Incredible India monthly contest December#1|How education benefits us in our naturalistic life|

in Incredible India2 years ago (edited)

study-ge1a9fb150_1920.jpg

source
(সঠিক জীবন যাপনের জন্য সুশিক্ষা অত্যন্ত জরুরি)

প্রিয়,
পাঠকগণ,

আশাকরি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের সকলের আজকের দিনটা খুব ভালো কেটেছে।

আজকে আমি তৃতীয় বার আমাদের কমিউনিটির দ্বারা আয়োজিত প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে চলেছি। আমি আমার লেখা শুরু করার আগে আমি ধন্যবাদ জানাই আমাদের কমিউনিটির অ্যাডমিন @sduttaskitchen ম্যামকে ও @nainaztengra ম্যামকে, প্রতি মাসে প্রতিযোগীতার জন্য সুন্দর সুন্দর বিষয় নির্বাচন করার জন্য।

এই মাসের প্রতিযোগীতার বিষয়টি আমার ভীষন ভালো লেগেছে। কারন আমি নিজে একজন সন্তানের মা। তাই একটি বাচ্চাকে সঠিক ভাবে শিক্ষা দিয়ে বড়ো করে চেষ্টা আমিও করছি। আর সেই চেষ্টার কথা, সেই পথ চলার কথা আপনাদের সাথে এই প্রতিযোগীতার মাধ্যমে ভাগ করে নিতে আমার আজকের লেখা।

  • What do you understand by education?

শিক্ষা বলতে আমি বুঝি এমন একটি পদ্ধতি যার মাধ্যমে আমরা আমাদের সন্তানদের ভালো মানুষ হিসাবে গড়ে তুলতে পারি। যেমন ভাবে আমাদের বাবা মা আমাদের মধ্যে মনুষ্যত্ববোধ জাগিয়ে তুলেছে, ঠিক সেই ভাবেই আমরাও যেন আমাদের পরবর্তী প্রজন্মকে প্রকৃত মানুষ হিসাবে গড়ে তুলে একটি সুস্থ সমাজ তৈরি করতে পারি।

  • Why is education significant for us?

শিক্ষা প্রত্যেকটি মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন একমাত্র শিক্ষার আলোর দ্বারাই আমরা আমাদের মনের সব অন্ধকার দূর করতে পারি। জীবনের পথ চলার সময় আমরা যাতে সঠিক পথ ও ভুল পথ চিনে এগিয়ে যেতে পারি তারজন্যেও প্রকৃত শিক্ষার প্রয়োজন। এমনকি ভালোভাবে বাঁচাতে গেলে, জীবনযাপনের প্রয়োজনীয়তা মেটাতে যে সব জিনিস দরকার সেগুলো কেনার জন্য যে অর্থের প্রয়োজন, সেই অর্থ সৎ পথে থেকে আয় করতে গেলেও আমাদের শিক্ষার প্রয়োজন হয়।

  • Do you think only the lessons we learn from an institution are sufficient for us?

children-602967__480.jpg

source
(স্কুলে ভর্তি করানোর আগেই শিশুদের শিক্ষা শুরু হয়ে যায়,পরিবারের সকলের সান্নিধ্যে)

না, আমি এই বিষয়ে একদমই সহমত নই যে, আমরা শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাওয়া শিক্ষা পেলেই শিক্ষিত হতে পারি। কারন শিক্ষা প্রতিষ্ঠান শুধু মাত্র আমাদের পুঁথিগত শিক্ষায় শিক্ষিত করে, কিন্তু জীবনে চলার জন্য শুধুমাত্র পুঁথিগত বিদ্যাই যথেষ্ট নয়।

শিশুদের প্রথম বিদ্যালয় হলো তার বাড়ি। তাই বাড়ির পরিবেশ অনুযায়ী বাচ্চাদের মানসিকতা তৈরি হয়। বাড়ির বড়োরা যেমন ভাবে আচরণ করবে শিশুরা সেটা দেখে বড়ো হবে। তাই শিশুকে সঠিক শিক্ষা দিতে হলে সর্বপ্রথম আমাদের বড়দেরকে সঠিক ভাবে আচরণ করা শিখতে হবে।

আমরা যখন স্কুলে পড়তাম তখন আমাদের স্কুলে এমন অনেক শিক্ষিকা ছিলেন, বড়ো হয়ে আমারা যাদের মতো হওয়ার স্বপ্ন দেখতাম। কারন তারা আমাদের শুধুমাত্র পুঁথিগত শিক্ষা দিত এমন নয়, জীবনের অন্যান্য আরও অনেক বিষয়ে আমাদের শিক্ষা দিতো।

তবে আজকাল এমন শিক্ষক/শিক্ষিকা খুঁজে পাওয়া খুবই কষ্টসাধ্য। কারন এখনকার শিক্ষক/শিক্ষিকারা সকলেই শুধুমাত্র চাকরি মনে করে স্কুলে পড়াতে আসেন। সত্যি বলতে মানুষ তৈরি করার কারিগরী বিদ্যা অনেকেরই জানা নেই।

  • Which lessons did you learn this year that you would like to follow further in your life, and the life studies that you refuse to continue?

এই বছর শুধু নয়, বিগত বেশকিছু বছর ধরে প্রতি দিন আমি শিখছি বাস্তব জীবনে লড়াই করে কি ভাবে বেঁচে থাকতে হয়। আর্থিক লড়াই তো বটেই, পাশাপাশি মানসিক লড়াইও।

এই বছরে নতুন করে জীবনে যা ঘটেছে সেটা হলো স্টিমিট প্ল্যাটফর্মের সাথে আমার পরিচয়। আর আমি এই বছর যেটা আরও একবার খুব ভালো ভাবে শিখলাম, সেটা হলো নিষ্ঠা ও সততার পথে চললে সাফল্য একদিন আসবেই।

খারাপ সময়ে দাঁতে দাঁত চেপে, সঠিক পথে চললে সব কঠিন পরিস্থিতি কাটিয়ে একদিন ভালো সময় ফিরে পাওয়া যায়।

আর যে শিক্ষাটা বহু বছর ধরে ত্যাগ করে এগোতে চাইছি কিন্তু কিছুতেই পারছিনা। সেই শিক্ষাটাই আমি আর নিজের সাথে ভবিষ্যতে টেনে নিতে চাইনা। সেটা হলো অন্যের কাছে নিজেকে প্রমান করার শিক্ষা।

ছোটো বেলা থেকেই বাবা মা শিখিয়েছেন কিভাবে নিজের আপনজনের ভালো লাগা ও খারাপ লাগা মাথায় রেখে যে কোনো কাজ করতে হয়। কিন্তু অনেক চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

আর আমি এখন এটি বুঝতে পেরেছি যে মানুষ আমাকে আমার মতো করে কখনোই বুঝতে পারবে না। সে ততটুকুই বুঝবে যতটা তার বুঝতে পারার ক্ষমতা থাকবে। পৃথিবীতে সবার লড়াই, সবার পরিস্থিতি আলাদা তাই কেউ ই নিজের জায়গায় দাড়িয়ে অন্যের জায়গার কষ্ট/আনন্দ কোনটাই বুঝতে পারবে না।

  • Share at least an incident that makes you more mature this year.

scrabble-gc97343d66_1920.jpg

source
(শেখার কোনো নির্দিষ্ট বয়েস হয় না, মৃত্যুর আগে পর্যন্ত শেখা যায়)

এই বিষয়ে আমি আমার ছেলের কথা বলবো। আপনাদের সাথে আমি আগের একটা লেখাতেও ভাগ করে নিয়েছিলাম কয়েকদিন আগে অফিসের কোনো একটি ঘটনার কারণে আমার রাগটা আমি আমার ছেলের উপর দেখিয়ে ফেলেছিলাম।

পরে যখন আমি ওকে আইসক্রিম দিলাম, ও এসে যখন আমাকে জড়িয়ে ধরলো, প্রথম চামচে করে আমাকে আইসক্রিম খাওয়ালো, ঐ মুহুর্তে আমি যেন ওকে দেখে থমকে গেলাম।

আমি আমার ছেলের ঐ ব্যবহারে যেন নিজেও শিখলাম বড় হয়ে ছোটোদের প্রতি আচরণ কেমন থাকা উচিত। বাচ্চাদের মতো একজনের রাগ অন্যের উপর দেখানো ঠিক নয়, তাতে অনেক সময় হিতে বিপরীত হয়ে যায়।

  • Which lessons would you like to pass your friends to implement in their life?

আমি আমার বন্ধুদের একটাই কথা বলতে চাই আশেপাশের অনেক মানুষ অনেক রকম কথা বলবে কিন্তু সকলের কথা শুনে চলা সম্ভব নয়, তাই নিজের যেটা সঠিক মনে হবে সেটাই করবেন।

আজ কাজের ব্যাপারে একটা কথা বলবো- অসৎ পথে চলে খুব তাড়াতাড়ি সফল হওয়ার অনেক সুযোগ আপনার সামনে আসবে। কিন্তু চেষ্টা করবেন সঠিক পথে চলতে, তাতে সফলতা দেরীতে আসলেও তা আপনাকে অনেক বেশি আনন্দ দেবে।

অসৎ পথে সফলতা এলেও তা ক্ষনস্থায়ী হয়, আর সৎ পথে আপনি পাবেন দীর্ঘস্থায়ী সফলতা।

আপনাদের সাথে আমি আমার ব্যক্তিগত অভিমত প্রকাশ করলাম। আপনাদের কেমন লাগলো নিশ্চয়ই জানাবেন।

প্রতিযোগীতার নিয়ম অনুযায়ী আমি আমন্ত্রণ জানাতে চাই - @swetab97 , @farhan456 এবং @ripon0630 কে, আশাকরি আপনারা এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করে আপনাদের মতামত সকলের সাথে ভাগ করে নেবেন।

সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন। শুভ রাত্রি।

Sort:  
 2 years ago 

অনেক ভালো লাগলো। আপনার পোস্টটি পড়ে।
সামনে এগিয়ে যান, দোয়া রইলো

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনার শুভ কামনার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 
Evaluation processFeedback

Hello friends,
We are glad to see your participation in our community and the contest, we would also like to appreciate your engagement.

Criteria
Review
Scores
#verified User1
#club50501
#steemexclusive1
Engagement1
Plagiarism free1
Post Quality including Markdown1.3
Total words350+1
Total score7.3/10
 2 years ago 

অনেক ধন্যবাদ আমার লেখাটি মূল্যায়ন করার জন্য।

 2 years ago 

@baishakhi88 আপনার জন্য আমার তরোফ থেকে অনেক শুভেচ্ছা রইলো। ভালো থাকবেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ শুভ কামনার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

Nice post

Your post has been supported by @JYOTI-THELIGHT from team 2 of the Community Curation Program.

We invite you to continue sharing quality content on the platform, and continue to enjoy support, and also a likely spot in our weekly top 7.
Voting date: 11.12.2022

image.png

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64475.77
ETH 2770.60
USDT 1.00
SBD 2.66