নিশি প্রহর ম্যান্ডেলা আর্ট , 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভালো ও সুস্থ আছেন ।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভালো আছি।



আজ আমি আবার আপনাদের সামনে একটি আর্ট নিয়ে হাজির হয়ে গেলাম। আজ আমি একটি ম্যান্ডেলা আর্ট করে দেখাবো। অনেকদিন হলো আমি ম্যান্ডেলা আর্ট করিনা। আজ অনেকদিন পরে আমি একটি আর্ট করেছি নিশি প্রহর মান্ডেলা আর্ট। আর্টটি করার পর আমার নিজের কাছেই অনেক ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করতে চলে এলাম। আশা করছি আমার আজকের আর্টটি আপনাদের কাছেও ভালো লাগবে। চলুন তাহলে আর্টটি শুরু করি।

Polish_20211208_002142731.jpg

প্রয়োজনীয় উপকরণ :

  • সাদাকাগজ
  • পেন্সিল
  • কালো কলম
  • কম্পাস
  • রাবার
  • স্কেল
  • টিস্যু

IMG20211208001943.jpg

প্রস্তুত প্রণালী :

১ম ধাপ

IMG20211205225218.jpgIMG20211205225639.jpg

প্রথমে একটি সাদা কাগজ নিয়ে এভাবে পেন্সিল দিয়ে দুইপাশে দুইটা দাগ দিয়েছি। তারপর কম্পাস দিয়ে দুইটা বৃত্ত এঁকে নিয়েছি।

২য় ধাপ

IMG20211205225819.jpgIMG20211205230552.jpg

এ পর্যায়ে পেন্সিল দিয়ে বৃত্তের বাইরে আরো দুইটা করে দাগ দিয়ে নিয়েছি। তারপর স্কেল দিয়ে মেপে মেপে ছোট ছোট করে এভাবে দাগ দিয়ে নিয়েছি।

৩য় ধাপ

IMG20211205230821.jpgIMG20211205231219.jpg

এই পর্যায়ে কাল সাইন পেন দিয়ে প্রথম ঘরে ছোট ছোট করে ডিজাইন করে নিয়েছি।

৪র্থ ধাপ

IMG20211205231506.jpgIMG20211205232238.jpg

তারপরে আরও একটু ডিজাইন করে নিয়েছি।

৫ম ধাপ

IMG20211205232839.jpgIMG20211205233246.jpg

তারপরে আরো খানিকটা ডিজাইন করে পুরাবৃত্তটা ভরে দিয়ে আমার বাইরের সাইডের ডিজাইনগুলো আমি শেষ করেছি।

৬ষ্ঠ ধাপ

IMG20211205233529.jpgIMG20211205234038.jpg

এ পর্যায়ে আমি কম্পাস দিয়ে মাঝখানে একটা বৃত্ত এঁকে নিয়েছি এবং বৃত্তের চারপাশে পেন্সিল দিয়ে হালকা করে দাগিয়ে নিয়েছি।

৭ম ধাপ

IMG20211205234329.jpgIMG20211205234630.jpg

তারপর পেন্সিলের দাগগুলো আমি টিস্যু দিয়ে মুছে হালকা করে নিয়েছি এবং কিছু কিছু জায়গায় আমি রাবার দিয়ে মুছে দিয়েছি।

৮ম ধাপ

IMG20211205234731.jpgIMG20211205235036.jpg

তারপর স্কেল দিয়ে দাগ দিয়ে চাঁদের মাঝ বরাবর একটা মানুষের বডির শেপ এঁকে নিয়েছি এবং তার নিচে একটা গাছের ডাল এঁকে নিয়েছি।

৯ম ধাপ

IMG20211205235533.jpgIMG20211205235900.jpg

এখানে আমি পেন্সিল দিয়ে মানুষের মাথা এঁকে নিয়েছি। সম্পূর্ণ বডি ও মাথাসহ পেন্সিল দিয়ে কালো করে দিয়েছি এবং পাশে একটা ছোট্ট বিড়াল ছানা এঁকে নিয়েছি এবং নিচের ছোট ছোট ডালগুলো এঁকে নিয়েছি।

১০ম ধাপ

IMG20211206000113.jpgIMG20211206000219.jpg

এখানে আমি মেয়েটাকে ও বিড়ালটাকে কালো পেন্সিল দিয়ে কালো করে দিয়েছি এবং কালো পেন্সিল দিয়ে মেয়েটার পা এঁকে নিয়েছে।

১১তম ধাপ

IMG_20211208_001600.jpgIMG20211206000500.jpg

এ পর্যায়ে আমি কালো পেন্সিল দিয়ে গাছের ছোট ছোট ডালগুলো কালো করে দিয়েছি।

১২তম ধাপ

IMG_20211208_001523.jpg

এখানে আমি গাছের ছোট ছোট পাতা এঁকে নিয়েছি। ব্যাস এভাবে করেই আমার নিশি প্রহর ম্যান্ডেলা আর্টটি সম্পন্ন হয়ে গিয়েছে।

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

Sort:  
 3 years ago 

ওয়াও আপু সত্যিই অসাধারণ হয়েছে আপনার মান্ডালা চিত্রাংকন টি। আমার কাছে আপনার এই চিত্রা করতে যেমন ভালো লেগেছে ঠিক তেমনি নামটা শুনে একটু ভয় ভয় লাগছে। ছোটবেলায় নিশি রাত নিয়ে এমন অনেক ভূতের গল্প শুনেছি আপনার আর্টের নাম দেখে অনেকটা কেমন লেগেছিল আমার কাছে। যাইহোক আপু সবকিছু মিলিয়ে অনেক সুন্দর হয়েছে আমার কাছে অনেক ভালো লেগেছে।

 3 years ago 

ঠিকই বলেছেন আপু নিশি রাতের কথা শুনলেই ভুত ভুত একটা অনুভুতি হয় কেমন কেমন যেন গা শিউরে উঠে। অনেক অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আমি খুব নিশ্চিত, এই চিত্রটির একটি খুব গভীর অর্থ রয়েছে। একটি মহিলা এবং একটি প্রিয় প্রাণী জীবনের জন্য বিলাপ. আমি আপনার কাজ পছন্দ করি, এটা আশ্চর্যজনক👏👏👏

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

অবশ্যই ভাই। আমি এখানে হ্যালো বলতে খুশি. আমি আপনাকে অনুসরণ করব এবং ভবিষ্যতে আপনার পোস্টগুলি উপভোগ করব🙏🏻🙏🏻🙏🏻 একজন ভাল বন্ধু হোন।

 3 years ago 

বাহ আপু আপনি খুব সুন্দর করে মান্ডালা আর্ট করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার আর্ট। আপনি খুব ধৈর্য সহকারে নিখুঁতভাবে আর্টি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকেও অনেক ধণ্যবাদ এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 
  • ওয়াও আপু অসাধারণ একটি স্কেচ আমাদের মাঝে উপহার দিয়েছেন, নিশিরাতের এমন অসাধারণ এবং বাস্তবিক একটি স্কেচ দেখে আমার অনেক ভালো লাগছে । সেই সাথে আমি এই স্কেচ টি দেখে মুগ্ধ হয়ে গেছি। আপুর হাতের অসাধারণ কারুকাজ রয়েছে, অবশ্যই আপনার এই প্রতিভা নিয়ে আপনি বহুদূর এগিয়ে যাবেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।
 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

নিশি প্রহর মান্ডালা আটটি সত্যি দেখতে অসাধারণ লাগছে।। একদম নিখুঁত ভাবে অঙ্কন করেছেন আপনি। ডালের উপর একটি মেয়ে বসে আছে সামনে চন্দ্র বিক্ষিপ্তভাবে কিরণ দিচ্ছে দেখতে সত্যিই খুবই সুন্দর লাগছে।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার ভালো লেগেছে জেনে আমারও অনেক ভালো লাগছে খুব সুন্দর করে আপনি মন্তব্যটি করেছেন ধন্যবাদ।

বাহ অনেক সুন্দর করে একটি নিশি হাতের ম্যন্ডালা আর্ট করছেন।দেখতে বেশ দারুণ আর ভালো লাগছে।এইসব আর্ট করতে অনেক সময় আর ধৈর্য্যর প্রয়োজন হয়,যা আপনার মাঝে সব গুনাগুন আছে ।কারন আর্টে টি দেখে বুঝা যাচ্ছে। আর্টটি এতে সুন্দর করে উপস্থাপনা যা দেখতে বেশ ভালো লাগছে।অনেক ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনার নিশি প্রহরের ম্যান্ডেলার আর্টটি অসাধারণ হয়েছে। আমার কাছে আপনার আর্টের ডিজাইন গুলো অনেক চমৎকার লেগেছে। আপনি অনেক নিখুঁতভাবে আর্টটি করেছেন তা আপনারা আর্ট করার পদ্ধতি গুলো দেখেই বোঝা যাচ্ছে। যার ফলে আর্টটি এতো চমৎকার লাগছে দেখতে। তাছাড়া একটি মেয়ে এবং বিড়াল গাছের উপরে বসে আছে সেটি দেখতেও খুব সুন্দর লাগছে।

 3 years ago 

আপু আপনারা সবাই অনেক ভাল আর্ট করেন তো আমিও চেষ্টা করছি আর্টটাকে একটু ভালোমতো করার জন্য।অনেক ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 3 years ago 

বাহ অনেক সুন্দর একটি ড্রয়িং আপু। ছোট বিড়াল ছানা টিকে দেখতে খুবই সুন্দর লাগছে। আপনি খুব নিখুঁত ভাবে ড্রয়িং টি করেছেন। প্রত্যেকটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ এত সুন্দর ড্রয়িং শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 3 years ago 

হ্যাঁ আপু আঁকার পরে বিড়ালছানাটি আমার কাছে অনেক কিউট লেগেছে অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু খুব চমৎকার ভাবে এঁকেছেন ছবিটা । এত নিখুত ভাবে অঙ্কিত ছবি আমি খুব কমই দেখেছি। আর উপস্থাপনাও এক কথায় অনবদ্য ছিল । প্রতিটি ধাপ প্রতিটি ধার সুচারুভাবে তুলে ধরেছেন যেটা আমার কাছে আরো ভালো লেগেছে এবং প্রতিটি ধাপের ছবিগুলো অনেক পরিষ্কার। বুঝাই যাচ্ছে অনেক সময় নিয়ে কাজটা করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু ,আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর করে মন্তব্য করার জন্য।আসলে সবাই অনেক পরিষ্কার-পরিচ্ছন্ন সুন্দর করে পোস্ট করে তাই আমিও চেষ্টা করেছি একটু সুন্দর করে করার জন্য।

 3 years ago 

নিশি প্রহর ম্যান্ডেলা দারুণভাবে অঙ্কন করেছেন এবং আমার খুবই ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। ম্যান্ডেলা করতে অনেক ধৈর্য শক্তি ও ইচ্ছা শক্তির প্রয়োজন হয়। আপনার অংকনের হাত অনেক ভাল আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ঠিকই বলেছেন ভাই ম্যান্ডেলা আর্ট করতে অনেক ধৈর্য্য ও ইচ্ছার প্রয়োজন ধৈর্য্যশক্তি না থাকলে এই আর্টগুলো করা অনেক কঠিন। অনেক সময় নিয়ে করার পরে যখন জিনিসটা দেখতে ভালো লাগে তখন মনটাই ভালো হয়ে যায় ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90