গ্রাম্য মানুষের জীবন জীবিকার কিছু প্রতিচ্ছবি 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

রাখাল যখন গরু নিয়ে রাস্তা দিয়ে হেঁটে চলেছে

IMG_20210828_121241.jpg

আমার লোকেশন

IMG_20210828_122632.jpg

আমার লোকেশন

IMG_20210828_122721.jpg
আমার লোকেশন

IMG_20210818_080448.jpg
আমার লোকেশন

ঘোষ যখন গাভীর বান থেকে দুধ সংগ্রহ করছিল

গ্রামের প্রকৃতি যেমন মানুষকে অনাবিল শান্তি দেয়। তেমনি গ্রামের জীবনের চালচিত্রে নিরীহ অবলা প্রাণীদের ভূমিকা মনোমুগ্ধকর। গ্রাম্য দৃশ্য গুলি কে অনেক নান্দনিক করে তোলে এই অবলা প্রাণী গুলি। তাদের মধ্যে অন্যতম হলো গরু।

IMG_20210818_080343.jpg
আমার লোকেশন

দূরে যখন বাছুর কে বাধা ছিল তখন দূর থেকে বাছুরকে ক্যামেরা বন্দি করেছিলাম

IMG_20210818_080355.jpg
আমার লোকেশন

বাছুর কে খুব কাছ থেকে শট নিয়েছিলাম ফোন ক্যামেরা দিয়ে

IMG_20210818_080427.jpg
আমার লোকেশন

গাভীর মালিক বাছুরকে ধরে রেখেছে ওই সময় ঘোষ গাভী থেকে দুধ সংগ্রহ করছে তার দুই হাতের সাহায্য

■দুই দিন আগে আমি গরু বাছুড়ের অপূর্ব দৃশ্য ক্যামেরা বন্ধি করেছিলাম ।এখন তাই আপনাদের মাঝে শেয়ার করবো। আমি মনসা পূজা মায়ের জন্য একটু দুধ আনতে এক জেঠুর বাড়ি গিয়েছিলাম। সেখানে যেয়ে কিছু ছবি তুলি। প্রতিদিন সকালে ঘোষ এ রা এসে যাদের বাড়ির দুধ পাওয়া যায় তাদের বাড়ি প্রত্যহ দুধ সংগ্ৰহ করে। তেমনি যখন ঘোষ গাভী থেকে দুধ সংগ্রহ করছিলো গাভিটির পা বেঁধে রেখেছিলো। তার কারণ গাভিটি বড্ড বেশি লাথি মারে। ওই সময় গভীর মালিক বাছুর কে ধরে রাখে। ঘোষ দুধ সংগ্রহ করার পর বাছুড়কে ছেড়ে দেয়া হয় ।তখন বাছুড় দুধ পান করতে থাকে। সেই দৃশ্য ও আমি ক্যামেরা বন্দি করেছিলাম। আশা করি ছবিগুলি সকলের পছন্দ হবে।

IMG_20210818_080438.jpg
আমার লোকেশন

IMG_20210818_080506.jpg
আমার লোকেশন

ঘোষ যখন দুধ গাভি থেকে সংগ্রহ করার পর গভীর মালিক বাছুরকে ছেড়ে দিলে বাছুর তার মায়ের বানে শাল দুধ পান করার মুহুর্ত

IMG_20210818_080457.jpg
আমার লোকেশন

IMG_20210818_080516.jpg
আমার লোকেশন

IMG_20210818_080525.jpg
আমার লোকেশন

IMG_20210818_080539.jpg
আমার লোকেশন

ঘোষ যে দুধ সংগ্রহ করেছিলো সেই দুধ তার পাত্র দিয়ে মেপে নিচ্ছে

◆মনসা পূজার কারণে জেঠু ঘোষ থেকে 1 গ্লাস দুধ রেখে দেয়। বলে আমার কাছ থেকে 5-6 জন দুধ চেয়েছে তারা মা মনসা দেবীর থানে দেবে। রীতিমতো 1 গ্লাস রেখে দেয়। সেখান থেকে আমাকে বেশ খানিকটা দুধ দেয় ।তারপর দুধ নেবার পর আমি বাড়ি ফিরে এসেছিলাম।

আশা করি গ্রাম্য দৃশ্য আপনাদের উপভোগ্য হবে। আপনারা সবাই গ্রাম সম্পর্কে অবগত হবেন এবং গ্রামের দৃশ্য পঠ পুনরায় আমার ছবির দ্বারা আপনাদের চোখে ধরা পড়বে।

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
ক্যাটাগরিগ্রাম্য দৃশ্য
রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

খুব সুন্দর মুহুর্ত কাটীয়েছন ভাইয়া। আপনার জন্যে শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক শুভ কামনা ও ধন্যবাদ ভাই

 3 years ago 

আমাদেরও এরকম একটা গাভী ছিল।প্রতিদিন প্রায় ২-৩ লিটার দুধ দিতো।খাটি গাভীর দুধ খেতেও অনেক মজা এবং সু্স্বাদু। গ্রামীণ জীবনের চিত্র খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন দাদা।

 3 years ago 

একদম ঠিক বলেছেন ভাই , গ্রামের চিত্র খুব সুন্দর হয়। আপনার অনুভূতি প্রকাশ এর সাথে আপনার সুন্দর গঠনমূলক মন্তব্য জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

গ্রামীণ জীবনের চিত্র খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন ভাইয়া অনেক সুন্দর হয়েছে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ভাই আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আসলেই গ্রামের পরিবেশ প্রকৃতি মানুষ কে পাগল করে দেইই।আমি নিজেও গ্রামে থাকি কতো খুব ভালো সময় পার করি।ধন্যবাদ দাদা সুন্দর দৃশ্য গুলো তুলে ধরার জন্য।

 3 years ago 

একদম ঠিক বলেছেন। অনেক অনেক ধন্যবাদ ভাই।আপনার সুন্দর গঠন মূলক মন্তব্যর জন্য।

 3 years ago 

গ্রামীণ জীবনের এই দৃশ্য গুলি আমার কাছে খুব ভালো লাগে।কত বছর এই দৃশ্য গুলি নিজের চোখে দেখি না।ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু আপনার অনুভূতি প্রকাশ আমার খুব ভালো লেগেছে। আপনার মন্তব্য অনেক উৎসাহ পেলাম। অনেক অনেক শুভ কামনা ও ধন্যবাদ আপু।

 3 years ago 

গ্রামীণ পরিবেশের প্রতি আমার আগে থেকে প্রবল ঝোক কাজ করে।গ্রামীণ লোকজন ও তাদের নিত্ত দিনের কাজ গুলো খুব কষ্টদায়ক হয়।খুব সুন্দর লিখেছেন ভাই। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার মন্তব্য আমি ভীষণ খুশি । অনেক অনেক উৎসাহ পেয়েছি। খুব খুব শুভেচ্ছা ও অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

গরুর পাশে সবুজ মাঠটা অসাধারণ লাগছে যদিও সেটা আপনার ছবিতে সম্পূর্ণ ফুটে ওঠে নি। এবং গরুর বাছুরকে দুধ তো খাওয়াতেই হবে। কারণ সেটা ওর হক ওর প্রাপ‍্য। সব মিলিয়ে খুব সুন্দর উপস্থাপন করেছেন।

 3 years ago 

আপনার অনুভূতি প্রকাশ আমার খুব ভালো লেগেছে। অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাই।

 3 years ago 

🙂

 3 years ago 

বাহ ভাই গ্রামের একদম বাস্তব ভিত্তিক আলোচিত্র গুলো তুলে ধরেছেন, যারা শহরে থাকে তারা অনেকেই এরকম গ্রামের দৃশ্য দেখার জন্য অনেকটাই ব্যাকুল হয়ে পড়ে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত বাস্তবভিত্তিক ফটোগ্রাফি করে আমাদের উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ভাই আপনার গঠন মূলক সুন্দর মন্তব্য আমি খুশি ।অনেক অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

গ্রামীন জীবনের সাধারণ দৃশ্যগুলো, কিন্তু তবুও আপনি দৃশ্যগুলো খুবই চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। শুরু দৃশ্যগুলো আমার কাছে বেশী ভালো লেগেছে। ধন্যবাদ

 3 years ago 

দাদা আমি খুবই খুশি হয়েছি আপনার মন্তব্যের জন্য। অনেক অনেক উৎসাহ ও পেয়েছি। আপনার গঠন মূলক সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ দাদা।

আমার নিজের ব্যক্তিগত ভাবে গ্রামকে খুব ভালোভাবে। আপনার পোষ্টে গ্রামীণ মানুষের বাস্তব চিত্র ফুটে উঠেছে। অনেক সুন্দর একটা পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভ কামনা।

 3 years ago 

ভাই আপনার মন্তব্য অনেক খুশি ও উৎসাহ পেলাম। অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.32
TRX 0.12
JST 0.034
BTC 64664.11
ETH 3166.18
USDT 1.00
SBD 4.11