DIY || এসো নিজে করি | ⛵পালতোলা নৌকা সূর্যাস্ত সমুদ্রের দৃশ্য পেইন্টিং⛵ ১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

1640093198869.jpg

⛵ পালতোলা নৌকা ⛵


হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আপনারা জানেন আমি আঁকতে খুবই ভালোবাসি। সব সময় আপনাদের সার্পোট কিছু না কিছু পেইন্টিং করে দেখাতে পছন্দ করি। তাই আজকেও আমি আপনাদের সামনে নিয়ে এসেছি পালতোলা নৌকা সূর্যাস্ত সমুদ্রের দৃশ্য পেইন্টিং। আজকের এই পেইন্টিংয়ে আমি পোস্টার কালার ব্যবহার করেছি। পোস্টার কালার ছাড়াও পেইন্টিং করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই পেইন্টিংটা করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের পেইন্টিং আপনাদের ভালো লাগবে।

1640090255049.jpg

⛵ পালতোলা নৌকা ⛵


🎨 আঁকার উপকরণ 🎨

• ক্যানভাস বোর্ড
• পোস্টার কালার
• রং করার তুলি
• রংয়ের প্লেট
• পানি
• মাস্কিং টেপ
• পেন্সিল

আঁকার বিবরণ :

ধাপ ১ :

প্রথমে আমি একটা আঁকার বই নিলাম। এরপর এর চারপাশে টেপ লাগিয়ে নিলাম। এরপরে হলুদ রং দিয়ে উপরের অংশে একটু একটু করে হলুদ রং করে নিলাম।


ধাপ ২ :

এরপর হলুদ কালারের নিচে কাঠালি কালার দিয়ে একটু একটু করে রং করা শুরু করি। এখানে আমি মাঝখানের পুরো অংশটাই কাঠালি কালার দিয়ে রং করলাম।


ধাপ ৩ :

এবারে আকাশী কালার দিয়ে নিচের অংশটা একটু একটু করে রং করে নিলাম। এখানে আমি তিনটা কালার একসাথে রং করে পুরোটা মিশিয়ে নিলাম।


ধাপ ৪ :

এরপর সাদা রং দিয়ে উপরের অংশে একটা গোল সূর্য এঁকে নিলাম। সেখানে আমি সূর্যটা পুরোটাই সাদা দিলাম।

ধাপ ৫ :

এরপর আমি নিচের অংশে সাদা দিয়ে একটু পানির ঢেউ এঁকে দিলাম। এরপরে পেন্সিল দিয়ে অন্য পাশে একটা পালতোলা নৌকা এঁকে নিলাম।


ধাপ ৬ :

এরপর কালো রং দিয়ে নিচের অংশে একদিক থেকে দুইটা গাছের ডাল বের করলাম। এখানে আমি আরো কয়েকটা ডালপালায় এঁকে নিলাম।


ধাপ ৭ :

এরপর কালো রং দিয়ে গাছ গুলোতে একটু একটু করে গাছের পাতা দিয়ে দিলাম। এখানে আমি পুরো অংশে কালো রং ব্যবহার করলাম।


ধাপ ৮ :

এরপরে কালো রঙের উপরে সবুজ রং দিয়ে সবগুলো পাতার মধ্যে একটু একটু করে হাইলাইট করে দিলাম।

IMG_20211221_122155.jpg


ধাপ ৯ :

এরপর কালো রং দিয়ে নৌকাটার নিচের অংশ একটু একটু করে এঁকে নিলাম। এরপর সাদা রং দিয়ে উপরের চিকন অংশটা একটু রং করে নিলাম।

IMG_20211221_122357.jpg

IMG_20211221_185619.jpg


ধাপ ১০ :

এরপরে কালো রং দিয়ে পালতোলা নৌকার উপরের একটু একটু করে রং করতে থাকি। এখানে কিছুটা অংশে সাদা এবং কালো রং মিশিয়ে ছাই কালার করে দিলাম।

IMG_20211221_123319.jpg

IMG_20211221_185645.jpg


ধাপ ১১ :

এভাবে আমি নৌকাটির বড় উপরের অংশ গুলো একটু একটু করে রং করলাম। এরপর সাদা রং দিয়ে নৌকাটির চিকন অংশটি একটু একটু করে হাইলাইট করে দিলাম। এরপর নৌকার নিচে কালো রং দিয়ে পানিতে নৌকার ছায়া দিয়ে দিলাম।

IMG_20211221_185706.jpg


ধাপ ১২ :

এরপর সাদা রং দিয়ে আরো কয়েকটা ঢেউ দিয়েদিলাম পানিতে। এরপর কালো রং দিয়ে উপরের অংশে কয়েকটা উড়ন্ত পাখি এঁকে দিলাম।

IMG_20211221_125210.jpg

IMG_20211221_185723.jpg


শেষ ধাপ :

এভাবে আমি পুরো পেইন্টিং করা শেষ করি। পেন্টিং করা শেষ হলে আমি এর কিছু ফটোগ্রাফি করলাম। আশা করি আমার আজকের পালতোলা নৌকার সূর্যাস্ত সমুদ্রের পেইন্টিং আপনাদের ভালো লাগবে।

1640090255049.jpg

1640090259344.jpg

1640090235406.jpg

1640090249779.jpg

1640090263706.jpg


পেইন্টিং সহ আমার একটি ছবি

1640090289594.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীপেইন্টিং
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Nob8RjiAuXKzVPMCYze3VPJuZt6zKYtv5NHRTGki5Bb9J8zQgkNJMsUwkntqf5nqvpbiaDQNgkiw5c4UajTzbY.png

Sort:  
 3 years ago 

সুন্দর লাগছে সমুদ্রের মাঝে পালতোলা নৌকা দেখতে খুবই সুন্দর লাগছে। সত্যি বলতে অসাধারণ লাগছে। সূর্যাস্তটি আমার কাছে খুবই ভালো লাগছে। এককথায় অনেক সুন্দর। শুভকামনা রইল

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago (edited)

গোধূলি লগ্নের পালতোলা নৌকার অসাধারণ একটি দৃশ্য অপনি অংকন করেছেন সত্যিই আপনার অংকটি প্রশংসার দাবিদার আমার কাছে বেশ ভাল লেগেছে বিশেষ করে শেষ বিকেলে পাখি উড়ে যাওয়ার দৃশ্য দারুণভাবে ফুটে উঠেছে

 3 years ago 

গুগোল অসংখ্য ধন্যবাদ। আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো।

 3 years ago 

অনেক সুন্দর একটা চিত্র অঙ্কন করেছেন আপু। একই সাথে আপনি কয়েকটা জিনিস দেখাতে সক্ষম হয়েছেন। আমার কাছে পালতোলা নৌকা এবং সূর্যাস্তের দৃশ্য টা খুবই সুন্দর লেগেছে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনি জল রং দিয়ে অনেক সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন, যা দেখে আমার চোখ জুড়িয়ে গেল। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 3 years ago 
  • প্রথমেই আপনাকে বলবো আপনার চরিত্রটি দেখে আমি কল্পনার সাগরে ডুবে গেছি। আপনার এই চিত্রটা এত সুন্দর হয়েছে যা আমি ভাষায় প্রকাশ করতে পারতেছি না। এত সুন্দর একটা চিত্র অংকন আমাদের সামনে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।
 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 
ওয়াও আপু,পোস্টার রং দিয়ে আপনি খুবই খুবই অসাধারণ সুন্দর ছবি এঁকেছেন। আপনার চিএ অংকন টি দেখে মনে হচ্ছে একদম বাস্তবিক। চিএ অংকন করার অভিজ্ঞতা আমার খুব ভালো আছে আপনার চিত্রাংকন গুলো দেখলেই বোঝা যায়। আপনার প্রতিটা চিত্র অংকন খুবই অসাধারণ হয়ে থাকে।সূর্যাস্ত সমুদ্রের দৃশ্য করা প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি চিত্র অংকন আমাদের মাঝে শেয়ার করেছেন।
 3 years ago 

অনেক ধন্যবাদ আপু, আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো।

 3 years ago 

আপু আপনার আর্টের কাজগুলো তো আমার বরাবরই খুব ভালো লাগে। আজকের টা অসম্ভব সুন্দর হয়েছে। দেখতে বাস্তব ফটোগ্রাফি মনে হচ্ছে। অনেক ধন্যবাদ আপু প্রত্যেকবার এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমাদের সাথে এত সুন্দর সুন্দর কাজ শেয়ার করার জন্য।অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, অনেক ভালো লাগলো।

 3 years ago 
পালতোলা নৌকা সূর্যাস্ত সমুদ্রের এর চিত্র অংকন আপনি দারুন হবে করেছেন। খুবই ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু। আপনার জন্য শুভকামনা রইল। আপনারা অংকনের হাত অনেক ভালো।
 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনার পালতোলা নৌকা সূর্যাস্ত সমুদ্রের দৃশ্যটি চমৎকার হয়েছে। দৃশ্যটি এত সুন্দর লাগছে মনে হচ্ছে ওই জায়গায় গিয়ে বসে থাকি। খুব ভালো লাগবে এখানে বসে থাকলে । তাছাড়া আপনি দৃশ্যটি আকার ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক বেশি ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

পালতোলা নৌকা সূর্যাস্ত সমুদ্রের দৃশ্য পেইন্টিং সুন্দর হয়েছে। আপনি খুবই দক্ষতার সাথেই পেইন্টিংটি করেছেন। আপনার পেইন্টিং দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। সুন্দরভাবে উপস্থাপনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65364.69
ETH 2650.49
USDT 1.00
SBD 2.86