খাসির মাংস রান্নার রেসিপি। (Mutton curry cooking recipe.)

in Incredible Indialast year

আসসালামু আলাইকুম।।

গতকাল আমি খাসির মাংস রান্না করেছিলাম।। আজকে আমি আপনাদের সাথে সেই রেসিপিটি শেয়ার করবো।। তো চলুন রেসিপি টি শুরু করা যাক।

তার আগে উপকরণ গুলো বলে নেই যা আমার প্রয়োজন হয়েছিল :

১. খাসির মাংস ১২০০ গ্রাম
২. আলু ২টা
৩. পিয়াজ কুচি ১কাপ
৪. মরিচ ১৫ টা মতো
৫. আস্ত গরম মসলা
৬. টক দই হাফ কাপ
৭. বাদাম বাটা ২চা চামচ
৮.হলুদ দেড় চা চামচ
৯. গুড়া মরিচ তিন চা চামচ
১০. গুড়া ধনিয়া দেড় চা চামচ
১১. জিরা গুড়া ১চা চামচ
১২. গরম মসলার গুড়া ১ চা চামচ
১৩. বাটা মসলা ৪ চামচ
১৪. তেল হাফ কাপ
১৫. লবন স্বাদমতো
১৬. আস্ত রসুন ২টা
১৭. জয় ফল ও জয়ত্রী গুড়া ১/৪ চা চামচ

রন্ধন প্রনালী :

প্রথম ধাপ

আমি খাসির মাংস ভালো করে ধুয়ে নিয়ে ছিলাম আর এরপরে আমি একটা পাত্রে পানি নিয়ে তার মধ্যে ভিনেগার মিশিয়ে মাংস গুলো দিয়ে আধা ঘন্টার জন্য ভিজিয়ে রেখেছিলাম।এর ফলে খাসির মাংসের গন্ধটা চলে যায়।

দ্বিতীয় ধাপ

এরপরে মাংস গুলো একটি পাত্রে নিয়ে এর মধ্যে সামান্য হলুদ, মরিচ, লবণ, ধনিয়া গুড়া আর টকদই দিয়ে মাখিয়ে রাখবো আধা ঘন্টার জন্য। আধা ঘন্টা পরে চুলায় একটা কড়াই বসিয়ে তাতে হাফ কাপ তেল দিয়ে একটু গরম হলে তেলের মধ্যে আস্ত গরম মসলা দিয়ে তারপরে পিয়াজ কুচি ও মরিচ দিয়ে একটু ভেজে নিয়ে তারমধ্যে পিয়াজ,আদা,রসুন জিরা বাটা দিয়ে কিছু ক্ষণ ভেজে নিবো এরপরে কড়াইতে কিছু পানি দিয়ে মসলা গুলোর সাথে মিশিয়ে নিবো।। তারপরে আবারো কিছুটা হলুদ,মরিচ, ধনিয়া, জিরা গুড়া ও জয় ফল, জয়ত্রী গুড়া ও লবণ দিয়ে ভালে করে মিশিয়ে মসলা গুলো ও ২টা আস্ত রসুন ও আলু দিয়ে পাচ মিনিট ভালো করে কসিয়ে নিবো।

তৃতীয় ধাপ

মসলা কসানো হলে আগে থেকে মসলা মাখিয়ে রাখা খাসির মাংস দিয়ে কিছু সময়ের জন্য ভালো করে কসানো মসলার সাথে মিশেয়ে নিবো,, তারপরে ঢাকনা দিয়ে ঢেকে রাখবো ১৫ মিনিটের জন্য।। ১৫ মিনিট পরে মাংস থেকে পর্যাপ্ত পরিমাণে পানি বের হলে মাংস একটু উল্টিয়ে পাল্টিয়ে নাড়াচাড়া করে,, বাদাম বাটা দিয়ে ভালো করে মিশিয়ে আবারো কিছু সময়ের জন্য ঢেকে রাখবো।এরপরে মাংসের পানি টেনে গেলে একটু সময় ধরে কসিয়ে নিবো।। মাংস যতো বেশি কাসনো যায় তাতো বেশি নাকি মজা হয় এটা আমার আম্মু বলে।। তো আমি একটু সময় নিয়ে খাসির মাংসটা ভালো করে কসিয়ে নিয়ে পরিমাণ মতো গরম পানি দিয়ে দেই ঝোলের জন্য তারপরে ঝোল টা ফুটে এলে চুলার আচ কমিয়ে দিয়ে ঢেকে দিবো ৪০ মিনিটের জন্য,, আর এই সময়ে মাঝে মাঝে ঢাকনা তুলে মাংস একটু নাড়াচাড়া দিয়ে দিতে হবে না হলে তলায় লেগে যেতে পারে কারণ মাংসে বাদাম বাটা ব্যবহার করা হয়েছে। ৪০মিনিট পরে ঝোলটা টেনে তেল বের হলে সামান্য গরম মসলার গুড়া দিয়ে নামিয়ে নিয়েছি।

গরম গরম ভাত, পোলাও কিংবা পরোটার সাথে এই খাসির মাংস খেতে অনেক ভালো লাগে।।

আমার পোস্ট পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ
Sort:  
 last year 

বাহ আজকের পোস্টের উপস্থাপনা সত্যিই অসাধারণ ছিল। পাশাপাশি আওনি দারুন ভাবে আজকের রেসিপি শেয়ার করেছেন, পাশাপাশি উপকরণ গুলো সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন। যে কেউ এই রেসিপি দেখে সহজেই খাশির মাংস রান্না করতে পারবে। ধন্যবাদ আপনাকে

 last year 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা কমেন্ট করার জন্য। ভালো থাকবেন।

Loading...
 last year 

খুব ভালো করে ভুনা খাসির মাংস আমার খুব পছন্দের। আপনি ঠিক সেভাবেই রান্না করেছেন।বোঝা যাচ্ছে আপনার রান্নার হাত খুব ভালো। তবে আমি বাদাম বাটা কখনো ব্যবহার করিনি। আমার মনে হয় বাদাম বাটা দিলে বেশি রিচ হয়ে যায়। তবে সুস্বাদু ও হয়।

যাই হোক আপনার প্রচেষ্টা অনেক সুন্দর ছিল। ভালো থাকবেন।

 last year 

ধন্যবাদ আপু আমার পোস্টে আপনার মতামত প্রদান করার জন্য।। জি আপু বাদাম বাটা ব্যবহার করলে খাবারটা একটু বেশি রিচ হয়ে যায় কিন্তু টেস্ট টা অনেক ভালো লাগে আমার কাছে।।
ভালো থাকবেন আপু। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

খাসির মাংসের ভূনা রেসিপি আপনি আমাদের মাঝে উপাস্থাপন করেছেন দেখেই বুঝা যাচ্ছে রেসিপি টা অনেক সুন্দর হয়েছে ৷ তারপর আপনি এই খাসির ভূনা রেসিপি তে অনেক কিছু উপকরণ ব্যবহার করেছেন যেগুলো আমরা অনেক কিছুই ব্যবহার করে থাকি না ৷

যাই হোক আপনাকে অসংখ্য ধন্যবাদ এই সুন্দর একটি খাসির ভূনা মাংসের রিসিপি আমাদের শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 last year 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ে কমেন্ট করার জন্য।

 last year 

আমি প্রবাসে থাকি বলে মোটামুটি রান্না করতে পারি। আপনি যেভাবে খাসির মাংস রেসিপি উপস্থাপনা করেছেন কিছুটা ওভাবেই আমরা রান্না করি। তবে আমাদের রান্নার স্বাদ আপনাদের মত কখনোই সম্ভব না। মেয়েদের হাতের রান্না আসলেই অসাধারণ হয় আপনাকে অসংখ্য ধন্যবাদ খাসির মাংস রেসিপি আমাদের কাছে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে সুন্দর একটা কমেন্ট করার জন্য।

 last year 

আপনি যে রেসিপিটি শেয়ার করেছেন খাসির মাংস ভুনা।এটি আমার খুবই ফেভারিট একটি খাবার। এবং আপনি খাসির মাংস রেসিপি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। এবং আপনি বোঝানোর চেষ্টা করেছেন কিভাবে অল্প কিছু উপকরণ দিয়ে। এই সুস্বাদু মজাদার রেসিপি রান্না করা যায়। যাইহোক এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি অনেক ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য। ভালো থাকবেন,, অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

খাসীর মাংস রান্নার যে রেসিপিটা আপনি শেয়ার করেছেন সেটা দেখেই মনে হচ্ছে যে খেতেও খুব ভালো হবে।এত সুন্দর একটা রেসেপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

 last year 

ধন্যবাদ আপু আমার পোস্টে সুন্দর একটা কমেন্ট করার জন্য।

 last year 

আপনাকে প্রথমে অসংখ্য ধন্যবাদ জানাই খুব সুন্দর একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করার জন্য, খাসির মাংস সবাই সুন্দর করে রান্না করতে পারে না। তবে আপনি যে সুন্দরভাবে উপস্থাপনা করেছেন, এবং উপকরণসহ বুঝিয়ে দিয়েছেন এটা থেকে অনেক উপকৃত হতে পেরেছি,

খাসির মাংস আমি সবসময় পছন্দ করি, দেখে ভালো লাগছে খুব সুন্দর ভাবে আপনি আপনাদের মাঝে শেয়ার করেছেন যেটা দেখেই অন্যরকম একটা লোক লেগে যাওয়ার মতন। ভালো থাকুন সুস্থ থাকুন পরবর্তী পোস্টটির অপেক্ষায় রইলাম

 last year 

ধন্যবাদ আপু আমার সম্পূর্ণ পোস্ট টা পড়ে সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 last year 

Welcome 🤗

 last year 

খাসির মাংস আমি তেমন একটা খেতে পারি না। তবে আমার পরিবারের প্রত্যেকটা সদস্য খাসির মাংস পছন্দ করে‌। আর আমি তাদের জন্য রান্না করতে হয়। আপনি যেভাবে খাসির মাংস রান্না করেছেন, আমিও ঠিক একই পদ্ধতি অবলম্বন করে খাসির মাংস রান্না করে থাকি।

আপনার খাসির মাংস রান্না করার রেসিপিটা অসম্ভব ভালো হয়েছে। সেই সাথে আপনার ফটোগ্রাফি গুলো অসম্ভব লোভনীয় লাগতেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে, রেসিপিটা আমাদের সাথে উপস্থাপন করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু আমার রেসিপি পোস্টটি সম্পূর্ণ পড়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

আজকে আপনি খাসির মাংস রান্নার রেসিপি পোস্ট করেছেন।। যেখানে আপনি রান্না করা সব উপকরণ খুব সুন্দর ভাবে গুছিয়ে দিয়েছেন খুবই ভালো লেগেছে।।।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন সবসময়।।

 last year 

অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে কমেন্ট করার জন্য।

 last year 

আপনাকেও ধন্যবাদ আপু আমার কমেন্টের রিপ্লাই করার জন্য।।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 68547.43
ETH 2527.38
USDT 1.00
SBD 2.53