রঙিন কাগজ কেটে নকশা তৈরি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারও আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি মূলত রঙিন কাগজ কেটে একটি নকশা তৈরি করেছি। এই নকশাগুলোর একটা সময় বেশ প্রচলন ছিল। বিয়ে বাড়ির গেটে এই নকশা দ্বারা সাজানো হতো।আগেকার দিনে বিয়ে বাড়িতে এই নকশাগুলো ছাড়া যেন বিয়ের অনুষ্ঠানটি হতো না ।শুধু বিয়েই নয় বিভিন্ন অনুষ্ঠানে এই কাগজের নকশা দিয়ে বাড়িঘর সাজানো হতো। তবে সময়ের সঙ্গে সঙ্গে এই নকশাগুলো এখন বিলীন হয়ে গিয়েছে। এই নকশাগুলো দেখতে বেশ সহজ মনে হলেও বিভিন্ন ভাজ দিয়ে তারপর কেটে এটি তৈরি করেছি। তবে তৈরি করার পর দেখতে বেশ ভালই লেগেছিল । আমি এটি বাড়ির দেয়ালে লাগিয়েছি। দেখতে বেশ ভালো লাগছিল। আশা করছি আপনাদের কাছেও ভালো লাগবে।

রঙিন কাগজ কেটে নকশা তৈরি


IMG_20240815_232807.jpg


  • রঙিন কাগজ
  • কাচি
  • কলম

প্রুস্তুতপ্রণালী


IMG20240722205036.jpgIMG20240722205119.jpg

প্রথম একটি রঙিন কাগজ নেই। তারপর কাগজটি মাঝখান থেকে একটি ভাজ দিয়ে নেই।


IMG20240722205144.jpgIMG20240722205206.jpg

তারপর কাগজটির ভাঁজ খুলে মাঝখান বরাবর নিচের দিক থেকে একটি ভাঁজ দিয়ে নেই।


IMG20240722205311.jpgIMG20240722205346.jpg

তারপর আরেক পাশ থেকে আরও একটি ভাঁজ দিয়ে নেই। তারপর নিচের দিক উপর দিক থেকে আরও দুটি ভাঁজ দিয়ে নেই।


IMG20240722205425.jpgIMG20240722205613.jpg

দুই পাশে ভাঁজ দেওয়া হলে কাগজটি উল্টো করে নেই।


IMG20240722205639.jpgIMG20240722205711.jpg

তারপর উপরের দিক থেকে ও নিচের দিক থেকে আরও দুটি ভাঁজ দিয়ে নেই।


IMG20240722205826.jpgIMG20240722210057.jpg

তারপর কাগজটি সম্পূর্ণ খুলে নেই ও ভাঁজে ভাঁজে ভাঁজ দিয়ে নেই।


IMG20240722210742.jpgIMG20240722211006.jpg

তারপর কলম দিয়ে ডিজাইন এঁকে নেই ও কাঁচি দিয়ে কেটে নেই।


IMG20240722211032.jpgIMG20240722211044.jpg

তারপর একটু একটু করে নকশাটি খুলে নেই।


IMG20240722211334.jpg

IMG20240722211648.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার রঙিন কাগজের নকশা ।এখন ঘরের দরজা বা দেয়ালে লাগিয়ে দেই। আশা করছি আপনাদের কাছে আমার নকশাটি ভালো লেগেছে।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

খুব সুন্দর নকশা তৈরি করেছেন আপনি রঙ্গিন কাগজ দিয়ে। আপনার আজকের নকশা কাটা বিভিন্ন ধরনের হয়েছে। আর রঙ্গিন কাগজ দিয়ে করার কারণে কারণে বেশ সুন্দর দেখাচ্ছে। এ ধরনের নকশাগুলো দেখলে সেই ছোটবেলার কথা অনেক বেশি মনে পড়ে যায়। কারণ বিয়ের বাড়িতে এই ধরনের নকশা কেটে ঘর সাজানো হতো। আপনি ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

 last month 

হ্যাঁ আপু আমাদের ছোটবেলায় এ ধরনের নকশাগুলো দিয়ে বিয়ে বাড়ি সাজানো হতো ।অনেক ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে ।ধন্যবাদ আপনাকে।

 last month 

কাগজ কেটে কেটে এরকম নকশা তৈরি করতে ভালোই লাগে এবং দেখতেও অনেক ভালো লাগে। আজকে আপনার তৈরি করার রঙিন কাগজ কেটে কেটে তৈরি নকশাটি দেখতে খুবই সুন্দর হয়েছে। এত সুন্দর একটি নকশা তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last month 

ভাইয়া আমার রঙিন কাগজের নকশা টি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 last month 

নকশা ডিজাইন গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। আমিও মাঝে মাঝে নকশা ডিজাইন তৈরি করে শেয়ার করি।আপনার নকশা ডিজাইন টি অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপু পোস্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ভাইয়া আপনিও মাঝে মাঝে রঙিন কাগজের নকশা তৈরি করেন জেনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

কাগজের নক‍শা ডিজাইন বরাবরই আমার কাছে ভীষণ ভালো লাগে। তাছাড়া এধরনের নকশা কাটিং করার সময় খুবই সতর্ক ভাবে কাটিং করতে হয়। তানা হলে একটু এদিক সেদিক হলে ডিজাইনটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যাই হোক দেখে বোঝা যাচ্ছে আপনি খুবই দক্ষতার সাথে নকশাটি কাটিং করেছেন। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 last month 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন এ ধরনের নকশা কাটার ক্ষেত্রে বেশ সতর্কতা অবলম্বন করতে হয়। একটু এদিক-ওদিক হলেই ভুল হয়ে যাবার সম্ভাবনা থাকে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

খুব সুন্দর রঙিন কাগজের নকশা তৈরি করেছেন আপু। রঙিন কাগজ দিয়ে এভাবে কখনো নকশা তৈরি করা হয়নি। নকশাটা খুবই সুন্দর লাগছে দেখতে। এগুলো তৈরি করার সময় একটু মনোযোগ দিয়ে কাটলে নকশা গুলো খুবই সুন্দর হয়। আপনার আজকের নকশাটাও খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 last month 

হ্যাঁ আপু এটি কাটার খেতে বেশ মনোযোগ সহকারে কাটতে হয় ।আপনিও একবার তৈরি করে দেখবেন ভালো লাগবে ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

রঙিন কাগজ কেটে অনেক সুন্দর নকশা তৈরি করেছেন দেখতে দারুণ লাগছে আপু। কিভাবে কাগজ কেটে এমন সুন্দর নকশা তৈরি করা যায় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

ভাইয়া আপনার কাছে আমার রঙিন কাগজের নকশা ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

একদম ঠিক বলেছেন আপু আপনার এই নকশাটি দেখে একেবারে গ্রামের বিয়ে বাড়ির কথা মনে পড়ে গেল । লম্বা লম্বা লাইন ধরে এই নকশা দিয়ে সাজানো হতো সত্যিই এই নকশা ছাড়া বিয়ে বাড়ি তো সম্পূর্ণতাই পেত না । খুব ভালো লাগলো অনেকদিন পরে এই নকশাটা দেখে । ভালো বানিয়েছেন আপনি ।

 last month 

হ্যাঁ আপু আগের দিনে বিয়ে বাড়িতে এই নকশাগুলো অনেক বেশি ব্যবহৃত হতো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপনি এটি ঠিক বলেছেন বিয়ে নয় বিভিন্ন অনুষ্ঠানে কাগজের এই নকশাগুলো দিয়ে ঘর সাজানো হতো। আজকে আপনি রঙিন কাগজ কেটে খুব সুন্দর একটি নকশা তৈরি করেছেন। তবে রঙিন কাগজের নকশাগুলো যতটা সহজ মনে হয় ভাঁজ গুলো কাটতে অনেক কঠিন হয়। আমার ছোট বাচ্চারা রঙিন কাগজের এই নকশাগুলো ফেলে খেলাধুলা করতে খুব পছন্দ করে। খুব সুন্দর করে কাগজের নকশা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last month 

হ্যাঁ ভাইয়া এই নকশাগুলো বিয়ে বাড়ি এবং অন্যান্য অনুষ্ঠানেও ব্যাপকভাবে ব্যবহার করা হতো। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66070.34
ETH 2691.62
USDT 1.00
SBD 2.88