নিজের জায়গায় দাড়িয়ে অন্যের জীবন নিয়ে সমালোচনা না করাই শ্রেয়

in Incredible India2 years ago

IMG_20221214_212205.jpg

(একই আকাশ গোটা পৃথিবী জুড়ে,কিন্তু একই সময়ে পৃথিবীতে কোথাও দিন, কোথাও রাত। ঠিক এই রকম ভাবেই জীবন সকলের কিন্তু পরিস্থিতি সবার আলাদা আলাদা)

প্রিয়,
পাঠকগণ,

আশাকরি আপনারা সকলে ভালো আছেন এবং আপনাদের সকলের আজকের দিনটা খুব ভালো কেটেছে।

এই পৃথিবীতে প্রত্যেকটি মানুষ আলাদা। তাদের পছন্দ, অপছন্দ, ভালো লাগা, খারাপ লাগা, সব অনুভূতি আলাদা। অনেকের সাথে কিছুটা মিল থাকলেও, সম্পূর্ণ মিল থাকা কোনো দিনই সম্ভব নয়।

আর ঠিক এই কারনে কোন না কোনো দিকে আমরা একে অপরের থেকে আলাদা হয়ে থাকি। এমনকি একই মায়ের গর্ভ থেকে জন্মগ্রহণ করা দুটি সন্তানের মধ্যেও স্বভাবগত পার্থক্য, শারীরিক ও মানসিক দিক থেকে পার্থক্য লক্ষ্য করা যায়।

কিন্তু এই সাধারণ কথাটি কোনো কোনো মানুষকে বোঝানো একেবারেই অসম্ভব। তাদের বোঝাতে গেলে মনে হয় তারা বুঝবেন না বলেই ঠিক করেছ, অথবা তারা যেটা বোঝে সেটাই সঠিক। তখন মনে হয় হয়ত আমিই ভুল, আমিই হয়তো ঠিক করে সবকিছু বুঝতে পারছি না।

আমি নিশ্চিত জীবনে এইরকম মুহুর্ত আমার মতো আপনাদের সকলের জীবনেও এসেছে। আপনারা সেই মুহুর্তে কি করেন আমি জানিনা। তবে আমি কিন্তু চুপচাপ সেই মানুষগুলোর থেকে দূরে আসি।

তাদেরকে বোঝানোর বৃথা চেষ্টা আমি করি না। আমি যদি বুঝতে পারি আমার অপর প্রান্তে থাকা মানুষটি নিজে বিশ্বাস করে যে, তিনি সবকিছু ঠিকঠাক বোঝে, তাহলে আমি তার সাথে কোনো রকম তর্কে জড়াই না।

কারন আমার পূর্ব অভিজ্ঞতা থেকে তার ফলাফল আমার খুব ভালো করে জানা। তাই নীরব থাকা শ্রেয় মনে করে পাশ কাটিয়ে চলে আসি। এতে একটা বদ নামের ভাগী আমাকে হতে হয়, সেটা হলো- মেয়েটার বড্ড ঘ্যাম, সবার সাথে ভালো করে কথা বলে না।"

IMG_20221214_212317.jpg

(অন্যের জীবন নিয়ে সমালোচনা না ছড়িয়ে, বেল ফুলের সুগন্ধের মতো করে আনন্দ ছড়িয়ে দিতে পারাই হলো সত্যিকারের মানবিকতা)

আমি তবুও খুশি। আমার পিছনে আমাকে নিয়ে সমালোচনা করা মানুষ গুলো জানেই না, আমি কেন তাদের এড়িয়ে চলি। আমি যতই চেষ্টা করি ওরা নিজেদের জায়গায় দাড়িয়েই আমার জীবনের বিচার করবে। শত চেষ্টা করেও আমার জীবনের ওঠা-পড়ার সাথে তাল মেলাতে পারবে না।

আর শুধু তারা কেন, এটা আমাদের কারোর পক্ষেই সম্ভব নয়। তাই নিজের জীবনের লড়াইয়ের সাথে অন্যের জীবনের লড়াইয়ের তুলনা না করাই ভালো। অন্যদিকে অন্যের জীবনে আনন্দের মুহুর্ত দেখে মন খারাপ না করাই ভালো।এতো অন্তত নিজের মানসিক শান্তি বজায় থাকে।

প্রত্যেকের জীবনের পরিপ্রেক্ষিত আলাদা, অনেক সময় জীবন কাহিনীতে কিছুটা, পরিনতিতে কিছুটা মিল থাকলেও থাকতে পারে কিন্তু অনুভূতি যার যার নিজস্ব। তাই অযথা অন্যের সাথে নিজেকে তুলনা করে লাভ নেই।

নিজের মতো করে নিজের সেরা লড়াইটা লড়তে হবে, আর তার ফলাফল যাই হোক না কেন, সেটা মেনে নেওয়ার জন্য নিজেকে প্রস্তুত রাখতে হবে। জীবনের অনেক কঠিন পরিস্থিতি কাটিয়ে এসে আমি অন্তত এইটুকু বুঝেছি।

আমি আমার ব্যক্তিগত ভাবনা থেকে উপরোক্ত কথাগুলো আপনাদের সাথে ভাগ করে নিলাম। এই বিষয়ে আপনাদের মতামত জানাতে ভুলবেন না।

সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন। শুভ রাত্রি।

Sort:  

"

Congratulations! This post has been upvoted through steemcurator09.

Curated By - @deepak94
Curation Team - Team Newcomer
."
C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQCSedsGaDyEdcsTpYR8cbN72cwBGdiTbX9B8gvoRUCsomvqwooqWqyfAFUzA1Cbkf7VHS1bFeW.png

 2 years ago 

Thank you @steemcurator09 & @deepak94 for supporting my post.

 2 years ago 

একদম ঠিক বলেছেন,এইটা মানুষের স্বভাব সমালোচনা করা।যখন আমরা ভালো থাকবো,ভালো খাবো তখন মানুষ সমালোচনা করবেই।কিন্তু যখন খারাপ থাকবো তখন কিন্তু এই সব মানুষদের মুখে আর আমাদের নিয়ে সমালোচনা করে না।

 2 years ago 

আসলেই তাই। এখানকার মানুষ একে অপরের ভালো দেখতেই পারে না। সবাই শুধু হিংসা ও সমালোচনা করতেই ব্যস্ত। আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

Loading...
 2 years ago 

আমার তো মনে হয় সমালোচিত হবার জন্য যোগ্যতা লাগে, কারণ মানুষ সমালোচনা করে দুটি ক্ষেত্রে, প্রথম, নিজের কাছে যেটা নেই, অন্যের কাছে সেটা দেখে।

দ্বিতীয়:- নিজে জীবনে যেটা করতে পারেনি সেটা কেউ করে দেখিয়েছে, সেটা সহ্য করতে না পেরে। কাজেই উভয় ক্ষেত্রেই আমার তো সমালোচিত হতে ভালোই লাগে, কারণ সমালোচনাই নিজের যোগ্যতা প্রমাণ করে।

 2 years ago 

এটা আপনি ঠিক বলেছেন সমালোচিত হতেই যোগ্যতা লাগে সমালোচনা করার জন্য নয়। অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামত ভাগ করে নেওয়ার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

বিষয়টি হলো, আপনি নিজে কতটা পাচ্ছেন, পেয়েছেন, তার চাইতেও গুরুত্বপূর্ণ আপনি কখনো নিজের সুবিধার বাইরে গিয়ে, নিজের মানুষ ছাড়া কাউকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন কিনা। কারণ প্রায় মানুষ নিতে পছন্দ করেন এবং সেখানেই এগিয়ে যায় যেখানে নিজের সুবিধা আছে, খুব কম মানুষ নিজের ক্ষতি করে অন্যকে উপকার করে আজকের দিনে। কাজেই অন্যেকে বিচার করবার পূর্বে নিজের কাজটি সঠিক করবার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

 2 years ago 

একদম সঠিক কথা বলেছেন স্যার। আজকের দিনে অন্যকে বিচার না করে ্যনিজের কাজ সঠিক ভাবে করে যাওয়া মানুষের সংখ্যা কমে যাচ্ছে, সুতরাং তাদের দলে নাম লেখানোই ভালো। ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

@baishakhi88 অনেক মানুষের স্বভাব আছে অন্যের বিষয়ে কথা বলা এবং সমলোচনা করা। অন্যের ভালো দেখে জ্বলা।

এই সব দিকে কান না দেবেন না। একটা জিনিস মাথায় রাখবেন যার কেউ নেই তার ভগবান আছে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এই বিষয় নিয়ে আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

সঠিক কথা বলেছেন, যায় কেউ নেই তার ভগবান আছে। ধন্যবাদ আপনাকে আমার পোস্ট পড়ে এতো সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 2 years ago (edited)

@baishakhi88 সত্যি বলতে মানুষের স্বভাবে দাড়িয়ে গেছে অন্যকে নিয়ে সমলোচনা করা।

আমি ঠিক আপনার মতো কারন যে বোঝে না তাকে বোঝানোর বৃথা চেষ্টা ও করি না। বেশি দূরে না আমার বাবা পুরো একই রকম। যতোই বোঝাও সে যা বুঝেছে সেটা শ্রেয়।

ভালো থাকবেন দিদি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58752.84
ETH 3153.55
USDT 1.00
SBD 2.44