unlock your talent

in Steem For Bangladesh2 months ago

আসসালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন, আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। বন্ধুরা আজকে আপনাদের মাঝে @mostofajaman ভাইয়ার unlock your talent challenge এর বিসয় নিয়ে একটি ব্লগ উপস্থাপন কোরতে যাচ্ছি। তো বন্ধুরা আসাকরি শাসবাই সাথেই থাকবেন ধন্যবাদ।
IMG_20240714_174159.jpg

      !! দক্ষতা এবং প্রতিভার পার্থক্য!! 

দক্ষতা: ক্ষতা হোচ্ছে যা মানুষের কর্মের মাধ্যমে অর্জন কোরতে হয়।এটা ঐশ্বরিক ভাবে আসে না।যেমন ধরুন আপনি পরালেখা সেষ কোরে একটা চাকুরী তে জয়েন করলেন।তখোন এখানে আপনি একেবারেই নতুন। আপনি প্রথম দিন নতুন কর্মস্থলে গিয়েই কিন্তুু সব বিসয়ে পারদর্শীতা দেখাতে পারবেন না।কারন আপনি এই খানে একে বারেই নতুন। কোনো বিসয়ে আপনি এখোনো দক্ষ হোয়ে উঠতে পারেননি।যেমোন টা এই কমর্মস্থলের পুরোনো কর্মচারী গন পারবে। আপনি কিন্তুু সেটা পারবেন না।কারন আপনাকে এই খানে সময় ও শ্রম দিয়ে, আপনার কাজে দক্ষ হোয়ে উঠতে হবে।যেমোন আপনার সিনিয়র কলিগ রা দক্ষতা অর্জন কোরেছে।যে কোনো বিসয়ে আপনি বিশ্লেষণ করতে করতে দক্ষ হোয়ে উঠতে পারবেন।হোক সেটা অল্প কিংবা অধিক।
যেমন ধরুন একজন রাজমিস্ত্রি আপনাকে একটা বাড়ি বানাতে কতো পিছ ইট লাগবে, কয় বস্তা সিমেন্ট লাগবে,কতো গাড়ি বালি লাগবে,কতো টন রড লাগবে ইত্যাদি সব কিছুর নির্দিষ্ট পরিমাপ বোলে দিতে পারবে।কার সে এই বিসয়ে অনেক দক্ষ তাই।আর সে কিন্তুু হুট কোরেই এই দক্ষতা অর্জন করিনি।সময়,শ্রম ব্যায় কোরে এই পর্যায় এসেছে।

17209542105637321482206117093760.jpg

প্রতিভা:প্রতিভা এমন একটা জিনিশ যেটা প্রতিটা মানুষের মোধ্যে বিদ্যমান। এটা সৃষ্টিকর্তা প্রদত্ত জিনিস।পৃথিবীতে জতো মানুষ আছে, সবারি কোনো না কোনো প্রতিভা রোয়েছে।যেমন আপনার আশেপাশে অনেক মানুষ রোয়েছে।কেউ বড় ডাক্তার, কেউ বড়ো ইন্জিনিয়ার, কেউ ভালো ক্রিকেটার, কেউ ভালো ফুটল খেলোয়াড়, কেউ বড় ব্যাবসায়ি,কেউ ভালো গায়ক ,কেউ বড় আলেম ইত্যাদি। সবার মোধ্যেই কোনো না কোনো প্রতিভা রোয়েছে।যেমন ধরেন আমরা সবাই গান গাইতে পারি, তবে সবার গান শুনতে কিন্তুু আমাদের কাছে ভালো লাগেনা।আবার কিছু মানুষ যেভাবেই গান করুক না কেনো শুনতে খুব ভালো লাগে।কারন যার মোধ্যে গান গাওয়ার প্রতিভা আছে, তার গান সুনতেও মৃষ্টি লাগে।তেমনি আমাদের সবারি ভিন্ন ভিন্ন প্রতিভা রোয়েছে।

    !! আমি কি প্রতিভা উন্মোচন করতে পেরেছি।!!

আমি আমার জিবনে কখোনো, কোথাউ কারো কাছে গানের চর্চা করিনি।কিন্তুু গানের প্রতি আমার অনেক টা আগ্রহ আগে থেকেই।আমি আমার মধ্যে এই প্রতিভা দেখতে পরেছি।আমি নিজেও কিছু গান লিখেছি। গান গাওয়ার মোধ্যে আমি এক অজানা আত্ততৃপ্তি খুজে পাই।কিন্তুু সময় ও সুজগের অভাবে ভালো কিছু অর্জন কোরতে পারি নি।তাই বোলে আমি কখোনো হাল ছেরে দেইনি।তাই আমি সফল হোয়েছি এং সংগীত পরিবেশন কোরে, অনেক পুরুষকার জিতেছি।
IMG_20240714_173723.jpg

IMG_20240714_174551.jpg

যাই হোক সবার মধ্যেই কোনো না কোনো প্রতিভা রোয়েছে, কারোটা প্রকাশ পায় আবার কারোটা সবার অজান্তেই থেকে যায়।

 !! মানুষ তাদের প্রতিভা কিভাবে প্রকাশ করবে!!

আমরা মানবজাতি যেহেতু আল্লাহর সৃষ্টির সেরা জীব।
তাই আল্লাহ আমাদের ভালোবেসে এতো সুন্দোর আকৃতি দিয়ে তৈরী কোরে, এই দুনিয়াতে পাঠিয়েছেন।
এবং সেই সাথে একেক জনকে, একেক প্রতিভা দিয়ে দিয়েছেন।আমরা আল্লাহর দেয়া এই দামি উপহার কে কাজে লাগিয়ে নিজেদের জিবিকা নির্বাহ করছি।তবে আমাদের সবার মোধ্যে প্রতিভা থাকা সত্ত্বেও আমরা সবাই তা প্রকাশ করতে পারিনা। সঠিক সময় ও সঠিক জায়গার অভাবে।তবে হাল ছাড়া যাবে না।চেষ্টা চালিয়ে জেতে হবে।এবং সঠিক জায়গা নিশ্চিত করতে হবে।আর আমাদের ভেতরে যে প্রতিভা আছে সেটা কে সঠিক যায়গায় প্রয়োগ করতে জানতে হবে।তবেই আমরা সফল প্রতিভার বিকাশ ঘটাতে পারবো,ইনশাল্লাহ।
আমি আমার তিন জন ইস্টিমিট বন্ধুকে পোস্ট করার জন্য দাওয়া করছি। @mueeinislam @shakilkhan @najmul10

Sort:  
 2 months ago 

Hi, Greetings, Good to see you Here:)

  • Use your full voting power.

Thank you very much for sharing a beautiful article with us. Hope you stay active and keep engaging with everyone. Join our Discord servers for help. Click the link below to join our discord server. https://discord.gg/6by5BAtAAC



DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
AI write Free
Verified UserProgress-1 pending
Voting CSI[ ? ] ( 0.00 % self, 29 upvotes, 19 accounts, last 7d )
Result Newcomer
 2 months ago 

@ripon0630. thank you so much brother

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59077.53
ETH 2518.13
USDT 1.00
SBD 2.48