ডট মিলিয়ে সুন্দর একটি ফুলের আর্ট

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20231010_004330896.jpg


আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি আর্ট পোস্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি । আজকে আমি আপনাদেরকে ডট মিলিয়ে একটি ফুলের সুন্দর আর্ট করে দেখাবো । ডট মিলিয়ে এভাবে আর্ট করতে আমার কাছে খুব ভালো লাগে । তবে এই আর্ট করা মোটামুটি ভাবে একটু কঠিন আছে । কারণ প্রত্যেকটা ডট মিলিয়ে আর্টটি করতে হয় যদি মাঝখান থেকে একটি ডট বাদ পড়ে যায় তাহলে সম্পূর্ণ আর্টটা নষ্ট হয়ে যায় ,এজন্য খুব সাবধানে আর্টটা করতে হয় । আর এ ধরনের আর্ট গুলো এভাবে কলম দিয়ে সুন্দরভাবে মিলিয়ে মিলিয়ে করলে সত্যিই অসাধারণ লাগে । আমার কাছে তো ভালই লাগে । এখন আমি আমার আর্টটি আপনাদের সাথে শেয়ার করব ।

02design-down.png

প্রয়োজনীয় উপকরণ

সাদা কাগজ
পেন্সিল
স্কেল
কালোকলম
ইরেজার

02design-down.png

কার্যপ্রণালী

02design-down.png

20231010_004142.jpg20231010_004129.jpg
20231010_004105.jpg20231010_004050.jpg

প্রথমে আমি লম্বা করে সাতটা ডট দিয়ে নিয়েছি । তারপরে দুই পাশে সমানভাবে প্রতিটা ডট গুলো দিয়ে নিয়েছি । এরপর নিচের দিক থেকে ডট মিলিয়ে আমি সুন্দর একটি ফুল এঁকে নিয়েছি ।

20231010_004037.jpg20231010_004024.jpg
20231010_004007.jpg20231010_003953.jpg

এরপর দুই ফুলের মাঝখানে পেঁচিয়ে সুন্দরভাবে গোল করে এঁকে নিয়েছি । তারপর উপরের দিকে দেখুন দুটো করে সুন্দরভাবে পাতা একে নিয়েছি । তারপর নিচের দিকে একটু গোল করে পাতার মতো এঁকে নিয়েছি দুই পাশে ।

20231010_003939.jpg20231010_003923.jpg
20231010_003909.jpg20231010_003855.jpg

এরপর নিচের দিকে স্কেল দিকে দাগিয়ে দাগিয়ে একটি টবের মত বানিয়ে নিয়েছি । তারপর উপরের দিকের দুই সাইডে সুন্দর করে দুটো ফুল এঁকে নিয়েছি এবং দুই ফুল দুটোর মাঝখানে একটু এঁকে নিয়েছি । প্রত্যেকটা আঁকা আমি ডটে ডটে মিলিয়ে কিন্তু এঁকে নিচ্ছি ।

20231010_003838.jpg20231010_003807.jpg
20231010_003754.jpg20231010_003739.jpg

এরপর উপরের দিকে আরো একটি ফুল এঁকে নিয়ে ফুলগুলোকে বাড়িয়ে দিয়েছি । একেবারে সম্পূর্ণ আর্টটি আমি উপরের ডট পর্যন্ত এঁকে নিয়েছি । এরপর সম্পূর্ণটা আঁকা হয়ে গেলে পেন্সিলের দাগগুলো হালকা করে মুছে দিয়েছি যাতে কালো কলম দিয়ে দাগাতে সুবিধা হয় । এরপর কালো কলম দিয়ে ফুলের নিচের দিক থেকে দাগানো শুরু করেছি । পেন্সিলের দাগের উপর দিয়ে কালো কলম দিয়ে সম্পূর্ণটাই এঁকে নেব ।

20231010_003719.jpg20231010_003600.jpg

এরপর আমার সম্পূর্ণটা আঁকা হয়ে গিয়েছে । তারপর কালো কলম দিয়ে প্রত্যেকটা ফুলের পাঁপড়ির মাথায় চিকন চিকন করে দাগিয়ে নিয়েছি । এরপর আমি আমার নাম লিখে নিয়েছি সুন্দরভাবে ছবিও তুলে নিয়েছি ।

20231010_003453.jpg

20231010_003437.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

খুবই সুন্দর একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু।বট মিলিয়ে আপনি যেভাবে ফুলের চিত্র অঙ্কন করেছেন সেটা সত্যিই প্রশংসার দাবি রাখে।

 last year 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 last year 

বুঝাই যাচ্ছে আর্টটা একটু কঠিন হবেই। একটা ডট বাদ হওয়া মানেই পুরো আর্ট শেষ। যাইহোক অনেক সুন্দর ভাবে আপনি আর্ট সম্পূর্ণ করেছেন৷ অসাধারণ হয়েছে আপু।

 last year 

আর্টটা আসলেই আপু একটু কঠিন অনেক বুঝে শুনে করতে হয়েছিল ।

 last year 

ডট মিলিয়ে যে এভাবে ফুল আর্ট আর করা যায় এটা জানতাম না আপু। ছোটবেলায় এরকম অনেক ডট মিলিয়ে ফুল লাগতাম। কিন্তু এত সুন্দর ফুল কখনো আঁকা হয়নি। সত্যি আপু একটু এলোমেলো হয়ে গেলে আর মেলানো সম্ভব হয় না। অনেক সুন্দর করে আপনি এই ফুল অঙ্কন করেছেন আপু। দেখতে খুবই সুন্দর হয়েছে।

 last year 

আসলে আপু এখানে আসার পর আমরা নতুন নতুন অনেক কিছুই শিখছি যা আগে করতাম এখন আবার নতুন করে করার সুযোগ পাচ্ছি ।

 last year 

খুবই সুন্দর একটি ফুলের চিত্র অংকন করেছেন। চিত্রটি দেখতে পেয়ে মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর একটি চিত্র অংকন ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আমার ফুলটি দেখে আপনি মুগ্ধ হয়ে গিয়েছেন শুনে আমিও মুগ্ধ হয়ে গিয়েছি ভালো লাগলো ।

 last year 

সাদা কাগজের উপরে ডট গুলো মিলিয়ে দারুন একটি আর্ট করেছেন। ফুলের সৌন্দর্যটা অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন, আপনি দারুন আর্ট করতে পারেন আর আপনার দক্ষতা তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last year 

অনেক ধন্যবাদ আমার ফুলটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ।

 last year 

ডট দিয়ে খুব চমৎকার ফুলের চিত্র অঙ্কন করেছেন। এটি আসলে নিতান্তই ক্রিয়েটিভ দক্ষতা। দক্ষতা না থাকলে এত সুন্দর ভাবে এই কাজটি সম্পাদন করা সম্ভব নয়। অসংখ্য ধন্যবাদ আপু আমাদের উদ্দেশ্য শেয়ার করার জন্য। ভালো থাকবেন সবসময় ফ্যামিলির সবাইকে নিয়ে এই কামনা করি।

 last year 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল ।

 last year 

ডট মিলিয়ে এইরকম আর্ট করা যায় সত্যি অসাধারণ। এককথায় চমৎকার করেছেন ফুলের আর্ট টা আপু। যদিও রং করেন নাই কিন্তু তারপরও অসাধারণ লাগছে। দারুণ করেছেন আর্টটা। এবং প্রতিটা ধাপ এর উপস্থাপনা ছিল সুন্দর। ধন্যবাদ আমাদের সঙ্গে ফুলের আর্টটা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 last year 

আমার ফুলটি আপনার কাছে চমৎকার লেগেছে যেনে সত্যি আনন্দিত হলাম ভাইয়া ।

 last year 

আপু বলতে হয় আপনি খুবই চমৎকার এঁকেছেন। ডট মিলে এত সুন্দর করে ফুলের আর্ট তৈরি করা যায় আমার আগে জানা ছিল না। ফুল তৈরি প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আমার ডট মিলিয়ে আঁকা ফুলটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

 last year 

ডট মিলিয়ে অনেক সুন্দর একটা ফুলের আর্ট করেছেন তো আপনি। আপনার করা এই ফুলের আর্ট দেখতে আমার কাছে অসম্ভব দারুন লেগেছে। ফুল গুলো দেখতে যেমন আকর্ষণীয় লাগছে, তেমনি দেখে আমি নিজে অনেক বেশি মুগ্ধ হয়েছি। আপনি অনেক সময় ব্যবহার করে, ধৈর্য ধরে এবং দক্ষতাকে কাজে লাগিয়ে এটি সম্পূর্ণ করেছেন যা দেখে বুঝতে পারছি। আপনার দক্ষতা মূলক কাজ পরবর্তীতেও দেখতে পাবো আশা করছি।

 last year 

এসব কাজ অনেক ধৈর্য সহকারে করতে হয় এবং সময় নিয়ে করতে হয় তা না হলে এলোমেলো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে ।

 last year 

এরকম ভাবে যেকোনো আর্ট করলে তা খুবই সুন্দর লাগে দেখতে। আর আপনি ডট মিলিয়ে এই ফুলের আর্ট করেছেন দেখে আমি তো অনেক বেশি মুগ্ধ হলাম এবং মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম। অনেক সুন্দর ভাবে এটা ফুটে উঠেছে যা দেখতেও ভালো লাগছে। আপনার আর্টের হাত কিন্তু সত্যি ভীষণ দারুন এটা বলতে হয়।

 last year 

আমার ফুলটার দিকে আপনি মুগ্ধ হয়ে গিয়ে তাকিয়ে ছিলেন দেখে আমিও মুগ্ধ হয়ে আপনার মন্তব্য পড়লাম ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63931.86
ETH 2639.37
USDT 1.00
SBD 2.83