" আমার তৈরী চিকেন কাঠি কাবাব "

in Best of India3 years ago

IMG_20210614_205106.jpg

বন্ধুরা,

কেমন আছেন আপনারা সবাই?

গতকাল আমি আপনাদের সাথে আমার রবিবার সকাল কেমন কেটেছে সেই গল্প করেছি, আর আজ শেয়ার করবো কাল সন্ধ্যাবেলার গল্প।

না আসলে গল্প বললে ভুল হবে।কাল সন্ধ্যাবেলা snacks এ আমি চিকেন কাঠি কাবাব তৈরী করেছিলাম। আসলে আবহাওয়াটা বেশ ভালো ছিল।তার উপর আবার রবিবার।খুব গরম থাকলে সত্যিই বানাতাম না।

যদিও আমি খুব ভালো রান্না করতে পারি না। কারণ আমি রান্না করতে খুব একটা ভালোবাসি না।কিন্তু ভাবলাম যেহেতু এটা অনেক ভালোবেসে করেছি তাই আপনাদের সাথেও একটু শেয়ার করি।

আমি প্রথমেই বলি,আমি একদম আমার নিজের মত করে রান্নাটা করেছি,তাই সকলের সাথে রেসিপিটি মিলবে না এটাই স্বাভাবিক।তাই যদি আপনাদের কারোর মনে হয় আরও কিছু দিতে হয় বা কোনো জিনিস দেওয়া ঠিক হয়নি,সেটা অবশ্যই কমেন্ট করে আমায় জানাবেন।

IMG_20210614_205150.jpg
উপকরণ:

১.বোনলেস চিকেন - ৫০০ গ্রাম( কাবাবের মত টুকরো করা)
২.আদা বাটা - ১ চামচ
৩.রসুন বাটা - ২ চামচ
৪. কাঁচালঙ্কা বাটা - ১ চামচ
৫. গোলমরিচ গুঁড়ো - পরিমাণ মত
৬. লবণ - পরিমাণ মত
৭. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো - সামান্য পরিমাণ
৮. পাতিলেবুর রস - ১ চামচ
৯. টমেটো সস - ২ চামচ
১০. সয়াসস -. ১ চামচ
১১. চিলি সস - ২ চামচ
১২. পেঁয়াজ - ২ টো বড়ো সাইজের ( টুকরো করে কেটে নেওয়া)
১৩. আর লাগবে কাঠি (বাঁশ দিয়ে বাড়িতে তৈরী করতে পারেন/বাজার থেকেও কিনে আনতে পারেন)।আমি বাড়িতেই বাঁশের লাঠি থেকে এইগুলো তৈরী করেছি।

IMG_20210614_204951.jpg
(বাড়িতে তৈরী করা কাঠি)

প্রথমেই চিকেনের টুকরো গুলো পরিমাণ মত লবণ,আদা ও রসুন বাটা, লঙ্কা বাটা,গোলমরিচ গুঁড়ো,সামান্য কাশ্মীরিলঙ্কার গুঁড়ো,লেবুর রস,টমেটো সস, সয়া সস আর চিলি সস দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রেখেছি।

IMG_20210614_204912.jpg
(ম্যারিনেট করা চিকেন)

টুকরো করে কেটে রাখা পেঁয়াজ গুলো ধুয়ে জল ঝরিয়ে নিয়েছি। বাঁশের যে কাঠি গুলো আমি তৈরী করেছিলাম সেগুলোকেও ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

IMG_20210614_204933.jpg
(টুকরো করে কেটে নেওয়া পেঁয়াজ)

এরপর ম্যারিনেট করা চিকেন গুলো আবার একবার ভালো করে নেড়ে নিয়ে,কাঠি গুলোতে চিকেনের টুকরো আর পেঁয়াজের টুকরো গুলো এক এক করে গেঁথে নিয়েছি।আসলে এর সাথে চাইলেই ক্যাপসিকামের টুকরো দেওয়া যায়।তবে কাল বাড়িতে ক্যাপসিকাম ছিলো না তাই আমি দিতে পারিনি।

IMG_20210614_205007.jpg
(কাঠি গুলো চিকেন আর পেঁয়াজ দিয়ে গড়ে নিয়েছি)

সবকটি কাঠি আমি চিকেন আর পেঁয়াজ দিয়ে গড়ে নিয়েছি।এরপর একটা ননস্টিক ফ্রাইপ্যান নিয়ে তাতে একেবারে অল্প পরিমান সাদাতেল দিয়ে দিয়েছি,তেল একটু গরম হলে আমি তৈরী করা কাঠি গুলো এক এক করে দিয়ে দিয়েছি।গ্যাসের ফ্লেম একদম কমিয়ে উল্টে পাল্টে ভেজে নিয়েছি যতক্ষণ না চিকেন সেদ্ধ হয়েছে।

IMG_20210614_205031.jpg
(ননস্টিক ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে ভাঁজতে দিয়েছি)

যেহেতু আমি অনেকক্ষণ চিকেন ম্যারিনেট করে রেখেছি,এবং ম্যারিনেট করার সময় লেবুর রস দিয়েছি তাই সেদ্ধ হতে খুব বেশি সময় লাগেনি।

ব্যস এইভাবে এক এক করে ভেজে তৈরী করে নিয়েছি চিকেন কাঠি কাবাব।এরপর একটি প্লেটে নামিয়ে নিয়ে ওপর থেকে অল্প গোলমরিচের গুঁড়ো আর টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করলাম। আর আমি আর শুভ মিলে দারুণ মজা করে খেলাম।

IMG_20210614_205050.jpg
(ভেজে নামানোর পর)

উপকারিতা;

১. বোনলেস চিকেনে প্রচুর পরিমাণে প্রোটিন ও ভিটামিন রয়েছে।তাই আমাদের প্রতিদিনের খাবারে চিকেন থাকা আমাদের স্বাস্থের জন্য খুবই উপকারী।

২. প্রোটিন আমাদের শরীরে শক্তিশালী পেশী তৈরিতে এবং একইসাথে পেশী ক্ষয় রোধ করতে সাহায্য করে।

৩. এছাড়াও রয়েছে ভিটামিন বি,ভিটামিন - বি১২,যা রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়,দুর্বলতা দূর করে,চোখের ছানি ও ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে।

৪. হার্টের রোগের জন্য চিকেন ব্রেস্ট খুবই উপকারী।এটি স্ট্রোকের সম্ভাবনা অনেকাংশে কমিয়ে দেয়।

যাইহোক,আমার শেয়ার করা এই রেসিপিটি আপনাদের কেমন লাগলো নিশ্চয় জানাবেন।সকলে ভালো থাকবেন,সাবধানে থাকবেন, সুস্থ থাকবেন।

IMG_20210614_205125.jpg
(অধীর আগ্রহে দাড়িয়ে আছে পিকলু বাবু)

আমি আর আমার husband যখন খেতে বসলাম আমাদের পিকলু কেমন ভাবে দেখছিল সেটা আমি আপনাদের সাথে শেয়ার না করে পারলাম না।🥰

Sort:  

Wow, your chicken kabab is looked delicious and mouth-watering I wish I could come to your house for lunch. Piklu Babu is very cute.

@jyoti-thelight Thank you so much 🥰.

Food looks delicious 😋 .thank you for sharing your day. @sampabiswas

@piudey Thank you so much 🥰.

Welcome. Take care.@sampabiswas

Thank you for sharing the recipe, keep sharing @sampabiswas

All your food looks yummy. Hope you enjoyed it.

@roopk97 Thank you for visiting my post 🙏. Yeah we enjoyed it.

@rishabh99946 Thank you for supporting my post 🙏.

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.032
BTC 63510.75
ETH 3065.54
USDT 1.00
SBD 3.82