ঘড় || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220602_081833-01.jpeg

এ ঘরে খুব একটা আলো বাতাস ঢোকে না
সূর্যের আলোকরশ্মি দেখা দেয়
আবার কখনো হারিয়ে যায় ।
জানি অনেকটা অপরিপক্ক
স্যাতসেতে শ্যাওলা জমা,তাও থেকে যাই
অনেকটা মায়ায় নতুবা পিছুটানে ।।

বাহিরের সৌন্দর্য্যের চাকচিক্যের রূপটা
ভেতরের বিষাদকে আড়াল করে ফেলে ।
সুখ খুঁজেছিলাম সেইসময়
যখন চৌকির উপর বসে
কেউ মাথার চুলে বিলি কেটে দিয়েছিল
প্রশান্তিতেই ভরে ছিল ভেতরটা ।

এখনো মাঝরাতে ফিসফিস করে কানে বাজে
হালকা হাওয়ায় কথাগুলো ভেসে বেড়ায়
তোর কি এখনো অনুভূতির সঞ্চারণ হয়
যে অনুভূতিতে আমার ছোঁয়া ছিল
ভালোবাসার গল্পবোনা হয়েছিল দুজনার ।

আজ সময়গুলো অনেকটাই ধোঁয়াশা
আজ আমার ঘর পরে আছে
তাতে স্যাতসেতে ময়লা জমেছে
ভালোবাসার গল্পবোনা
অনেকটাই ফিকে হয়ে গিয়েছে ।।

রুদ্ধশ্বাস বাকরুদ্ধ কণ্ঠস্বর
সব হয়েছে তোর জন্য ।
আমাকে উজাড় করার জন্য
হয়তো তুই পাশে নেই
তবে তোর ঘর আছে
তাই অবলম্বন হিসেবে রেখেছি

এখনও নতুন করে কেউ ছুঁয়ে দেখুক
তা আমি চাইনা
তোর অনুভূতির উপর
অন্য কারো হাত পড়ুক
তা আমি মেনে নেব না ।
তুই বেঁচে থাক আমার
অনুভূতিতে নতুবা শিহরনে ।

হয়তো বয়স বেড়ে যাবে
বার্ধক্যে আমার স্মৃতি কমে যাবে
তবে তোর উষ্ণতা আমার এখনো থাকুক
পরেও থাকুক , থাকুক আমৃত্যু ।।

20220602_081911-01.jpeg

20220602_081843-01.jpeg

বি:দ্র:

ঈদের ছুটিতে শ্বশুরবাড়িতে সাত দিন ছিলাম । জানালার ফাঁক দিয়ে পাশের যে ভাঙ্গা বাড়িটা দেখা যেত , সেই ঘরে এক বয়স্ক ভদ্র মহিলাকে বেশ কয়েকবার দেখে ছিলাম । উপরের কথা গুলো হয়তো তার জীবন থেকে আমার নেওয়া ।

বহুকাল আগেই ইহলোক গমনে গিয়েছে ভদ্রমহিলার পুরুষ । তবে তার স্মৃতি বেঁচে রেখেছে তার সেই নারী । ভালোবাসার উদাহরণ আমি যেন স্বচক্ষেই দেখতে পাচ্ছি । তার স্মৃতিচারণ হয়তো গল্পকারে লিখতে পারতাম , তবে ইচ্ছে করেই কবিতা দিয়ে শেষ করলাম । বুঝে নিক পাঠক ভালবাসার গভীরতা, বুঝে নিক পাঠক ঘর সামলানোর অভিজ্ঞতা ।।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ভাই আজকে আপনি পোষ্টটি কবিতার আকারে লিখেছেন, আসলে পোস্টটি আপনি গল্প আকারে লিখতে পারতেন। তবে কবিতার আকারে আপনি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার খুবই ভালো লেগেছে কবিতাটি। আপনি খুবই সুন্দর ভাবে ভালোবাসার বহিঃপ্রকাশ এই কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আসলে এই ঘরটির বৃদ্ধ মহিলা তার ভালোবাসার মানুষ স্মৃতি হিসেবে এখনো রেখে দিয়েছে। আসলে ভালোবাসা কখনো শেষ হয়ে যায়না। হয়তো বৃদ্ধ হয়ে যায় মানুষের বাহিক সৌন্দর্য কমে যায়। কিন্তু ভালোবাসা ঠিকই রয়ে যায়। যাই হোক আজকে আপনার কবিতাটি আমার খুবই ভালো লেগেছে, অসংখ্য ধন্যবাদ ভাই, আমাদের মাঝে এই সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

ভালোবাসা এমনই । তাই মাঝে মাঝেই যখন প্রকৃত ভালোবাসা কে দেখি, তখন আলাদা শ্রদ্ধাবোধ জেগে যায় ।

 2 years ago 

এখনও নতুন করে কেউ ছুঁয়ে দেখুক
তা আমি চাইনা
তোর অনুভূতির উপর
অন্য কারো হাত পড়ুক
তা আমি মেনে নেব না ।
তুই বেঁচে থাক আমার
অনুভূতিতে নতুবা শিহরনে ।

ভাই অসাধারণ লাগলো উপরের লাইনগুলো। সত্যিই আপনার লেখার গভীরতা আছে। গদ্যে হয়তোবা বুঝতে সুবিধা হয় কিন্তু পদ্মের আলাদা একটা সৌন্দর্য আছে। যা অনেকটা অনুভব করা যায়। প্রতিনিয়ত বিকশিত হোক আপনার কাব্য প্রতিভা এই কামনা রইল।

 2 years ago 

আমি বারবার কিন্তু কৃতজ্ঞতাবোধ প্রকাশ করি, আপনার কাছে । কারণ আপনারা আমার হচ্ছে, অনুপ্রেরণার একমাত্র প্রাণশক্তি ।

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর গান করেন, কবিতা লিখেন, আবার গল্প লিখেন দারুন। মাঝে মাঝে আপনার কিছু গল্প অনেকটা হৃদয় বিদায়ক হয়ে পড়ি। যে কোন মানুষ কিছু না কিছু স্মৃতি কে আঁকড়ে ধরে বেঁচে থাকে। হয়তো তার স্বপ্ন বাস্তবায়ন করার জন্য। তবে আপনি আজকে যাকে উদ্দেশ্য করে কবিতাটি লিখেছেন, তার সারা জীবনের ভালোবাসা স্মৃতিটুকু আপনার এই কবিতাটি ফুটিয়ে তুলেছেন। আমিও দেখছিলাম বাস্তব একটি চিত্র। সেটা আমার বাবার ভাঙ্গা ঘর, যেটা থেকে মা কোথাও যাইত না, কারো ঘরে যেত না, সেই ভাঙ্গা ঘরে থাকতে পছন্দ করত। অবশেষে মা আমার কাছে এসে পড়ল, হয়তো তাকে ভালোবেসে মন জয় করতে পেরেছি। যাই হোক আমাদেরকে এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য, আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

সব সময় চেষ্টা করি সমসাময়িক বিষয়গুলো একটু তুলে ধরার জন্য । আর এটা কিন্তু মূলত আপনাদের জন্যই করি । কারণ এই ব্যাপার গুলো করতে ভালো লাগে । ভালোবাসা অবিরাম ।

 2 years ago 

এরকম বাড়িগুলো আমি অনেক দেখেছি। আসলে ভিতরে থাকা খুব কষ্টকর। অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাই এই নিয়ে। আসলে আপনার কবিতার লাইনগুলো পড়ে মুগ্ধ হয়ে গেলাম আমি। অসাধারণ প্রতিভা আপনার বলা চলে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি বাস্তব ধরনের কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

জীবন যেখানে যেমন, বেশ ভালোই বলেছেন।

 2 years ago 

অসাধারণ ভাইয়া । এ যেন সত্যিকারের ভালোবাসারই নিদর্শন। বৃদ্ধ বয়সে এসেও স্বামীর রেখে যাওয়া শেষ সম্ভলটুকু আগলে রেখেছে স্বযত্নে। কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন বৃদ্ধ মহিলার সেই জীবনকথা

রুদ্ধশ্বাস বাকরুদ্ধ কণ্ঠস্বর
সব হয়েছে তোর জন্য ।
আমাকে উজাড় করার জন্য
হয়তো তুই পাশে নেই
তবে তোর ঘর আছে
তাই অবলম্বন হিসেবে রেখেছি

প্রত্যেকটি লাইন পড়ে ভালো লাগলো ভাইয়া। সত্যি বলতে অসাধারণ ছিল ভাইয়া ❣️🙏

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সাবলীল মন্তব্যের জন্য ।

 2 years ago 

ভাইয়া টাইটেলটি আমার কাছে কেমন অদ্ভুত লেগেছে।তবে আমার মনে হচ্ছে ওটা ঘর হবে।যাইহোক আপনি কিন্তু কবিতা ও বেশ লেখেন।আমি নিজে ও এইরকম বাস্তবধর্মী ও প্রকৃতির কবিতা লিখতে পছন্দ করি।
অনেক বড় কিছু হারানোর পরেও মায়া ভরা মনে কিছু স্মৃতি জীবনকে প্রশান্তি দেয়।সেটাই আগলে বেঁচে থাকে সেই নারী। খুব সুন্দর হয়েছে কবিতাটি,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

যদিও আমি সময়ের অভাবে মন্তব্য করতে পারিনা । তবে তোমার লেখা কিন্তু আমি পড়ি, তুমিও বেশ ভালো লেখো কিন্তু আপু । শুভেচ্ছা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। আপনি ব্যস্ত সময়ের
মাঝে ও আমার পোষ্ট পড়েন ,জেনে ভীষণ ভালো লাগলো।শুভকামনা অবিরাম ভাইয়া।। 🙏🤗

 2 years ago (edited)

ভাইয়া গল্প আকারে লিখলে একটা ভালো লাগা কাজ করতো। কিন্তু কবিতা আকারে লিখার কারণে গায়ের লোমগুলো দাঁড়িয়ে গেল। আসলে ভালোবাসা তো এমনই হবার কথা। কিন্তু বর্তমানযুগে এমন ভালোবাসা কি দেখা যায়।
এই ঘরের মহিলা যেন এই ঘরেই স্বামীর স্মৃতি নিয়ে শেষ নিঃশাস ত্যাগ করতে পারে। এই দোয়াই করি।

 2 years ago 

জীবনে সবই করেছি, তবে ভালবাসতে পারিনি কখনো কাউকে । তাই ভালোবাসার স্বাদ গন্ধ রং কেমন হয় , এটা আমার জানা নেই । তবে সেদিন যখন স্বচক্ষে ভালোবাসার উদাহরণ দেখলাম, বেশ ভালই লেগেছিল । আপনার মন্তব্য বেশ ভালোই ছিল আপু ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.029
BTC 63391.47
ETH 2617.16
USDT 1.00
SBD 2.82