দুই ভাই মিলে বিকালবেলা ঘুরাঘুরি করলাম।

in Incredible Indialast year (edited)

দুই ভাই মিলে বিকালবেলা ঘুরাঘুরি করলাম।

প্রিয় বন্ধুরা,

আমার নিজের লেখা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।

বিসমিল্লাহির রাহমানির রাহিম পরম করুনাময় মহান আল্লাহতালার নামে শুরু করিলাম। আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু। বন্ধুরা আশা করি আপনারা সবাই ভালো আছেন আমিও আল্লাহতালার রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকেও আপনাদের কাছে একটা টপিক শেয়ার করব। টপিকটার নাম হচ্ছে দুই ভাই মিলে বিকালবেলা ঘুরাঘুরি করলাম।

কোন এক সময় দুই ভাই মিলে আমাদের গ্রামের পাশে নদী রয়েছে সেই নদীতে গিয়ে ঘোরাফেরা করলাম। নদীতে গিয়ে দেখতে পেলাম নৌকা আছে। তখন দুই ভাই নৌকাতে গিয়ে উঠলাম এবং নৌকাতে গিয়ে কিছু ছবি তুললাম।

IMG_20230308_143223.jpg

ছবিতে দেখতে পারছেন আমি এবং আমার বড় ভাই পাশাপাশি বসে ছবি তোলার জন্য রেডি হয়েছি এ সময় ভাইয়ের ফোন দিয়ে ভাই কিছু ছবি তুলল এবং সে সময় আমিও আমার ফোন দিয়ে ছবি তুলে রাখলাম আপনাদের মাঝে শেয়ার করার জন্য। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে। আমরা মাঝে মাঝে ইচ্ছে হলে দুই ভাই মিলে বিকাল বেলা নদীর পাশে নৌকাতে গিয়ে বসে থাকি।

কারণ দেখা যায় বিকাল বেলা নদীর পাশে খুবই ভালো লাগে কারণ নদীর পাশে এমনিতে দেখা যায় বাতাস থাকে তাই এমন মনোরম দৃশ্য এবং প্রকৃতির মাঝে খুবই ভালো লাগে। তাই মাঝে মাঝে আমরা নদীর পাশে বিকাল বেলায় ঘোরাঘুরি করি। প্রতিদিন বিকাল বেলা দেখা যায় বিভিন্ন মানুষ এখানে এসে আড্ডা এবং গল্প করে থাকে। আমরা যখন গিয়েছিলাম তখন বিকাল সাড়ে চারটা বেজেছিল।

দুই ভাই মিলে নদীর পাশে গিয়ে নৌকাতে বসে অনেক আলাপ গল্প এবং আনন্দ ও মজা করলাম। অর্থাৎ সেই দিন টা আমাদের কাছে স্মৃতি রয়ে থাকবে। দুই ভাই অনেকক্ষণ আলাপ গল্প করে আবার বাড়ির উদ্দেশ্য রওনা দিলাম।

IMG_20230308_141225.jpg

বাড়িতে আসার পথে রাস্তার পাশে কিছু ধুতরা ফুল দেখতে পেলাম তখন ধুতুরা ফুল দেখতে পেয়ে আমি কিছু ছবি তুলে রাখলাম। ছবিতে দেখতে পারছেন ধুতুরা ফুল। আশা করি আপনাদের খুবই ভালো লাগবে। এখন আপনাদের মাঝে ধুতুরা ফুল নিয়ে আলোচনা করব।

IMG_20230308_141325.jpg

ছবিতে যে দেখতে পারছেন ধুতুরা ফুল। দেখতে অনেক সুন্দর লাগছে। ধুতুরা গাছ বর্ষা ও হেমন্ত কালে জন্মায়। রাস্তার পাশে, জঙ্গলে, যে কোনো স্থানে এই গাছ জন্মায়। এই ধুতুরার বিভিন্ন নাম আছে। যেমনঃ রাজধুতুরা,রাজঘণ্টা, ঘণ্টাপুষ্প কিম্বা কণ্টফল। এই গাছের গায়ে কাটা থাকে এবং এই গাছের ফলেও কাটা থাকে ।

IMG_20230308_141246.jpg

ধুতরা ফুলের গাছ গুলো সুন্দর লাগলেও এর কিছু ক্ষতিকর দিক আছে যেমন ধুতুরা ফুলের গোটা খেলে যে কোন পশু পাখি বা মানুষই পাগল হয়ে যেতে পারে এমনকি মানুষ মারা ও যেতে পারে। তাই এ বিষয়ে আমাদের সবার সচেতন হতে হবে।

বিষক্রিয়ার কথা বাদ দিলে এই গাছ নানাবিধ ভেষজ গুণে ভরপুর। শিবের পূজায় ধুতুরা ফুল অপরিহার্য শিবের মাথা ঠাণ্ডা রাখার জন্য। শুধু কি শিবঠাকুরের, আমাদের প্রভূত উপকার করে এই ধুতুরা গাছে বিভিন্ন অংশ।

নিচে ধুতুরা পাতার উপকারিতা আলোচনা করা হলো

১.
ধুতুরা পাতার রসের সাথে গাওয়া ঘি মিশিয়ে ফোঁড়াতে লাগালে তাড়াতাড়ি ফোঁড়া পেকে যায়।

২.
এই গাছের পাতার রস সরিষা তেলের সাথে মিশিয়ে ব্যথার অংশে মালিশ করলে ব্যথার অনেকটা উপশম হয়।

৩.
আধা চামচ ধুতুরার মূলের সাথে পূর্ণনবা 5 গ্রাম মিশিয়ে ঠাণ্ডা জল বা ঠাণ্ডা দুধসহ সেবন করলে কুকুরের কামড়ের জলাতঙ্ক রোগ সেরে যায়।
৪.
ধুতুরার পাতা শুকিয়ে তা সিগারেটের মতো ধূমপান করলে হাঁপানি রোগের অনেকটা ভালো হয়।
৫.
ঈষদুষ্ণ দুধের সাথে ২ বা ৩ ফোঁটা ধুতুরার রস সেবন করলে কৃমির প্রকোপ কমে যাবে।

তাই পরিশেষে বলা যায় এই গাছের ফুল যেমন বিষাক্ত, তেমনি মানুষের বহুবিধ কল্যাণ সাধন করে।

বন্ধুরা আজকে আর লিখছি না আজকের মত এখানেই শেষ করছি। বন্ধুরা আশা করি আমি যে কথাগুলো আপনাদের মাঝে শেয়ার করলাম আপনাদের অবশ্যই ভালো লাগবে। যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনারা মন্তব্য করে জানাবেন যাতে করে আপনাদের মাঝে আমি আরো নতুন নতুন টপিক শেয়ার করতে পারি।

বন্ধুরা আমি যে ছবিগুলো তুলেছি এগুলো আমার নিজস্ব মোবাইল দিয়ে তুলেছি।

TQ.png

DeviceName
AndroidRealme C15
Camera8MP camera
LocationBangladesh 🇧🇩
Short by@hafizur46n

Picsart_23-01-14_15-48-49-892.png

Sort:  
Loading...
 last year 

আরে বাহ বেশ ভালই তো, দুই ভাই মিলে নৌকায় চড়ে অনেকটা সময় বেশ আনন্দ উপভোগ করলেন। তার সাথে আপনি ধুতরা ফুলের কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। এবং ধুতরা ফুলের উপকারিতা সম্পর্কেও, আমাদেরকে জানিয়েছেন। আমি আসলে এই ফুলের বিষয়ে এত বেশি অবগত ছিলাম না। কিন্তু আপনার পোস্ট পড়ে অনেক কিছুই জানতে পারলাম। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা উপকারী পোষ্ট। আমাদের সাথে শেয়ার করার জন্য। ধন্যবাদ ভালো থাকবেন।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট মনোযোগ সহকারে পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন আপু

 last year 

বিকেলের আবাহাওয়া আর প্রাকৃতিক দুটোই আমার ও ভালো লাগে ৷ আপনাদের দুই ভাইয়ের বিকেল বেলার ঘুড়াঘুড়ি টা আমার অনেক ভালো লাগছে ৷ বিকেল ঘুড়াঘুড়ি ও হলো তার পাশি পাশি নদী ও ভ্রমন করলেন এবং তার ফুলের ও ছবি শেয়ার করলেন ৷ আপনাদের দুই ভাইয়ের ভ্রমন টা আসলেই অনেক সুন্দর ছিল ৷ ভালো থাকুক আপনাদের দুই ভাইয়ের ভালোবাসা ৷ আর ভাই আপনাকে ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন ভাই সবসময় ..

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার পোস্ট পড়ে মূল্য মন্তব্য করার জন্য। ভালো থাকবেন ভাই।

 last year 

দুইভাই মিলে বিকেল বেলার ঘুরাঘুরি করার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করেছেন। খুবই ভালো লাগলে। আসলে বিকেল বেলার ঘুরাঘুরি করা টা অনেক আনন্দ দেয়, এবং মানসিক চাপ থেকে মুক্তি দেয়, অনেক ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট উপহার দেওয়ার জন্য

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার পোস্ট পড়ে মূল্য বান মন্তব্য প্রকাশ করার জন্য। ভালো থাকবেন ভাই

নদীর পাশে বসে থাকার ফিলটা সত্যিই অসাধারণ তারপর সেটি যদি হয় নৌকাতে বসে,তাহলে তো কোনো কথাই নেই।

ধুতরা ফুলের যে এতো উপকারিতা আছে তা সত্যিই জানা ছিলো না।আমি শুধু জানতাম ধুতরা খেলে মানুষ মারা পযর্ন্ত যেতে পারে।

তাই অসংখ্য ধন্যবাদ ভাইয়া অজানা বিষয়গুলো আপনার পোষ্টের মধ্য দিয়ে জানানোর জন্যে।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার পোস্ট মনোযোগ সহকারে পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন ভাই

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44