ইংরেজি★ A★ এর ম্যান্ডেলা আর্ট10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20220920_233415.jpg

আজ আমি আপনাদের সামনে আবার একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। বেশ কিছুদিন হলে ম্যান্ডেলা আর্টগুলো করাই হচ্ছে না এই কদিনে কয়েকটি আর্ট বেশি করে রেখেছিলাম সেটাই কয়দিন ধরে দিয়েছি।এই আর্ট করতে সময় লাগে তাই বসাই হয় না ।আজ কি দিব কি দিব করে বসেই পড়লাম একটি আর্ট করতে। তারপর ইংরেজি A এর ম্যান্ডেলা আর্ট সবসময় দেখি তাই ভাবলাম কি ওই আর্টটি করি। কিন্তু আঁকার আগে মনে করেছিলাম আর্টটি করা মনে হয় সহজ কিন্তু করতে ভালোই বেশ খানিকটা সময় লেগে গিয়েছে। ম্যান্ডেলা আর্ট করতে যতটা সহজ লাগে করতে গেলেই বোঝা যায় যে আর্টগুলো করা ততটাই কঠিন। এখন আমি আমার আর্টটি আপনাদের সাথে শেয়ার করছি।

qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

  • সাদা কাগজ
    • পেন্সিল
  • ইরেজার
    • কালো কলম
  • স্কেল
    • কম্পাস

qara-xett.png

কার্যপ্রণালী

qara-xett.png

20220920_232911.jpg

প্রথমে পেন্সিল দিয়ে একটি ত্রিভুজ এঁকে নিয়েছি।

qara-xett.png

20220920_232856.jpg

তারপর ত্রিভুজের নিচের দাগের সমান করে দুটো দাগ দিয়ে দিয়েছি এবং উপরের দিকে ছোট্ট একটা দাগ দিয়েছি।

qara-xett.png

20220920_232833.jpg

তারপর উপর থেকে নিচ পর্যন্ত দাগ দিয়ে সবগুলো দাগ মিলিয়ে দিয়েছি।

qara-xett.png

20220920_233315.jpg

এরপর পেন্সিলের দাগের উপর দিয়ে কালো কলম দিয়ে দাগ দিয়ে নিয়েছি।

qara-xett.png

20220920_233303.jpg

তারপর ত্রিভুজের মাঝখান থেকে পেন্সিল দিয়ে হালকা করে বৃত্ত এঁকে নিয়েছি ।

qara-xett.png

20220920_233251.jpg

তারপরে বৃত্তগুলোকে পেন্সিলের দাগের উপর দিয়ে কালো কলম দিয়ে দাগ দিয়ে দিয়েছি।

qara-xett.png

20220920_233237.jpg

A এর মাঝখানের গোল অংশটুকু প্রথমে একটু ডিজাইন করে নিয়েছি।

qara-xett.png

20220920_233222.jpg

তারপরে সম্পূর্ণ গোল অংশটুকু ডিজাইন করে নিয়েছি।

qara-xett.png

20220920_233210.jpg

তারপরে বড় বড় পাতা এঁকে আরও কিছু ডিজাইন করে নিয়েছি এবং কম্পাস দিয়ে তিন সাইডে আরও একটু দাগ দিয়ে নিয়েছি।

qara-xett.png

20220920_233134.jpg

তারপর কোম্পাস দিয়ে যে দাগগুলো দিয়েছিলাম সেই দাগের ভেতরে একটু একটু করে ডিজাইন করে নিয়েছি।

qara-xett.png

20220920_233116.jpg

ওই একইভাবে নিচে ও উপরে আরো একটু ডিজাইন করে নিয়েছি।

qara-xett.png

20220920_233039.jpg

এরপর আসতে আসতে সম্পূর্ণ Aটা ডিজাইন করে নিয়েছি।

qara-xett.png

20220920_233009.jpg

ডিজাইন করা হয়ে গেলে এখানে আমি আমার নাম লিখে নিয়েছি।

qara-xett.png

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করেছেন A ইংরেজি শব্দের ৷ ম্যান্ডেলা আর্ট দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে ৷ আমিও মাঝে মাঝে ম্যান্ডেলা আর্ট করি ৷ যদিও ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় ৷আপনি নিখুঁত ভাবে A এর ম্যান্ডেলা আর্ট সম্পূর্ণ করেছেন ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য ৷

 2 years ago 

ম্যান্ডেলা আর্টগুলো যেই করে তারটাই ভালো লাগে দেখতে আমার আর্টটি আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যিই অনেক খুশি হলাম ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি মাঝে মাঝে এত সুন্দর করে মেন্ডেলার চিত্র অঙ্কন করে থাকেন যেটা দেখে সত্যিই অনেক ভালো লাগলো। আসলে এই ধরনের কাজ নিজের দক্ষতা বাড়ায়। যেটা অনেক সময় অনেক বিষয়ের উপর অভিজ্ঞতা দেয় অক্ষরটির দারুন ম্যান্ডেলার চিত্র অঙ্কন করলেন ভালো লাগলো।

 2 years ago 

আমার চিত্র গুলো আপনি সব সময় দেখেন আপনার কাছে ভালো লাগে জেনে সত্যি অনেক খুশি হলাম ভাইয়া অনেক ধন্যবাদ আপনাকে আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি ইংরেজি অক্ষর এর অনেক সুন্দরভাবে ম্যান্ডেলা তৈরি করেছেন। সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

সুন্দরভাবে তৈরি করলে আবার সুন্দরভাবে ধাপগুলো বর্ণনা করতে হয় অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

আমি নিজে আর্ট খুব একটা ভালো পারি না। তবে আমি জানি আপু আর্ট করা মোটেই সহজ ব‍্যাপার না। ইংরেজি বর্ণ A এর মান্ডালা আর্ট টা ভালো করেছেন আপু। লেটারের মধ্যে বিভিন্ন নকশা বেশ চমৎকার হয়েছে। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

যারা আর্ট ভালো পারে তাদের কাছে আর্ট করা সহজ কিন্তু আমরা ভালো পারি না দেখে আমাদের কাছে কঠিন তারপরও চেষ্টা করে যাচ্ছি অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইংরেজি অক্ষর A এর খুবই সুন্দর একটি মান্ডালা প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে ।।আমার কাছে খুবই ভালো লেগেছে।। আপনি ঠিকই বলেছেন মান্ডালা চিত্রগুলা প্রস্তুত করতে অনেকটা সময় লাগে।। এবং অনেক ধৈর্যের ব্যাপার।। আমি বেশ কয়েকবার মান্ডালা চিত্র প্রস্তুত করার চেষ্টা করেছে কিন্তু একবারও সফলভাবে প্রস্তুত করতে পারেনি।। তাতে কি হয়েছে আপনাদের চিত্রগুলা দেখেই প্রশান্তি পাই অনেক সুন্দর হয় আপনাদের চিত্রগুলা।। এভাবে যদি আমার বাংলা ব্লগের সবগুলো অক্ষর ইংরেজিতে লিখে মান্ডালা প্রস্তুত করেন তাহলে আশা করি সব থেকে বেশি ভালো হবে।।

 2 years ago 

চেষ্টা করে যাবেন ভাইয়া আপনিও পারবেন প্রথম প্রথম আমিও তেমন ভালো পারতাম না এখন করতে করতে আগের থেকে অনেক ভালো হয়েছে অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আর্ট বরাবরই সুন্দর হয়। A শুধু একটি ইংরেজি লেটার কিন্তু আপনি ম্যান্ডেলা করে তার এপিয়ারেন্স ই পাল্টে দিয়েছেন। অনেক সুন্দর করে একেছেন। প্রতিটি ধাপ একদম স্পষ্ট। ম্যান্ডেলা করতে অনেক সময় লাগে তাই আমার এখনো চেষ্টা করা হয়নি। তবে আকব কোন একদিন। ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্ট গুলো আপনার কাছে সবসময় ভালো লাগে যেনে সত্যি অনেক ভালো লাগলো ভাইয়া ।অবশ্যই আপনি চেষ্টা করবেন পারবেন আপনার আর্ট দেখার অপেক্ষায় রইলাম। সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকবেন এই আশায় রাখছি।

 2 years ago 

দারুন ইউনিক একটি ম্যান্ডেলা এঁকেছেন আপনি আপু। যেহেতু Aআ অক্ষরের ভিতর করেছেন তাই অনেক সময় লেগেছে বুঝাই যাচ্ছে। তবে সুন্দর ছিলো আপনার হাতের কাজ।

 2 years ago 

এ ধরনের আর্টগুলো করতে সময় একটু বেশিই লাগে তারপরও সময় পেলেই করে করতে বসে যাই আপনাদের ভাললাগে জেনে ভালো লাগে।

 2 years ago 

আপনি ইংরেজি A অক্ষরের খুবই দারুণ একটি ম্যান্ডেলা আর্ট করেছেন যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনারা অনেক দক্ষতা রয়েছে বলতে হয়। আপনি খুবই দক্ষতা সহকারে এবং অনেক সময় ব্যবহার করে এই ম্যান্ডেলা আর্ট অঙ্কন করে আমাদের সকলের মাঝে উপস্থাপনা করেছি আর করেছে।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্টটি আপনার কাছে ভালো লেগেছে আপনি দেখে মুগ্ধ হয়ে গিয়েছেন শুনে আমিও মুগ্ধ হয়ে গেলাম অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি ভেরিফাইড মেম্বার হওয়ার পূর্ব থেকে লক্ষ্য করে আসছি আপনি খুব সুন্দর সুন্দর মেন্ডেলা আর্ট আর থ্রিডি আর্ট করে থাকেন। আপনার এই জাতীয় পোস্টগুলো আমার কাছে খুবই ভালো লাগে। আজকে ইংরেজি লেটার এ এর সুন্দর একটি ম্যান্ডেলা আর আমাদের মাঝে উপহার দিয়েছেন তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে আপনি সবসময় আমার আর্ট গুলো দেখেন ও আপনার কাছে ভালো লাগে সত্যি অনেক খুশি লাগলো ।অনেক ধন্যবাদ ভাইয়া সবসময় এভাবেই পাশে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 63318.34
ETH 3108.17
USDT 1.00
SBD 3.97