মিক্সড সবজি দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1659247147945.jpg

আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি ।আজ আমি মজাদার ইলিশ মাছের রেসিপি তৈরি করে দেখাবো। ইলিশ মাছ এমন একটি মাছ যে এটার নাম শুনলে আমার জিভে পানি চলে আসে এই মাছটা আমার এত পছন্দ। শুধু আমার কেন এই মাছটা মনে হয় সবারই পছন্দ ।আর ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে অসাধারণ লাগে। সব সময় তো আর ভুনা খেতে ভালো লাগে না আমি বেশিরভাগ সময় আলু বেগুন দিয়ে রান্না করে খেয়ে থাকি । ইলিশ মাছের ঝোলটা দিয়েই ভাত খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তাই আমি সব সময় মাছে একটু ঝোল ঝোল রাখতে পছন্দ করি ।আজ আমি আলু বেগুন ও সাথে ঝিঙে দিয়ে ইলিশ মাছের ঝোল তরকারি রান্না করেছি। খেতে অসাধারণ মজা লেগেছিল ইলিশ মাছ বলে কথা মজা লাগতেই হবে ।এখন আমি আমার মজাদার মাছের রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করব।

প্রয়োজনীয় উপকরণ

ইলিশ মাছ―৫ পিছ
আলু―২পিছ
বেগুন―২পিছ
ঝিঙে―২পিছ
কাঁটা পেঁয়াজ―৩পিছ
কাঁচা মরিচ―৬পিছ
পেঁয়াজ বাটা―৪টেবিল চামচ
হলুদের গুঁড়া―১/২চা চামচ
মরিচের গুঁড়া―১ চা চামচ
জিরার গুঁড়া―১/২ চা চামচ
লবণ―পরিমাণ মতো
তেল―পরিমাণমতো

PhotoEditorPro_1659247231937.jpg

কার্যপ্রণালী

20220731_115739.jpg20220731_115454.jpg
20220731_115822.jpg20220731_115756.jpg
প্রথমে মাছ ও সবজিগুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি ।তারপর চুলায় একটি করায় বসিয়ে দিয়ে তার ভিতরে পেঁয়াজ দিয়ে দিয়েছি। পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে নিয়েছি।
20220731_115642.jpg20220731_115602.jpg
20220731_115544.jpg20220731_115529.jpg
পেঁয়াজ হালকা বাদামি করে ভাজা হয়ে গেলে পেঁয়াজ বাটা, হলুদের গুড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মসলাটাকে কিছু সময় কষিয়ে নিয়েছি। তারপর মশলা কষানো হয়ে গেলে মসলার ভিতরে সবজিগুলো দিয়ে দিয়েছি ।সবজিগুলো দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে নিয়েছি।
20220731_115510.jpg20220731_115432.jpg
20220731_115407.jpg20220731_115349.jpg
তারপর হালকা একটু পানি দিয়ে সবজিগুলো নেড়েচেড়ে মিশিয়ে নিয়ে ওপর দিয়ে কিছু কাঁচামরিচ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি সবজিগুলো সিদ্ধ হওয়ার জন্য। সবজি গুলো যখন সিদ্ধ হয়ে আসবে তখন উপর দিয়ে ইলিশ মাছ গুলো দিয়ে তারপর একটু নেড়েচেড়ে মাছগুলোকে কষিয়ে নিয়েছি ।তারপর মাছগুলো কষানো হয়ে গেলে মাছ রান্নার জন্য পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।
20220731_115329.jpg20220731_115242.jpg
তারপর কিছু সময় জাল হওয়ার পরে পানিটা একটু টেনে আসলে তার ভিতরে জিরার গুড়া দিয়ে দিয়েছি। জিরার গুড়া দিয়ে আরো কিছু সময় জাল করে নিয়েছি।

20220731_115223.jpg

ঝোলটা যখন অনেকটাই শুকিয়ে আসবে তখন আমি চুলাটা বন্ধ করে দিয়েছি রান্নাটা হয়ে গিয়েছে।

20220731_115200.jpg

এ পর্যায়ে তরকারিটা একটা বাটিতে ঢেলে নিয়েছি গরম গরম পরিবেশন করার জন্য। ইলিশ মাছের ঝোল দিয়ে গরম গরম ভাত খেতে কিন্তু খুবই মজা লেগেছিল আমার কাছে।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

নেক্সট সবজি দিয়ে ইলিশ মাছের রেসিপি টি দেখতে সত্যিই খুব লোভনীয় হয়েছে। এইরকম ঝোলঝোল তরকারি দিয়ে ভাত খেতে খুবই ভালো লাগে। ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ আর এই মাছটি যেভাবেই রান্না করা হোক না কেন খেতে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

ইলিশ মাছ আমার প্রিয় মাছের মধ্যে প্রথম স্থানে আছে। আপনি মিক্সড সবজি দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি তৈরি করে দেখিয়েছেন। আপনার রেসিপি দেখে ইলিশ এর স্বাদ মাথায় ঘুরতেছে। আপনার রেসিপি বরাবরই অনেক আকর্ষনীয় হয়ে থাকে।

 2 years ago 

ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ নেই বললেই চলে। ইলিশ মাছের ঝোল দিয়ে ভাত খেতে খুবই ভালো লাগে। বলা যায় তরকারি ঝোল ঝোল করে রাখলে সেই তরকারি খেতে একটু বেশি ভালো লাগে। বেগুন ও ঝিঙ্গে দিয়ে আপনি ইলিশ মাছের ঝোল তৈরি করেছেন যা দেখতে আসলেই লোভনীয় হয়েছে। শুভকামনা রইল।

 2 years ago 

সবজি দিয়ে এভাবে কখনো ইলিশ মাছ রেসিপি খাওয়া হয়নাই। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে।খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি।ধন্যবাদ আপু এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের রেসিপি মানে অনেক সুস্বাদু রেসিপি।
আপনার শেয়ার করা ইলিশ মাছের রেসিপিতে ইলিশ মাছের সাইজ গুলো একটু বড় থাকায় দেখতে বেশি লোভনীয় লাগছে।
তাছাড়া সবজি দিয়ে কিভাবে মজাদার ইলিশ রেসিপি তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

মিক্সড সবজি দিয়ে ইলিশ মাছের খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপু। যা দেখে জিভে জল চলে এসেছে। ইলিশ মাছ আমার সব থেকে প্রিয় মাছ। আর সেটা যদি মিক্সড সবজি দিয়ে রান্না করা হয় তা আরও সুস্বাদু হয়। অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু মনি ভিন্ন ধরনের সবজি দিয়ে অনেক সুন্দর করে ইলিশ মাছ রান্না করেছন, অবশ্য ইলিশ মাছের ঝোল আমারও একটু বেশিই ভালো লাগে, আর তাছাড়া সবজি দিয়ে ইলিশ মাছ রান্না করলে খুবই সুস্বাদু এবং মজাদার হয়, আপনার রান্নার পদ্ধতি আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু মনি, এতো সুন্দর একটি রেসিপি উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ ভাজা আমার কাছে খুব ভালো লাগে। আর তরকারিতে ইলিশ ভেজে দিলে খেতেও মজা হয়। আপনি ভুনা করে রান্না করেছেন দেখছি। দেখে তো মনে হচ্ছে আপু খেতেও মজা হয়েছে। ধন্যবাদ

 2 years ago 

আসলে আপু ইলিশ মাছ এমনিতে রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয় তাও আপনি আবার সবজি দিয়ে রান্না করেছেন তাহলে তো খেতে অনেক সুস্বাদু হবে দেখে আমার জিভে জল চলে এসেছে এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59329.11
ETH 2528.70
USDT 1.00
SBD 2.47