আমার প্রিয় গন্ধরাজ লেবু।। পার্ট-1

in #blog2 months ago
আসসালামু আলাইকুম,

সবাই কেমন আছেন?আশা করি ভালো আছেন।আলহামদুলিল্লাহ্ আমিও ভালো আছি।আজকে আমরা গন্ধরাজ লেবু নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

গন্ধরাজ লেবুগাছ গুলো কাঁটাজাতীয় হয়ে থাকে।গন্ধরাজ লেবু খেতে আমার খুবই ভালো লাগে।এই গাছ গুলো অনিয়মিত ভাবে বেড়ে ওঠে।সাড়া বছরই গাছ গুলোতে গন্ধরাজ লেবু পাওয়া যায়।গন্ধরাজ লেবু গাছের ফুল গুলো বেগুনি রঙের হয়ে থাকে।এই লেবু গুলো টক জাতীয় হয়ে থাকে।এই লেবু গুলো কাঁচা থাকা অবস্থায় খোসাটি সবুজ রঙের হয়ে থাকে।আর পেঁকে যাওয়ার পর হলুদ বর্ণ ধারন করে।গন্ধরাজ লেবুকে অনেকে কাগজী লেবুও বলে থাকে।

IMG20240808181033.jpg

এই লেবু গাছগুলো উচ্চতায় খুব বেশি বড় হয় না।অনেকে আবার টবের মধ্যে লেবু গাছ লাগিয়ে থাকে।যারা শহর অঞ্চলে বসবাস করে।তারা টবের মধ্যেই নানান রকমের গাছ লাগিয়ে থাকে।পরিপূর্ণভাবে পরিচর্যা করলে টবের মধ্যেও ফলন ভালো হয়।কিছু কিছু গন্ধরাজ লেবু বারো মাসই পাওয়া যায়।লেবু গাছের অর্ধ পুরাতন ডাল-পালা গুলোতেই ফুল আসে।এই ডাল গুলো কাটতে নেই।তাই লেবু গাছের ডাল-পালা গুলো যখন তখন ছাঁটাই করে না দেওয়াই ভালো।

IMG20240808180956.jpg

এতে করে গাছটি ভালো ফলন দিতে সক্ষম হয়।আমাদের কিছু কিছু রান্নায়ও গন্ধরাজ লেবুর রস প্রয়োজন হয়ে থাকে।আমরা খাবার খাওয়ার সময়ও গন্ধরাজ লেবু খেয়ে থাকি।আমরা বিভিন্ন ধরনের শাক-সবজি, মাছ,মাংস,বিভিন্ন রকমের ভর্তার সাথে এই লেবুটি খেয়ে থাকি।গন্ধরাজ লেবুর স্বাদ এবং ঘ্রান সব কিছুই অন্য রকম হয়ে থাকে।গন্ধরাজ লেবুর আকৃতি খুব বেশি পরিমানে বড় হয় না।

IMG20240808180949.jpg

IMG20240808180945.jpg

For work I use:


মোবাইল
Oppo A17
ফটোগ্রাফার
@ayeshasiddika10
লোকেশন
কোটচাঁদপুর, ঝিনাইদহ, বাংলাদেশ
ছবি তোলা
বাহিরে

এই লেবু গুলো টক এবং ছোট ছোট হয়ে থাকে।খাবারের স্বাদ বাড়ানোর জন্য আমরা এই গন্ধরাজ লেবুটি খেয়ে থাকি।গন্ধরাজ লেবুটি আমার খুবই পছন্দের।গন্ধরাজ লেবুর স্বাদ সবসময়ই টক হয়ে থাকে।আমার বাড়িতেও কিছু গন্ধরাজ লেবুর গাছ রয়েছে।সেগুলোকে আমি প্রতিদিন পরিচর্যা করি।আর সেখান থেকেই একটি লেবু আমার প্রতিদিনের খাবারের সাথে রাখি।গন্ধরাজ লেবুটি আমার ভীষণই ভালো লাগে।

ধন্যবাদ জানিয়ে বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকবেন।আল্লাহ্ হাফেজ।
Sort:  

Congratulations, your post has been upvoted by @nixiee with a 4.426720021777564 % upvote Vote may not be displayed on Steemit due to the current Steemit API issue, but there is a normal upvote record in the blockchain data, so don't worry.