How I Got into My Profession | Steem Sri Lanka 3G Contest Series| Week 09 | My Entry

in Steem Sri Lanka3 years ago

মাাই.jpg

স্কুল জীবন হতেই আমরা আমাদের স্বপ্ন নিয়ে খুব বেশী আশাবাদি থাকি এবং আমরা সেই সময় হতে নিজেদের পেশা নির্বাচন নিয়ে বেশ সতর্ক এবং আগ্রহী হওয়ার চেস্টা করি। কারন স্কুল জীবনে শিক্ষকরা নানাভাবে আমাদের ভবিষ্যৎ পেশা সম্পর্কে সচেতন করার চেস্টা করেন। আসলে স্কুল জীবন হতেই আমরা ভবিষ্যৎ সম্পর্কে সচেতনতা এবং নিজের ভবিষ্যৎ সম্পর্কে একটি সঠিক ধারনা গ্রহন করার চেস্টা করি এবং নিজের ভবিষ্যৎ পেশা নির্বাচন করি।

এই কথা সত্যি যে, ভবিষ্যৎ পেশা সম্পর্কে সঠিক ধারনা না থাকলে আমাদের পড়াশুনা কাংখিত অবস্থানে যেতে পারবে না, কারন আমাদের পড়াশুনা অনেকটাই ভবিষ্যৎ পেশা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যার কারনে ভবিষ্যৎ পেশা নির্বাচন এবং আমাদের পড়াশুনা একটি অন্যটির সাথে গভীরভাবে সম্পৃক্ত রয়েছে।

যাইহোক, আমিও সেই স্কুল জীবন হতেই নিজের ভবিষ্যৎ পেশা সম্পর্কে সচেতন ছিলাম এবং সেই জন্য বানিজ্য শাখায় পড়েছি। আমি চেষ্টা করেছি বানিজ্য শাখায় যথেষ্ট ভালো করার। আজকের লেখায় এবং প্রতিযোগিতায় অংশগ্রহনের মাধ্যমে আপনাদের সাথে সেই সম্পর্কে কিছু কথা শেয়ার করার চেষ্টা করবো।

new.jpg

What is your profession?

আমার বর্তমান পেশা চাকুরী। তবে এই চাকুরীটা কিছুটা ভিন্ন কারন আমি কোন সাধারন প্রাইভেট প্রতিষ্ঠানে চাকুরী করি না। বরং এটি একটি অডিট প্রতিষ্ঠান মানে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস। যেখানে আমি একটি গুরুত্বপুর্ণ অবস্থানে রয়েছি। আমি ঐ প্রতিষ্ঠানের অফিস ম্যানেজার কাম অ্যাডমিন। যার কারনে আমাকে অফিসের অনেক দায়িত্ব পালন করতে হয় এবং বেশ চতুরতার সাথে সকল দায়িত্ব পালন করতে হয়। যদিও এটা সহজ কোন বিষয় না কিন্তু আমি সেটা খুবই আন্তরিকতার সাথে পালন করতেছি।

How much time did you invest in your learning process?

বিষয়টি অনেকটা আমার পড়াশুনার সাথে জড়িত, সুতরাং এখানে নির্দিষ্ট করে এটা বলাটা মুশকিল যে, আমি কতটা সময় এই চাকুরীর জন্য ব্যয় করেছি। কারন যেহেতু আমি বানিজ্য শাখায় পড়াশুনা করেছি, সেহেতু আমার বিষয়গুলো এই পেশার সাথে বেশ সামঞ্জস্য রয়েছে। যার কারনে পড়াশুনা শেষ করে চাকুরী শুরু করার ক্ষেত্রে আমাকে ততটা কষ্ট করতে হয় নাই। তবে হ্যা, এটা বিষয় বলার প্রয়োজন রয়েছে যে, আমাদের দেশে চাকুরীতে ঢোকার পর প্রথম তিনমাস শিক্ষানবিস হিসেবে বিবেচনা করা হয় এবং নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন হওয়ার কিংবা কাজ বুঝে নেয়ার একটা দারুন সুযোগ পাওয়া যায়। সেই ক্ষেত্রে এই তিনমাসকে বিনিয়োগ হিসেবে বিবেচনা করা যেতে পারে।

What courses, classes, and other activities did you do to obtain the necessary experience to work?

হ্যা, এই বিষয়ে আমাকে অনেকগুলো কর্মশালায় অংশগ্রহন করতে হয়েছে। কারন আমার পেশাটি সহজ কিংবা সাধারন কোন পেশা না। আমাদের অফিসে শিক্ষানবিশ হিসেবে ছাত্রদের নিয়োগ দেয়া হয় এবং অফিসের যাবতীয় কার্যাদী তাদের মাধ্যমে সম্পন্ন করা হয়। সুতরাং তাদের নিয়ন্ত্রন কিংবা কাজের বিষয়ে যথেষ্ট দক্ষতা অর্জনের জন্য আমাকে নির্দিষ্ট বিষয়ে বেশ দক্ষতা অর্জন করতে হয়েছে। তবে এই জন্য আমি কোন কোর্স না, বরং অনেকগুলো ক্লাস, যেগুলোকে আমরা ওর্য়াকশপ কিংবা সেমিনার বলে থাকি। এগুলোর মাধ্যমে আমি কাংখিত ক্ষেত্রে অনেক বিষয়ে দক্ষতা অর্জন করার সুযোগ গ্রহন করেছি। যা এখনো চলমান রয়েছে এবং নিয়মিত অংশগ্রহন করতে হচ্ছে।

How much work experience do you already have?

এই বিষয়ে আমার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে, কারন দীর্ঘ ১৫ বছর যাবত আমি এই পেশার সাথে জড়িত রয়েছি এবং পেশা পরিবর্তন কিংবা চাকুরী চেঞ্জ করার কোন প্রয়োজন হয় নাই কখনো। বরং আমি যেহেতু এই পেশায় দীর্ঘ দিন যাবত সংযুক্ত রয়েছি, তাই ভালো একটি অভিজ্ঞতা এবং সকলের সাথে পরিচিত এড়িয়া বাড়ানোর সুযোগ পেয়েছি। যার কারনে আমি এই পেশা নিয়ে বেশ স্বাচ্ছন্যবোধ করছি এবং নিজের অবস্থান নিয়ে বেশ সুখি রয়েছি।

Tell us about your achievements thanks to your profession

এটা আমার বেশ সস্তিদায়ক একটি বিষয়, কারন দীর্ঘ ১৫টি বছর এই একটি পেশার সাথে জড়িত রয়েছি এবং নানা ধরনের প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সাথে সংযুক্ত হওয়ার সুযোগ পেয়েছি। নিজের অবস্থানে দীর্ঘ ১৫টি বছর সুনামের সাথে পার করাটা আমার দৃষ্টিতে বড় একটি অর্জন। কারন আমাদের মতো দেশে একটি প্রতিষ্ঠানে নির্দিষ্ট পেশায় দীর্ঘ দিন টিকে থাকা খুবই অসম্ভব ব্যাপার। তবে এই ক্ষেত্রে আমার অবস্থান খুবই ভালো।

Who helped you to get into current state

বর্তমান এই পেশা এবং চাকুরী দুটোর ক্ষেত্রেই আমার বড় ভাইয়ের বেশ অবদান রয়েছে, কারন তিনিও একটি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফিসে দীর্ঘ ২১ বছর যাবত চাকুরী করছেন। যার কারনে এই পেশা নির্বাচন এবং চাকুরী খোজার ব্যাপারে তার যথেষ্ট অনুপ্রেরণা এবং সহযোগিতা ছিলো। কারন পেশা নির্বাচনের ক্ষেত্রে পরিবারের বায়োজৈষ্ঠ্যদের ভূমিকা সবচেয়ে বেশী থাকে, আর এই ক্ষেত্রে আমার বড় ভাই ছিলেন বেশ এগিয়ে। যার সহযোগিতা এবং অনুপ্রেরণার কারনেই আমি এই পেশায় এবং এই অবস্থানে আসতে পেরেছি।

সবশেষে, চমৎকার এই আয়োজনে নিজের কথাগুলো প্রকাশ করতে পেরে বেশ ভালো লাগছে। কারন প্রতিযোগিতা একটি দারুন উপায়, যার মাধ্যমে আমরা অনেক কিছু শেয়ার করার সুযোগ নিতে পারি। তবে যেহেতু আমি নিজের কথাগুলো বাংলায় লিখেছি, আপনারা চাইলে গুগল করে অন্য ভাষায় রূপান্তরিত করতে পড়তে পারেন।

এই প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য আমি আমন্ত্রন জানাচ্ছি- @maulidar @hashmirangrezz @haseeb-asif-khan

প্রতিযোগিতার লিংক- https://steemit.com/hive-133716/@alejos7ven/announcing-contest-how-i-got-into-my-profession-or-steem-sri-lanka-3g-contest-series-or-week-09-or-5-to-sl-charity

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

222.jpg

text15.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

text15.png

Sort:  

!upvote 50

very busy man, very nice history!
#onepercent #twopercent #affable

the post has been upvoted successfully! Remaining bandwidth: 100%

Congratulations !

We are the hope of the helpless posts.
Your post has been manually rewarded by The Seven Team. Follow our Curation Trail or delegate us | 50SP | 100SP | 200SP | 300SP | 400SP | 500SP | and reach us in our discord channel.
Become in a Seven now.

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Your post has been upvoted by Steem Sri Lanka Community Curation Trail.

Steem Sri Lanka Discord Channel

✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵✵

Join With
steem-sri.lanka
Curation Trail For Better Curation Rewards

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.11
JST 0.034
BTC 65139.82
ETH 3206.69
USDT 1.00
SBD 4.16