মানসিক শান্তিই আমাদের কর্মশক্তি দেয়

in Incredible India11 months ago (edited)
শ্রাবণের বৃষ্টিময় রাতের শুভেচ্ছা

আজকের নতুন ব্লগে সবাইকে স্বাগতম। আমি ফারহানা আয়শা। লিখছি বাংলাদেশ🇧🇩 থেকে।
source

আপনাদের সাথে মানসিক শান্তিই আমাদের কর্মশক্তি দেয় বিষয়টি সম্পর্কে আমার মনের ভাবনা শেয়ার করার জন্য আমার আজকের ব্লগটি লিখতে শুরু করেছি।
মানসিক শান্তিই আমাদের মূল চালিকা শক্তি। নতুন উদ্যমে কাজ করার জন্য আমাদের প্রয়োজন শক্তি আর এটা আমরা পাই আমাদের মন থেকে। মনের জোর থাকলে যেকোনো কাজে আমরা দ্রুত সফল হতে পারি।তাই আমাদের সবার উচিত মানসিক শান্তি বজায় রাখা।

IMG_20230711_175357.jpg
IMG_20230629_154441.jpg

মানসিক শান্তি জীবনে বেঁচে থাকার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমাদের যতোই ধন সম্পদ থাকুক যদি মনে শান্তি না থাকে তাহলে আমাদের কিছুই ভালো লাগে না। মানসিক প্রশান্তি আমাদের প্রফুল্ল ও কর্মক্ষম রাখে অন্যদিকে মানসিক অস্থিরতা আমাদের নির্জীব ও অসুস্থ করে দেয়। মন ও শরীর একে অপরের পরিপূরক তাই শরীরের সুস্থতার জন্য আমাদের মনের সুস্থতার ওপর গুরুত্ব দিতে হবে। প্রয়োজন হলে শরীরের যেমন চিকিৎসা দেওয়া হয় তেমনি মনেরও চিকিৎসা নিতে হবে। মনের রোগ যেকারো হতে পারে তারমানে এই নয় যে সে পাগল। মানসিক শান্তি এবং নিজেকে রিফ্রেশ রাখতে আমাদের উচিত মনের চিকিৎসা করানো এতে যদি আমরা ভালো থাকি তবে এটাই করা উচিত।

IMG_20230616_171257.jpg
আমাদের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে আমাদের উচিত নিজের পছন্দের গুরুত্ব দেওয়া।যেসব কাজ আমাদের মন ভালো করে সেসব করা উচিত। প্রতিটি মানুষের উচিত নিজের জন্য কিছুটা সময় বরাদ্দ রাখা যাতে করে ওই সময়টাতে সে নিজের একটু যত্ন নিতে পারে নিজের পছন্দের কাজগুলো করতে পারে এতে করে তার ঝিমিয়ে পড়া মানসিক শক্তি পূনরায় এক্টিভ হওয়ার সুযোগ পাবে। ফলে তার মন ভালো থাকবে। মনে শান্তি না থাকলে আমাদের কোনো কাজ করতে ভালো লাগে না বরং সবকিছুই বড্ডোরক্তিকর লাগে।মানসিক প্রশান্তি না থাকলে ঠিকমতো ঘুম হয়না খাওয়া দাওয়া সবকিছুতেই সমস্যা দেখা দেয়। মানসিক অস্থিরতা আমাদের সফলতার জন্য বড়ো একটা বাঁধা হয়ে দাঁড়ায়।
IMG_20230801_153116.jpg

আজ আপনাদের সাথে শেয়ার করবো আমি কি কি উপায়ে নিজেকে রিফ্রেশ করি বা আমার মন ভালো রাখি।
প্রথমত আমি নিজের জন্য আলাদা সময় রাখতে পছন্দ করি বিশেষ করে ফজরের পর ভোরের স্নিগ্ধতা আমার ভীষণ পছন্দ তাই আমি চেষ্টা করি এই সময়টা একান্ত নিজের জন্য ব্যয় করতে। এতে করে আমি সারাদিনের ক্লান্তি সহজে কাটিয়ে উঠতে পারি। আমি ভ্রমণ করতে ভীষণ পছন্দ করলেও সবসময়ই তা হয়ে উঠে না তাই চেষ্টা করি ভোর বেলাতে একাকী ঘুরে বেড়াতে বাড়ির আশেপাশে। বাগান করা আমার আরেকটি পছন্দের কাজ যখন আমার গাছগুলোতে ফুল-ফলে ভরে উঠে তখন আমার মন ভালো হয়ে যায়। নিজেকে উড়ন্ত পাখির মতো মনে হয়। নানান রঙের ফুলগুলো দেখতে আমার ভীষণ ভালো লাগে ওদের রঙ আমার মনের মাঝে ছড়িয়ে পড়ে যা থেকে আমি নতুন শক্তি পাই। আমি আমার বাচ্চা এবং পরিবারের সাথে সময় কাটাতে পছন্দ করি এটিও আমাকে রিফ্রেশ করতে সাহায্য করে।

🌼ধন্যবাদ সবাইকে 🌼


Happy Writing


Camera smartphone
Original photo by @farhanaaysha

পোস্টবিবরণ
শ্রেণিফটোগ্রাফি
ক্যামেরাস্মার্টফোন
পোস্ট তৈরি@farhanaaysha
লোকেশনবাংলাদেশ
ডিভাইসvivo v 25 pro

◦•●◉✿Thanks everyone✿◉●•◦

Sort:  
Loading...
 11 months ago 

আপনি কথাটা ঠিক বলেছেন মানসিক শান্তি আমাদের কর্ম শান্তি দেয় আমাদের হাজার টাকা পয়সা থাকলেও মানসিক শান্তি না থাকলে কোন কাজে গিয়ে মন বসে না কোন কিছু ভালো লাগে না মনের ভেতরে যদি অশান্তি থাকে তাহলে কোন কিছু ভালো লাগে না আমাদের, তাই জীবনে সুখী হতে গেলে অবশ্যই আমাদের হাসিখুশি ভাবে বেঁচে থাকতে হবে মনের ভেতরে কোন মানসিক টেনশন নিয়ে থাকলে হবে না, খুবই সুন্দর একটি টপিক আজ আপনি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন পাশাপাশি বেশ কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন যেটা দেখে খুবই ভালো লাগলো।

আপনার সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আমার ফুলের ফটোগ্রাফি আপনার ভালো লেগেছে জানতে পেরে আমিও আনন্দিত

 11 months ago 

আসলে মানুষের টাকা-পয়সা ধন-সম্পত্তি অনেক বেশি থাকলেও,,, যদি মনে শান্তি না থাকে। তাহলে দুনিয়ার কোন কিছুই শান্তি লাগে না। মনে শান্তির জন্য অবশ্যই আমাদেরকে নিজেদেরকে কিছুটা সময় দেয়া দরকার। কারণ আমরা যদি নিজেদেরকে সময় দিতে পারি। তাহলে কিছুটা হলেও প্রশান্তি অনুভব করতে পারি।

আপনার নিজেকে রিফ্রেশ করার যে পদ্ধতি গুলো আপনি অবলম্বন করেন। সে পদ্ধতি গুলো আমার সাথে একেবারেই মিলে যাচ্ছে। আসলে আমিও চেষ্টা করি সকালে ঘুম থেকে উঠে নিজেকে কিছুটা সময় দেয়ার জন্য। মাঝে মাঝে দিতে পারি আবার মাঝে মাঝে কাজের কারণে ব্যস্ত হয়ে পড়তে হয়।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, ফটোগ্রাফির পোস্ট তার সাথে এত সুন্দর একটা বিষয় আমাদের সাথে আলোচনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 11 months ago 

একটা কথা আছে মনের শান্তিই বড় শান্তি। আমরা যদি মানসিক অশান্তিতে ভুগি তবে পুরো পৃথিবীটাই বিষাদের মনে হয়। তখন আমরা আমাদের কর্মশক্তি হারিয়ে ফেলি। তবে মানসিক অশান্তির বেশ কিছু কারণ রয়েছে, যেগুলো এড়িয়ে চললেই এই মানসিক অশান্তি থেকে রেহাই পাওয়া সম্ভব হবে বলে আমি মনে করি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64310.07
ETH 3504.54
USDT 1.00
SBD 2.49