To be successful you have to be efficient.

design_20240708-225019.png
Canva design

প্রিয়
স্টিমিয়ান বন্ধুরা,
কেমন আছেন আপনারা? আজকে আমি আপনাদের মাঝে চমৎকার একটি প্রতিযোগিতার বিষয়বস্তু নিয়ে আমার লেখা উপস্থাপন করতেছি। প্রতিযোগিতার বিষয়বস্তু অসাধারণ হয়েছে।

ধন্যবাদ জানাই প্রিয় ভাই আপনাকে, চমৎকার একটি প্রতিযোগিতা আমাদের মাঝে পরিচালনা করার জন্য। আচ্ছা আর কথা না বাড়িয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করি প্রত্যেকটি প্রশ্ন উত্তরের মাধ্যমে।

✅ What do you understand about job skills?

কাজের দক্ষতা হচ্ছে আমি কিংবা আপনি আমরা যেই কাজ করি অর্থাৎ আমাদের কর্মস্থলে কিংবা ব্যবসা-বাণিজ্য অথবা কৃষি ক্ষেত্রে যেকোনো অবস্থান থেকেই আমরা দক্ষতা অর্জন করতে পারি। শুধুমাত্র এখানেই সীমাবদ্ধ নয় বরং এই দক্ষতা আমরা অনলাইনেও অর্জন করতে পারি বিভিন্ন ক্ষেত্রে হতে পারে প্রোগ্রামিং অথবা ডিজিটাল মার্কেটিং অথবা গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তোলা।

অর্থাৎ আপনি যখন যেই সেক্টরে বা যেই জায়গায় কাজ করতেছেন সেই জায়গায় প্রথমে এক্সপার্ট থাকবেন না। আর এটাই স্বাভাবিক তবে আপনার আমার আমাদের শিক্ষা কাজে লাগিয়ে অল্পতেই good performance or experience অর্জন করা সম্ভব।

অল্প কথায় বলতে গেলে:- যে কাজ আপনি মনোযোগ সহকারে আট ঘন্টা লেগে যাবে কাজটি সম্পন্ন করতে সেই কাজটি যখন আপনি বারবার করতে থাকবেন এবং এক্সপেরিয়েন্স হয়ে যাবে সেই কাজে তখন আপনার আট ঘণ্টা থেকে 5 ঘণ্টায় সম্পন্ন করতে পারবেন এছাড়াও দক্ষতা বিভিন্নভাবে হতে পারে শর্ট টেকনিকের মাধ্যমেও আপনি সেই কাজটি সম্পন্ন করতে পারেন।

এছাড়াও আপনি যেকোনো সমস্যার সমাধান অতি দ্রুত করতে পারবেন কেননা আপনি কাজ করতেছেন বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং সমস্যাগুলো solve করতেছেন। এভাবেই একজন দক্ষ ব্যক্তি কি গড়ে ওঠে আর আমি এটাই মনে করি একজন দক্ষ ব্যক্তি এভাবেই গড়ে ওঠে।

✅What is the importance of job skills in your country?

আমাদের দেশে অত্যন্ত প্রয়োজন দক্ষ ব্যক্তিদের। উদাহরণস্বরূপ আমি আমার সেক্টরের কথাই বলতে চাই যেমন আমি সিরামিক সেক্টরে কর্মরত আছি। আমি সিরামিক সেক্টর সম্পর্কে মোটামুটি ভালো ধারণা নিয়েছি এবং বলতে পারব সেখানে দক্ষ ব্যক্তির কত প্রয়োজন কত চাহিদা রয়েছে! আপনি ভাবলে অবাক হয়ে যাবেন এই সেক্টরে দক্ষ ব্যক্তিদের কত প্রয়োজন বিশেষ করে বাংলাদেশে।

আমাদের এই সিরামিক সেক্টরের কথা না বললেই নয়! আমি দেখেছি DBL Ceramic Industry Ltd company ল্যাবরেটরীতে ইরান (Iran)থেকে laboratory section manager head কে হায়ার করে নিয়ে এসেছে। DBL Ceramic is brand company.
তাহলে একবার ভেবে দেখুন কেন তাকে সেই ইরান দেশ থেকে হায়ার করে নিয়ে এসেছে! তারমানে দক্ষ ব্যক্তির অনেক অনেক চাহিদা রয়েছে যা এখন পর্যন্ত আমাদের দেশে সেভাবে গড়ে ওঠে নাই।

আরো একটি জলজ্যান্ত প্রমাণ তুলে ধরতে চাই। আমাদের পাশের দেশ ইন্ডিয়া সেই দেশ থেকে ল্যাবরেটরীতে laboratory technical manager কে হায়ার করে নিয়ে এসেছে আর আমি সেই ইন্ডাস্ট্রিতেই কর্মরত রয়েছে এমনকি সেই ল্যাবরেটরীতেই। তাহলে ভাবুন কত দক্ষ লোকের প্রয়োজন; যা এখন পর্যন্ত আমাদের এই সিরামিক সেক্টরে গড়ে ওঠে নাই।

✅ Write about some skilled work in your country.

আমি একটি দক্ষ কাজের কথা উল্লেখ করতে চাই তার মধ্যে অন্যতম হচ্ছে আমার মামাতো ভাই ইব্রাহিম। আমি ইতিপূর্বে ইব্রাহিম কে নিয়ে বেশ কিছু কথা তুলে ধরেছিলাম আমি আবারও তুলে ধরতে চাই।

ইব্রাহিম একজন ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্ট এর স্টুডেন্ট। সে যখন এসএসসি পরীক্ষা দেয় তারপর সে কম্পিউটার কোর্সে ভর্তি হয়। এরপর সে পরিবার এবং সকলের পরামর্শে ডিপ্লোমায় ভর্তি হয় ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্ট নিয়ে। কিন্তু আমি জানি ইব্রাহিম অনেক অনেক বেশি আগ্রহ অনলাইনে। কিন্তু কখনো এগুলো ভাবা হয়নি যে সে যদি কম্পিউটার নিয়ে অধ্যায়ন করে তাহলে হয়তো ভালো করবে।

তার অনেক আগ্রহ ছিল অনলাইন ক্যারিয়ার গড়ার। আর সে ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্ট নিয়ে অধ্যায়ন করে এবং ক্লাস শেষে আড়াই থেকে তিন ঘন্টা অথবা চার ঘণ্টার মতো সময় দিত কম্পিউটারে স্যারদের সাথে কথা বলে সে ক্লাসেই থাকতো এবং কম্পিউটার ব্যবহার করত।

সে কম্পিউটারে গেমস খেলত না বরং টিউটোরিয়াল দেখতো এবং সে নিজের প্র্যাকটিস করতো প্রোগ্রাম। আমি উদাহরণ দিতে চাই সেই প্রোগ্রাম এর ভাষাগুলো। Very expert:-

  • HTML
  • CSS
  • Bootstrap
  • Js (JavaScript)
  • jQuery
  • PHP
  • WordPress Etc

ইব্রাহিম এগুলো প্র্যাকটিস করত এবং এখন সে ভালো দক্ষ প্রোগ্রামার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। সে এখন বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করে এবং মার্কেটপ্লেস এর বাহিরে ও অনেক বায়ার রয়েছে যাদের সাথে ডিল করে এবং কাজ করে।

যদিও এই কাজগুলো আমাদের দেশের দক্ষ কাজ নয় তারপরেও যেহেতু সে দক্ষ এবং বর্তমান সময়ে অনেক অনেক মানুষ এই ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহী এবং যুবকেরা নিজেকে প্রতিষ্ঠিত করার আপ্রাণ চেষ্টা করতে ফ্রিল্যান্সার হিসেবে তাই তুলে ধরা।

এখন আমি আমাদের দেশের কয়েকটি দক্ষ কাজের কথা লিখতে চাই

  • কৃষি (আধুনিক প্রযুক্তিতে কৃষি সম্প্রসারণ)
  • সিরামিক শিল্প কলকারখানা
  • গ্রাফিক্স ডিজাইনার
  • ইলেকট্রিক্যাল মেকানিক্যাল এবং সিভিল ডিপার্টমেন্ট; এছাড়াও আরো অনেক টেকনোলজি রয়েছে
  • বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান। ইত্যাদি
✅ I want to know about your skills. An employer in your country may find you know this skill, so tell them about your skill.

আমি আমার দক্ষতা শেয়ার করব, শেয়ার করার পূর্বেই আমি বলতে চাই আমি সিরামিক ডিপার্টমেন্ট থেকে অধ্যায়ন করার পর যখন আমি ট্রেনিং অবস্থায় ছিলাম সেই সময় Star Porcelain ceramic industry আমার বায়োডাটা দেওয়ার পর তারা আমাকে ভাইবা দেওয়ার জন্য ডেকেছিল এবং সেখান থেকে আমাকে সিলেক্ট করেছে।

আজ আমার প্রায় ছয় মাস অতিক্রম হয়ে গেল আমি এখানে sub assistant engineer হিসেবে কর্মরত রয়েছি। প্রথমে যখন আমি জয়েন করলাম তখন ভালোভাবে বুঝতাম না কেননা একাডেমিক লেখাপড়ার সাথে বাস্তবতার মিল অনেকটাই ভিন্ন।

IMG_20240707_084430_478.jpg
Colour measurement


IMG_20240707_163614_020.jpg
glaze colour milling and dipping


IMG_20240708_151445_994.jpg
after firing colour result

যখন আমি এগুলো দেখতে দেখতে ধীরে ধীরে বুঝতে শুরু করলাম এবং যেগুলো বুঝতে পারি না সেগুলো জিজ্ঞেস করলাম এভাবে আয়ত্ব করতেছি এবং লেখাপড়া করা হয়েছিল সেগুলোর সাথে সামঞ্জস্য করে আলহামদুলিল্লাহ বেশ ভালো শিখতে পারতেছি এবং বুঝতে পারতেছি।

এখন আমি যে কোন স্যাম্পল টেস্ট একাই দিতে পারি এবং জাস্টিফাই করতে পারি সেই ম্যাটেরিয়াল ভালো নাকি খারাপ!

এছাড়াও আরো বিভিন্ন টেস্ট আমি করি উদাহরণস্বরূপ নিচে তুলে ধরলাম:-

  • L.O.I (loss On Ignition)
  • W.A (Water Absorption)
  • M.O.R (Modulas O Ruptured)
  • Iron Check
  • Colour drop
  • Scratch
  • Materials firing and materials checking
  • Viscosity and density checking and adjusting Etc

এছাড়াও আরো অনেক অনেক কাজ এখন আমি শিখেছি এবং শিখতেছি ধারাবাহিকতার সাথে। তবে আমার আরো একটি শেখার আগ্রহ রয়েছে যেটা কম্পোজিশন। কেননা এই কম্পোজিশন খুবই গুরুত্বপূর্ণ। তবে কিছুটা আয়ত্ত করতে পারতেছি।

✅ Do you have some advice for Steemian friends to gain skills? Steemian friends can build skills by getting your suggestions.

অবশ্যই এ প্লাটফর্মের সকল স্টিমিয়াম বন্ধুদের জন্য আমার পরামর্শ রয়েছে এবং আমি আমার নিজের জন্য এই পরামর্শ সর্বপ্রথম আয়ত্ত করতে চাই। কেননা আমি নিজেই এখন পর্যন্ত ভালোভাবে সময় দিতে পারতেছি না কেননা বেশ কিছু টার্গেট এবং ব্যস্তময় সময়ের মধ্যে অতিবাহিত হচ্ছে আমার।

চেষ্টা করি গুণগত সম্পন্ন এবং লেখা পরিবর্তন করার জন্য যে লেখাগুলো আমাকে জ্ঞান আহরণ করতে সহায়তা করে এবং করবে আগামীতে।

আমি এটা বিশ্বাস করি আমি যত গুণগত সম্পন্ন মানের লেখা অধ্যায়ন করব ক্রিয়েটিভ বিষয় শেখার চেষ্টা করব তত আমি অন্যদের মাঝে আমার লেখা শেয়ার করতে পারব, সবথেকে বড় বিষয় হচ্ছে জ্ঞান অর্জন করা।

তোমাকে আমাকে আমাদেরকে জ্ঞান অর্জন করতেই হবে। সবাই adult কেউ আর ছোট নয়! শুধুমাত্র পাঠ্যপুস্তক বই থেকে শিক্ষা অর্জন নয় বরং তুমি খেলাধুলার মাধ্যমে নেতৃত্ব দেওয়ার মাধ্যমে অনলাইনে বিভিন্ন কিছু রিচার্জ এর মাধ্যমে বিভিন্ন ল্যাবরেটরিতে নিজের সময় কাজে লাগিয়ে পানি পান করে জীবনের জ্ঞান অর্জন করতে পারবে এবং নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে এবং পরিবার সমাজ দেশ জাতিকে উপহার দিতে বলে চমৎকার কিছু।

IMG_20220427_115004_166.jpg
learning point 📚 exam end time

আর এভাবেই তুমি মানুষের হৃদয়ে যুগের পর যুগ ইতিহাসের পাতায় রয়ে যাবে। সুতরাং জ্ঞান অর্জন করার অত্যন্ত প্রয়োজন। পড় তোমার প্রভুর নামে যিনি তোমাকে আমাকে সৃষ্টি করেছেন।

আমি আরো একটি বিষয় তুলে ধরতে চাই যেহেতু আপনি আমার এই প্রতিযোগিতার পোস্ট খুলেছেন এবং সেই পর্যন্ত অর্থাৎ শেষের ধাপে এসে পড়েছেন অপেক্ষা করুন শেষ করে দিচ্ছি লেখা;

এই প্লাটফর্মে জ্ঞান অর্জন করার অনেক বিষয়ের শুধুমাত্র আমাকে তোমাকে চেষ্টা করতে হবে এবং নিজের মধ্যে সেই শেখার আগ্রহ জানার আগ্রহ থাকতে হবে তবেই সম্ভব। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শেখার কোন শেষ নেই

আমি আমার তিনজন বন্ধুদের আমন্ত্রণ জানাই এই প্রতিযোগিতায়:- @memamun @sabus @mahmud552 @sayeedasultana @tomalroy

25% to beneficiary @null account for price increase.

20230729_080759_0000.png

Sort:  

Actually writing is a good job skills that will have a long way to go in ones life especially students and up growing 💗
I can see dealing with colorful jobs well done sir.
I also which you best of luck 🤞

Loading...

আপনি এই প্রযোগিতায় অংশগ্রহণ করে আপনার মতামত চমৎকার ভাবে তুলে ধরেছেন।

আপনার সাথে আমিও একমত যে দক্ষতা একদিনে গড়ে উঠে না। দীর্ঘদিন কাজ করার সাথে সাথে ধীরে ধীরে যে কোনো কাজের সেক্টরে দক্ষতা গড়ে উঠে। এজন্য আমাদেরকে চেষ্টা চালিয়ে যেতে হবে আরো বেশি দক্ষতা অর্জনের জন্য।

আমাকে মেনশন দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

অত্যন্ত আনন্দিত, আপনি আমার এই এলাকাতেই অধ্যায়ন করেছেন এবং আমন্ত্রণে সাড়া দিয়েছেন এজন্য ধন্যবাদ

প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই আমাদের মাঝে এত সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য। আসলে আমরা যে বিষয়ে জ্ঞান অর্জন করি না কেন।আমরা যে বিষয়টির উপর জ্ঞান অর্জন করব অথবা আমরা যে বিষয়টির উপর জ্ঞান শিক্ষা নেব। আমরা ঠিক তত বেশি জ্ঞান মানুষকে দিতে পারব। মূলত আমরা যে বিষয়টি নিয়ে রিসার্চ করব সে বিষয়টির উপর মানুষকে শিক্ষা দিতে পারব। ধন্যবাদ ভাই ভালো থাকবেন।

আজ অনেক অনেক ধন্যবাদ জানাই আপনার মন্তব্য তুলে ধরার জন্য

image.png
CONGRATULATIONS!!

This post has been upvoted - Steem's Angels with @steemcurator0x/ Curated by: @solperez

«El único modo de hacer un gran trabajo es amar lo que haces» Steve Jobs.

Dear sister @solperez
Thank you very much for supporting my writing. 🤝

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54819.76
ETH 2295.81
USDT 1.00
SBD 2.31