Importance of the English language in the job sector.

pexels-photo-5428262.jpeg
Src

চমৎকার এই প্রতিযোগিতার মাধ্যমে আমার কিছু না বলা কথা ও তুলে ধরতে চাই। ভাষা শেখা সহজভাবে নিতে হবে কঠিন ভাবে নয়! তাহলে শিখতে সহজ। ভাষা শেখার জন্য প্রচুর চর্চা করতে হবে।

যেহেতু আন্তর্জাতিক ভাষা ইংরেজি তাই এই ইংরেজি ভাষাকে আরও বেশি আয়ত্ত করতে হবে। আমি নিজেও এখনো ইংরেজি ভাষা অধ্যায়ন করতেছি। নিজের মাতৃভাষা ও আয়ত্তের শেষ নেই! চলুন তাহলে প্রতিযোগিতার প্রত্যেকটি বিষয় উপস্থাপন করি:-



✅ Explain your opinion about the importance of the English language in the job sector.

ইংরেজি ভাষার গুরুত্ব সম্পর্কে আমরা কম-বেশি সবাই জানি। শুধুমাত্র কর্মস্থলের ক্ষেত্রে নয় বরং বিশ্বজুড়ে এই ভাষার গুরুত্ব অপরিসীম। আর এই ভাষা আন্তর্জাতিক ভাষা হিসেবে আমাদের জন্য আরো গুরুত্বপূর্ণ।

দেখা যাচ্ছে কর্মস্থল আপনার নিজের দেশে এর পরেও সেই কর্মস্থল শিল্প কলকারখানা এগুলোতে বড় বড় পদস্থ কর্মরত ব্যক্তিদের বিশেষ করে হায়ার করে আনা হয় বিদেশ থেকে। কেননা তারা সেই শিল্প প্রতিষ্ঠান কিংবা কলকারখানা পরিচালনা করতে দক্ষ।

এছাড়াও বড় বড় মেশিনারিজ দেখভাল করার জন্য আবার কখনো নষ্ট হলে সেই সমস্যার সমাধান করার লক্ষ্যে এছাড়াও আরো জটিল জটিল সমস্যার সমাধান করার জন্য তাদেরকে হায়ার করে আনা হয়।

আর সেই সমস্ত বড় বড় কর্ম পদস্থ কর্মকর্তারা আমাদের ভাষা বুঝবে না। তাদের মাতৃভাষা ও আমরা বুঝতে পারবো না এ কারণেই আন্তর্জাতিক ভাষা ইংরেজি জানা অত্যন্ত প্রয়োজন। তাদের সাথে কথা বলার জন্য এবং তারা কোন কিছু জিজ্ঞাসা করলে সেই প্রশ্ন বোঝা এবং সেই প্রশ্নের প্রেক্ষিতে আপনার করণীয় এবং উত্তর দেওয়ার মত কাপাবিলিটি থাকতে হবে।

এছাড়াও বিদেশে ভ্রমণের জন্য এবং বিদেশীদের সাথে কনভার্সেশন করার জন্য ইংরেজি ভাষার গুরুত্ব অপরিসীম।

✅ Explain which language has the most impact on jobs in your country and why.

pexels-photo-935977.jpeg
Src

আমাদের দেশ বাংলাদেশ। বাংলাদেশের মানুষ বাংলাদেশেই তাদের নিজস্ব শিল্প কলকারখানা গুলোতে কর্মরত থাকে আর আমাদের নিজেদের মধ্যে কথোপকথন করার ক্ষেত্রে কোন অসুবিধা হয় না কেননা আমরা সবাই বাঙ্গালী।

তাহলে সমস্যা কোথায় যেখানে বিদেশ থেকে হায়ার করে নিয়ে আসা ব্যক্তিরা কর্মরত থাকে অর্থাৎ আমাদের বাংলাদেশেই আমি দেখেছি DBL Ceramic Industry এই ফ্যাক্টরিতে যখন আমি ট্রেনিং করেছি তখন সেই শিল্প কলকারখানা তে চাইনিজ ব্যক্তিদের দেখেছি অর্থাৎ চীন দেশ থেকে আশা।

তারা কেন এসেছিল? তারা এসেছিল hydraulic machine / high pressure machine. সেটআপ করে দেওয়ার জন্য। আর সেই মেশিনারি আমদানি করা হয় বিদেশ থেকে অর্থাৎ চীন দেশ থেকে। শুধুমাত্র একটি দেশ নয় বরং জার্মান থেকেও নিয়ে আসা হয় এছাড়া আরো বিভিন্ন দেশ এমনকি নিজেদের দেশ থেকেও অনেক যন্ত্রাংশ।

প্রভাব ফেলে ঠিক এই ক্ষেত্রেই। তাদের সাথে আমাদের কথোপকথন এবং সেই hydraulic machine / high pressure machine কিভাবে কন্ট্রোল করতে হবে কোথায় সমস্যা হলে কিভাবে সেই সমস্যার সমাধান করতে হবে যদিও যন্ত্রাংশের ক্যাটালগ বা গাইড দেওয়া থাকেই তারপরেও তারা প্রাথমিকভাবে পরিচালনা করার জন্য সেগুলো বলে দেয় আর সেগুলো তাদের মাতৃভাষা বা আমাদের মাতৃভাষায় নয় বরং আন্তর্জাতিক ভাষা অর্থাৎ ইংরেজি ভাষায় তারা বুঝিয়ে দেয়।

এজন্য আন্তর্জাতিক ইংরেজি ভাষা আমাদের অনেক অনেক প্রয়োজন শেখার জন্য।

✅ What advice would you give to the students of your country about language learning from your experience?

pexels-photo-6237898.jpeg
Src

আমি আমার অভিজ্ঞতা থেকে একটি বিষয় তুলে ধরতে চাই। আমি যখন ট্রেনিং করেছিলাম সেই গাজীপুরে অর্থাৎ DBL Ceramic Industry Ltd কোম্পানিতে ওই সময়ের অভিজ্ঞতা মনে পড়ছে এখন তাই সেটাই তুলে ধরবো।

যদিও দ্বিতীয় প্যারাতে কিছুটা তুলে ধরেছি তৃতীয় বেড়াতেও এর একটি বিষয় তুলে ধরতে চাই।

সেই চাইনিজ ব্যক্তির সাথে আমি কিছুটা কথা বলার চেষ্টা করেছি। এবং বেশ কিছু বিষয় বুঝতে পেরেছি। কথা বলার ক্ষেত্রে গ্রামার আমার মনে পড়তে ছিল না তবে আমি যতটুকু বলতে পেরেছি আমি সেটিসফাইড। আর সেই সময় আমি অনেক ভালোভাবে উপলব্ধি করতে পেরেছি ইংরেজি ভাষার গুরুত্ব সম্পর্কে।

আর এক্ষেত্রে এখন আমি যে বিষয়টি তুলে ধরতে চাই সকল শিক্ষার্থীদের অবশ্যই ইংরেজি ভাষা অধ্যায়ন করা অত্যন্ত বেশি প্রয়োজন। কর্মস্থলে এসে নয় বরং শিক্ষারত অবস্থায় সেই প্র্যাকটিস গড়ে তোলা বন্ধুদের সাথে।

তবে আরো বেশি ভালো হয় যদি ইংরেজি ভাষার একটি কোর্স করা যায়। কেননা কোর্স করার মাধ্যমে আরব গুরুত্ব আসবে বেশি শেখার জন্য। সুতরাং সবাই নিজ নিজ জায়গা থেকে আমরা চেষ্টা করব আন্তর্জাতিক ইংরেজি ভাষা শেখার জন্য।

চমৎকার এই প্রতিযোগিতায় আমি আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাই @memamun @isha.ish @abdulmomin

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59022.17
ETH 2569.27
USDT 1.00
SBD 2.53