How to Improve Your Professional Skills? [Season 02]

pexels-photo-2239655.jpegsource

Skills,
Professional skills সম্পর্কে চমৎকার একটি প্রতিযোগিতার আয়োজন করেছেন এজন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

একই সাথে আমি এই professional skills সম্পর্কিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতেছি। আমি যাদেরকে আমন্ত্রণ জানিয়েছি আশা করি আপনারাও প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন এবং আপনাদের মূল্যবান জ্ঞান সম্পন্ন দক্ষতা সম্পর্কে লেখা তুলে ধরবেন।



✅ What is meant by professional skills?

পেশাগত দক্ষতা বলতে একেকজনের ক্ষেত্রে এই পেশাগত দক্ষতা এক এক রকম হবে। অর্থাৎ আমি যেই জায়গায় অবস্থান করতেছি অর্থাৎ আমি যে পেশায় নিযুক্ত রয়েছে সেই পেশায় আমার দক্ষতা কে বোঝানো হয়েছে।

অর্থাৎ আমি আমার উদাহরণ তুলে ধরতে চাই; আমি একজন সিরামিক ডিপার্টমেন্ট এর শিক্ষার্থী। এখন আমি কর্মরত রয়েছি সিরামিক সেক্টরে, ল্যাবরেটরি টিমে। এখন এই ল্যাবরেটরি আমার পেশা এবং এখানেই আমার দক্ষতা।

আবার অন্যদিকে কেউ যদি ক্রিকেট খেলে সে তার জায়গা থেকে সেই খেলাধুলাকে professional skill হিসেবে গড়ে তুলতে পারে। এতে করে সে বিনোদনে থাকবে এবং সেই খেলাধুলাকে পেশায় পরিণত এবং দক্ষতায় রূপান্তরিত হচ্ছে ধীরে ধীরে।

✅ What to do to increase professional skills?

পেশাগত দক্ষতা আরো বৃদ্ধি করার লক্ষ্যে সর্বপ্রথম তাকে সবচেয়ে বেশি মনোযোগী হতে হবে এবং ধৈর্য ধরে লেগে থাকতে হবে।

ব্রেন্ট এর মধ্যে সেটআপ করে নিতে হবে আমি যে কাজটি শিখতেছি যে কাজটি করতেছি এটা আমার আগামী দিনের ভবিষ্যৎ। এই পেশায় আমাকে ভালো দক্ষতা অর্জন করতে হবে।

আমি যতটুকু কাজ করি অবশ্যই মনোযোগ সহকারে ভালোভাবে সেই কাজগুলো করতে হবে এতে সেই পেশা গত দক্ষতা আরো বৃদ্ধি পাবে।

প্রথমেই কোন প্রকার শর্টকার্ট শেখা উচিত নয়! এতে অলসতা চেপে ধরবে। beginner profession skill development এর জন্য হাতে খড়ি থেকে শুরু করতে হবে লজ্জ্যা নয় বরং শেখা। যখন আমি আপনি সেই শুরু থেকে যেকোনো পেশাগত দক্ষতা অর্জন করি না কেন যখন নিজে দক্ষ হয়ে উদ্বোধন আপন এই শর্টকার্ট চলে আসবে সুতরাং মন দিয়ে সম্পূর্ণটা শিখতে হবে। আর এটাই হচ্ছে পেশাগত দক্ষতা বৃদ্ধি করার লক্ষণ।

✅ What professional skills are in high demand in your country?

আমাদের দেশে শিল্প প্রতিষ্ঠানগুলোতে পেশাগত দক্ষতার চাহিদার সবচাইতে বেশি। আমাদের এই বাংলাদেশে পোশাক শিল্প খাতে দক্ষতা সম্পূর্ণ লোক এর চাহিদা অনেক অনেক। শুধুমাত্র এই পোশাক শিল্প নয় বরং গড়ে ওঠা প্রত্যেকটি ইন্ডাস্ট্রিতেই দক্ষতা সম্পন্ন লোকের চাহিদা অনেক অনেক।

এই অনেক শব্দটিকে আমি আরো বিস্তারিতভাবে তুলে ধরতে চাই; If you visit different industries, you will see the demand for skilled people. আমাদের এই সিরামিক ইন্ডাস্ট্রিতেই আমি দেখেছি কত অভিজ্ঞতা সম্পন্ন লোক বাহির থেকে হায়ার করা।

এভাবে বিভিন্ন ইন্ডাস্ট্রি জুড়ে বাহির দেশের জ্ঞানী সম্পূর্ণ অভিজ্ঞতা সম্পূর্ণ লোক এই জায়গাগুলোতে অবস্থান করছে।

চমৎকার একটি প্রতিযোগিতায় আমি তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাই @jahidul21 @sualeha @whizzbro4eva

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60004.45
ETH 2418.44
USDT 1.00
SBD 2.43