Better Life With Steem || The Diary Game || 5 December 2023

in Incredible India7 months ago
20231205_080339.jpg

বিসমিল্লাহির রহমানির রহিম।
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

হ্যালো স্টিম প্রিয় বন্ধুরা! আপনারা সবাই কেমন আছেন? আশা করি সৃষ্টিকর্তার রহমতে অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ সৃষ্টিকর্তার রহমতে অনেক ভালো আছি সুস্থ আছি। শুরু করছি আমার আজকে সারাদিনের কার্যক্রম।

20231205_070134.jpg

প্রতিদিনের ন্যায় আজকেও সকাল সকাল উঠার চেষ্টা করেছি, তবে আজকে উঠতে উঠতে ১৫ মিনিট দেরি হয়ে গিয়েছে। অর্থাৎ ঘুম থেকে উঠে দেখি ছয়টা বাজে নামাজের খুবই কম সময় বাকি আছে। তাই খুব তাড়াতাড়ি অজু করে ফজরের সালাত আদায় করে নিলাম, ফজরের সালাত আদায় করে যখন সূর্য উদিত হওয়ার ফটোগ্রাফি উঠানোর জন্য বাড়ির সামনে যাই, তখন দেখলাম আকাশের অবস্থা খুব বেশি ভালো নয়। তাই সূর্য উঠতে অনেক দেরি হয়েছে। এরপরেও সূর্য উদিত হওয়ার একটি ফটো উঠাতে সক্ষম হয়েছি।

আজকে সকাল থেকেই আমাদের কাজ করতে হয়েছে, তাই দিন খারাপ হওয়ার কারণে টেনশন এর মধ্যে ছিলাম, কারণ ৫০ শতক জমিনের ধান কেটেছে। যদি আবহাওয়া খারাপ হয় তাহলে কিভাবে ধানগুলো ঘরে ওঠাবো! আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে দিন একটু খারাপ হলেও বৃষ্টি হয়নি। সেই সকাল থেকেই আমাদের ধানের কাজ শুরু হল।

20231205_120434.jpg

সকালে আমরা হালকা নাস্তা করে কাজের জন্য চলে গেলাম, আমার বাবা ধান মাড়াই করার মেশিন বাড়ি থেকে ক্ষেতের মধ্যে নিয়ে গেল। কিন্তু আমার বাবা মেশিন স্টার্ট করতে পারে না, তাই আমি নিজেই স্টার্ট করে দিলাম।

ধান মাড়াই করার মেশিনটি আমরা কিনেছি, প্রায়ই ৩২ হাজার টাকা খরচ করে। এখন আলহামদুলিল্লাহ চালান উঠেছে এবং অনেক লাভও হয়েছে। আজকে আমাদের ধান মাড়াই করার জন্য দুইজন ছিল আমার বাবা এবং আরেকজন সম্পর্কে আমার চাচা হয়, ওনাকে আজকে দিনমুজুর হিসেবে নিয়েছেন।

20231205_080407.jpg

আমার বাবা এবং ওই কাকা দুজনে ধান মাড়ানো শুরু করল, আমি নিজেও ধানের আঁটি মেশিনে ধরতে পারি, কিন্তু এর আগে আমি ধানের আঁটি মেশিনে ধরতে গিয়ে হঠাৎ একটি দুর্ঘটনা ঘটে এবং অল্পের জন্য আমি বেঁচে যাই। তাই সেই দিন থেকে আমাকে দিয়ে আর ধান মাড়াই করার জন্য দেয় না। আমি করতে চাইলোও বাবা আমাকে নিষেধ করে।

20231205_104931.jpg

এজন্য আমাকে বলল তুমি শুধু ধানের আঁটিগুলো এক জায়গায় জমা করে দাও। তাই আমি এবং আমার চাচাতো ভাই দুইজন শুধু ধানের আঁটিগুলো জমা করে দিলাম। দুপুরের মধ্যে তিন ক্ষেত শেষ হয়ে গেল, আর বাকি ছিল শুধুমাত্র একটি ক্ষেত। দুপুরে সবাই খাওয়া দাওয়া করে আবার কাজের জন্য চলে আসলো। আমিও দুপুরে খাবার খেয়ে নামাজ পড়ে কাজের জন্য চলে গেলাম।

20231205_103328.jpg
20231205_172014.jpg

আসরের নামাজ পর্যন্ত কাজ করে বাসায় চলে আসলাম। আসরের নামাজ বাসায় আদায় করে আবার কাজের জন্য চলে গেলাম, তখন সব ধান মাড়াই করা শেষ হলো। এবং সমস্ত ধান বাড়িতে নিয়ে আসা হলো।

এরপরে মাগরিবের আজান হলো আমি বাসায় চলে আসলাম, মাগরিবের নামাজ বাসায় আদায় করে মসজিদের দিকে চলে গেলাম। মসজিদের মাঠে কিছু সময় বসে কমিউনিটিতে ঢুকে কয়েকটি পোস্ট পড়ে সেই অনুযায়ী কমেন্ট করলাম।

20231205_201758.jpg

হালকা হালকা শীত লাগছিল, তাই ভাবছিলাম একটা কফি খেয়ে আসি। তাই কফি খাওয়ার জন্য চা স্টলে চলে গেলাম, এবং একটি কফি বানাতে বললাম, সুন্দর করে আমাকে একটি কফি বানিয়ে দেওয়া হল। শীতের বিকালে কফিটা খেয়ে শরীরটা অনেক গরম হয়ে গেল, তখন এশার নামাজ আদায় করে বাসায় চলে আসলাম। বাসায় এসে রাত্রে খাবার খেয়ে আবার কমিউনিটির কাজের জন্য বসে গেলাম।

এই ছিল আমার আজকে সারাদিনের কার্যক্রম। তো বন্ধুরা কেমন লেগেছে অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন, সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।|

DeviceName
AndroidSamsung A12
Camera48MP 5MP 2MP 2MP
LocationBangladesh 🇧🇩
Short by@abdulmomin

10% for beneficiary in community @meraindia account

Sort:  

আপনি অনেক সুন্দর একটি দিন অতিবাহিত করেছেন।আমি আপনাদের এলাকার ধান ভাঙ্গানোর মেশিন দেখে অনেক টা অবাক হলাম কারন আমাদের এলাকার মিশনের সাথে কোন ও মিল নেই। সন্ধ্যায় আপনি কফি খেয়েছেন বাহিরে গিয়ে। শীতের সময় চা বা কফি খেতে অনেক ভালো লাগে। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

মূল্যবান একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Loading...
 7 months ago 

আজকে আপনার ঘুম থেকে উঠতে একটু দেরি হয়ে যায় ফরজের নামাজের অল্প একটু সময় ছিলো আপনি ঘুম থেকে উঠে অজু করে খুবই দ্রুত নামাজ আদায় করতে গেলেন। এবং আকাশের অবস্থা একটু খারাপ ছিলো কিন্তু আপনি কিছু সময় দাঁড়িয়ে ছিলেন সূর্যের ছবি তুলে আমাদের মাঝে শেয়ার করেছেন।

আজকে আপনার পোষ্টের মাধ্যমে বুঝতে পারলাম আপনি আপনার দিনটি খুবই ব্যস্ততার মধ্যে পার করেছেন আপনার 50 শতক জমির ধান কাটা ছিলো এবং আকাশের অবস্থাও খারাপ ছিলো যার জন্য একটু চিন্তা হয়েছিল এটাই স্বাভাবিক কারণ যদি বৃষ্টি আসে তাহলে এই সময় অনেক মানুষের ক্ষতি হয়ে যাবে এবং আপনাদের ও ক্ষতি হয়ে যাবে।

সম্পূর্ণ লেখাটি পড়ে মূল্যবান একটি মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 7 months ago 

আজকে আপনার পোস্ট পরিদর্শন করে জানতে পারলাম। আপনি আপনার বাবার কাজে সাহায্য করেছেন কেননা উনি বৃদ্ধ হয়ে গেছে। যে কোন কাজ করতে ওনার একটু সমস্যা হবে এটাই স্বাভাবিক। উনি মেশিন চালু দিতে পারতেছেন না। আপনি ওনাকে চালু দিয়ে জমিতে দিয়ে এসেছেন।

সারাদিন ধান মাড়াই করেছেন, আসলে ধান মাড়াই এর কাজ অনেক বেশি কঠিন। আমাদের এখানে যখন ধান মাড়াই এর কাজ চলে তখন মাঝে মাঝেই দেখি যখন শ্রমিকেরা কাজ করে। তখন তাদের অনেক বেশি কষ্ট হয়। সারাদিন কাজ করার পর আপনার শরীরটা অনেক বেশি ক্লান্ত হয়ে গেছে। ক্লান্তি দূর করার জন্য আপনি এক কাপ কফি খেয়ে নিয়েছেন। আপনার দিনটা বেশ ব্যস্ততার মধ্যেই কেটে গিয়েছে। ভালো থাকবেন।

লেখাটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 7 months ago 

অনেক বড় দূর্ঘটনা থেকে বেঁচে গেছেন। ছোট বেলায় যখন বাড়ির মধ্যে অনেক ধান নেওয়ার মেশিন আসতো ইচ্ছে করতো ধানে নেওয়ার জন্য কিন্তু ছোট হওয়াতে কেউ মেচিনে হাত দিতে দিত না। ওইটা ছিল পায়ে চালিত মেশিন। ধন্যবাদ আপনার সারাদিনের সকল কার্যক্রম আমাদের মাঝে শেয়ার করার জন্য।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ একটি মন্তব্য করার জন্য।

 7 months ago 

আজকে আকাশ খারাপ জন্য আপনারা জলদি ধান মাাড়ই কাজে লেগে পড়েন ৷ আসলে বর্তমান সময়ে এই ধান নেওয়া আনা চলতেই থাকবে কিছুদিন ৷ তবে আপনার বেশ সুন্দর মেশিন দিয়ে ধান মাড়াই করতেছে আমাদের এই দিকে এই মেশিন গুলো নেই ৷ এই গুলো মেশিন দিয়ে খুব সহজেই ধান মাড়াই করা যায় বেশী সময় লাগে না ৷

যাই হোক আপনার আজকের সারাদিন বেশ ব্যস্ততার মাঝে গিয়েছে ৷ ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

লেখাটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 7 months ago 

এখন ধান কাটার মৌসুম। তাই আপনাদের এখানে ও ধান মাড়াই কার্যক্রম চলছে। আমার দাদু বাড়ি তে গেলে এই দৃশ্য গুলো দেখতে পাই।ধান যখন সিদ্ধ করা হয় তখন যে গন্ধ টা বের হয় তা আমার কাছে খুব ভালো লাগে।আপনি ধানের কাজ করতে করতে ক্লান্তি দূর করতে বিকেলে কফি খাওয়ার জন্য দোকানে গিয়েছেন। আসলেই শীতের সময় চা কফি খেলে শীত কম লাগে। ধন্যবাদ আপনাকে।এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 months ago 

আপনার আজকের দিনের কার্যক্রম গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে আপনার বাবা এবং আপনার চাচা দুজনে মিলে আপনাদের জমির ধান মাড়াই করছিলো।

আমাদের এখানে বছরে একবার ধান লাগানো হয় কিন্তুু আমার জানামতে বিভিন্ন অঞ্চলে বছরে দুবার ধ্যান হয়ে থাকে। এটা জেনে ভালো লাগলো আপনি আপনার বাবা এবং চাচার কাছে সাহায্য করছিলেন। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি পোষ্ট শেয়ার করার জন্য।

আপনি আজ খুব সুন্দর একটি দিন অতিবাহিত করেছেন এবং তা সুন্দর লেখনির মাধ্যমে আমাদের শেয়ার করলেন।সকাল টা আপনার বরাবরের মতোই শুরু হয়েছিল। আপনার সকালের এই স্থানের ছবিগুলো অসাধারণ। আপনি আজ আপনার বাবা ও কাকার সাথে জমিতে ধানের কাজ করেছেন।ধান মাড়াইতে সাহায্য করেছেন।খুব সুন্দর দিন কেটেছে আপনার। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 61599.30
ETH 3389.34
USDT 1.00
SBD 2.50