স্বরচিত কবিতা|| প্রতিবাদ

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা বেশ কিছুদিন পর আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। সত্যি এই কয়েক দিন আমরা যে সবাই খুবই খারাপ অবস্থার মধ্য দিয়ে গিয়েছি। তা আর বলতে চাই না ।তারপরেও আবার পোস্ট করতে পারছি এটাই অনেক বড় একটি পাওয়া । যাই হোক আজ আমি মূলত একটি কবিতা পোস্ট নিয়ে হাজির হয়েছি।মাঝে মাঝে কবিতা পোস্ট করতে বেশ ভালো লাগে।যদিও সব সময় ইচ্ছা করলেই কবিতা লিখতে পারি না।আবার মাঝে মাঝে কবিতার লাইন গুলি আপনা আপনিই এসে ধরা দেয় । এই ব্যাপার টা আমার কাছে বেশ মজার লাগে।তবে কবিতা লিখতে অবশ্যই নিরিবিলি পরিবেশ ও শান্ত মন থাকা দরকার। লোকজনের মধ্যে কখনো কবিতা লেখা যায় না। সেজন্য প্রয়োজন একান্ত নিজের কিছু সময়।

Polish_20240724_063708835.jpg


তবে আজ আমি যে কবিতা টি লিখেছি তা বর্তমান দেশের পরিস্থিতি তে লিখেছি। আমরা খুবই খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। হঠাৎ করে দেশের পরিস্থিতি খুবই ভয়াবহ রূপ ধারণ করেছে। মূলত ছাত্র সমাজ কতিপয় যৌক্তিক আন্দোলন নিয়ে মাঠে নেমেছিল। কিন্তু তাদের সাথে কিছু খারাপ আচরণের কারণে আন্দোলন ক্রমেই বাড়তে থাকে।যা পরবর্তী এক পর্যায়ে ভয়াবহ রূপ ধারণ করে।অনেক ছাত্রের প্রাণ চলে যায়, তবুও ছাত্ররা তাদের আন্দোলন চালিয়ে যায়। মূলত যুগে যুগে ছাত্র সমাজ যত আন্দোলনই করেছে তার সবই সফল হয়েছে ,ছাত্রদের রক্ত বৃথা যায় নি । মূলত কবিতা টি তে আমি তাই বোঝাতে চেয়েছি।


প্রতিবাদ



চারিদিকে শুনছি আজি প্রতিবাদের সুর
তুমি আমি জেগে উঠেছি আজি
বাজবে প্রলয়ের বিন ।
রক্তাক্ত হয়েছে আজি পিচঢালা রাজপথ,
তবুও থামছে না আমাদের প্রতিবাদের ঝড় ।
ভয় ভীতি উপেক্ষা করে ছুটে চলেছি
আমরা তারুণ্যের জয়গানে ।
যুগে যুগে হয়েছে যত অন্যায় অত্যাচার,
প্রতিবাদ করেছি আমরা ছাত্র সমাজ ।
পুলিশের গুলিতে ঝরে গেছে তাজা প্রাণ
তবুও রুখে দাঁড়ায়নি আমাদের স্লোগান ।
অধিকার আদায়ে দাঁড়িয়েছি রাজপথে
শপথ নিয়েছি ফিরব না আজ ঘরে ।
মায়ের বুক খালি করে
পার পাবে না কোন মুখোশ ধারি শয়তান ।
জেগেছে যে আজ তরুণ ছাত্র সমাজ ।
ছাত্র সমাজ জেগে ওঠে যখন
বাঘের মতো গর্জন শুনতে পাই তখন ।
বহু দিন পর ঘুম ভেঙ্গে
জেগেছি আজ নব উদ্যোমে ।
ফিরব ঘরে সেইদিন,
জয় ছিনিয়ে আনব যেইদিন।।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Hi @wahidasuma,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 last month 

বর্তমান পরিস্থিতির কথা আর কি বলবো। ফেসবুকে ঢুকায় যায় না। দেখলেই মনটা খারাপ হয়ে যায়। আমাদের কিছুই করার নেই এই পরিস্থিতিতে। সেই পরিস্থিতি নিয়ে আপনি খুব সুন্দর একটি প্রতিবাদী কবিতা লিখেছেন। যে কোন যুদ্ধের সময় এরকম প্রতিবাদী কবিতাগুলো অনেক বেশি কাজের হয়। ভালো লাগলো আপনার কবিতাটি পড়ে।

 last month 

বর্তমান পরিস্থিতিকে কেন্দ্র করেই কবিতাটি লেখার চেষ্টা করেছি। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

প্রতিবাদ নিয়ে লেখা কবিতাটি কিন্তু ভালই লাগলো । সুন্দর করে গুছিয়ে লিখতে শিখে দিয়েছেন । মাথা ঠান্ডা থাকলে তখন মাথার ভিতরে অনেক কিছু ঘরপাক খায় সেটা কবিতা করে তুলে ধরলে ভালোই কবিতা হয়ে যায় ভালো লাগলো ।

 last month 

আপনার কাছে কবিতা টি ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58951.49
ETH 2505.59
USDT 1.00
SBD 2.48