যশোরে ঢালাই কারখানায় একদিন। পর্ব - ১

in #factory2 months ago

আসসালামু আলাইকুম।
প্রিয় বন্ধুগণ, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি। আজকে আপনাদের সামনে আরো একটি নতুন ব্লগ নিয়ে হাজির হয়ে গেলাম। আশা করি সবাই শেষ পর্যন্ত আমার পাশে থাকবেন।
গত কালকের ব্লগে আমি বলেছিলাম, আমার ব্যবসা প্রতিষ্ঠান থেকে এক গাড়ি ঢালাই মাল লোড হচ্ছে। এই ঢালাইগুলো আমি যশোরের একটি ঢালাই কারখানায় পাঠাবো। এর আগে মালের সাথে আমার ম্যানেজার যেত কিন্তু কালকে ম্যানেজারের বদলে আমি নিজেই গিয়েছিলাম। কিভাবে পুরাতন ঢালাই গুলো গলিয়ে নতুন জিনিসপত্র তৈরি করা হয় আজকে আপনাদেরকে সেটাই দেখাবো।

IMG_0560.jpeg

IMG_0559.jpeg

এই ঢালাই কারখানাটি যশোরের একটি স্থানীয় কারখানা। এই ঢালাই কারখানার নাম হল মেহেদী হাসান লাইট কাস্টিং এন্ড আনোয়ারা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ।এই কারখানাটিতে শ্রমিক হিসেবে ৮০-৯০ জন লোক কর্মরত রয়েছে এছাড়াও তাদের ১০-১৫ জন স্টাফ রয়েছে।

IMG_0553.jpeg

IMG_0552.jpeg

এই কারখানাটিতে টিউবওয়েল, পানির পাম্প, ভ্যানের হপস, ইজি বাইকের ড্রাম, এছাড়াও আরো অনেক নতুন মাল তৈরি করা হয়ে থাকে। তারা এই মালগুলো সারা বাংলাদেশে মার্কেটিং করে থাকে।আমাদের এ সকল স্থানীয় মালের সাথে চট্টগ্রামের জাহাজ কাটা মাল মিক্স করে এগুলো সব গলানো হয়।

IMG_0543.jpeg

IMG_0542.jpeg

এই মালগুলো গলিয়ে একদম পানির মতো তরল করা হয়।এরপর ওই তরল পদার্থটি একটি নির্দিষ্ট পাত্রের মধ্যে দিয়ে একটি নতুন মালের আকার ধারণ করানো হয়। তারা যে ধরনের মাল তৈরি করবে সেই ধরনের পাত্রের মধ্যে ওই তরল পদার্থটি ঢেলে দেয়। ওই তরল পদার্থটি যখন ঠান্ডা হয়ে জমে যায় তখন ওই পাত্রের আকার ধারণ করে।

IMG_0551.jpeg

IMG_0547.jpeg

প্রিয় বন্ধুগণ,আজকে এই পর্যন্ত,বাকিটুকু আগামী পর্বে সুন্দরভাবে উপস্থাপন করা হবে।সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56204.99
ETH 2395.80
USDT 1.00
SBD 2.38