নামায আদায়ের মাধ্যমে গুনাহ মাফ হয়

in #good-karma6 years ago

আবু উ’সমান রহমাতুল্লহ আ’লাইহি বলেন, আমি হযরত সালমান রদিয়াল্লহু আ’নহু এর সহিত একটি গাছের নিচে ছিলাম। তিনি সেই গাছের একটি শুষ্ক ডাল হাতে লইয়া নাড়িলেন, ফলে উহার পাতাগুলি ঝড়িয়া গেল।

image

তারপর তিনি আমাকে বলিলেন, হে আবু উসমান, তুমি আমাকে জিজ্ঞাসা করিলে না যে, আমি কেন এমন করিলাম? আমি বলিলাম, বলুন কেন এমন করিলেন, একবার আমি রসুলুল্লহ সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লামের সহিত একটি গাছের নিচে ছিলাম। তিনিও আমার সহিত এমনই করিলেন, গাছের একটি শুষ্ক ডাল লইয়া নাড়িলেন, ফলে উহার পাতাগুলি ঝরিয়া গেল। তারপর তিনি বলিলেন, হে সালমান! তুমি জিজ্ঞাসা করিলে না যে আমি কেন এমন করিলাম? আমি বলিলাম, বলিয়া দিন কেন এমন করিলেন। তিনি বলিলেন, হে সালমান! একজন মুসলমান যখন অযু করে এবং তাহা উত্তমরূপে করে, অতঃপর সে পাঁচ ওয়াক্ত নামায আদায় করে, তাহার গুনাহ সমূহ এমনভাবে ঝরিয়া পড়ে যেমন এই গাছের পাতা সমূহ ঝরিতেছে। তারপর তিনি কুরআন পাকের এই আয়াত তেলাওয়াত করিলেন–

وَأَقِمِ الصَّلَاةَ طَرَفَيِ النَّهَارِ وَزُلَفًا مِّنَ اللَّيْلِ ۚ إِنَّ الْحَسَنَاتِ يُذْهِبْنَ السَّيِّئَاتِ ۚ ذَٰلِكَ ذِكْرَىٰ لِلذَّاكِرِينَ

অর্থঃ দিনের উভয় প্রান্তে (অর্থাৎ সকাল ও সন্ধ্যায়) এবং রাত্রের একাংশে নামায কায়েম কর। নিঃসন্দেহে নেক কাজ সমূহ গুনাহগুলিকে দূর করিয়া দেয়। যাহারা নসীহাত মানিয়া চলে তাহাদের জন্য ইহা একটি নসীহাত। (সূরা হুদঃ ১১৪)
(আহমাদ, নাসায়ী)

image

Please Follow, Upvote & Resteem for @mizan570

text.gif

steem.gif

Sort:  

এই কোরআন ও হাদিসের উপর আমল করার তৌফিক দান করুন । আমিন

!cheetah ban
User refused to stop plagiarism despite of being commented by Steemcleaners multiple of times before.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 67312.14
ETH 2623.47
USDT 1.00
SBD 2.69