আমার প্রিয় দুপুরের খাবার || Bangla Chef

in Bangla Chef3 years ago

cov 2.jpg


খাবার সব সময় আমাদের অনুভূতিকে ভালো রাখার ক্ষেত্রে চমৎকারভাবে কাজ করে। আমরা বিশেষ বিশেষ সময় কিংবা অনুষ্ঠানের দিন আমাদের প্রিয় খাবারগুলো নির্বাচন করার চেষ্টা করি, কারন বিশেষ দিনটিকে আরো বিশেষ করে রাখার ক্ষেত্রে সকল প্রিয় খাবারের একটি দারুন প্রভাব থাকে। এই জন্যই বিশেষ কোন আয়োজনে আমরা প্রথমে প্রিয় খাবারগুলোকে খাওয়ার চেষ্টা করি এবং দিনটিকে আরো বেশী উপভোগ্য রাখার প্রচেষ্টা চালাই।

যাইহোক, আজ আমি আপনাদের সাথে আমার প্রিয় দুপুরের খাবারের কিছু আইটেম শেয়ার করবো। বিশেষ করে আমি যখন গ্রামের বাড়ীতে থাকি তখন প্রিয় খাবারগুলোর স্বাদ দারুনভাবে উপভোগ করার সুযোগ পাই। কারন শহরের মাঝে অবস্থান করে সকল সময় সকল কিছু সংগ্রহ করা সম্ভব হয় না। কিন্তু গ্রামীন পরিবেশে এই সুযোগটা দারুনভাবে পাওয়া যায়।

IMG_20210518_151552.jpg

আর এই ক্ষেত্রে আমার প্রিয় দুপুরের খাবারের আইটেমগুলো হলো-
সাদা ভাত
যে কোন ভাজি
যে কোন ভাজা
টেংরা মাছ ভুনা
বাইম মাছ ভুনা
তবে ডাল অবশ্যক পদ

IMG_20210518_151514.jpg

কিন্তু মাঝে মাঝে ডাল মিস করি, কারন আম্মু ডাল রান্না করতে চায় না, বলে এইটাতো শহরের মাঝে সব সময় খাওয়া হয়, তাই গ্রামে এসে এটা না খেলেও অসুবিধা নেই। আসলে গ্রামের বাড়ীতে যাওয়ার পর আম্মু সব সময় একটু বেশী চেষ্টা করেন, যে খাবারগুলো বেশী মিস করি সেগুলোকে তৈরী করার। সত্যি এই জগতে মা’র মতো কেউ চিন্তা করেন না, আমাদের নিয়ে। যার মা নেই একমাত্র তিনিই বুঝেন মা কি জিনিষ!

IMG_20210518_151424.jpg

শহরের জীবনে আমরা সচারচর খিচুরী, বিরিয়ানী, মাংস ও পোলাও এগুলো বেশী খেয়ে থাকি, কিন্তু সত্যি বলছি এগুলোতে আমার কোন তৃপ্তি আসে না, বরং সাদা ভাত, দেশী মাছ, সবজি, ভর্তা এবং ভাজি এগুলোর দ্বারা দুপুরের কিংবা রাতের খাবারের মাঝে চমৎকার এক তৃপ্তি পাওয়া যায়। যার কারনে আমি গ্রামের বাড়ীতে গেলে এইগুলো দ্বারা দুপুর কিংবা রাতের খাবারের মাধ্যমে তৃপ্ত হওয়ার চেষ্টা করি। তাছাড়া আম্মুও খুব খুশি হন।

IMG_20210518_151407.jpg

গ্রামের নদীর টাটকা টেংরা মাছ কিংবা বাইম মাছের ভুনা তরকারি থাকলে আমার আর কিছুই লাগে না, সেদিনের দুপুরের খাবারটা হয়ে যায় সেরা। কারন আমরা বাঙালী, খাবারের মাঝে সব সময় তৃপ্ত খোজার চেষ্টা করি। যদিও বর্তমানে আমরা দেশী সংস্কৃতি বাদ দিয়ে বিদেশী সংস্কৃতির পিছনে বেশী ছুটছি। কারন নিজেদের আধুনিক বাঙালী বানানোর প্রতিযোগিতায় নেমেছি আমরা!

IMG_20210518_151353.jpg

আমি বাংলা ভালোবাসি, আমি বাংলা খাবার ভালোবাসি, আমি বাংলায় স্বাধীনতা পাই, আমি বাংলা খাবারে তৃপ্ত হই। এখন আপনার অবস্থান আপনি নিজেই নির্নয় করুন। খাটি বাঙালী নাকি আধূনিকতার নামে ভেজাল বাঙালী?

IMG_20210518_151438.jpg


To know the recipes of Bengali foods, follow me & Bangla Chef Community.


Thanks all
@hafizullah


chef Banner.png

Bangla Chef Community

Sort:  

Your post has been upvoted by Steem Sri Lanka Community Curation Trail.

Steem Sri Lanka Discord Channel

✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵

Join With
steem-sri.lanka
Curation Trail For Better Curation Rewards

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 67755.59
ETH 3831.68
USDT 1.00
SBD 3.67