আমার হাতে তৈরি সয়াবিনের তরকারী

in Incredible Indialast year (edited)

IMG_20230203_211819.jpg

(আমার রান্না করা সয়াবিনের তরকারী)

প্রিয়,

পাঠকগণ,

আশা করছি আপনারা সকলে খুব ভালো আছেন। আপনাদের প্রত্যেকের আজকের দিনটি অনেক ভালো ভাবে কেটেছে।

বেশ অনেকদিন বাদে আজকে আপনাদের মধ্যে আমার লেখা ভাগ করে নিতে চলেছি। ব্যক্তিগত জীবন ও কর্ম জীবনের মধ্যে ভারসাম্য বজায় রাখতে গিয়ে মাঝের বেশ কিছুদিন আমি এই প্লাটফর্মে নিজের কাজটি সঠিক ভাবে করতে পারিনি।

তবে আশা করছি এখন থেকে আমার লেখা শেয়ার করতে পারব। আসলে সমস্যা প্রত্যেকটি মানুষের জীবনেই থাকে। কখনো কম কখনো বেশি।

আমি যতদিন এই প্লাটফর্মে কাজ করছি, আমি চেষ্টা করেছি নিজের দিক থেকে সবটুকু দিয়ে কাজটি করার। কিন্তু গত বেশ কয়েক দিন আমি অনেক সমস্যার মধ্যে দিয়ে গিয়েছি, যেই কারণে মাঝে মধ্যেই আমি আমার লেখা আপনাদের সাথে শেয়ার করতে পারিনি।

যাইহোক অনেকদিন বাদে আজকে আমি আপনাদের সাথে সয়াবিনের একটি রেসিপি শেয়ার করতে চলেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।

সয়াবিন রান্না করার উপকরণ:-

১.সয়াবিন- ১ প্যাকেট
২.আলু- ৪ টি
৩.টমেটো- ১টি
৪.পেঁয়াজ- ২ টি
৫.রসুন- ৮-১০ কোয়া
৬.আদা- ½ ইঞ্চি
৭.কাঁচা লঙ্কা- ৫টি
৮.কাঁচা জিরা- ১চা চামচ
৯.লবন- স্বাদ অনুযায়ী
১০.হলুদ‌- ১ চা চামচ
১১.কাশ্মীরি লঙ্কার গুঁড়ো- ½ চা চামচ
১২.গরম মসলা গুড়ো- ½ চা চামচ
১৩.সরষের তেল- ৫-৬ চামচ
১৪.তেজপাতা- ১টি(ফোরণের জন্য)
১৫.শুকনো লঙ্কা- ১টি(ফোরণের জন্য)
১৬.গোটা কাঁচা জিরে‌- ¼ চা চামচ(ফোরণের জন্য)

সয়াবিন রান্না করার প্রণালী:-

প্রথম ধাপ-

IMG_20230203_211520.jpg

  • সবার প্রথমে এক প্যাকেট সয়াবিন পরিমাণ মতো জলের মধ্যে নিয়ে ভালোভাবে সিদ্ধ করে হাত দিয়ে চেপে জল ঝড়িয়ে নিতে হবে।

IMG_20230203_211617.jpg

  • আলু গুলোকে ভালো করে খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে ভালো করে ধুয়ে নিতে হবে।

IMG_20230203_211547.jpg

IMG_20230203_211533.jpg

  • অন্যদিকে টমেটো ও‌ পেঁয়াজ ‌কুচিয়ে নিতে হবে এবং আদা ও রসুনের খোসা ছাড়িয়ে নিতে হবে।

IMG_20230203_211714.jpg

  • এরপর কাঁচা লঙ্কা কাঁচা জিরে ও আদা একসাথে বেটে তার মধ্যে পরিমাণ মতো হলুদ এবং কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে।

দ্বিতীয় ধাপ

IMG_20230203_211601.jpg

  • প্রথমে গ্যাস জ্বালিয়ে কড়াই গরম করে তাতে অল্প পরিমাণে সরিষার তেল দিয়ে, সেদ্ধ করে রাখা সয়াবিন গুলো পরিমাণে লবণ দিয়ে ভালো করে ভেজে নিতে হবে।

IMG_20230203_211643.jpg

  • এরপর সয়াবিন গুলো তুলে রেখে অন্য একটি কড়াইতে পরিমাণ মতো সর্ষের তেল দিয়ে তাতে, তেজপাতা শুকনো লঙ্কা ও গোটা জিরা ফোড়ন দিতে হবে।

IMG_20230203_211653.jpg

IMG_20230203_211742.jpg

  • এরপর ওর মধ্যে কুচিয়ে রাখা টমেটো পেঁয়াজ ও রসুন বাটা দিয়ে ভালো করে ভাজতে হবে। কিছুক্ষণ বাদে টুকরো কেটে রাখা আলু গুলো দিয়ে দিতে হবে।

IMG_20230203_211728.jpg

  • আলুগুলো ভাজা হয়ে এলে,আগে থেকে তৈরি করে রাখা বাটা মশলার মিশ্রণটি ওই মশলার মধ্যে দিয়ে বেশ কিছুক্ষণ কষে নিতে হবে।

IMG_20230203_211758.jpg

  • মশলাটা ভালোভাবে কষা হয়ে গেলে তার মধ্যে আগে থেকে ভেজে রাখা সয়াবিন দিয়ে, একসাথে সব কিছু বেশ কিছুক্ষণ ধরে নাড়াচাড়া করে নিতে হবে।

IMG_20230203_211809.jpg

  • এরপর পরিমাণ মতো উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে এবং বেশ কিছুক্ষন ফুটতে দিতে হবে।

IMG_20230203_211819.jpg

  • জল কিছুটা কমে এলে পরিমাণ মতো গরম মশলা দিয়ে নামিয়ে নিলেই‌ তৈরী হয়ে যাবে আলু দিয়ে সয়াবিনের তরকারী।

রান্নাটি আপনাদের কেমন লাগলো জানাতে ভুলবেন না। সকলে ভালো থাকবেন।শুভরাত্রি।

Sort:  
 last year 

মানুষ সব সময় তো আর ফ্রি থাকেনা কিছু সময় ব্যস্ততার মধ্যেও থাকে। তাই আপনি একটু ব্যস্ততার মধ্যেই ছিলেন যেমন বললেন আপনি তবে খুব মিস করছিলাম আপনার হাতের রান্না গুলো দেখতে পাইনি অনেকদিন।

যাই হোক আবারো কন্টিনিউ করুন। খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন এবং রান্না করেছেন। শুধু খাওয়া টুকুই বাকি রইল!😀

Loading...
 last year 
  • যদিও আমি এই সয়াবিন সম্পর্কে অনেক শুনেছি কিন্তু কখনো রান্না করে খাওয়া হয়নি।

  • তবে ইনশাল্লাহ আপনার রেসিপি পড়ে বেশ ভালো লাগলো এবার চেষ্টা করব। নিজে নিজে সয়াবিন রান্না করার জন্য।

  • আপনাকে অসংখ্য ধন্যবাদ এভাবে ধাপে ধাপে আমাদেরকে সয়াবিন রান্না করা শেখানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67364.26
ETH 3322.90
USDT 1.00
SBD 2.71