বাচ্চাদের পার্টি ফ্রগ তৈরির টিউটোরিয়াল।

in Incredible India8 months ago
Picsart_23-11-23_00-36-26-476.jpg

Hello Everyone

আজকে একদম ভিন্ন ধরনের একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম।। আজকে আমি আমার ছোট মেয়ের জন্য একটি ফ্রগ তৈরি করেছি,,তো সেই ফ্রগ বানানোর পুরা কৌশল আপনাদের সাথে উপস্থাপন করবো।চেষ্টা করবো প্রতিটা ধাপ সহজ করে আপনাদের মাঝে তুলে ধরার জন্য।।

আগামী কালকে আমার বড় মেয়ের ক্লাস পার্টি,, অতএব ওর জন্য একটা পার্টি ফ্রগ কিনেছি,,চেয়েছিলাম ছোট মেয়ের জন্য ও একই রকম ড্রেস কিনতে কিন্তু একই ড্রেস না পাওয়ার ফলে একই জামা বানানোর জন্য গজ কাপড় কিনে এনেছিলাম।। একদম হুবহু বানানো তো আর সম্ভব না তবে চেষ্টা করেছি,,কিছুটা হলেও একই রকম করার।। তাহলে চলুন শুরু করা যাক।

তার পূর্বে ড্রেসটি বানাতে আমারা যে সকল জিনিস প্রয়োজন হয়েছিল তা দেখে নেওয়া যাক।

১. লাল নেট কাপড় ১গজ
২. কালো নেট কাপড় হাফ গজ
৩. লাল ভয়েল কাপড় এক গজ
৪. লাল লেইস হাফ গজ
৫. কালো লেইস এক গজ
৬. লাল চিকেন জরজেট কাপড় চার গিরা

20231122_105820.jpg

তৈরি পদ্ধতি

প্রথম ধাপ

প্রথমে আমি লাল ভয়েল কাপড় নিয়ে জামার উপরের অংশ কেটে নিব তার জন্য,, জামার গলা,হাতা,,আর বুকের অংশ কেটে নিয়েছি।।

জামার গলা আমি ৩ ইন্ঞ্চি কেটে নিয়েছি এবং বগলের মাপ কেটে নিয়েছি সাড়ে চার ইন্ঞ্চি, বডি নিয়েছি সাড়ে এগারো ইন্ঞ্চি,,এবং আমি জামার লম্বা ১৬ ইন্ঞ্চি রাখবো অতএব জামার উপরের অংশ আমি সাত ইন্ঞ্চি কেটে নিয়েছি।।

এবার এই একই মাপে চিকেন জরজেট কাপড় টা কেটে নিয়েছি।

20231122_150543.jpg
20231122_150704.jpg

দ্বিতীয় ধাপ

এবার জামার নিচের ভাগ কাটার পালা।। আমি জামাটা একটু বেশি ঘের রাখতে চেয়েছি অতএব আমি ঘের ১০০ ইণ্ঞ্চি কেটে নিয়েছি। এবং যেহেতু আমি জামাতে ফলস সহ তিনটা পার্ট করবো তাই,,জামার মাঝের পার্ট টা লাল এবং কালো কাপড় মিলিয়ে ১০০ ইণ্ঞ্চি কেটে নিয়েছি।। এবং একদম ভেতরের ফলসের ঘের কেটেছি ৪০ ইণ্ঞ্চি।

20231122_151502.jpg
20231122_151829.jpg
20231122_152028.jpg

তৃতীয় ধাপ

জামার উপরের অংশের চিকেন জরজেট কাপড় ফলসের কাপড়ের সাথে আটকে সেলায় করে নিয়েছি।।

20231122_154347.jpg

তারপরে জামার নিচের অংশের মাঝের পার্ট এর জন্য একটা লাল এবং একটা কালো নেট একে একে জোরা দিয়ে সেলায় করে কুচি দিয়ে নিয়েছি।। এবং কোমড়ের মাপ যেহেতু সাড়ে দশ ইণ্ঞ্চি রাখবো অতএব কাপড় কুচি দেওয়ার পরে আমি এক ইণ্ঞ্চি কাপড় বেশি রেখেছি।

20231122_154205.jpg

এবং একই ভাবে আমি জামার নিচের পার্টের একদম উপরের পার্টের জন্য লাল নেট কাপড় টা একই মাপে কুচি দিয়ে সেলায় করে নিয়েছি।।

চতুর্থ ধাপ

এবার কুচি দেওয়া দুইটা নেট কাপড়ের ভাগ লাল ফলসের সাথে মিলিয়ে জামার উপরের অংশের সাথে সেলায় করে নিয়েছি।।

20231122_155815.jpg

আর আমি জামাটার শোভা একটু বৃদ্ধি করার জন্য জামার উপরের অংশে দুই ধরনের লেইস ব্যবহার করেছি।।

এবং একই ভাবে আমি জামার পেছনের অংশ সেলায় করে নিয়েছি। এবং জামার পেছনের অংশে আমি চেইন ব্যবহার করেছি,,যাতে মেয়েকে জামাটা পরাতে সুবিধা হয়।

20231122_164016.jpg

পণ্ঞ্চম ধাপ

এবার জামার সামনের এবং পেছনের অংশ একসাথে মিলিয়ে সেলায় করে দিবো। এবং দুইটা ফিতা সহ দিয়ে সেলায় করে নিবো।।

আর জামার গলার অংশ টা সেলায় করে উল্টে দিয়েছি এবং জামার হাতা লাগিয়ে নিয়েছি।। এখন জামা তৈরির কার্য শেষ।

20231122_165802.jpg

ষষ্ঠ ধাপ
20231122_193855.jpg

এবার আমি লাল আর কালো নেট কাপড় দিয়ে কিছু ফুল কেটে নিয়েছি এবং জামার উপরে বসিয়ে সেলায় করে বসিয়ে দিয়েছি।। ব্যাস তৈরি হয়ে গেল আমার ছোট মেয়ের জন্য পার্টি ফ্রগ।

20231122_220742.jpg

আমার বড় মেয়ের জন্য কিনা ড্রেস।

20231122_193901.jpg

আমার ছোট মেয়ের জন্য বানানো ড্রেস

আমার পোস্ট পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ
Sort:  
 8 months ago 

আপু আপনার বানানো ড্রেস সত্যি আমাকে মুগ্ধ করেছে। আমার স্ত্রীকে আপনার পুরো লিখাটি মন দিয়ে পড়তে বলবো এবং আমার ছোট ভাগনির জন্য এমন একটি ফ্রগ বানাতে বলবো। আমার স্ত্রীও মোটামুটি সেলাই এর কাজ জানে। ওর জন্য এই পোষ্টটি অত্যন্ত ভালো হবে বলে আমার বিশ্বাস। এরকম আরো কিছু পোষ্ট আমাদের মাঝে শেয়ার করবেন সে আশায় থাকলাম। ভালো থাকবেন সবসময় এই কামনা করি।

 8 months ago 

আপনার কমেন্ট টি পড়ে সত্যিই আমার মনটা অনেক খুশি হয়ে গেল।।

আমি চেষ্টা করবো সামনে এমন আরো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হওয়ার জন্য।। আমার পোস্ট পড়ে কেউ একটু কিছু শিখতে পারলে সেটাই আমার জন্য অনেক কিছু।।

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 8 months ago 

অসাধারণ হয়েছে আপু। খুব সহজ পদ্ধতিতে
আপনি জামা বানানো টা দেখিয়েছেন।বলার
অপেক্ষা রাখে না। আপনি অনেক গুনী একজন মা।আমার মাও সেলাই জানে। তবে এতো সুন্দর করে বানাতে পারেন না।সুতি কাপড় দিয়ে সাধারণ ডিজাইনের জামা বানাতে পারেন। ধন্যবাদ আপনাকে। এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 8 months ago 

ধন্যবাদ আপু,, সুন্দর একটা কমেন্ট করার জন্য আমার পোস্টে।।

ভালো থাকবেন আপু।

 8 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমার কমেন্ট রিপ্লাই দেওয়া জন্য।

 8 months ago 

Welcome.

 8 months ago 

শুভকামনা রইল আপনার জন্য।

Loading...
 8 months ago 

আরে বাহ আজকে আপনার পোস্ট পরিদর্শন করে তো আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনি খুব সুন্দর ভাবে বাচ্চাদের পার্টি ড্রেস তৈরি করার নিয়মাবলীটা আমাদের সাথে শেয়ার করেছেন। যদিও আমি সেলাইয়ের কাজ জানিনা। কিন্তু আজকে আপনার পোস্ট পরিদর্শন করতে গিয়ে এত সুন্দর একটা জামা দেখে, অনেক বেশি লোভ লেগে গেল।

কিন্তু লোভ লেগে লাভ হবে না। কারণ আমার কোন মেয়ে নেই। ট্রাই করে বানালেও পরার মতো কেউ নেই। অবশ্যই ট্রাই করবো কেননা আপনি খুব সহজ পদ্ধতিতেই বানানোটা দেখিয়েছেন। ধন্যবাদ ভালো থাকবেন।

 8 months ago 

জি আপু,, আমি চেষ্টা করেছি যতটা পারি সহজ করে পুরো ড্রেসটা তৈরির নিয়ম সহজ করে তুলে ধরতে,,যাতে করে যারা সেলাই কাজ পারে তারাও যেন সহজেই ড্রেসটি বানাতে পারে।।

ধন্যবাদ আপু আমার পোস্টটি পরিদর্শন করে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 8 months ago 

বাচ্চাদের পার্টি ফ্রগ তৈরি কীভাবে করেছেন সেই সব তথ্য গুলো আপনি আমাদের মাঝে উপাস্থাপন করেছেন দেখে খুবই ভালো লাগলো ৷ একটি ফ্রগ তৈরি করতে যেগুলো ব্যবহার করতে হয় সেই সব আপনি বর্ণনা সহকারে তুলে ধরেছেন ৷ কোন কাপর কিভাবে কাটতে হবে সেই সব তুলে ধরেছেন ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 8 months ago 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ে সুন্দর একটা কমেন্ট করার জন্য।
ভালো থাকবেন।

 8 months ago 

খুবই আনকমন একটি পোস্ট করেছেন।। কিভাবে বাচ্চাদের পার্টি ফ্রগ তৈরি করতে হয় সেটি আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে দেখিয়ে দিয়েছেন।।

আপনি নিজেই এটি তৈরি করতে পারেন এটি সত্যিই প্রশংসনীয়।।

 8 months ago 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ে সুন্দর একটা কমেন্ট করার জন্য।

 8 months ago 

আপনাকেও ধন্যবাদ আপু আর আপনার পরবর্তী আকর্ষণীয় ও শিক্ষনীয় পোস্ট পড়ার অপেক্ষায় রইলাম।।

 8 months ago 

জি ভাইয়া চেষ্টা করবো অনেক দ্রুতই এমন আরো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হওয়ার জন্য।

 8 months ago 

অপেক্ষায় রইলাম আপু।

 8 months ago 

টিউটোরিয়ালটি অসাধারণ হয়েছে আপু। আপনি পোশাক তৈরির প্রত্যেকটি ধাপ ফটোগ্রাফিসহ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। এটা মনে হলো যে আপনি হয়তো অনেক দিন ধরেই এই কাজের সাথে জড়িত।

তাছাড়া আপনি যখন এই পোশাক তৈরি করেন, তখন খুব বেশি মনোযোগী থাকেন। যে কাজে মনোযোগ ও ভালোবাসা থাকে সেখানে তো একটা ফলাফল আসবেই আসবে।

আপনার এই ধরনের পোস্টগুলো অনেক উপভোগ করি আমি। আপনার পরবর্তী আকর্ষণীয় লেখা পরিদর্শনের অপেক্ষায় রইলাম।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ধন্যবাদ আপু আমি এখন থেকে চেষ্টা করবো এমন আরো ক্রিয়েটিভ কিছু নতুন নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হওয়ার জন্য।

 8 months ago 

অসাধারণ, ক্রিয়েটিভ,চমৎকার হয়েছে আপু। মানুষের কত গুণ!! খুব ই সুন্দর করে প্রতিটি ধাপ দেখিয়ে দিয়েছেন, তবে পাশাপাশি খরচের স্টিমেট টা দিলে আরো বেশি ভালো হতো। ধন্যবাদ আপু।

 8 months ago 

জি ভাইয়া,, আমার মনে কথা বলেছেন।। আমিও চেয়েছিলাম কত স্টিম খরচ হয়েছে তার হিসাব দিবো,,কিন্তু পরে ভুলে গিয়েছিলাম।। পোস্ট করার পরে মনে হয়েছে।

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে সুন্দর একটা মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58447.77
ETH 3173.14
USDT 1.00
SBD 2.43