ম্যান্ডেলা আর্ট||প্রথম চেষ্টা

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো, ক্রিয়েটিভিটির আতুর ঘর আমার বাংলা ব্লগবাসী।ক্রিয়েটিভিটির আতুর ঘর বললাম কারন আমার বাংলা ব্লগ প্রতিনিয়তই ক্রিয়েটিভ মানুষ তৈরি করে চলেছে।

IMG_20221117_110731.jpg

প্রথম যখন কমিউনিটি তে যুক্ত হলাম তখন শুধু জেনারেল পোস্ট ছাড়া কিছুই পারতাম না।এখন ক্রিয়েটিভ মানুষদের মধ্যে থাকতে থাকতে আপনারো দেখবেন ইচ্ছা করবে কিছু একটা করার। তাই সবার ম্যান্ডেলা আর্ট দেখতে দেখতে নিজেও একটি ম্যান্ডেলা আর্ট করলাম।

বিচার করার আগেই আপনাকে বলে নিই এটা আমার প্রথম ম্যান্ডেলা।আর আমি ছোট থেকেই আর্ট,গান এগুলোতে একদম বিজ্ঞ।তাই পরামর্শ দিয়ে হেল্প কর‍তে পারেন।

প্রয়োজনীয় উপকরণঃ

জেলপেন
খাতা
স্কেল
পেন্সিল কম্পাস

IMG_20221117_110910.jpg

কার্যপদ্ধতি

প্রথমেই একটি ড্রয়িং খাতায় বা A4কাগজে স্কেল দিয়ে চতুষ্কোনা বর্ডার বানিয়ে নিই।(হাতের কাছে ড্রইং খাতা না পেয়ে আমি লেখার খাতা ইউজ করেছি।)

প্রথম ধাপ

একটি অর্ধবৃত্ত বানিয়ে নিই কম্পাস ব্যবহার করে।তারপর তার মধ্যে কিছু বিন্দু দিয়ে নিই।(হাতের কাছে কম্পাস না থাকায় আমি হাত দিয়ে করেছি তাই আলুর মত হয়েছে)

IMG_20221116_231725.jpg

20221117_001618.jpg

দ্বিতীয় ধাপ

এরপর এই অর্ধবৃত্তের উপর সূর্যমুখীর পাপড়ির মত বানিয়ে নিই।
20221117_002207.jpg

তৃতীয় ধাপ

এবার এই পাপড়িগুলোর উপর আবারো কিছু পাপড়ি আকি।তবে এই পাপড়িগুলো আগের গুলোর তুলনায় বড় হবে।এবং পাপড়িগুলোর মাঝে দাগ থাকবে।

20221117_002904.jpg

চতুর্থ ধাপ

এরপর এই পাপড়ি গুলোর উপর দিয়ে একটি অর্ধবৃত্ত এঁকে নিই।যার উপর আরো কিছু পাপড়ি একে নেব।এবং পাপড়িগুলোর মাঝে আরো ছোট ছোট পাপড়ি থাকবে।

20221117_003349.jpg

পঞ্চম ধাপ

এরপর এই পাপড়িগুলোর উপর একটি অর্ধবৃত্ত একে নিই।এরপর পাপড়ি আর অর্ধ বৃত্তের মাঝের ফাকা জায়গা গুলো ছোট ত্রিভুজের সাহায্যে পূরণ করি।

IMG_20221117_003537.jpg

ষষ্ঠ ধাপ

বক্র রেখার উপর ছোট ছোট অর্ধবৃত্ত বানাই এবং তার উপর অপেক্ষাকৃত বড় পাপড়ি বানাই।পাপড়িগুলোর মাঝে ছোট ছোট বৃত্ত দেই এবং নকশা বানাই।

IMG_20221117_003736.jpg

IMG_20221117_073450.jpg

সপ্তম ধাপ

এরপর উপরে একটি অর্ধবৃত্তাকারে বক্ররেখা একে নেই।এবং বক্ররেখার উপর পাপড়ি একে তারমাঝে নকশা করে দেই।তারউপর অর্ধবৃত্ত আকি এবং তা থেকে নিচের দিকে ঝুলন্ত সুতার মত নকশা করে দিই।

IMG_20221116_233520.jpg

IMG_20221116_233731.jpg

অষ্টম ধাপ

ঝুলন্ত সুতার মত নকশাগুলোর ফাকে গোল নকশা আকি।এবং অর্ধবৃত্তাকার রেখার উপর আরেকটি অর্ধাবৃত্তাকার রেখা আকি এবং নকশা বানিয়ে নিই।দুইট বক্ররেখার মাঝে বিন্দু দিই।

IMG_20221116_234301.jpg

নবম ধাপ

এরপর অর্ধবৃত্তের উপর অর্ধেক কিউপিড আকৃতির নকশা বানাই।কিউপিড গুলোর মাঝে রেখা দিয়ে নকশা বানাই।
এবং কিউপিডের কিছু উপর দিয়ে অর্ধবৃত্তাকার বক্ররেখা আকি। আর কিউপিড আর বক্ররেখার মাঝে ছোট ছোট বিন্দু দেই।

IMG_20221116_234807.jpg

দশম ধাপ

এরপর ছোটছাট পাপড়ির মত দেই এবং আরেকটি অর্ধবৃত্ত পাপড়ির উপরে দেই।ফলাফল ম্যান্ডেলা তৈরি।প্রমাণের জন্য নিজের স্বাক্ষর দেই।
IMG_20221116_235301.jpg

কেমন হল ম্যান্ডেলা টি অবশ্যই জানাবেন।যেকোন মূল্যবান পরামর্শ দিলে কৃতার্থ হব।ধন্যবাদ কষ্ট করে ব্লগটি পড়ার জন্য।

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

banner-NEW.png
break2.jpg
আমি বৃত্ত মোহন্ত (শ্যামসুন্দর)। বর্তমানে ছাত্র। নতুন কিছু শিখতে, নতুন মানুষের সাথে মিশতে আমার খুব ভাল লাগে। তেমনি বই পড়া আর ঘুরে বেড়ানো আমার পছন্দের কাজগুলোর মধ্যে অন্যতম। মুক্তমনে সব কিছু গ্রহণ করার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি,"বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র"।
break2.jpg

Sort:  
 2 years ago 
প্রথম হিসেবে খুব ভালো ম্যান্ডেলা চিত্র একেছেন ভাইয়া। আমিও গত সপ্তাহে প্রথম ম্যান্ডেলা চিত্র একে শেয়ার করেছি। আপনার চিত্রটি আমার খুব ভালো লেগেছে। আপনি অনেকগুলো ধাপে ম্যান্ডেলা চিত্র আকা সম্পন্ন করেছেন। আপনি ঠিক বলেছেন আমার বাংলা ব্লগে এসে অনেকেই নিজের প্রতিভা সম্পর্কে জানতে পেরেছে। আর আমি দেখেছি, চেষ্টা করলে অনেক কিছু করা সম্ভব। ধন্যবাদ ভাইয়া।
 2 years ago 

ধন্যবাদ ভাই খুবই উৎসাহিত হলাম আপনার মন্তব্য থেকে।

 2 years ago 

ক্রিয়েটিভিটির আতুর ঘর আমার বাংলা ব্লগবাসী।

এটা কিন্তু একদম ঠিক বলেছেন ভাইয়া। আমার বাংলা ব্লগবাসী সবসময় নতুন কিছু উপহার দেয়। আসলে আমার বাংলা ব্লগের সদস্যরা ক্রিয়েটিভ কিছু তৈরি করতে বেশি পছন্দ করে। কে বলেছে আপনি পারেন না? আপনার দক্ষতা দিনে দিনে বেড়েই চলেছে ভাইয়া। একটা সময় দেখবেন আপনি সবকিছুতেই আরো বেশি পারদর্শী হয়ে উঠছেন। এভাবেই এগিয়ে যান। শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

অনেক অনুপ্রাণিত হলাম আপনার মন্তব্য থেকে আপু।ধন্যবাদ আপু এভাবে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাই আসলে আমার বাংলা ব্লগ কমিউনিটি হচ্ছে ক্রিয়েটিভির একটি আতুর ঘর বলা যায়।প্রতিনিয়ত এত সুন্দর সুন্দর ক্রিটিভিটি দেখি দেখলে আসলেই অনেক ভালো লাগে।যাক ভালই হল আপনিও সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করেছেন।আশা করি আস্তে আস্তে আরো ভাল করবেন।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

কেউ কিছু না পারলেও এখানে এসে সবাই সবকিছু পারে,আমি বাদে।এই যেমন এত চেষ্টা করে একটি কবিতা লিখতে পারি না🤣।যাই হোক প্রথম হলেও বেশ ভালোই এঁকেছেন। পেন্সিল কম্পাস দিয়ে আঁকলে এঁকেবারে পারফেক্ট হতো।সমস্যা নেই আঁকতে আঁকতে হয়ে যাবে।শুভ কামনা রইলো। ধন্যবাদ

 2 years ago 

আপনি তো আমার গুরুদেব।থাক না কিছু বাকি,সব পেয়ে গেলে জীবন হবে মাটি।আপনার থেকেই শিখছি।ধন্যবার মূল্যবান পরামর্শের জন্য।

 2 years ago 

ভাইয়া প্রথম আর্ট করেছেন দেখে মনে হচ্ছে না। অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। আসলে এই প্লাটফর্মে এসে না জানা অজানা অনেক কিছু শিখছি। ভাইয়া আমার ছোট্ট একটা পরামর্শ হচ্ছে আপনি A4 সাইজের কাগজে আর্ট করলে আরো বেশি সুন্দর লাগবে। তাছাড়া সবমিলিয়ে ভালো লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর পরামর্শের জন্য।পরের বার থেকে খেয়াল রাখব।উৎসাহিত করার জন্য পুনরায় ধন্যবাদ।

 2 years ago 
আমার বাংলা ব্লগ হচ্ছে জ্ঞান বিতরণ ও গ্রহন করার জায়গা।এখান থেকে অনেকেই তার নিজের মধ্যে থাকা সুপ্ত প্রতিভা জাগ্রত করে নিজেকে উচ্চ থেকে আরও উচ্চতর স্থানে নিয়ে যাচ্ছে। আর আপনার এই ম্যান্ডেলা আর্টটি প্রথম হলেও খুব সুন্দর হয়েছে। তাছাড়া আপনি যে এর আগেও চিত্রাঙ্কন করেছেন।তা দেখে বোঝা যায়। হয়তোবা মাঝখানে বন্ধ ছিল। যাইহোক, প্রথম ম্যান্ডেলা চিত্রাঙ্কনেই অনেকের মন জয় করে নিয়েছেন মনে হয়। অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর একটি ম্যান্ডেলা চিত্রাঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

আপনার প্রথমবার হলেও খুবই ভালো ছিল আপনার এই আর্ট। এভাবে চেষ্টা করতে করতে আরো ভালো আর্ট করতে পারবেন। সবার সাথে থাকতে থাকতে এবং সবার নতুন নতুন পোস্ট দেখতে দেখতে আপনার মধ্যেও এসব জিনিসের অনেক অভিজ্ঞতা চলে আসবে। খুবই ভালো লাগলো দেখে।

 2 years ago 

প্রথম চেষ্টা হিসেবে ভালোই।গুগল থেকে একটু দেখে নিয়ে একটু আইডিয়া নাও ভাই, আশা করি আরো ভালো হবে।চেষ্টা করলে কি না হয় তাই না?

 2 years ago 

হ্যা দিদি। ধন্যবাদ তোমার মূল্যবান পরামর্শের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62