ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি||১০% বেনিফিশিয়ারী আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করছি সবাই যে যেখানে আছেন সুস্থ আছেন, নিরাপদে আছেন ।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভালো আছি।



আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে এসেছি। আর সেই রেসিপিটি হচ্ছে ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি। টেংরা মাছ খুবই মজার একটি মাছ। এটি ফুলকপি ও আলু দিয়ে রান্না করলে খুবই সুস্বাদু লাগে ।তাই আমি চিন্তা করলাম ফুলকপি ও আলু দিয়ে আজ টেংরা মাছ রান্না করি ।আর যখন রান্না করলাম তখন চিন্তা করলাম রেসিপি টি আমি আপনাদের সঙ্গে শেয়ার করি ।নিশ্চয়ই আপনাদের ভালো লাগবে। যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনারা বাড়িতে এভাবে করে দেখবেন নিশ্চয়ই সুস্বাদু লাগবে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি।

ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি:



20211208_141404.jpg

ট্যাংরা মাছ রান্না করতে আমার যে যে উপকরণগুলো লাগছে:



Polish_20211212_230856412.jpg

উপকরণপরিমাণ
টেংরা মাছ১০-১২ পিছ
ফুলকপিঅর্ধেক
আলু২টি
পেঁয়াজ কুচি২টি
কাঁচা মরিচ৪টি
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদ গুঁড়া২চা চামচ
ধনিয়া গুঁড়া২চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
ধনিয়া পাতা২০গ্রাম
লবনস্বাদমতো
তেলপরিমাণ মত

প্রুস্তুতপ্রণালী



১ম ধাপ

20211208_124218.jpg20211208_124420.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই ।পেঁয়াজ বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে দেই।

২য় ধাপ

20211208_124525.jpg20211208_124556.jpg

তারপর সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে মশলাটা ভাল মতো নেড়েচেড়ে নেই।

৩য় ধাপ

20211208_124618.jpg20211208_124643.jpg

তারপর মশলাটা কিছুক্ষণ কষিয়ে মাছগুলি দিয়ে দেই।

৪র্থ ধাপ

20211208_124715.jpg20211208_124753.jpg

মাছগুলো মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে সামান্য একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করি।

৫ম ধাপ

20211208_125225.jpg20211208_125329.jpg

মাছগুলো কষানো হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখি।

৬ষ্ঠ ধাপ

20211208_125356.jpg20211208_125513.jpg

তারপর ওই মসলার মধ্যে সবজি গুলো দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মসলার সঙ্গে মিশিয়ে নেই।

৭ম ধাপ

20211208_125607.jpg20211208_130528.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে সবজি গুলো ভালো মত কষিয়ে সিদ্ধ করে নেই।

৮ম ধাপ

20211208_130559.jpg20211208_130621.jpg

এখন ঝোলের জন্য বেশি পানি ও কাঁচামরিচ দিয়ে দেই।

৯ম ধাপ

20211208_130953.jpg20211208_131333.jpg

এখন কিছুক্ষণ রান্না করি ও ধনেপাতা দিয়ে দেই।

১০ম ধাপ

20211208_131632.jpg20211208_131643.jpg

কিছুক্ষণ রান্না করার পর ব্যাস হয়ে গেল আমার টেংরা মাছ রান্না।

১১ম ধাপ

20211208_141418.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে ।গরম ভাতের সঙ্গে এই তরকারি টি খুবই সুস্বাদু লাগে। আপনাদের ভাল লাগলে আপনারা বাড়িতে এভাবে করে দেখবেন।খুবই ভালো লাগবে ।

আজকের মতো এখানেই শেষ করছি। আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন ,সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

ফুলকপি আমার খুব প্রিয় একটি সবজি। তাই এটি যেভাবে রান্না করা হোক আমার ভীষণ ভালো লাগে খেতে। আপনি খুব সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

ফুলকপি সত্যি খুবই মজাদার একটি সবজি ।এটি দিয়ে যে কোন তরকারি রান্না করলে খুবই সুস্বাদু হয়।আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ ভালো থাকবেন।

 3 years ago 

ফুলকপি আলু দিয়ে টেংরা মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এই রেসিপিটা আমার খুবই পছন্দের। আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটা তৈরি করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

এই রেসিপিটি আপনিও পছন্দ করেন জেনে ভালো লাগল।তরকারীটা কিন্তু সত্যি সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ।

 3 years ago 

আপনার রেসিপিটি অসম্ভব সুন্দর ছিল। এবং দেখে জিভে জল চলে আসছে কারণ টেংরা মাছ আমার খুবই প্রিয়। এবং ফুলকপি আলু দিয়ে টেংরা মাছের রেসিপি অসাধারণ লেগেছে। দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এবং রন্ধন প্রক্রিয়া উপকরণ গুলো অনেক সুন্দর করে দিয়েছেন। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

ফুলকপি দিয়ে টেংরা মাছ সত্যি অনেক সুস্বাদু হয়।আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ।

 3 years ago 

টেংরা মাছ আমার অনেক প্রিয় । খেতে খুব মজাদার। আর এখন শীতকালীন সবজি ফুলকপি দিয়ে আরো বেশি টেস্টি হয়। তবে আমার কাছে আবার পেটে ডিম আছে এমন টেংরা খেতে দারুন লাগে। টেংরা দেখে খাওয়ার কথা মনে পড়ে গেলো, একদিণ এণে করতে হবে। যাইহোক আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে।

 3 years ago (edited)

জি ভাইয়া টেংরা মাছ ফুলকপি দিয়ে রান্না করলে দারুন লাগে।পেটে ডিম ওয়ালা টেংরা সত্যি অনেক টেস্টি হয়।আপনিও একদিন এভাবে খেয়ে দেখবেন ভালো লাগবে।ধন্যবাদ।

 3 years ago 

অবশ্যই আপু এই রেসিপিটি একদিন ঘরে ট্রাই করে দেখতে হবে। রেসিপির কালার দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। তবে আপু কখনো টেংরা মাছ দিয়ে ফুলকপি আলুর তরকারি রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লাগছে। টেংরা মাছ দিয়ে ফুলকপি আলুর তরকারি রান্না করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে বর্ণনা সহকারে উপস্থাপন করেছেন।ঘরে রান্না করতে হলে আর কোন সমস্যা হবে না। অসংখ্য ধন্যবাদ আপু এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

হ্যা আপু বাসায় একদিন করে দেখবেন খুবই ভালো লাগবে।ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছ খেতে খুবই সুস্বাদু লাগে।ধন্যবাদ।

 3 years ago 

টেংরা মাছের অসাধারণ একটি রেসিপি আপনি প্রস্তুত করেছেন। দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে।

 3 years ago 

খেতে সত্যি অনেক সুস্বাদু হয়েছিল।আপনি এভাবে একদিন করে দেখবেন ভালো লাগবে।ধন্যবাদ।

 3 years ago 

আপনার রেসিপিটি খুব সুন্দর হয়েছে। কালার টা একদম পারফেক্ট হয়েছে । তৈরি করার পদ্ধতি ও খুব সহজে উল্লেখ করেছেন। এটি দেখে যে কেউ খুব সহজেই তৈরি করে ফেলতে পারবে।
ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল🙂🙂

 3 years ago 

আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ।সুন্দর করে রান্না করার চেষ্টা করেছি মাত্র ।আপনাদের ভালো লাগলেই সার্থকতা ।ধন্যবাদ

 3 years ago 

ফুলকপি আলু দিয়ে টেংরা মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।টেংরা মাছ বরাবর আমার প্রিয় মাসে তালিকায় থাকে শীতকালীন সবজির মধ্যে ফুলকপি তো অসাধারণ। টেংরা মাছ এবং ফুলকপির কম্বিনেশনে দারুন একটি স্বাদের রেসিপি আপনি তৈরি করেছেন। ধাপে ধাপে এত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন তা সত্যিই মনমুগ্ধকর।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।আপনি ঠিকই বলেছেন শীতকালীন সবজির মধ্যে ফুলকপি অসাধারণ।আর টেংরা মাছ তো খুবই মজার মাছ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছ রান্নার রেসিপি আপনি দারুণভাবে করেছেন। খুবই ভালো লাগলো। আপনার রান্নার ধরনটি খুবই ভালো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু।
 3 years ago 

চেষ্টা করেছি সুন্দর করে উপস্থাপন করতে।আপনার ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।ভালো থাকবেন।

 3 years ago 

ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছ রেসিপি দারুন হয়েছে আপু। শীতকালে ফুলকপি দিয়ে মাছ খেতে খুবই ভালো লাগে।। টেংরা মাছ আমার অনেক প্রিয়। দেখেই মনে হচ্ছে ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছ খেতে অনেক সুস্বাদু হয়েছে। দারুন একটি লোভনীয় রেসিপি তৈরি করেছেন আপু। দেখেই খেতে ইচ্ছা করছে। অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন শীতকালে ফুলকপি দিয়ে মাছ খেতে খুবই ভালো লাগে।টেংরা মাছ আপনার প্রিয় আর আমার রেসিপি টি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগল।ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65317.17
ETH 2646.03
USDT 1.00
SBD 2.86