ব্যর্থতার পরেই সফলতা আসে

in Incredible Indialast year

হ্যালো সকল স্টিমিয়ান বন্ধুরা

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন এবং সুস্থ আছেন। আমিও ইনশাল্লাহ অনেক ভালো আছি।

woman-2667455_1280.jpg
Source

ব্যর্থতার পরেই সফলতা আসে। জীবনে সেই সফল হয় যে জীবনে ব্যর্থ হয়। কেউ একেবারেই সফলতা অর্জন করতে পারে না। প্রত্যেক মানুষের জীবনে সফলতা অর্জনের পেছনে ব্যর্থতা থাকে। গুণী ব্যক্তি গণ মানুষেরাও কিন্তু একেবারে সফলতা অর্জন করতে পারেনি। হাজারো চেষ্টা করার পরে তারা সফল হতে পেরেছে।

কোন মানুষ বারবার ব্যর্থ হলে সেই কথা কেউ মনে রাখে না কিন্তু সে যদি একবার সফলতা অর্জন করতে পারে তাহলে সারা জীবন মনে থাকে। কারণ সফলতা কখনোই একবারেই অর্জন করা সম্ভব হয় না। জীবনে বারবার ব্যর্থ হওয়ার পরেই সফলতা অর্জন করা সম্ভব।

যেমন আমি আমার কথাই বলি আমি যখন ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হয় তখন আমার রোল ছিল ৮৪। আর এই শ্রেণীতে শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৫০ জন। তো আমি পড়ালেখা খুব একটা খারাপ করতাম না। তো ষষ্ঠ শ্রেণীতে যখন ফাইনাল পরীক্ষা হয় তখন আমার ভাইয়া আশা করেছিল যে আমি প্রথম দ্বিতীয় কিংবা তৃতীয় স্থানে থাকবো। কিন্তু দুর্ভাগ্যবশত আমি নবম স্থানে চলে যাই। আমার রোল নাম্বার নয় হয়। তো এই নিয়ে আমার ভাইয়া আমাকে অনেক বকাবকি করে। সে সময় একটু খারাপ লেগেছিল।

তারপর সপ্তম শ্রেণীতে যখন উঠি তখন আরো মনোযোগ দিয়ে পড়াশোনা করি আর আমার লক্ষ্য থাকে নবম স্থান থেকে কিভাবে আরো নিচের দিকে আসা যায়। তো সপ্তম শ্রেণীতে ফাইনাল পরীক্ষায় আমি পঞ্চম স্থান অধিকার করে। মানে আমার রোল হয় পাঁচ। তো আরো জেদ বেড়ে যায় যে এর থেকে কিভাবে আরো ভালো করা যায়।

অষ্টম শ্রেণীতে আমরা জেএসসি পরীক্ষা দেই। আসলে ওই সময় আমাদের দিয়েই প্রথম জেএসসি পরীক্ষা শুরু হয়। তো আমাদের ক্লাস থেকে আমরা সবাই জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি। তো সেখানে আমরা তিনজন এ গ্রেড পাই। সেই সময় আসলে প্রথম বোর্ড পরীক্ষা এজন্য একটু ভয়ে ভয়ে পরীক্ষা দিয়েছিলাম। তবে আমরা তিনজন শুধুমাত্র এ গ্রেড পাই আর সবাই এ মাইনাস, বি, সি এগুলো পায়।

approval-15914_1280.jpg
Source

তো নবম শ্রেণীতে যখন উঠে তখন আমাদের গ্রেড অনুযায়ী আমাদের রোল নাম্বার দেওয়া হয়। তো সেখানে আমার রোল নাম্বার হয় ৩। তো সেখান থেকে আরো পড়াশোনা ভালো করতে থাকি। তোর নবম শ্রেণীতে আমি সায়েন্সের ছাত্রী ছিলাম। এরপর যথারীতি নবম শ্রেণীতে ফাইনাল পরীক্ষা হয় এবং সেখানে আমি দ্বিতীয় স্থান অধিকার করি। আমার রোল নাম্বার হয় দুই। এরপর এসএসসি পরীক্ষা দেই। সেখানেও খুব একটা খারাপ ফলাফল হয়নি। এরপর আর পড়াশোনা করা সম্ভব হয়নি।

তো আসলে এই কথাগুলো বলার কারণ যে আমি ষষ্ঠ শ্রেণীতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করতে ব্যর্থ হয়েছিলাম বলেই কিন্তু আমি থেমে থাকেনি। আমি অনবরত চেষ্টা করে গিয়েছিলাম এজন্য নবম এবং দশম শ্রেণীতে কিন্তু তৃতীয় এবং দ্বিতীয় স্থান অধিকার করতে পেরেছিলাম।

rockclimbing-2040824_1280.jpg
Source

এজন্য বলব ব্যর্থ হলেই মানুষ সফল হওয়ার রাস্তা খুজে পায়। তবে অবশ্যই চেষ্টা করতে হবে এবং কঠোর পরিশ্রম করতে হবে তবেই যে কোন কাজে সফলতা অর্জন করা সম্ভব।

তো বন্ধুরা আজ এ পর্যন্তই। আমার লেখা পোস্টটি পড়ার জন্য সবাইকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন খোদা হাফেজ

Sort:  
 last year 

জীবনে চলার পথেই দুটো জিনিসই রয়েছে সফল এবং ব্যর্থতা তবে সবাই সফল হতে পারে না সহজে আবার কেউ কেউ খুব সহজেই সফল হতে পারে। যদি সফলতার সঙ্গে আমার কাছে খুঁজতে চান তাহলে আমি বলব একটি মানুষকে ধৈর্য তার সফলতা আনতে পারে আমি বিশ্বাস করি কোরআনের একটি আয়াত যে টি যেকোনো অসফল ব্যক্তির জন্য টনিক হিসেবে মানুষকে পথ দেখাবে,

এখন আমি কোরআনের সেই আয়াতটি উপস্থাপনা করব,
فَاِنَّ مَعَ الۡعُسۡرِ یُسۡرًا ۙ﴿۵﴾
ফাইন্না মা‘আল ‘উছরি ইউছরা-।
কষ্টের সাথেই তো স্বস্তি আছে।
So verily, with the hardship, there is relief,

তেমনি ভাবেই ব্যর্থতার পরে সফলতা আসে।
আপনাকে ধন্যবাদ জানাই সুন্দর একটি জ্ঞানমূলক পোস্ট উপস্থাপনা করার জন্য।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে আপনার মতামত জানানোর জন্য। ভালো থাকবেন।

 last year 

Thanks.

ব্যর্থতার পরেই সফলতা আসে। আর দুঃখের পরেই সুখ। দুঃখ আমাদের জীবনে চিরস্থায়ী নয়। দুঃখের সময় ধৈর্য ধারণ করে সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস রেখে সফলতার পাওয়ার চেষ্টা করেছে যারা তারাই আজ সফল এবং সফলতার শীর্ষে।

প্রচেষ্টা এবং ভাগ্যের উপরে বিশ্বাস এ দুটি জিনিস আমাদেরকে সফল হওয়ার জন্য অনেক সহায়তা করে। যা আপনাকে করেছে। যেখানে আপনি আপনার সফলতাকে ভাগ্যের কাছ থেকে আপনি ছিনিয়ে নিয়েছেন। আমি মনে করি প্রচেষ্টা এমন একটি জিনিস যা মানুষের ভাগ্যকেও পরিবর্তন করতে পারে।

আপনার মত একজন মেধাবী ছাত্রীর নবম শ্রেনিতে পড়াশোনার সমাপ্তি ঘটে এ বিষয়টি আমার খুবই খারাপ লেগেছে। যাই হোক সব কিছুই পরিস্থিতির উপর নির্ভর করে। এবং আমি এটাও মনে করি যে আল্লাহতালা যা করেন তা মঙ্গলের জন্যই করেন। আমি আপনার সার্বিক মঙ্গল কামনা করছি।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

Loading...
 last year 

জীবনে দুঃখের পরে সুখ আসবে এটাই স্বাভাবিক! আমরা কোন কাজ জন্ম থেকে ভালোভাবে করতে পারি না! সেই কাজ অবশ্যই আমাদেরকে শিখতে হয়! বুঝে শুনে,,, সেই কাজ করতে হয়! তাহলেই আমরা একটু একটু করে এগিয়ে যেতে পারি।

জীবনে ব্যর্থতা ছাড়া সফলতার আসল সুখ অনুভব করা সম্ভব নয়! এটা আমার কিংবা আপনার ক্ষেত্রে একই রকম হবে! আমি অনেকবার দেখেছি,,,, মানুষ যখন ব্যর্থ হয়! তখনই সে সফলতার পথ খোঁজার জন্য জেদ করে বসে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,,, আপনার জীবন থেকে নেয়া এত সুন্দর একটা গল্পের মাধ্যমে,,,, ব্যর্থতা এবং সফলতার পার্থক্যটা বুঝিয়ে দেয়ার জন্য! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

 last year 

আমার লেখা পোস্টটি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64172.98
ETH 2764.03
USDT 1.00
SBD 2.66