এ শহরটা আমার একার নয় রে || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

FB_IMG_1648127573260.jpg
এ শহরটা কার বলতো
আমার নাকি তোর
কত বিচরণ কত হাঁটাহাঁটি
কত একত্রে ছোটাছুটি
কতো গুলো সময় একত্রে কাটিয়েছি
ভাবতে পারিস, এ শহরটা স্মৃতির শহর।

আজ সময় গুলো কই
নাকি তুই আমি দূরে সরে গিয়েছি,
দুজন দুজনার গন্তব্যে ।
তুই তো বেশ আছিস ,
হুট করে যখন ভীড়ের মাঝে দেখা হয়ে যায়
সেই চাহনি সেই ভাবনা
এখনো কি মনে দোলা দেয়,
কই আমার তো আজকাল কিছুই হয় না ।

আমি তো দিব্যি আছি,
সংসার করছি পরিবারকে সময় দিচ্ছি
আবারো ব্যস্ত হয়ে যাচ্ছি নিজের কর্মে ।
আর তুই, কখন বাড়ির কর্তা অফিসে যাবে
তাকে গুছিয়ে দেওয়া, সংসার সামলানো
তারপর ঐ ব্যস্ত রান্না ঘরের হিসাব মেটানো ।

এমনটা কি কথা ছিল নাকি
নাকি কথা ছিল দুজনে
পাখা মেলে নীল আকাশে ভেসে বেড়ানোর
তাহলে এমন কেন হল
আর আজ যখন বছর কয়েক পরে
হুট করে হাজারো লোকের ভীড়ে
ঘুরে ফিরে দেখা হয়ে গেল,

হঠাৎ করে বুকের ভিতর চিনচিন ব্যথা
আমি বেশ ধাক্কা খেয়েছি
তোর মনে কি চলছে
তা আমার জানা নেই
তবে আমার ভেতরটাতে
তুই যে ঘুরপাক করছিস
তা আমি বুঝতে পারছি ।।

এখনো কি মনেপড়ে
নাকি অন্য জায়গায় মুখ লুকিয়ে রাখিস
আর বলিস ও আমার পিছনে ঘুরত,
আমি কি পিছনে ঘুরতাম,
না তোর মনে জায়গা বেঁধেছিলাম
তা কিন্তু তুই জানিস ।

এ শহরটা আমার একার না রে
এ শহরটা আমাদের
তুই বিচরণ কর তোর মত করে
যেমনটি আমি করছি এখনো
হুটহাট করে যদি দেখা হয়েই যায়
তাহলে অতীতে না ফিরে
বর্তমানকে আঁকড়ে ধরেই
না হয় বেঁচে থাকলাম, নিজেদের মতো করে ।

জীবনের প্রতিটি পাতায়
যে তুই জড়িয়ে ছিলি ,
সেই তুই নামক মানুষটা
মুছে গেছে হয়তো ব্যস্ততায়
নতুবা বাস্তবে মুছে ফেলতে বাধ্য হয়েছি ।

তোকে আলিঙ্গন করে রেখে কোন লাভ নেই ,
এত কষ্টের ভাগীদার আমি হতে পারব না
আমি মুক্তি চাই, যেমনটি আছি বেশ আছি
এখানে আর তোকে জায়গা দিয়ে লাভ নেই ।

তোর মিষ্টি শীতল স্পর্শের গন্ধ
আমার এখনো মনে পড়ে ।
বুক পকেটে রাখা সেই চিঠিটা
মাঝে মাঝে দেখি খুব গোপনে ।
যেখানে তুই লিখেছিলি,
তোকে ছাড়া আমি একা ।

তবে তুই তো বেশ
ভালোই সঙ্গী জুটিয়ে নিয়েছিস ।
আমিও তো কম নই ,
আমিও হাল ছেড়ে দিয়েছি ।
আচ্ছা এই যাত্রায় কে স্বার্থপর ,
কে বেইমান , কে কথা রাখে নি
এসব প্রশ্নের উত্তর আমি কখনো খুঁজতে যাইনি,
হয়তো নিয়তি আমাদেরকে একত্রিত হতে দেয় নি ।

Banner-2.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

হুটহাট করে যদি দেখা হয়েই যায়
তাহলে অতীতে না ফিরে
বর্তমানকে আঁকড়ে ধরেই
না হয় বেঁচে থাকলাম, নিজেদের মতো করে ।

অতীত বড় আবেগপ্রবণ। হয়তো অতীত যখন আমাদের সামনে এসে দাঁড়ায় তখন সবকিছুই এলোমেলো হয়ে যায়। তবে ক্ষণিকের সেই এলোমেলো হওয়া থেকে আমরা যদি নিজেকে সামলে দিতে না পারি তাহলে ভবিষ্যতে আরও বেশি কষ্ট পেতে হয়। তাই অতীতে না ফিরে বর্তমানকে আঁকড়ে ধরে বাঁচার মাঝেই অনেক বেশি সুখ খুঁজে পাওয়া যায়। ভাইয়া আপনার লেখা কবিতাটি অসাধারণ হয়েছে। দারুন এই কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। ❤️❤️

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার অনুভূতি বুঝে মন্তব্য করার জন্য।

 2 years ago 

জীবনের প্রতিটি পাতায়
যে তুই জড়িয়ে ছিলি ,
সেই তুই নামক মানুষটা
মুছে গেছে হয়তো ব্যস্ততায়
নতুবা বাস্তবে মুছে ফেলতে বাধ্য হয়েছি ।

যে মানুষটি জীবনের প্রতিটি পাতায় ছিল সেই মানুষটি যখন স্বার্থপরতার পরিচয় দেয় তখন সত্যি অনেক খারাপ লাগে। সত্যি কথা বলতে কি যে যাবার ছিল সে অবশ্যই চলে যাবে। তাইতো বাস্তবতাকে মেনে নিয়ে ভালো থাকার মাঝেই অনেক বেশি সুখ খুঁজে পাওয়া যায়। অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাইয়া। খুবই ভালো লাগলো কবিতা পড়ে।

 2 years ago 

বাস্তবতা বড়ই নির্মম। তবে ঘটনা কিন্তু আশেপাশেই ঘটছে আপু ।

 2 years ago 

সত্যি বলতে সব গল্পের দু দিকের চরিত্র থেকে বেইমান দুজন আলাদা ই হয়।

 2 years ago 

আসলে আমি আপু পারিপার্শ্বিক অবস্থার কথা বলেছি । এমনটাও কিন্তু আজকাল হচ্ছে ।

 2 years ago 

খুবই বেদনাময় একটি কবিতা লিখেছেন ভাইয়া।যা যাওয়ার সে গেছে তার জন্য ভাবা বৃথা।শুধু স্মৃতিগুলো জ্বলন্ত হয়ে রইয়ে যায় হৃদয়ে।সুন্দর লিখেছেন, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পাঠকের সন্তুষ্টি , লেখকের আত্মতৃপ্তির বহিঃপ্রকাশ।

 2 years ago 

জীবনের প্রতিটি পাতায়
যে তুই জড়িয়ে ছিলি ,
সেই তুই নামক মানুষটা
মুছে গেছে হয়তো ব্যস্ততায়
নতুবা বাস্তবে মুছে ফেলতে বাধ্য হয়েছি

অতীতের সৃতিগুলো আমাদের বারবার কষ্ট দিয়ে থাকে। অতীতের মানুষগুলোও আমাদের সাথে এমন ব্যবহার করে যার কারণে সেই স্মৃতি গুলো বুকের মধ্যে রেখে কষ্ট পেতে হয়। আসলে যাকে নিয়ে হাজার স্বপ্ন দেখা যায় যাকে নিয়ে অনেক কিছু ভাবা যায় সে যখন স্বার্থপরের মত চলে যায়। তখন খুবই কষ্ট হয়। আসলে বেইমান মানুষ গুলো এভাবেই হয়তো আমাদেরকে কষ্ট দিয়ে থাকে। যাইহোক ভাইয়া আপনার অতীতের স্মৃতিগুলো এই কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। অতীতকে ভুলে গিয়ে বর্তমানকে আঁকড়ে ধরে আমাদের বাঁচতে হবে। শুভকামনা রইল।

 2 years ago 

তবে এমন অতীত কিন্তু অনেকেই বয়ে বেড়ায় ভাই । এমনটাও ঘটে অনেকের জীবনে ।

 2 years ago 

ভাইয়া অতীত আমাদের জীবনে বারবার ফিরে আসে। সেটা যত আনন্দের কিংবা বেদনার হোক না কেন আমরা কখনোই পাশ কাটিয়ে যেতে পারি না। আসলে সময় একই রকম থাকে শুধুমাত্র আমাদের অবস্থার পরিবর্তন হয়। নিয়তি দুজনকে দুই জায়গায় দাঁড় করিয়েছে। এখন আলাদাভাবে নিজেরাই পরিবার নিয়ে অনেক ব্যস্ত। ব্যস্ততম শহরে জীবনে চলার পথে যদি কখনো দেখা হয় তখন শুধুমাত্র পুরনো কিছু স্মৃতি সামনে চলে আসবে। মনের ভেতর চাপা বেদনা নিয়ে আবেগময় কবিতার ছন্দ গুলো আমার মন কেড়ে নিয়েছে।
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এমন টুকটাক ছোট খাটো বিচ্ছিন্ন ঘটছে কিন্তু আশেপাশেই ভাই । ভুলে যাওয়া তো আর সহজ কাজ নয় ।

 2 years ago 

স্মৃতির গভীরতা নিয়ে আপনার কবিতাটি আমার হৃদয় ছুঁয়ে গেছে। এত সুন্দর একটি কবিতা পড়ে খুবই ভালো লাগলো।

জীবনের প্রতিটি পাতায়
যে তুই জড়িয়ে ছিলি ,
সেই তুই নামক মানুষটা
মুছে গেছে হয়তো ব্যস্ততায়
নতুবা বাস্তবে মুছে ফেলতে বাধ্য হয়েছি ।

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই । শুভেচ্ছা রইল ভাই ।

 2 years ago 

হয়তো নিয়তি আমাদেরকে একত্রিত হতে দেয় নি ।

পরিশেষে এটাই বাস্তব ভাইয়া, সব নিয়তির খেলা, যাই হোক আপনার লেখা গুলো সব সময় বাস্তবের সাথে জড়িত, আপনার লেখা গুলো সব সময় বাস্তব জিবন নিয়েই লেখা, একেকটা সময় মনে হয়েছে সব গুলো আমার কথা বলতেছেন, পরে ভাবলাম না শহরটা সবার তাই এখানে সবার মনের আশা আকাঙ্খা নিয়েই বাস্তব কথা গুলো তুলে ধরেছেন, আপনার জন্য অনেক অনেক ভালোবাসা রইলো প্রিয় ভাইয়া।

 2 years ago 

নিয়তির পরিহাস বড়ই কঠিন ,তবে মেনে নিতে হয় ।

 2 years ago 

জ্বি ভাইয়া

 2 years ago 

এই শহরটার নয়তো একা
শুধু আমার পাগলী,,
হাজার লোকের ভিড়ে সেদিন
হঠাৎ করে বললি।

অতীতের স্মৃতিগুলো
আনমনে দেয় দোলা
সত্যি করে বলছি প্রিয়
যাবে না তোকে ভোলা।
♥♥

 2 years ago 

বাহ্ দারুণ ছন্দ মিলিয়েছেন তো ম্যাডাম ।

 2 years ago 

পুরো কবিতা পড়ে আমি স্তব্ধ। কি বলবো বুঝতে পারছি না। কারণ এই নাম না জানা মানুষটিকে নিয়ে আপনি অনেকগুলো পোস্ট লিখেছেন। আপনি যে তাকে অনেক অনেক ভালোবাসেন তা এখানে স্পষ্ট। লাস্টের লাইনটা একদম ঠিক ছিলো। কিছু কিছু ভালোবাসা পূর্ণতা পাওয়ার আগেই শেষ হয়ে যায়। নিয়তি সব সময় মানুষের পক্ষে থাকে না। বাস্তবধর্মী এই কবিতাটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

জীবন এমনি রে ভাই , সব কিছুই যদি পূর্ণ হতো , তাহলে তো অপূর্ণতার স্বাদ ভোগ করা লাগতো না ভাই । শুভেচ্ছা রইল আপনার জন্য ভাই ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.030
BTC 65669.27
ETH 2668.58
USDT 1.00
SBD 2.87