জীবনে সফল হওয়ার পেছনে কোনটি সবচেয়ে বড় বাঁধা হতে পারে?

in #bangladeshi6 years ago

আমার মনে হয়, জীবনে সফল হওয়ার পেছনে সবচেয়ে বড় বাঁধা হলো "আত্মবিশ্বাসের অভাব" আর "কোনো কিছুতেই ভালো না লাগার অভ্যাস" --- অনেকেই আছেন যারা কথায় কথায় বলেন যে, ধুর ! কিচ্ছু ভাল্লাগছে না।‘কিছুই ভালো লাগে না’ বা ‘কিছুই করতে ইচ্ছা করে না’ অনেক সময় নানা চাপের কারণে খানিকটা ঝিমিয়ে পড়লে আমরা এ ধরনের কথা বলি। আপনি যদি একটা দীর্ঘ সময় ধরে এই অনুভূতির ভেতর দিয়ে যেতে থাকেন, তবে এখনই সময় সচেতন হওয়ার।

অনেকেরই সফলতার পেছনে প্রধান অন্তরায় হয়ে দাড়ায় অলসতা, জড়তা ও পাছে লোকে কিছু বলে ভাবা। আমাদের সামনে যে চ্যালেঞ্জগুলো আসে, সেগুলো নিয়ে আমাদের হয় আগ্রহ কম থাকে, না হয় আমাদের প্রস্তুতি কম থাকে। যার কারণে আমরা পিছিয়ে আসি। কোনোভাবেই যখন ভালো লাগছে না, তখন বুঝতে হবে আমার মাঝে একটা অস্থিরতা রয়ে গিয়েছে। নিজের মাঝে স্থিরতা আনতে কিছুটা প্ল্যান করে কাজ করুন ; যেমন : ছকে বাঁধা জীবনটাকে মাঝে মাঝে পাশ কাটিয়ে কোথাও খেতে চলে যাওয়া কিংবা বেড়ানো, অবাক করে দিতে ছোট কোনো উপহার দেওয়া—এভাবেই এই ভাল্লাগছে নার দেয়াল ভেঙে অদ্ভুত মায়ায় জড়িয়ে থাকা জীবনটাকে করে তুলুন টক-ঝাল-মিষ্টি। মন ভালো রাখতে নিজের ছোট ছোট শখগুলোকে গুরুত্ব দিন।

অনেক সময় আমরা একা একা নিজেদের সমস্যাগুলো কাটিয়ে উঠতে পারি না। আমাদের তখন আশপাশের মানুষের সাহায্য দরকার হয়। মনে রাখুন, কারও সাহায্য চাওয়া খারাপ কিছু নয় 'ভালো লাগে না'’ এই ধারণা থেকে বেরিয়ে আসার। নিজেকে বলুন, আমি ভালো আছি এবং ভালোথেকেই সঠিকভাবেই সকল কাজ করব এবং সাফল্য পাবোই। যে পরিবেশেই হোক না কেন,সবকিছুর ভেতরই কিছুটা আনন্দ খোঁজার চেষ্টা করলে জীবন অনেক সুন্দর ও সহজ হতে পারে।

একটা সময়ের পর দেখবেন, ভালো লাগছে সবই। আর তখন দেখবেন, জীবনে সফল হবার পেছনে আর কোনো বাধাই থাকবে না। শুরুতেই জীবনে সফল না হলে, দুশ্চিন্তা নয়! যথেষ্ট মনের জোর, ইচ্ছাশক্তি, সময়মতো সঠিক সিদ্ধান্ত নেওয়া এবং কিছু অভ্যাস বদলালেই গন্তব্যে পৌঁছানো সম্ভব। ধৈর্য হারাবেন না। সব সময় মাথায় নিজের মনের শক্তি সাহস বাড়ানোর জন্য নিজের কানকে শুনিয়ে বলেন, আমি পারবো, আমি জিতবোই, পারতে আমাকে হবেই, অন্যরা পারলে আমি পারবো না কেনো ! পজিটিভ ভাবনাগুলোকে মাথায় নিয়ে আসুন। নিজের প্রতি বিশ্বাস রাখুন।u201_766940_581227.jpg

Sort:  

vai thik bolechen atto bisses na thake jibone sofol hayoa jayna

khuv valo likhchen ...jibone sofolota pate hole .age apni jine bolte hobe ami parbo ...

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 62487.83
ETH 3340.96
USDT 1.00
SBD 2.46