একটি জ্যামিতিক ফুলের ম্যান্ডেলার আর্ট

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি ম্যান্ডেলার আর্ট নিয়ে। ম্যান্ডেলার আর্টগুলো করতে অনেক সময় লাগে। কিন্তু করার পর দেখতে খুব ভালো লাগে জন্যই মাঝেমধ্যে সময় নিয়ে করতে বসি। তাছাড়া এভাবে যদি মেপে মেপে আর্টগুলো করা যায় তাহলে দেখতে আরো বেশি সুন্দর লাগে। প্রতিটি ডিজাইন অনেক নিখুঁতভাবে হয়। কিন্তু মেপে ম্যান্ডেলার আর্টগুলো করতে অনেক বেশি সময় লাগে। তাছাড়া এ ধরনের আর্ট এবং ডাই পোস্টগুলো আমার করার সময় যতটা ভালো লাগে কিন্তু পোস্ট করতে গেলে মাথা খারাপ হয়ে যায়। কারণ এগুলোর বর্ণনা মুখে বলে বোঝানো খুবই কষ্টকর। তারপর চেষ্টা করি সহজ ভাবে উপস্থাপনের। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আজকের আর্টটি।


IMG20230401213128.jpg



প্রয়োজনীয় উপকরণ:

সাদা কাগজ
কম্পাস
স্কেল
পেন্সিল
রাবার



প্রথমে ছোট বড় তিনটি বৃত্ত এঁকেছি। তারপর বৃত্তের ভিতর স্কেল দিয়ে কতগুলো দাগ দিয়েছি।


IMG20230401210346.jpgIMG20230401210510.jpg

তারপর ভিতরে গোল একটি ফুল এঁকেছি। ফুলের চারপাশে কালো ভরাট করেছি। তারপরে আরেকটি গোল দাগ দিয়ে ছোট ছোট দাগ দিয়েছি। তার উপরে বড় বড় কতগুলো পাতা এঁকেছি।


IMG20230401210807.jpgIMG20230401211102.jpg

তারপর পাতার ভেতরের লম্বা লম্বা দাগ দিয়েছি। তার উপরে আরো কিছু পাতা এঁকেছি এবং ভেতরে বেশ কিছু ডিজাইন করেছি।


IMG20230401211425.jpgIMG20230401211942.jpg

তারপর বাইরে দিয়ে ঘুরিয়ে নিচের ছবির মত ডিজাইন করেছি। তারপর ডিজাইনের ভিতরে কিছু পাতা এঁকেছি এবং বাইরের দিকে একটু পাতা এবং ডট দিয়ে ডিজাইনটি করেছি।


IMG20230401212222.jpgIMG20230401212602.jpg

IMG20230401213051.jpg


সবশেষে আমার নামের সাইন করে আর্টটি শেষ করেছি।


IMG20230401213103.jpg


IMG20230401213122.jpg


এভাবে আমার আর্টটি শেষ হলো। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।



ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 11 months ago 

খুবই সুন্দর একটি ফুলের নকশা প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে।।
বিশেষ করে পরিমাপগুলো একদম সঠিক দিয়েছেন এজন্য সৌন্দর্যটা বেড়ে গিয়েছে।।
ছোট ছোট নকশা গুলো খুব সুন্দর ভাবে ফুটেছে।।
চিত্রের ধাপ গুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।।

 11 months ago 

পরিমাপগুলো সঠিক দেয়ার কারণে ম্যান্ডেলার আর্টটি দেখতে সুন্দর লাগছে। ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্য করার জন্য।

 11 months ago 

আপু আপনার মেন্ডেলার আর্টটি সত্যিই চমৎকার হয়েছে । এভাবে জ্যামিতিক ম্যান্ডেলার আর্ট করতে যে প্রচুর সময় লেগেছে দেখে বোঝা যাচ্ছে । আসলে এগুলো করতে অনেক সময় লাগে যার কারণে দীর্ঘদিন হয় এই আর্ট নিয়ে বসা হয় না । আপনি খুব সুন্দর করে পুরোটা শেষ করেছেন দেখে ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 11 months ago 

ঠিক বলেছেন আপু জ্যামিতিকভাবে যেকোনো আর্ট করতে গেলে অনেক বেশি সময় লাগে। আর ম্যান্ডেলার আর্ট এমনিতেই সময় বেশি লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

জ্যামিতিক ফুলের অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। এটা দেখতে এক কথায় জাস্ট অসাধারণ হয়েছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন আপু। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 11 months ago 

জ্যামিতিক ফুলের ম্যান্ডেলার আর্টটি সুন্দরভাবে উপস্থাপনের চেষ্টা করেছি। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 11 months ago 

আর্ট গুলো যেমন মেপে মেপে করা হয় তেমন দেখতেও অনেক ভালো লাগে। তবে এরকম মেপে করার কারণে অনেক বেশি সময় লাগে। আপনার জ্যামিতিক ফুলের ম্যান্ডেলা আর্ট আমার কাছে দারুণ লেগেছে। একেবারে আনকমন একটি ফুল আপনি তৈরি করেছেন সত্যি অনেক ভালো লাগলো।

 11 months ago 

এরকম মেপে আর্টগুলো করলে একদম পারফেক্ট হয়। দেখতেও সুন্দর লাগে। যদিও সময় অনেক বেশি লাগে । ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 11 months ago 

ঠিক বলেছেন আপু এগুলো আর্ট করতে যতনা কষ্টকর,তার চেয়ে বেশি পোস্ট এ বর্ণনা দিতে গেলে আরো বেশি কষ্ট লাগে। আপনি খুব সুন্দর একটি
জ্যামিতিক ম্যান্ডেলা আর্ট করেছেন।আপনাকে ধন্যবাদ সুন্দর আর্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার কাছে আর্ট করতেও এত কষ্টকর লাগে না যতটা বর্ণনা দিতে লাগে। কারণ কি বলবো বুঝেই পাইনা। যাই হোক ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 11 months ago 

জ্যামিতিক ফুলের অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। ম্যান্ডেলা আর্ট টি দেখতে এক কথায় অসাধারণ হয়েছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন ৷ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 11 months ago 

আমার জ্যামিতিক ফুলের ম্যান্ডেলার আর্টটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 11 months ago 

ম্যান্ডেলা আর্টগুলো দেখতে ভীষণ ভালো লাগে। এ ধরনের আর্টে ধৈর্য ও সময়ের দরকার হয়।আপনি খুব সুন্দর ভাবেই আঁকাটি শেষ করলেন। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 11 months ago 

ঠিক বলেছেন আপু ম্যান্ডেলার আর্টগুলো দেখতে অনেক সুন্দর লাগে। আর এই আর্ট গুলো আসলেই ধৈর্যের পরীক্ষা। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 11 months ago 

এত সুন্দর একটা জ্যামিতিক ফুলের ম্যান্ডেলা আর্ট দেখে আমি তো একেবারেই মুগ্ধ আপু। খুবই সুন্দর হয়েছে আপনার ফুলের ম্যান্ডেলাটি আপনি অনেক ধৈর্য ধরে খুবই নিখুঁতভাবে এবং অনেক সময় ব্যবহার করে এটি অংকন করেছেন যা আমি দেখে বুঝতে পারছি। ধৈর্য ধরে যেকোনো কাজ করলে তা খুবই সুন্দর হয়। আপনার অনেক দক্ষতা রয়েছে বলতে হচ্ছে। নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে এটি অংকন করেছেন আপনি।

 11 months ago 

ম্যান্ডেলার আর্টগুলো করতে ধৈর্যেরই প্রয়োজন হয়। যত বেশি ধৈর্য সহকারে করা যায় তত বেশি সুন্দর হয়। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

বুঝাই যাচেছ যে আপনি একজন ভালো আর্টিষ্ট। তা না হলে এত সুন্দর করে এই কঠিন আর্ট কেউ করতে পারে? আপনি তো দেখছি কঠিন একটি ম্যান্ডেলা আর্ট খুব সহজ করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আবার সুন্দর করে উপস্থাপনও করেছেন। ধন্যবাদ আপু।

 11 months ago 

আর্টটি আসলেই বেশ কঠিন ছিল। জ্যামিতিকভাবে করার কারণে খুব একটা কঠিন লাগেনি। ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.11
JST 0.034
BTC 64060.81
ETH 3129.62
USDT 1.00
SBD 4.17