জেনারেল রাইটিং|| নিজেকে সময় দেওয়া জরুরী

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি ভিন্ন ধরনের পোস্ট নিয়ে হাজির হয়েছি । আসলে মাঝে মাঝে এলোমেলো কিছু কথা মনের মধ্যে বিরাজ করে । সেগুলো শেয়ার করতে বেশ ভালই লাগে । আজকে তেমনি মনের মাঝের কিছু এলোমেলো কথা আপনাদের সঙ্গে শেয়ার করছি । আশা করছি আপনাদের ভালো লাগবে। আসলে আমাদের প্রতিটা মানুষেরই উচিত নিজেকে সময় দেওয়া । নিজের পছন্দের কাজ গুলি করা । কেননা দেখা যায় যে অন্যের ইচ্ছা পূরণ করতে করতে আর কাজের চাপে একটা সময় মানুষ এমন হতাশায় ভুগে যখন তার আর কিছু করার থাকে না । তাই সময় থাকতেই নিজেকে সময় দেওয়া যেমন প্রয়োজন তেমনি নিজের প্রতি যত্নশীল হওয়া প্রতিটা মানুষের দরকার।


meeting-4403850_1280.jpg

source

নিজেকে সময় দেওয়া জরুরী


আসলে প্রতিটা মানুষেরই নিজস্ব সত্তা থাকে । নিজস্ব কিছু পছন্দ-অপছন্দ, চাওয়া পাওয়া থাকে । কিন্তু দেখা যায় যে বিভিন্ন কাজের চাপে এবং বিভিন্ন দায়িত্ব পালন করতে করতে প্রতিটা মানুষই তার নিজের সেই স্বপ্ন ,ইচ্ছা- আকাঙ্ক্ষাকে জলাঞ্জলি দেয়। একটা সময় যেয়ে সে ঠিক বুঝতে পারে তার কিছু ইচ্ছা, কিছু স্বপ্ন ছিল , যেগুলো সে কোনদিনই বাস্তবায়িত করতে পারেনি । তখন সে বেশ হতাশায় ভোগে । তখন তার আর কিছু করার থাকে না । এজন্য সময় থাকতে প্রতিটা মানুষের প্রয়োজন নিজেকে একটু সময় দেওয়া । নিজের ইচ্ছাগুলোকে একটু গুরুত্ব দেওয়া ।নিজের স্বপ্নগুলোকে একটু পূরণ করার চেষ্টা করা। সর্বোপরি নিজের প্রতি একটু যত্নশীল হাওয়া।


আসলে প্রতিটা মানুষেরই নিজে ভালো থাকতে হয় ।কেননা নিজে ভালো থাকলে তার আশেপাশের চারপাশটাকে সুন্দরভাবে সাজিয়ে রাখা সম্ভব হয় ।কিন্তু নিজের প্রতি যত্নশীল না হলে, নিজে ভালো না থাকলে একটা সময় দেখা যায় যে কাজের ক্লান্তি আর হতাশা মানুষকে ঘিরে ধরে । যা থেকে সে কখনোই বের হতে পারে না। তাই আমাদের প্রত্যেক মানুষেরই প্রয়োজন নিজেকে একটু সময় দেওয়া । নিজের শখ গুলোকে পূরণ করা । আসলে আমাদের প্রতিটা মানুষের শখ খুবই সীমিত থাকে । তাই যার যেটি শখ থাকে সেই শখ টি পূরণ করা উচিত ।প্রতিদিন সামান্য একটু সময় দিয়ে হলেও সেই শখ পূরণ করা উচিত । কেননা এতে মন ভালো থাকে এবং শরীরের সকল ক্লান্তি দূর হয়ে যায় । যেমন আমার বাগান করার শখ । আমি যদি বিকেল বেলায় একটু বাগানের পরিচর্যা করি তাহলে আমার সারাদিনের ক্লান্তি একটু হলেও দূর হয়ে যায় । মনে একটু অন্যরকম ভালোলাগা , মানসিক শান্তি কাজ করে । এই ছোট ছোট শখগুলো পূরণ করতে খুব বেশি সময়ের প্রয়োজন হয় না , প্রয়োজন হয় শুধু একটু ইচ্ছা শক্তির।


আসলে বিভিন্ন দায়িত্ব পালন করতে করতে দেখা যায় যে মানুষ তার খুব ঘনিষ্ঠ কিছু বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজনের থেকে দূরত্ব তৈরি করে ফেলে । কিন্তু যেই মানুষগুলোর কাছে গেলে সে মানসিক শান্তি পায় সেই মানুষগুলোর সঙ্গে একটু যোগাযোগ রক্ষা করা সবারই প্রয়োজন । কেননা একটু সময় করে বন্ধুদের সঙ্গে আড্ডা দিলে যদি মানসিক শান্তি পাওয়া যায় তাহলে তাই করা উচিত । কেননা মন ভালো থাকলে সবকিছুই ভালো লাগে । আবার দীর্ঘদিন একঘেয়েমি জীবন যাপন করলেও মানসিক শান্তি পাওয়া যায় না ।এক্ষেত্রে সুন্দর প্রকৃতির মাঝে যেয়ে ঘুরে বেড়ালেও মানসিক শান্তি পাওয়া যায়, যার জন্য প্রয়োজন একটু সময় দেওয়া।



আসলে নিজেকে সময় দেওয়া এবং নিজের প্রতি একটু যত্নশীল হওয়া আমি মনে করি এটি স্বার্থপরতা নয় ।কেউ হয়তো এটাকে স্বার্থপরতা ভাবতে পারে। বরং সবার স্বার্থেই এটি একান্ত জরুরী । কেননা আমি সুস্থ তো আমার চারপাশের মানুষকে আমি সুস্থ রাখতে পারব । আর আমি অসুস্থ হলে আমার আশেপাশের লোকদেরকে আমি দেখার সুযোগ পাবো না । সেজন্য সবার আগে জরুরি নিজেকে একটু সময় দেওয়া, নিজের প্রতি যত্নশীল হওয়া। নিজের ইচ্ছা গুলোকে পূরণ করা, মানসিকভাবে নিজেকে ভালো রাখা । সর্বোপরি নিজের প্রতি আত্মবিশ্বাস রাখা।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

খুব সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করলেন আপু।আমি আসলে এটাই সবাইকে বলতে চাই নিজেকে সময় দিন।নিজেকে ভালোবাসতে হবে।এতেই আসলে ভালো থাকা যায়।আমি ঠিক এমনটাই করি।অনেকে খারাপ কিছু ভাবলেও ক্ষতি নেই।কারন আপনি মানসিক ভাবে ভালো থাকলে আপনার পরিবার ও ভালো থাকবে।ধন্যবাদ আপু সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আপু আপনি একদম ঠিক বলেছেন মানসিকভাবে ভালো থাকলে নিজের পরিবারকেও ভালো রাখা যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 last year 

দারুন তো। অসাধারন একটি বিষয় নিয়ে আজ পোস্ট করেছেন। আমাদের অবশ্যই নিজেকে সময় দেওয়া উচিত। আমরা যদি আমাদের নিজেদের জন্য কিছুটা সময় রাখি, নিজেদের কে ভালোবাসতে শিখি তাহলে আমরা কিছুটা হলেও ভালো থাকতে পারবো। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আপু আপনার কাছে আমার পোস্টটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আসলে আমাদের সকলেরই এরকম করা উচিত ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

একদম ঠিক কথা বলেছেন নিজেকে সময় দেয়া জরুরি এবং আশে,পাশের বন্ধু, আত্নীয় দের সাথে যোগাযোগ রাখা দরকার তাতে করে মানসিক শান্তি অনুভব হয় এবং বন্ধন বাড়ে।নিজেকে সময় দিলে অনেকটা সুস্থ রাখা সম্ভব নিজেকে।নিজেকে সময় না দিয়ে ভালো থাকতে না পারলে সত্যি চারপাশের আপনজনকে ভালো রাখাটা মোটেও সম্ভব নয়।সুন্দর পোস্ট করেছে আপনি ধন্যবাদ।

 last year 

আপনি ঠিকই বলেছেন আসলে আমরা যখন নিজেরা ভালো থাকবো তখনই আশেপাশের আপনজন কেউ ভালো রাখতে পারব। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনি খুব সুন্দর একটি গুরুত্বপূর্ণ টপিকস নিয়ে আমাদের সাথে শেয়ার করলেন। অনেক গুরুত্বপূর্ণ ছিল বিষয়টি। কারণ প্রতিটি মানুষের কিছু নিজস্ব পছন্দ অপছন্দ থাকে। তাছাড়া নিজের ভালো মন্দের খেয়াল অবশ্যই নিজেকে রাখতে হয়। শত ব্যস্ততার মাঝে নিজেকে সুস্থ রাখা এবং নিজের প্রতি যত্ন নেওয়া আমাদের সকলের উচিত। নিজে ভালো থাকলে পরিবারকে ভালো রাখা যায়। নিজে ভাল থাকলে কাছের মানুষ গুলোকে ভালো রাখা যায়। অনেক ভালো লেগেছে আপনার গুরুত্বপূর্ণ কথা গুলো পড়ে।

 last year 

আপু আপনার কাছে আমার পোস্টটি ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য ।আপনার জন্য শুভকামনা।

 last year 

ঠিকই বলেছেন যদি নিজে অসুস্থ থাকি তাহলে কোন কিছুই ভালো লাগবে না আর যদি নিজে সুস্থ থাকি তাহলে পরিবারের অন্যান্য সদস্য সহ আশপাশের লোকজন গুলোর ভালো মন্দ নিয়ে চিন্তা করতে পারব। তাই নিজের প্রতি একটু যত্নশীল হওয়া জরুরি। সুন্দর টপিক আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last year 

আসলে ভাইয়া নিজে অসুস্থ থাকলে কোন কিছুই ভালো লাগেনা ।আর নিজে সুস্থ এবং ভালো থাকলে পরিবারের আপনজন কেউ দেখে রাখা যায় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি বিষয় নিয়ে পোস্ট লিখে শেয়ার করেছেন। আমি আপনার কথার সাথে একদম একমত নিজেকে সময় দেওয়া অনেক বেশি জরুরী। ঠিক বলেছেন আপু আপনি প্রতিটা মানুষ যদি ভালো থাকে তাহলে তার চারপাশটাকে সে সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে রাখতে পারে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আসলে ভাই আমাদের সবারই নিজের প্রতি যত্নশীল হওয়া প্রয়োজন ।তাহলেই পরিবার এবং সবাই সুস্থ থাকবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আসলে আমরা সবসময় এতটাই ব্যস্ত হয়ে পড়ে নিজেরা নিজেদেরকে সময় দেয়না। আমাদের সকলেরই উচিত নিজেদের জন্য কিছু সময় ব্যয় করা। যখনই নিজে মানসিকভাবে শান্তিতে থাকা যাবে তখন সবকিছুই করা সম্ভব।

 last year 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন আমরা সবাই এতটা ব্যস্ত হয়ে গেছি যার কারণে নিজেদেরকে সময় দেওয়া হয় না এবং নিজেদের যত্ন নেওয়া হয় না। কিন্তু প্রতিটা মানুষেরই নিজস্ব কিছু ইচ্ছা থাকে এবং পছন্দ অপছন্দ থাকে ।তাই প্রত্যেকেরই উচিত নিজেকে সময় দেওয়া ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আসলে আমরা সবসময় এতটাই ব্যস্ত হয়ে পড়ি নিজেরা নিজেদেরকে সময় দেয়না। আমাদের সকলেরই উচিত নিজেদের জন্য কিছু সময় ব্যয় করা। যখনই নিজে মানসিকভাবে শান্তিতে থাকা যাবে তখন সবকিছুই করা সম্ভব।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65551.56
ETH 2659.92
USDT 1.00
SBD 2.89