Steem engagement challenge-S10/W5| The three significant reasons behind environmental pollution.

in Incredible Indialast year (edited)

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আমি আজকে স্টিমিট এনগেজমেন্ট পার্টিসিপেট করছি। আশা করছি আমার পক্ষ থেকে আমি পরিবেশ দূষণের সঠিক ব্যাখ্যা দেব।

Steemit engagement challenge.png
Design canva

পরিবেশ দূষণের পেছনে তিনটি উল্লেখযোগ্য কারণ কি? তার ব্যাখ্যা

আমি মনে করি পরিবেশ দূষণের পেছনে তিনটে উল্লেখযোগ্য কারণ হলো

  • মাটি দূষণ
  • শব্দদূষণ
  • বায়ু দূষণ

মাটি দূষণের ফলে পরিবেশ দূষিত হওয়ার কারণ-

power-station-g3622ffa53_1280.jpg
Source

মাটি দূষণের ফলে পরিবেশ দূষিত হয়। আমরা কৃষি ক্ষেত্রে বিভিন্ন ধরনের কীটনাশক সার ব্যবহার করে থাকি। ফলে আমাদের মাটি দূষিত হয়। অধিক ফলনের আশায় আমরা বিভিন্ন ধরনের স্যার ব্যবহার করে থাকি।

কৃষি ক্ষেত্রে শুধুমাত্র জৈব সার ব্যবহৃত হতো। যে সার শুধুমাত্র গোবর দিয়ে তৈরি হয়। তখন কিন্তু মাটি দূষিত হতো না। তখনও কিন্তু ফলন খুব একটা খারাপ ছিল না কিন্তু মানুষ এখন অধিক লাভের আশায় বিভিন্ন ধরনের কীটনাশক সার ব্যবহার করে যেটা মাটি দূষিত করে।

এছাড়াও বিভিন্ন পদার্থ আমরা মাটিতে ফেলে রাখি। এর ফলেও আমাদের মাটি দূষিত হয়। ফলে আমাদের পরিবেশও দূষিত হয়। আর পরিবেশ দূষণ কখনোই মানুষের জন্য ভালো হতে পারে না।

শব্দ দূষণের ফলে পরিবেশ দূষিত হওয়ার কারণ-

আধুনিক প্রযুক্তির দুনিয়ায় শব্দ দূষণ অসম্ভব নয়। বিভিন্ন ধরনের মিল কারখানা এবং অতিরিক্ত যানবাহনের কারণে শব্দ দূষিত হয়। আর যেটা মানুষের পক্ষে খুবই ক্ষতিকারক।

অনেক সময় যানবাহনের বিকট শব্দের কারণে, বিভিন্ন মিল কারখানার বিকট শব্দ মানুষের জীবন অতিষ্ঠ করে তোলে। এর ফলে বেশিরভাগ সময় বাচ্চাদের খুবই ক্ষতি হয়। আর এই বিকট শব্দের কারণে শব্দ দূষণ হয়ে থাকে যার ফলে আমাদের পরিবেশ দূষিত হয়।

বায়ু দূষণের ফলে পরিবেশ দূষিত হওয়ার কারণ-

বিভিন্ন মিলকারখানা হওয়ার কারণে বায়ু দূষিত হয়। যত দিন যাচ্ছে ততই মিল কারখানা বেড়েই চলেছে। এছাড়াও আমরা গাছপালা কেটে মিল কারখানা তৈরি করছি।

আমরা বৃক্ষরোপণ করা বাদে গাছ কেটে আরো নিজেদের ক্ষতির কারণ হয়ে যাচ্ছি। কারণ গাছ আমাদেরকে অক্সিজেন দেয় এবং কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে।আর সেই গাছ কেটে আমরা যদি মিলকারখানা তৈরি করি তাহলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যায়।

ফলে মানুষের দেহের ক্ষতি হয়। এছাড়াও বিভিন্ন মিল কারখানার ধোয়া যানবাহনের ধোঁয়া বায়ু দূষিত করে। এর ফলে আমাদের পরিবেশ ও দূষিত হয়।

আমরা কিভাবে পরিবেশ দূষণ প্রতিরোধ করতে পারি?

industry-gbf43fa601_1280.png
Source

আমরা বিভিন্ন উপায়ে পরিবেশ দূষণ প্রতিরোধ করতে পারি-

বর্জ্য পদার্থ নিষ্পত্তি, বৃক্ষরোপণ, যে কোন জিনিস পুনরায় ব্যবহার করা , সচেতনতা এগুলোর মাধ্যমে আমরা আমাদের পরিবেশকে দূষণের হাত থেকে প্রতিরোধ করতে পারি।

পরিবেশ দূষণ কিভাবে মানুষ সহ সমস্ত জীবন্ত প্রাণীকে প্রভাবিত করে সে সম্পর্কে আপনার মতামত শেয়ার করুন

আমরা যদি বর্জ্য পদার্থ যেখানে সেখানে না ফেলে একটি গর্ত খুঁড়ে সেখানে ফেলি তাহলে আমাদের পরিবেশ দূষণ হওয়া এড়াতে পারবো।

আমরা যদি ঘন ঘন বৃক্ষ রোপন করি তাহলেও আমরা আমাদের পরিবেশ দূষণ হওয়া এড়াতে পারবো। কারণ ঘনঘন বৃক্ষ রোপন করলে অক্সিজেনের পরিমাণ বাড়বে এবং সেই সাথে কার্বন-ডাই-অক্সাইড শোষিত হবে। এর ফলে পরিবেশ দূষণ কম হবে।

আমরা যদি যেকোন জিনিস পুনরায় ব্যবহার করি তাহলেও আমাদের পরিবেশ দূষণ হওয়া এড়াতে পারবো। যেমন প্লাস্টিক জাতীয় জিনিস, কাচ, বোতল এগুলো আমরা পুনরায় ব্যবহার করতে পারি। ফলে পরিবেশ দূষণ কম হবে।

আমরা যদি প্রত্যেকে সচেতন হয় এবং সচেতনতার সাথে যে কোন কাজ করি তাহলে পরিবেশ দূষণ হওয়া এড়াতে পারবো। এভাবে আমরা আমাদের পরিবেশকে সুন্দর রাখতে পারি।

আপনি কি কখনো আপনার পরিবেশ পরিষ্কার রাখতে অংশ নিয়েছেন?

environmental-protection-g763b2ac1a_1280.jpg
Source

হ্যাঁ অবশ্যই। কারণ আমি আমার বাড়ির আশেপাশে ময়লা আবর্জনা সব সময় পরিষ্কার করে রাখি। এছাড়াও রাস্তা চলার সময় আমি কখনো কোন কাগজ কিংবা কোন বর্জ্য পদার্থ রাস্তাঘাটে ফেলে রাখি না। আমার পক্ষ থেকে আমি যতটুকু সম্ভব চেষ্টা করি সঠিক জায়গা রাখার।

এছাড়াও আমি আমার বাড়িতে বিভিন্ন ধরনের গাছ রোপন করে থাকি। কারণ গাছ আমাদেরকে বাঁচতে সহায়তা করে। তবে হ্যাঁ কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে আমি আমার পরিবেশ পরিষ্কার করার সুযোগ হয়নি। তবে যতটুকু সম্ভব আমি আমার পক্ষ থেকে চেষ্টা করি আমার আশেপাশে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার।

পরিবেশ সুস্থ রাখতে একটি বার্তা শেয়ার করুন যা প্রত্যেক মানুষের মনে রাখা উচিত?

আমরা প্রত্যেকে যদি একতাবদ্ধ হয়ে পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পারি তাহলে পরিবেশও আমাদেরকে একটি সুন্দর জীবন দান করবে। আমরা যদি একতাবদ্ধ হয়ে পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারি তাহলে আমাদের নতুন প্রজন্ম সুস্থ স্বাভাবিক জীবন যাপন পালন করতে পারবে। তবেই নতুন প্রজন্ম সামনের দিকে এগিয়ে যাবে।

অবশেষে বলবো পরিবেশ দূষণমুক্ত রাখতে আমি আপনাদের মাঝে কিছু বিষয় তুলে ধরেছি। জানিনা কতটুকু আপনাদের মাঝে তুলে ধরতে পেরেছি। তবুও যতটুকু সম্ভব আপনাদের মাঝে পরিবেশ দূষণমুক্ত রাখতে বেশ কিছু বিষয় শেয়ার করেছি আশা করি আপনাদের ভালো লাগবে।

স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ এ আমি আমার তিন জন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি। @mile16 @eglis @stef1

বন্ধুরা আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন এই কামনা করি। খোদা হাফেজ।

Sort:  
 last year 

আমরা সবাই সমাজে বাস করি,,, আর আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকে,, আমাদের পরিবেশ! আমাদের প্রত্যেকটা মানুষেরই উচিত আমাদের পরিবেশটাকে সুন্দর।

অসংখ্য ধন্যবাদ আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য! এবং প্রত্যেকটা প্রশ্নের উত্তর নিজের মতো করে দেয়ার জন্য! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

 last year 

আমার পোস্টটি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। দোয়া করবেন যেন আরো সামনের দিকে এগিয়ে যেতে পারি। ভালো থাকবেন।

Loading...
 last year 

সব ধরনের দূষণ মিলে আমাদের শহর বা গ্রাম বলেন সব জায়গায় এই দুষণের সম্মুখীন হতে হচ্ছে ৷ এই সব ধরনের দূষণ চলতে থাকে তাহলে একসময় দেখা যাবে আমরা সাধারন মানুষেরা অনেক রোগে ক্ষতিগ্রস্ত হয়ে পড়বো ৷ যার জন্য আমাদের সবাই কে একজোট হয়ে এই ধরনের দূষণ বন্ধ করতে হবে ৷

আর আপনাকেও অসংখ্য ধন্যবাদ প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য এবং সব ধরনের প্রশ্নের উত্তর বেশ সুন্দর ভাবে দিয়েছেন ৷ শুভকামনা রইলে ভালো থাকবেন ৷

 last year 

ধন্যবাদ আপনাকে, আমার পোস্টটি পড়ে আপনার মতামত জানানোর জন্য।

 last year 

আপনি তো দেখি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছেন এবং আপনি পরিবেশ দূষণ কিভাবে হয় এবং পরিবেশ দূষণ কিভাবে প্রতিরোধ করা হয় সুন্দর ভাবে সব বর্ণনা করেছেন। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই প্রতিযোগীতায় অংশ গ্রহণ করার জন্য ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74