কাগজ কেটে ফুল তৈরি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20220814_210440.jpg

আজ আমি আবার রঙিন কাগজ কেটে একটি ফুল তৈরি করে আপনাদের সাথে শেয়ার করতে চলে এসেছি ।রঙিন কাগজ দিয়ে এ ধরনের ফুলগুলো তৈরি করতে আমার খুব ভালো লাগে। এ ধরনের ফুল গুলো দেখে মনে হয় যে সহজ কিন্তু ফুলগুলো তৈরি করা সহজের ভিতর একটু কঠিন আছে। কারণ কাগজটা যখন ভাঁজ করা হয় তখন কাগজটা অনেকটাই মোটা হয়ে যায় তখন সে কাগজের উপরে ফুলটা এঁকে কাঁচি দিয়ে কাটতে হয়, অনেক শক্ত হয়ে যায় কাটা কষ্ট হয় এবং খুব নিখুঁতভাবে কাটতে না পারলে ফুলটা নষ্ট হয়ে যায়। তাই একটু কষ্ট করে কাটতে হয় কাটার পরে যখন ভাঁজগুলো সম্পন্ন খুলে দেওয়া হয় তখন ফুলটা দেখতে অসম্ভব সুন্দর লাগে। আমি আমার বানানো ফুলটি আপনাদের সাথে শেয়ার করব এখন আমি আমার ফুলটি বানাতে চলে যাব।

প্রয়োজনীয় উপকরণ

সাদা কাগজ
পেন্সিল
কাঁচি

কার্যপ্রণালী

20220814_210353.jpg20220814_210344.jpg
প্রথমে a4 সাইজের একটি সাদা কাগজ নিয়ে কোনা করে মাঝখান থেকে ভাঁজ দিয়েছি এবং বাড়তি অংশটুকু কাঁচি দিয়ে কেটে দিয়েছি।
20220814_210333.jpg20220814_210303.jpg
তারপর কোনাকুনি করে আরও একটা ভাঁজ দিয়েছি। ঐ ভাজের উপরে বড় অংশ থেকে আরও একটা ভাঁজ দিয়েছি। নিচের দিকে একটি কোনার মত অংশ তৈরি হয়েছে সেই কোনাটা ভেঙে দিয়েছি।
20220814_210250.jpg20220814_210234.jpg
তারপর কাঁচি দিয়ে নিচের বাড়তি অংশটুকু কেটে দিয়েছি এবং পেন্সিল দিয়ে কাগজের উপরে ফুল এঁকে নিয়েছি।
20220814_210221.jpg20220814_210205.jpg
কিছু কিছু জায়গায় পেন্সিল দিয়ে ক্রস চিহ্ন দিয়ে দিয়েছি, ঐ ক্রস চিহ্ন দেওয়া জায়গা গুলো কাঁচি দিয়ে কেটে নেব ও উপরের গোল অংশ থেকে কাটা শুরু করেছি।
20220814_210147.jpg20220814_210132.jpg
তারপর আস্তে আস্তে পুরো ক্রস চিহ্ন দেওয়া জায়গাগুলো আমি কাঁচি দিয়ে কেটে নিয়েছি। কাটা হয়ে গেলে কাগজের একটা ভাঁজ খুলে দিয়েছি।
20220814_210114.jpg20220814_210032.jpg
তারপর আস্তে আস্তে পুরো ভাজটাই আমি খুলে নিয়েছি।

20220814_210032.jpg

পুরা ভাঁজটা খোলার পরে দেখেন কত সুন্দর একটি সাদা রঙের ফুল তৈরি হয়ে গিয়েছে। ফুলটা কিন্তু দেখতে ভালোই লেগেছিল আমার কাছে। আপনাদের কাছে কেমন লেগেছে আপনারা আমাকে জানাবেন।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

ছোট বেলায় আমরা কাগজ কেটে এভাবে নকশা তৈরি করাকে ঝালর কাটা বলতাম, আপনার কাজ দেখে আমার ছোট বেলার কথা মনে পরে গেল,মনে হচ্ছে আবার ছোট বেলায় ফিরে যাই,
প্রতিটা স্টেপ অনেক সুন্দর করে বুঝিয়েছেন,যে কেও সহজেই তৈরি করতে পারবে,অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর একটা জিনিস আমাদের সাথে শেয়ার করার জন্য ,দোয়া ও শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আমার তৈরি করা ফুলটি দেখে আপনি ছোটবেলায় ফিরে যেতে পেরেছেন জেনে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ কেটে আপনি অনেক সুন্দর ভাবে ফুল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে ফুল তৈরি করতে হলে অনেক দক্ষতা প্রয়োজন হয়। আপনার ফুল তৈরি দক্ষতা দেখে বোঝা যাচ্ছে আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করেছেন। এত সুন্দর ভাবে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

যে কোন জিনিস তৈরি করতে একটু দক্ষতা প্রয়োজন হয় দক্ষতা দিয়ে তৈরি করি বলেই জিনিসগুলো সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ কেটে আপনি খুবই সুন্দর ফুল তৈরি করেছেন ফুলটি দেখতে অসাধারণ লাগছে এবং খুবই সুন্দর ভাবে আপনি উপস্থাপনা করেছেন শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার কাগজ কেটে তৈরি করা ফুলটি আপনার কাছে অসাধারণ লেগেছে শুনে সত্যি অনেক খুশি হয়েছি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ কেটে ফুল তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখেই বোঝা যাচ্ছে অনেকটা সময় নিয়ে ধৈর্য সহকারে আপনি এটা তৈরি করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এ ধরনের ফুলগুলো আস্তে আস্তে অনেক সময় নিয়ে করতে হয় তা না হলে একটু এলোমেলো হলে পুরো ফুলটাই নষ্ট হয়ে যায় ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি খুবই চমৎকারভাবে রঙিন কাগজ কেটে একটি ফুল তৈরি করেছেন। রঙিন কাগজ দিয়ে এভাবে ফুল বানানো সহজ দেখে মনে হলেও কাটতে বেশ ঝামেলার। আমিও রঙিন কাগজ দিয়ে এভাবে কয়েকটি ফুল বানিয়েছিলাম।

 2 years ago 

ঠিকই বলেছেন এগুলো দেখতে যতটা সহজ মনে হয় কাটতে গেলে বোঝা যায় যে কতটা ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ফুল তৈরি করেছেন ৷কাচি দিয়ে কেটে কেটে ফুল বানানো টা বড় কঠিন ৷আর আপনি খুব সহজে তেরি করেছেন ৷

 2 years ago 

আসলে কাগজগুলো ভাঁজ করার পরে অনেক মোটা হয়ে যায় তাই কাটতে অনেকটা কঠিনই লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সাদা কাগজের এই ফুলটা দেখতে খুবই সুন্দর লাগছে আপু। এই ফুলগুলোর ভাঁজ এবং কাটিং দুটোই সতর্ক ভাবে সম্পন্ন করতে হয়। তা না হলে আউটপুট সুন্দর হয় না। যাইহোক আপনার কাছ থেকে বেশ সুন্দর হয়েছে।

 2 years ago 

একদম তাই এ কাগজের ভাঁজ ও কাটিং দুটো সতর্কভাবে করতে না পারলে ফুলটা শেষ পর্যন্ত আর ভালো হয় না হয় না অনেক ক্ষেত্রে ধন্যবাদ আপু।

 2 years ago 

সাদা কাগজ কেটে আপনার তৈরি ফুল অসাধারণ লাগছে দেখে। সত্যি হাতের কাজটা খুবই সুন্দর হয়েছে, ধন্যবাদ এমন একটি পোস্ট আমাদের মধ্যে শেয়ার করার জন্য।

 2 years ago 

সাদা যে কোন জিনিস দেখতেই ভালো লাগে অনেক ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

রঙিন কাগজ কেটে ফুল তৈরি অনেক সুন্দর হয়েছে আপু। এই ধরনের কাজ আমার কাছে খুবই ভালো লাগে। যেটা আপনি খুব সুন্দর করে নিজের দক্ষতার প্রমাণ দিলেন ভালো লাগলো।

 2 years ago 

এ ধরনের কাজ আমার কাছে অনেক ভালো লাগে করতেও ভালো লাগে দেখতেও ভালো লাগে ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

রঙের কাগজ দিয়ে খুব সুন্দর ফুল তৈরি করেছেন।আপনার ফুল তৈরি করার উপস্থাপন আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আমার ফুল তৈরি করার উপস্থাপন আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89