Incredible India monthly contest November#1|Why nature conservation is Influential for us|

in Incredible India2 years ago

IMG_20221108_195600.jpg

(প্রকৃতির সৌন্দর্য্যের কোনো তুলনা হয় না)

প্রিয়
পাঠকগণ,

আশাকরি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের আজকের দিনটা সকলের খুব ভালো কেটেছে।

আজকে আমি প্রথমবার অংশগ্রহণ করতে চলেছি আয়োজিত প্রতিযোগীতায়। এর আগেও আমাদের কমিউনিটিতে অনেক ভালো ভালো বিষয় নিয়ে প্রতিযোগীতার আয়োজন করা হয়েছিলো। কিন্তু আমি নিজে ব্যক্তিগত জীবনে বেশকিছু সমস্যার কারণে আমি সেই সকল প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারি নি।

তাই আজ আমি প্রথমবার অংশগ্রহণ করছি। আমি প্রথমেই ধন্যবাদ আমাদের অ্যাডমিন @sduttaskitchen ম্যামকে এতো সুন্দর একটি প্রতিযোগিতা আয়োজন করার জন্য। তার পাশাপাশি আমি ধন্যবাদ জানাই @nainaztengra ম্যামকে প্রতিযোগীতার জন্য এতো সুন্দর একটি বিষয় নির্বাচন করার জন্য।

প্রকৃতির অবদান:-

প্রকৃতির অবদান আমাদের জীবনে অপরিসীম। কারন সমস্ত পৃথিবীতে প্রানী জগৎ, উদ্ভিদ জগৎ সৃষ্টির মূলেই রয়েছে এই প্রকৃতি। অথচ আমরা নিজেদের সুবিধার্থে এই প্রকৃতির ক্ষতি করি প্রায়শই। আমরা বুঝতে পারি না যে প্রকৃতির ক্ষতি করতে গিয়ে আমরা কিন্তু অজান্তেই নিজের ক্ষতি করছি।

গ্লোবাল ওয়ার্মিং এর কথা আমরা সকলেই শুনেছি। এই গ্লোবাল ওয়ার্মিং কম করার ক্ষেত্রে প্রকৃতির একটি বড় ভুমিকা রয়েছে। সেটা হলো বৃক্ষরোপণ। আমরা জানি গাছ প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে ও অক্সিজেন নির্গত করে। ফলে বাতাসে অক্সিজেনের মাত্রা বেড়ে যায় ও কার্বন ডাই অক্সাইডের মাত্রা কমে যা গ্লোবাল ওয়ার্মিং কমাতে মুখ্য ভূমিকা পালন করে। এছাড়াও আমাদের সাধারণ জীবনযাপনের সামান্য পরিবর্তন ও গ্লোবাল ওয়ার্মিং অনেকটা কমাতে পারে।

IMG_20221108_200958.jpg

(যে কোনো পানীয় পান করার জন্য কাঁচের গ্লাস ব্যবহার করুন প্লাস্টিকের নয়।)

আমার দৃষ্টভঙ্গিতে প্রকৃতিকে রক্ষা করার বেশকিছু উপায় :-

আজ আমাদের প্রতিযোগিতার বিষয়বস্তু হলো আমরা কি কি উপায়ে এই প্রকৃতিকে রক্ষা করতে পারি সেই বিষয়ে লিখতে হবে।

১.এইক্ষেত্রে প্রথম আমাদের যে কাজ করতে হবে সেটা হলো গাছ কাটা বন্ধ করতে হবে। কারন গাছের সংখ্যা কমে গেলে আমাদের শ্বাস-প্রশ্বাসের ক্ষেত্রে ভীষন অসুবিধা হবে সেটা আমরা সকলেই জানি।

২.আমরা আমাদের সুবিধা মতো যখন তখন জল ব্যবহার করি। প্রয়োজনে হোক বা অপ্রয়োজনে জলের অপচয় বন্ধ করা আপশ্যিক।

৩.আমরা সকলেই জানি যে বেশকিছু জায়গায় এখনও প্লাস্টিকের ব্যবহার পুরোপুরি ভাবে বন্ধ হয়নি। প্রকৃতি দূষনের ক্ষেত্রে এটিও কিন্তু অনেকাংশে দায়ী। প্লাস্টিকের বদলে আমরা যদি পেপার ব্যাগ বা কাপড়ের ব্যাগ ব্যবহার করি সেক্ষেত্রে কিন্তু দূষনের মাত্রা অনেকটা কমানো সম্ভব।

৪.শুধুমাত্র প্লাস্টিকের ব্যাগ নয়, প্লাস্টিকের বোতলের ব্যবহার ও বন্ধ করে দেওয়া উচিৎ। দোকানে ঠান্ডা পানীয় প্লাস্টিকের বোতলের বদলে কাঁচের বোতলে বিক্রি করা উচিৎ। তাতে করে ঐ কাঁচের বোতল গুলি পুনরায় ব্যবহার করা সম্ভব হবে। আবার দূষনের পরিমাণ কমবে।

৫.আমারা যখন রাস্তায় চলাচল করি, তখন দেখি কতো গাড়ি চলছে, কখনো কি আমরা ভাবি অতিরিক্ত গাড়ি চলার কারনেও পরিবেশে কতো দূষন ছড়াতে পারে।

আমাদের ছোটো ছোটো ভুল আর শুধুমাত্র নিজেদের সুযোগ সুবিধা দেখার মানসিকতা আমাদের পরিবেশকে কত রকম ভাবে ক্ষতিগ্রস্ত করছে, তা আমার সকলেই কম বেশি জানি। কিন্তু জানার পরেও এইসব আচরণ আমরা করেই চলেছি।

IMG_20221108_201041.jpg

(আমার লাগানো সাদা রঙের নয়নতারা ফুলগাছ)

IMG_20221108_201022.jpg

(আমার মায়ের হাতে লাগানো জবাফুল গাছ)

যাইহোক, প্রতিযোগীতার একটি পয়েন্টে জানতে চাওয়া আমরা কখনো নিজের হাতে লাগিয়েছি কিনা। সত্যি বলতে আমি বাড়িতে মাঝে মাঝে ছোটো ছোটো গাছ লাগিয়েছি। কখনো শীতকালীন ফুলগাছ, কখনো লঙ্কা গাছ, কখনো অন্যান্য অনেক ধরণের ফুলগাছ, কিছু কিছু সব্জি এইসব আর কি। তবে সেই সময়কার কোনো ছবি আমার কাছে নেই বলে আমি সেগুলো আপনাদের সাথে শেয়ার করতে পারবো না। তবে আগের লাগানো ফুলগাছের ছবি নিশ্চয়ই আপনাদের সাথে ভাগ করে নেবো।

IMG_20221108_194905.jpg

(প্রকৃতিকে রক্ষা করার দায়িত্ব আমাদেরই)

আমাদের সকলকে মনে রাখতে হবে প্রকৃতিকে সুস্থ রাখতে আমাদের সকলের কিছু কর্তব্য রয়েছে। তাই প্রত্যেকেই যদি নিজের নিজের কর্তব্য পালন করি তাহলে নিশ্চয়ই আমরা আমাদের পরিবেশকে অনেক ভালো ভাবে বাঁচিয়ে রাখতে পারব।

আমি প্রথমবার প্রতিযোগীতা অংশগ্রহণ করলাম তাই আমি হয়তো অনেক ভালো ভাবে লিখতে পারলাম না। আমার মতো করে বিষয়বস্তু গুলো বোঝানোর চেষ্টা করলাম। আপনাদের কেমন লাগলো অবশ্যই জানাবেন।

প্রতিযোগীতার নিয়ম অনুযায়ী আমার তিনজন ইনভাইট করতে হবে, তাই আমি @swetab97 , @sanchita96@piudey কে আমন্ত্রণ জানাই এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য।

সকলে খুব ভালো থাকবেন, সুস্থ থাকবেন। শুভ রাত্রি।

Sort:  
 2 years ago 

প্রথমবার আপনাকে কমিউনিটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে দেখে ভালো লাগলো, অনেক শুভেচ্ছা রইলো আপনার জন্যে।

 2 years ago 

ধন্যবাদ স্যার আপনার শুভেচ্ছাবার্তার জন্য।

 2 years ago 

দেখে ভালো লাগছে আপনি প্রতিযোগীতায় অংশগ্রহণ করছেন। অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ তোমাকে শুভেচ্ছাবার্তার জন্য।

Loading...
 2 years ago 

আমি আপনার এই প্রতিযোগিতার বিষয়টি খুবই মনোযোগ সহকারে পড়লাম। আপনি যে অংশগ্রহণ করেছেন খুবই সুন্দরভাবে লিখেছেন। আমরা কিভাবে পরিবেশকে সুন্দরভাবে গড়ে তুলতে পারে এবং পরিবেশকে কিভাবে বাঁচাতে পারি সেই বিষয়গুলো নিয়ে আমাদের কাজ করতে হবে।

আমি তাদেরকে ধন্যবাদ জানাই যারা এই কনটেস্টের আয়োজন করেছে তাদের পরিশ্রম সফল হোক এই কামনা করি।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

@baishakhi88 তোমার লেখাটা খুব সুন্দর হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

@baishakhi88 দিদি আপনার তোলা ছবি আর লেখা খুব ভালো হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ তোমাকে

 2 years ago 

What a beautiful presentation. It is true that by harming nature, we harm ourselves. The reason is, we live in it, and what affect it, affect us

 2 years ago 

Thank you for your beautiful comment. Stay happy😊.

 2 years ago 

Thank you for the participation and wish you all the best for the contest @baishakhi88

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58118.57
ETH 2462.81
USDT 1.00
SBD 2.38