জীবনের প্রথম মোবাইল ফোন হাতে পাওয়ার আমার অনুভূতি

in #abbcontest-222 years ago (edited)

আসসালামু আলাইকুম,
সবাই কেমন আছেন ? আশা করি ভালো আছেন ।আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি ।

জীবনের প্রথম মোবাইল ফোন হাতের পাওয়ার কি যে এক আনন্দ আজ তাই আপনাদের সাথে শেয়ার করবো ।আর আমার মোবাইল ফোনটি আমার ফ্যামিলি বা কোনো ব্যক্তি থেকে পাওয়া না তাই গল্পটা একটু অন্য রকম রহস্যে ভরা ।আশা করি আপনাদের ভালো লাগবে

received_444891644254480.jpeg

সময়কাল ২০০৭ ,তখনকার সময় মানুষের বাসায় বা পকেটে এখনকার মত অহরহ মোবাইল ফোন ছিল না। তখন সিমের দামও ছিল চড়া ,কেউ সেকেন্ডহ্যান্ড ফোন কিনলে আগেই জানতে চাইতো সিম কি সাথে দিবে ? সিমের দামের পাশাপাশি কল রেটের কথা আর কি বলবো !তবে বাংলালিংক কোম্পানি তখন রাত ১২ টার পর ২৫ পয়সা মিনিট দিয়েছিলো ,প্রয়োজনীয় বা অপ্রয়োজনীয় কথা বেশির ভাগ মানুষ রাতেই বলতো কম কলরেটের জন্য।
আমাদের বাসায় শুধু আমার ভাইয়ার একটা ফোন ছিল "সিটিসেল" তখনকার সময় জনপ্রিয় অপারেটর।
ভাইয়া অফিস থেকে আসার পর সেই ফোন থাকতো আমার দখলে ,সাপের গেমস খেলতাম ,আর রিংটোন শুনতাম ,আর আমরা মামাতো বোনের সাথে কথা বলতাম।
সারাদিন দিন অপেক্ষায় থাকতাম ভাইয়া কখন অফিস থেকে আসবে ? আর ভাবতাম এমন একটা ফোন যদি আমাকে কেউ দিতো ,বা কোনো এক দৈত্য এসে যদি জানতে চাইতো ,"এই সান্তা তোর মনের আশা কি ? তাহলে আমি দেরি না করে বলে দিতাম ,আমার একটা মোবাইল ফোন চাই ।"
এমনি করে কয়েকদিন কেটে যায় ,আমার ছাদে বাগান ছিলো ,প্রায় গাছে পানি দিতে উঠতাম ,একদিন পানি দিতে গিয়ে দেখি টবের মাটিতে কি যেনো একটা চিকচিক করে ,তুলে দেখি একটা কানের ঝুমকার নিচের অংশ ,তারপর পানি দিয়ে ধুয়ে এনে আমার পড়ার টেবিলের কলমদানিতে রেখে দেই।তারপর আমার দ্বিতীয় বার্ষিক পরীক্ষা শুরু হয়ে যায় সেই কয়দিন আর ছাদে যাওয়া হয় নাই ।পরীক্ষা শেষ করে যেদিন আবার ছাদে উঠি সেদিন মাটি খুঁড়তে যেয়ে দেখি একটা কানের টপের মত অংশ,সেটিও এনে একই জাগায় রেখে দেই ।দিন কয়েক পরে রাবার খুঁজতে যেয়ে যখন কলমদানি তে হাত দেই তখন ঐ ঝুমকা আর টপ আমার চোখে ধরা পড়ে ,আমি টপ আর ঝুমকা টা জোড়া লাগিয়ে দেখি ,ওমা কি সুন্দর একটা কানের দুল ।তারপর ওই কানের দুল আমি নিজের এক কানে পরে আম্মুর রুমে যাই ,আম্মু আমার কানের দুল দেখে আমাকে টেনে কাছে নিয়ে বলে দেখি কি ? দেখে বলে বাহ সুন্দর তো !কই পাইছিস ? তখন সব ঘটনা আম্মুকে বলি ।আম্মু আরো ভালো করে দেখে বলে এটা দেখে তো স্বর্ণের মনে হচ্ছে ,আপ্পি দেখেও একই কথা বলে ।পরে আম্মু নিজ দায়িত্বে বাড়িওয়ালা কে বলে তাদের কোনো স্বর্নের জিনিস হারিয়েছে কিনা ? তাদের ও কিছু হারায় নি ।তারপর আম্মু আমাকে নিয়ে স্বর্ণকারের দোকানে গেলো আসলেই ঝুমকা তা স্বর্ণের কিনা ? বা স্বর্ণ হলে এর পরিমাণ ,মুল্য কত? তা জানতে।
স্বর্ণকার দেখে বললো এটা স্বর্ণ ,পরিমাণ কত টুকু ছিলো ঠিক মনে নাই ।পরে আমি আম্মুকে বুঝিয়ে এটা বিক্রি করতে বলি ,২৯০০ টাকা পেয়েছিলাম বিক্রি করে ।আম্মু কে বলি এই টাকা আমার তুমি খরচ করবে না ,আমি চাইলে আমাকে দিবে ।তবুও আমি মোবাইলে কথা বলতে পারি নাই যে এই টাকা দিয়ে ফোন কিনবো ।

এমন করে কেটে যায় কিছু দিন ,একদিন ছোট খালা ফোন করে বলে আপা তোরা একটা ল্যান্ড ফোন বা বাসার জন্য একটা মোবাইল কিন ,তোদের সাথে কথা বলতে খুবই ঝামেলা ।এই কথা টা আমি শুনে ফেলেছিলাম ,তখন আম্মুকে বললাম আমার যে ২৯০০ টাকা তোমার কাছে জমা আছে ঐটা দিয়ে একটা ফোন কিনা দেও আমাকে ।আম্মু রাজি ই হয় না ,বললো আগে তোমার আব্বুকে জানাই তারপর তোমার আব্বু রাজি হলে কিনবো ।আব্বু অফিস থেকে আসার পর আম্মু আব্বুকে জানায় বিষয় টা ,আব্বু মোটেই রাজি হয় না ,আর বলে দেয় এই মোবাইল কিনে যদি তোমার মেয়ের পড়াশোনা নষ্ট হয় তাহলে তোমার খবর আছে ।এই কথা শুনে আমি তিনদিন পর্যন্ত কান্না কাটি করছি ,ছোট বেলা থেকে যা চাইছি ,আব্বু তাই এনে দিছে ,তাহলে এই মোবাইল দিলে কি দোষ ,তাও আবার আমার টাকা ।
তারপর আম্মু আমার উপর এক প্রকার বিরক্ত হয়েই টাকা বের করে দিয়েছিল মোবাইল কিনার জন্য ,তবুও আমি খুশি , কারণ আজ আমি আমার শখের জিনিস হাতে পাবো ।
আপ্পি নিয়ে যায় মোবাইল কিনতে ,আমার "স্যামসং লাল রংয়ের ফোল্ডিং "একটা সেট পছন্দ হয় ।যার মূল্য আমার সঠিক মনে নাই ২৮০০ এর কাছাকাছি এমন হতে পারে।
আমার সবসময় বাহিরে গেলেই ক্ষুধা লাগে সেদিন মোবাইল কিনে বাহিরে একমিনিট ও দেরি করি নাই ,না খেয়ে ই বাসায় এসে পড়ছি । বাসায় এসে দেখি কারেন্ট নাই ,ট্রান্সমিটার নষ্ট এলাকার আজ রাতে কারেন্ট আসার সম্ভাবনা নেই বললেই চলে ।এই শুনে আমার তো সেই মন খারাপ । তখন আবার নতুন মোবাইল কিনে ছয় ঘন্টা চার্জ দিতে হবে এমন একটা কথা দোকানদার বলে দিতো ।আমি সারা রাত অপেক্ষা করি কখন কারেন্ট আসবে আর কখন চার্জ দিবো, এক বার মোবাইলের ফোল্ডিং খুলি আবার বন্ধ করি এমন করে ঘুমিয়ে পড়ি ।পরের দিন সকালে স্কুলে যাওয়ার সময় চার্জ দেই ,স্কুলে যেয়েও ক্লাসে আমার মন নাই ,মিথ্যা কথা বলে ছুটি নিয়ে বাসায় চলে আসি শুধু ফোন টিপবো বলে ।আহা কিযে আনন্দের ছিলো বিষয় টা যা আমি এই লিখার মাধ্যমে প্ৰকাশ করতে পারবো না। আম্মু সিম কিনে দিয়েছিলো ৫ দিন পর ,তখন আমার ফোন থেকে প্রথম কল আমার মামাতো বোনকেই দিয়েছিলাম ,কত হাসি ,কত গল্প ,কত ধরনের আবোলতাবোল কথা।

কিন্তু জানেন তো আজ যেই মোবাইল ইউজ করি এতে সব ধরণের সুবিধা আছে ,চাইলেই অনেক দূরের মানুষকে খুব কাছ থেকে দেখা যায় ,রাগ অভিমানের কথা মুখে বলতে না পারলে চট করে চ্যাট বক্সে যেয়ে লিখে আসা যায় ,কলরেট ও খুব কম ,তবে এত সুযোগ থাকলেও আমাদের দুই বোনের মধ্যে এখন আর কথা হয় না ,না সপ্তাহ ,না মাস ।আমরা খুবই ব্যস্ত।

পরিশেষে বলবো ,এই যে কাকতলীয় ভাবে আমার শখ পূরণ হয়েছিলো তা আমাকে আজও ভাবায় কি একটা অদ্ভুত প্রক্রিয়ায় আমি আমার ফোন কিনতে পেরেছিলাম
মনে হয় কোন এক অদৃশ্য দৈত্য আমার মনের বাসনা চুপি চুপি শুনে তা পূরণ করে দিয়েছে ঐ মূল্যবান ঝুমকার মাধ্যমে।

Sort:  

This is a one-time notice about a free service on steem.
There are communities that help support the little guy 😊, you might like ours, we join forces with lots of other small accounts to help each other grow!
Finally a good curation trail that helps its users achieve rapid growth, its fun on a bun! check it out. https://plu.sh/altlan

This is a one-time notice about a free service on steem.
There are communities that help support the little guy 😊, you might like ours, we join forces with lots of other small accounts to help each other grow!
Finally a good curation trail that helps its users achieve rapid growth, its fun on a bun! check it out. https://plu.sh/altlan

এই পোষ্টের এডিট অপশনে গিয়ে সবকেটে দিয়ে সরি মিসটেক লিখে পোস্ট করুন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60526.80
ETH 2335.69
USDT 1.00
SBD 2.53