পবিত্র জুম্মার দিন উপলক্ষে সকলকে জানাই বিভিন্ন ফুলের শুভেচ্ছা

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম




হ্যালো বন্ধুরা,

পবিত্র জুম্মা মোবারক! আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি ফুলের ফটোগ্রাফি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে বিভিন্ন প্রকার ফুলের ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হয়েছি আশা করি এই সমস্ত ফুলের ফটোগ্রাফি গুলো আপনাদের অনেক অনেক ভালো লাগবে আপনাদের মাঝে শেয়ার করতে পেরে বেশ ভালো লাগছে। আর দেরি না করে প্রত্যেকটা ফুলের শুভেচ্ছা গ্রহণ করি।


ফটোগ্রাফি সমূহ:

এটা হচ্ছে নয়নতারা ফুল। বৃষ্টিভেজা নয়নতারা ফুল গুলো দেখতে অতি চমৎকার হয়ে থাকে। যদি ভালো উন্নত মানের ক্যামেরা দিয়ে ফটোগ্রাফি করা হয় বৃষ্টি ভেজা নয়ন তারা ফুল তাহলে সে ফটোগ্রাফি টা হবে বেস্ট। কারণ এই ফটোগ্রাফি টা লক্ষ্য করে দেখুন সামান্য ১৫-২০ হাজার টাকার মোবাইলের ফটোগ্রাফি যদি এত সুন্দর হয়ে থাকে তাহলে উন্নত মানের ডিএসএলআর ক্যামেরায় কত সুন্দর হতো। যাইহোক বৃষ্টি ভেজা মুহূর্তে ফুলের ফটোগ্রাফি করতে আমার খুবই ভালো লাগে যখনই কোন ফুলের বাগানের পাশে অবস্থান করি তখন যদি বৃষ্টিতে ভিজে যায় এমন যাতে কোন ফুল আমি আর থেমে থাকি না চেষ্টা করে থাকি সেখান থেকে সুন্দর ভাবে ফটোগ্রাফি করার। অবশ্যই ফটোগ্রাফি টা করেছিলাম স্কুলের বাগান থেকে। এছাড়াও আরো অনেক জায়গা থেকেই ফটোগ্রাফি করে থাকি এবং করেছি এমন অনেক ফটোগ্রাফি আমার কাছে সংরক্ষণ আছে।

IMG_20230225_091408_685.jpg
Camera device: Infinix hot 11s

এটা একটি ঢেঁড়স এর ফুল। এ ফুল আমার সবজি বাগান থেকে তোলা। আপনার অনেকেই জানেন আমার সবজি বাগানে বিভিন্ন প্রকার সবজি থাকে সারা বছর ধরে। আর সেই সবজি বাগানের মধ্যে থেকে মাঝেমধ্যে আমি ফটোগ্রাফি করে আপনাদের মাঝে শেয়ার করে থাকি সবজির পোস্ট অথবা ফুলের ফটোগ্রাফি। ঠিক তেমনি এই ঢেঁড়স ফুল টা তোলা হয়েছিল আমার সবজি ক্ষেত থেকে। এ ফুলগুলো আমার অনেক বেশি ভালো লাগে যেহেতু দেখতে বেশ সাদা এবং প্রাণবন্ত। যখনই ঢেঁড়সের ফুল ফোটে তখন দেখতে বেশ বেশি সাদা উজ্জ্বল লাগে। তুই কি এমনই মুহূর্তে তোলা এই ফটোগ্রাফিটা। একটু সূর্যের আলোয় যেন আরো সৌন্দর্য বৃদ্ধি পায়।

IMG_20230827_111712_925.jpg
Camera device: Infinix hot 11s

এটি একটি চাল কুমড়ার ফুল। আপনার আমার সুপরিচিত সবজি চাল কুমড়া। যেটা গ্রাম বাংলার প্রায় বাড়িতে লক্ষ্য করা যায় বর্ষাকালীন মুহূর্তে। ঠিক তেমনি আমার সবজি বাগানেও ছিল চাল কুমড়ার বান। ঠিক সেখান থেকেই এই ফটোগ্রাফি টা করেছিলাম। আমরা সকলেই জানি চাল কুমড়ার ফুল দেখতে হলুদ কালারের হয়ে থাকে। মাঝখানে সুন্দর একটু দৃশ্য। ঘন সবুজ পাতার ফাঁকে ফাঁকে ফুটে থাকে চাল কুমড়ার ফুল। যেখানে বিভিন্ন প্রকার কীটপতঙ্গ মধু সংরক্ষণ করতে আসে। ঠিক এমনই একটা মুহূর্তের ফটোগ্রাফিটা করেছিলাম তবে কীটপতঙ্গ গুলো আমার দেখে উড়ে গেছিল

IMG_20230827_111341_501.jpg
Camera device: Infinix hot 11s

বিভিন্ন প্রতিষ্ঠানের সৌন্দর্য বৃদ্ধি করতে এই সাদা সাদা ফুলগুলোর গাছ সারিবদ্ধভাবে লাগানো থাকে প্রতিষ্ঠানের গেটের সামনে। অবশ্যই এই মুহূর্তে ফুলের নামটা আমার স্মরণে নেই হয়তো আপনাদের অনেকের সুপরিচিত। তবে যখন সম্পূর্ণ গাছ ভর্তি সাদা সাদা এই ফুলগুলো ফুটে থাকে তখন বেশ ভালো লাগে ফটোগ্রাফি করতে। এ মুহূর্তে যেহেতু আমার ফুলের নামটা স্মরণে নেই আপনারা যারা এই ফুলের নাম জানেন অবশ্যই আমার কমেন্ট বক্সে নামটা জানিয়ে দিবেন।

IMG_20230509_082934_718.jpg
Camera device: Infinix hot 11s

এর ফুল টা আমাদের গ্রাম বাংলায় দুবলা ফুল নামে পরিচিত,তবে এর বিশেষ নাম রয়েছে। তবে যাই হোক শীতের সময় এই ফুলগুলো বেশি ফুটে থাকে। এই ফুলগুলো বিভিন্ন রকমের হয়ে থাকে তাই যদি এক জায়গায় বিভিন্ন রকমের ফুল লাগানো হয়ে থাকে বেশ চমৎকার লাগে দেখতে। বিশেষ করে গেটের ছাদের উপর এই গাছগুলো সচরাচর বেশি লাগানো দেখা যায় আমাদের গ্রাম অঞ্চল গুলোতে।

IMG_20221211_123012_825.jpg
Camera device: Infinix hot 11s

এটা একটি বিদেশি পাতাবাহার। অনেকে ফুল গাছ বলে থাকে। তবে গাছের পাতাগুলো এমন সুন্দর হয়ে থাকে। আমাদের বিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বাগানের মধ্যে লাগানো হয়েছিল একটি গাছ। ঠিক সেখান থেকেই ফটোগ্রাফিরা করেছিলাম আমি। এই গাছের পাতাগুলো দেখতে বেশ উজ্জ্বল লাগে গোলাপি কালারের হয়ে থাকলেও পাতার মধ্যে রয়েছে একটু ঝিলিমিলি আকৃতি। আর এই জন্য সবচেয়ে মানুষের বেশি মন আকর্ষণ করে থাকে।

IMG_20230228_101318_670.jpg
Camera device: Infinix hot 11s

এ পর্যায়ে ফুল টা দেখতে পাচ্ছেন এটাও কিন্তু একপ্রকার পাতাবাহার। আর এটা পাতার উপর সুন্দর আকৃতির নতুন পাতা গজায় বলে মানুষের এটাকে বেশি পছন্দ করে। ফটোগ্রাফি দেখে বুঝতে পারছেন যদি গাছটা অনেক বড় হয় আর প্রত্যেকটা ডালে এমনভাবে সুন্দর পাতা গজায়, নাজানি দেখতে কত ভালো লাগে। বিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি করার জন্যই এই গাছটা কিনে আনা হয়েছিল। যেন গাছটা সুন্দরভাবে ফুটে থাকে আমাদের সকলের মাঝে আর সৌন্দর্য ছড়ায়।

IMG_20221211_123144_298.jpg
Camera device: Infinix hot 11s

এটা আলা মান্ডা ফুল। অনেকেই বলে থাকে গ্রাম্য ঢোল কমলি ফুলের জাত বিশেষ। তবে যাই হোক এই ফুলগুলো কিন্তু বেশ অনেক হয়ে থাকে। দূর দূরান্ত থেকে দেখতেও বেশ ভালো লাগে। এই গাছের আকৃতি টা একটু লতা টাইপ। যদিও ডাল হয় তবে ডালগুলো লতা এর মত। ফুলের ফটোগ্রাফি টা আমি করেছিলাম একটি নার্সারি থেকে যেখানে ফুলের গাছ কিনতে গেছিলাম আমরা কয়েকজন মিলে। এর পূর্বে কখনো এই ফুল আমি দেখেছি বলে মনে হয় না তবে গত বছর প্রথম দেখলাম আর এত সুন্দর তা দেখে মুগ্ধ হয়েছিলাম আর এজন্যই ফটোগ্রাফিটা করেছিলাম। আশা করি এই ফুল গাছ আপনারা ইতিপূর্বে দেখেছেন যদি সুযোগ হয়ে থাকে তাহলে আপনারা এই গাছ ক্রয় করে আপনাদের বাড়িতে লাগাতে পারেন কারণ অনেক সুন্দর ফুল ফুটে থাকে।

IMG_20221221_111123_269.jpg
Camera device: Infinix hot 11s

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png

💌আমার পরিচয়💌


আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন)। বাংলা মাস্টার্স ফার্স্ট ক্লাস মেহেরপুর গভমেন্ট কলেজ। বাসা গাংনী-মেহেরপুর। ইলেকট্রনিক্সের যন্ত্রপাতি মেরামত ও সৌর প্যানেল নিয়ে রিসার্চ করতে পছন্দ করি। ফুলের ফটোগ্রাফি করা আমার সবচেয়ে বড় ভালোলাগা। দীর্ঘদিনের আমি পুকুর পাড়ে সবজি চাষ সহ পাঙ্গাস মাছ চাষী এবং বিরহের কবিতা লেখতে খুবই ভালোবাসি।




পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন ফুলের পোস্ট, ততক্ষণ ভালো থাকুন সকলে। আল্লাহ হাফেজ।

Sort:  
 last year 

ওয়াও ভাই অসাধারণ ফুলের ফটোগ্রাফি করেছেন। নয়নতারা ফুলের ফটোগ্রাফি টা আমার কাছে বেশি ভালো লেগেছে। অবশ্য ফুল আমার অনেক পছন্দের সব ফুল আমার কাছে বেশ ভালো লাগে। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

Posted using SteemPro Mobile

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 last year 

ভাইয়া আপনি খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। নাম না জানা ফুলের নাম জংলি টগর বলে আর আলা মান্ডা ফুল আমার কাছে অনেক ইউনিক লেগেছে। এই ফুল কখনো দেখিনি। সবগুলো ফুলের খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আলা মান্ডা ফুল আমার কাছেও বেশ ভালো লাগে আপু।

 last year 

অনেক সুন্দর লাগছে বৃষ্টি ভেজা
নয়নতারা ফুল। কিছুদিন আগে বৃষ্টির মধ্যে আমিও নয়নতারা ফুলের ফটোগ্রাফি করেছিলাম। আপনার প্রতিটি ফটোগ্রাফি ও বর্ণনা খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার ক্রিয়েটিভিটির মাধ্যমে সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ নয়নতারা ফুলটা চমৎকার ছিল।

 last year 

ভাই আপনি বেশ চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। ফুল হলো সৌন্দর্যের প্রতীক আরে ফুল গুলো দেখতে বেশ ভালো লাগে। আপনি খুব চমৎকার কিছু ফুল আমাদের মাঝে শেয়ার করছেন পাশাপাশি সুন্দর বর্ণনা করেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

তাইতো ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছি ভাই

 last year 

বাহ,আপনি জুম্মার দিন ফুলের শুভেচ্ছা জানিয়েছেন দেখে ভালো লাগলো।আপনাকে ও অনেক অনেক শুভেচ্ছা।আসলে রং বেরঙের ফুলগুলো দেখে সকাল সকাল মন ভরে গেল।4 নং ছবির ফুলটি হচ্ছে মিনি টগর।তাছাড়া আপনি যাকে দুবলা ফুল বলছেন আমরা তাকে ঘাস ফুল বা পর্তুলিকা ফুল বলি।তাছাড়া বৃষ্টিস্নাত ফুলগুলি দেখতে খুবই ভালো লাগে, ধন্যবাদ আপনাকে।

 last year 

চেষ্টা করেছি পবিত্র দিনে ভালোবাসা ছড়িয়ে দিতে।

 last year 

আপনাকেও জুম্মা মুবারক। আজকে এই জুম্মার দিনে খুবই সুন্দর কিছু ছবি শেয়ার করেছেন।
আপনি প্রত্যেকটি ফটোগ্রাফি একটি থেকে একটি অসাধারণ হয়েছে। আর প্রত্যেকটি ফটোগ্রাফি থেকে আমি চোখ সরাতে পারছি না। ইচ্ছে করছে সারাদিন এই ফটোগ্রাফিগুলোর তাকিয়ে থাকতে।
অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

আশা করি আমার ফটোগ্রাফি গুলো আপনার অনেক ভালো লেগেছে।

 last year 

ফুল অনেক পবিত্র জিনিস। ফুল নিয়ে সবাইকে জুমা দিনে শুভেচ্ছা জানালেন অনেক ভালো লাগলো। তাছাড়া আপনি প্রতি শুক্রবারে ফটোগ্রাফি গুলো শেয়ার করেন। আপনার শেয়ার করার বিভিন্ন সবজি ফুল এবং অন্যান্য ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। খুব সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63679.06
ETH 2628.86
USDT 1.00
SBD 2.83