সুরমা মাছ রান্নার রেসিপি

in Incredible India10 months ago (edited)

IMG_20230821_135018.jpg

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আমার ইউজার আইডি @Amekhan আমি বাংলাদেশ থেকে বলছি।
প্রথমে আমি 'Incredible 'India কমিউনিটির সকলকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।
আমি 'Incredible 'Indid কমিউনিটিতে কাজ করে আমি খুবই আনন্দিত। সকল সদস্যরা কেমন আছেন সবাই, আলহামদুলিল্লাহ আমি অনেক আপনাদের দোয়ায় ও ভালবাসা পেয়ে অনেক ভালো আছি। বন্ধুরা আজ আমি আপনাদের সাথে শেয়ার করব সুরমা মাছ রান্নার রেসিপি। জানিনা আমার রেসিপিটি আপনাদের কাছে কেমন লাগবে। আমি ভালো আমি ভালো করার চেষ্টা করব।চলুন শুরু করা যাক

আমি সুরমা মাছ রান্না করতে যে মসলাগুলো ব্যবহার করেছি সেগুলো হল।

""প্রয়োজনীয় উপকরণ ""

১.পেঁয়াজ বাটা
২.রসুন বাটা
৩. ধুনীয়ার ঘুরা
৪.হলুদের গুড়া ও মরিচের গুড়া
৫.লবন
৬.তেল

IMG_20230821_124628.jpg

এইসব মসলা দিয়ে আমি সুরমা মাছ রান্না করেছি। আমরা এই মাছটাকে সুরমা মাছ বলে থাকি আপনারা কি মাছ বল জানেন তা আমি জানিনা আমরা সুমরা মাছ বলে জানি। আমি মাছটা কাটার আগে ফটো দিতে পারলাম না। কারন আমি মাছটা কাটেনি আমার
যা কেটেছে আমি ওই সময় আসিলাম না। যাই হোক মাছটা তো আপনারা দেখে চিনবেন।

"""প্রস্ততি পদ্ধতি"""

প্রথমে আমি মাছগুলো কেটে আমি ধুয়ে নিলাম ধোয়ার পর। মাছে কিছু মরিচ, হলুদ,ও লবণ দিলাম।

IMG_20230821_124628.jpg

IMG_20230821_124730.jpg

তারপরে আমি মাছটাকে ভালো করে আলতো হাত দিয়ে মেখে নিলাম।

IMG_20230821_125257.jpg

আমি চুলার উপর একটা কড়ায় বসিয়ে দিলাম মাছ গুলো ভাজার জন্য কড়াইতে কিছু তেল দিলাম। তেলটা গরম হওয়ার পর। আমি সব মাছগুলো ক
কড়াইয়ের উপরে দিয়ে দিলাম ভাজার জন্য
IMG_20230821_130103.jpg

তার কিছুক্ষন পরে দেখা গেল আমার সব মাছগুলো ভাজা হয়ে গেছে। তারপরে ভাজা মাছের কড়াইটা আমি উঠিয়ে রাখলাম।

IMG_20230821_130842.jpg

মাছ গুলো রান্না করার জন্য আমি চুলার ওপারে একটা পাতিল দিলাম। ওই পাতিলে আমি পরিমাণ মতো তেল দিলাম তেলটা গরম হওয়ার পর আমি সব ধরনের মসলাগুলো দিয়ে দিলাম।

IMG_20230821_130929.jpg

তারপর আমি মসলাগুলো ভালো করে কষিয়ে নিলাম।

IMG_20230821_131220.jpg

কষানোর পর আমি পরিমাণ মতো কিছু পানি দিলাম আমার মাছের যতটুকু পানি প্রয়োজন হয় ঠিক ততটুকুই দিলাম। তারপরে সব মাছগুলো আমি মসলার পানিতে দিয়ে দিলাম। তারপর আমি ঢাকনা
দিয়ে ঢেকে দিলাম।

IMG_20230821_131446.jpg

IMG_20230821_131518.jpg

কিছুক্ষণ পর দেখা গেল আমার সুরমা মাছগুলো হয়ে গেছে।মাছ গুলো আমি রসা ভুনা করেছি কোন ঝোল রাখেনি।

IMG_20230821_135018.jpg

বন্ধুরা আজ এ পর্যন্তই আর নয় , জানিনা আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে কিনা আপনাদের ভালোলাগা না লাগা আমাকে কমেন্ট করে জানিয়ে দিবেন।আর আমার লেখায় যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আমার পোস্টটি ধৈর্য সহকারে পড়ার জন্য সবাই কে ধন্যবাদ । আল্লাহ হাফেজ

Sort:  
 10 months ago 

সুরমা একটি সামুদ্রিক মাছ! তবে কখনো খাওয়া হয়নি! কিন্তু আজকে দেখলাম আপনি খুব সুন্দর ভাবেই সুরমা মাছের রেসিপিটা আমাদের সাথে শেয়ার করেছেন! যেটা দেখতে অনেকটাই লোভনীয় লাগছে।

ইনশাল্লাহ অবশ্যই চেষ্টা করব,,, বাজারে গেলে সুরমা মাছ কিনে নিয়ে আসার জন্য! এবং আপনার রেসিপি ফলো করে রান্না করার জন্য! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

 10 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার পোস্টটি ফলো করে সুন্দর একটি কমেন্ট করার জন্য। থ্যাঙ্ক ইউ

Loading...
 10 months ago 

এই সুরমা মাছ গুলো মনে হয় খেয়েছি কয়েকবার ৷ আমাদের এই দিকে এই মাছ গুলোর নাম পাখি মাছ বা কলম্ব মাছ বলে থাকি ৷ মাছ গুলো খেতে অবশ্য অনেক সুস্বাদু লাগে ৷ আর আপনি এই মাছের রেসিপি টা আপনি বেশ সুন্দর ভাবে সব ধরনের পদ্ধতি গুলো আলোচনা করেছেন ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার পোস্টটি সম্পূর্ণ ধৈর্য সহকারে পড়ার জন্য ধন্যবাদ

 10 months ago 

সুস্বাদু সুরমা মাছের রেসিপি তৈরি করেছেন, এবং সেগুলো আমাদের মাঝে খুব ভালোভাবে উপস্থাপনা করেছেন, আসলে আমি এই মাছটির নাম জানতাম না আজকে আপনার লেখা টি পড়ার পর জানতে পারলাম। এই মাছটি অনেকবার খেয়েছি কিছুটা ইলিশের মতো স্বাদ লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি পোস্ট শেয়ার করার জন্য।

আপনার মাছ এর রেসিপি টা দেখে অনেক ভালো লাগলো।আর আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ কারন আপনি আমাদের জন্য আপনি কি কি উপকরণ ব্যবহার করেছেন তা খুব সুন্দর ভাবে পোস্ট এর ভিতরে উল্লেখ করে দিয়েছে। এখন আপনার পোস্ট টি পরে সব বুঝতে পারলাম।এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার সুরমা মাছের রেসিপিতে সুন্দর একটি আপনার মন্তব্য দেওয়ার জন্য। থ্যাঙ্ক ইউ
আপনার নিজের পরিবারের প্রতি খেয়াল রাখবেন। বেশি করে রাখতে আপনার মার উপরে কারণ আপনার মা তো অনেক অসুস্থ আপনার শুভকামনা রইল।

আমরাও এই মাছকে সুরমা মাছ বলে থাকি। অতি সুস্বাদু একটা মাছ। সামুদ্রিক মাছ তাই এই মাছের পুষ্টি উপাদান অনেক। এই মাছের ঘ্রাণ ইলিশ মাছের মতো।
আপনার রেসিপি অনেক ভালো হয়েছে, তাই খেতেও খুব সুস্বাদু হয়েছে নিশ্চিত।

 10 months ago 

আপু ঠিক কথাই বলেছেন এই সুরমা মাছটি গ্রান একদম ইলিশ মাছের মতন।এই কারনে অনেক মানুষের এই মাছটাকে পছন্দ করে। যে রকম পছন্দ করে আর মাছটা খেতে অনেক ভালো সুস্বাদু লাগে।
আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটিতে সুন্দর একটি মন্তব্য দেওয়ার জন্য ।

 10 months ago (edited)

আপনি আজকে যে মাছের রেসিপি পোস্ট করেছেন, এই মাছটিতে আমাদের এলাকায় সুরমা মাছ বলে থাকে। এ মাছটি খেতে অনেক মজা লাগে! আপনি এই মাছ রান্না করার সকল উপকরণ খুব সুন্দর ভাবে দিয়েছেন। আপনি এটাও বলেছেন আজকে মাছটি আপনি কাটেননি তাই সম্পূর্ণ মাছের ফটো তুলতে পারেননি।

আপনাকে ধন্যবাদ জানাই, সুরমা মাছ নিয়ে এত সুন্দর রেসিপি পোস্ট করার জন্য

 10 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ জানাই আমার রেসিপির পোস্টটি পড়ে আমাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য। থ্যাঙ্ক ইউ

 10 months ago 

সুরমা মাছ কখনো খাওয়া হয়নি আমার। যদি কখনো আানা হয় আপনার দেয়াা রেসেপি ফলো করেই রান্না করবো ইনশাল্লাহ।
ধন্যবাদ এত সুন্দর একটা রেসেপি শেয়ার করার জন্য।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

 10 months ago 

সুরমা মাছটা আমার কাছে অনেক ভালো লাগে। আর খেতে অনেক সুস্বাদু।
আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে সুন্দর একটি কমেন্ট করার জন্য

খুবই সহজ পদ্ধতিতে এবং রেগুলার মসলা দিয়ে সুস্বাদু একটি মাছ রান্নার রেসিপি রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপিটি এতটাই স্পষ্ট ছিল যে কেউ একবার আপনার পোস্টটি পড়ে এই মাছটি রান্না করতে পারবে।

 10 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর সুন্দর একটি মতামত দেওয়ার জন্য থ্যাংক ইউ।

 10 months ago 

#recipe #cooking এই ট্যাগ গুলো প্রথমে দিতে হয়। তাহলে আপনার রেসিপি পোস্ট যথাযথ সবার কাছে পৌঁছে যাবে।

সুরমা মাছ অনেক মজার একটি মাছ। যখন আমি ছোট ছিলাম মাঝে মাঝে বাবার সাথে হাটে যাইতাম মাঝ কেনার জন্য। সুরমা মাছ দিয়ে যখন ভাত খেতে বসে কেন যেন মনে হয় ইলিশ মাছের একটি ঘ্রাণের মত লাগে।

যাই হোক অত্যন্ত ভালো লাগলো আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন এবং এর রেসিপি। আসলে রেসিপি মানে কতটুকু রান্না করছেন কি পরিমান রান্না করছেন সবকিছু কি পরিমান দিচ্ছেন সবকিছুই আমাদের মাঝে যখন তুলে ধরবেন তখন যেন আমরা সেই লেখা দ্বারা উপকৃত হতে পারি নিজেরা রান্না করতে পারি।

ধন্যবাদ জানাই আপনি সুন্দরভাবে তুলে ধরেছেন সবকিছু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66137.20
ETH 3543.37
USDT 1.00
SBD 2.56