"স্বপ্ন বনাম বাস্তবতা!"

in Steem4Bloggers2 months ago

বিসমিল্লাহির রহমানির রহিম

I am @Kuhinoor from Bangladesh🇧🇩

আসসালামু আলাইকুম কেমন আছেন সকলে? আজ আমি Steem4Bloggers সম্প্রদায়ের একটি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করব। প্রতিযোগিতার বিষয় হল স্বপ্ন বনাম বাস্তবতা। আজ আমি আপনাদের মাঝে শেয়ার করব আমার স্বপ্নের কাহিনি।

ঘুমের সময় আপনি কোন ধরনের স্বপ্ন দেখেন?

ঘুমহীন কোন মানুষ নেই। রাতের কিংবা দিনের কিছু নিদিষ্ট সময় আমাদের ঘুমাতে হয়। ঘুম একটি ইবাদাত। প্রতিটি প্রানীকে এর স্বাদ গ্রহণ করতে হয়। সঠিক ভাবে বেঁচে থাকার জন্য আমাদের দৈনিক ৮ ঘন্টা ঘুমাতে হবে। আর সেই ঘুমের মধ্যে আমরা নানান রকমের স্বপ্ন দেখি। স্বপ্নে আমাকে অজানা অচেনা স্থানে নিয়ে যায়। অনেক সময় আমি খুব ভয়ংকর স্বপ্ন দেখি, এবং ভয় পাই। অনেক সময় আমি দূর স্বপ্ন দেখে ভয়ে চিৎকার করে কেঁদে দেয়

dream-4827288_1280.jpgsource

। স্বপ্নে আমি কথা বলতে চাই কিন্তু পারিনা তখন আমার অনেক কষ্ট হয়। আবার অনেক সময় আমি স্বপ্নে দেখি কারো সাথে কোন এক অজানা পথে হাঁটতেছি, কিন্তু আমি সামনে এগিয়ে যেতে পারছি না, আবার আমি প্রায় দেখি সাপ ও বাঘ আমাকে তাড়া করছে। এতে আমি ভিশন ভাবে ক্লান্ত হয়ে পরি। মাঝে মাঝে আমি স্বপ্নে দেখি আমার প্রিয় জন কেউ মারা গেছে, যেমন আমি সব চাইতে বেশি দেখি আমার মা মারা গেছে, তখন আমি ঘুমের ঘরে কাঁদতে থাকি। আমি প্রায়ই দেখি স্বপ্নে দেখি আমার মরে যাওয়া আপন জনদের, তারা আমার সাথে কথা বলতেছে, বা তাদের সাথে কোথাও যাচ্ছি। আমি স্বপ্নে দেখি পরিক্ষা দিতেছি, কিন্তু আমার লেখা শেষ হচ্ছে না, আমি তাড়াতাড়ি লিখতে পারছিনা, সবাই লিখা শেষ করে চলে যাচ্ছে।
আমি ঘুমের ঘরে সবচাইতে বেশি দূর স্বপ্ন দেখি।

আপনি কি মনে করেন বাস্তবতার সাথে আমাদের স্বপ্নের কোন সম্পর্ক আছে?

horse-3395135_1280.jpg source

একমাত্র মহান আল্লাহতালা ই ভালো জানেন এই স্বপ্নের সাথে বাস্তবের কোন সম্পর্ক আছে কি না। তবে আনি মনে করি ঘুমের ঘরে সবাই স্বপ্ন দেখে, স্বপ্নবিহীন কোন ঘুম হয় না। আমরা ঘুমের ঘরে অনেক অব্যান্ত স্বপ্ন দেখি যা আমাদের মোটেও কাম্য নয়, এবং বাস্তবে আমি তার কোন মিল খুজে পাই না।আমি স্বপ্নে সবচাইতে বেশি দেখি আমার পায়ে জোঁকে কামড় দিচ্ছে, কিন্তু বাস্তবে ও আমাকে বেশি জোঁকে কামড় দেয়। আমি মনে করি বাস্তবের সাথে স্বপ্নের কোন মিল নেই, ঘুমের ঘরে স্বপ্ন আসবেই। স্বপ্ন মানে কাল্পনিক, স্বপ্ন কোন দিন বাস্তবের সাথে মিল হতে পারে না। আর আমার স্বপ্নগুলো বেশি ভাগ কষ্টের হয়, তাই আমি সেটা মনে রাখার চেষ্টা ও করি না, ভুলতে চেষ্টা করি সব সময়।

আপনি কি আপনার স্বপ্নগুলি মনে রাখবেন নাকি ঘুম থেকে ওঠার পরেই ভুলে যান? আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.

আমি আমার দেখা স্বপ্নগুলো বেশিক্ষণ মনে রাখি না, অনেক সময় খাবার বা ভয়ংকর স্বপ্ন দেখলে ভুলতে চেষ্টা করলে ও আমার বার বার মনে পরে যায়। এবং আমি যদি স্বপ্নে আমার কোন আপন জন দের দেখি যারা দুনিয়ায় মায়া ত্যাগ করে চলে গেছেন, তাহলে সেটা আমি কারো সাথে শেয়ার করি। আমি যত সম্ভব আমার স্বপ্নগুলো ভুলে যাওয়ার চেষ্টা করি। দিনের কার্যক্রমে সাথে সাথে আমি সেটা ভুলে যাই

swimmer-1678307_1280.jpgsource

। কিছু অবাস্তব স্বপ্ন আছে যা মনে ধারণ করতে নেই, আবার অনেক স্বপ্ন দেখার পর সারা দিন আমার মন অনেক খাবার থাকে, আমি আস্তে আস্তে ভুলে যাওয়ার চেষ্টা করি। তবে মানুষের জীবন স্বপ্ন আর কল্পনায় একাকার থাকে। আর পর ও আমি আমার স্বপ্নগুলো ভুলে যাওয়ার চেষ্টা করি। আমার যতই স্বপ্ন থাকুক না কেন আমি দিনের বেলায় তা মনে রাখতে পারি না, কাজের মাঝে ব্যস্ত থাকি, পরে ভুলে যাই। আমি মনে করি স্বপ্ন মানে কল্পনা, আমরা সারা দিনে যা কল্পনা করি, রাতে তা স্বপ্নে দেখি। স্বপ্ন হল কল্পনা নির্ভর।

আমি এই সুন্দর প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য আমার তিন জন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি। @mueeinislam. @jubayer687728.@rajusam.

আল্লাহ হাফেজ

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 months ago 

বরাবরের মতই এবারও আপনার লিখার সৌন্দর্য ফুটে উঠেছে, খুব সুন্দর হয়েছে বোন আপনার লিখা।

Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61123.08
ETH 2628.55
USDT 1.00
SBD 2.46