তারপর বলো || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

20211113_162232-01-01.jpeg
তারপর বলো তোমার জীবনের কি অবস্থা ? কেমনই বা চলছে তোমার জীবন ?
কি আর বলবো বলো,
হুটহাট করে তো অনেক কিছুই বলা যায় না...
তবে যদি সহজ ভাবে জানতে চাও,
তাহলে এক কথায় বলব,
সবুজ পাতার দিকে দেখো ,আমার জীবনটা ঠিক অনেকটা সবুজ পাতার মতো । এদিক-ওদিক ছড়িয়ে গিয়েছে, নিজের জীবনের জালগুলো। আমি জানি এর শেষ কোথায়, হয়তো একটু সময় লাগবে ।।

তারপর তোমার কী অবস্থা, তোমার ঐ বা দিনকাল কেমন চলছে ? আমার তো ঐ দিগন্তজোড়া বিস্তৃত মেঘ , আমি ভেসে বেড়াই অনেকটা গাঙ্গচিলের মতো । তোমার মত বাবা, আমার অতো কমপ্লিকেটেড জীবন নাহ ।। আমি নিজেকে আজও ছড়াতে পারিনি, আমি নিজেকে নিজেই ভাসাই আবার আমি নিজেই ডুবি ।।

20211113_161815-01.jpeg

তোমার বুঝি এখনো অহমিকা কমেনি, তুমি মনে হয় এখনও আগের মতই আছো ? আরে না, অহমিকার কি আছে ? হয়তো যেটা তুমি অহমিকা ভাবছো , আমি তো সেটাকে হাসিয়ে উড়ে দিচ্ছি ।। আমার ক্ষত আমি কাকে দেখাই বলো । তাই নাকি, এখনো আবার ক্ষত আছে ? কি একটা অবস্থা, বয়স তো হয়ে গেল, এখন তো তোমার ক্ষত সারার কথা, এ ক্ষত রেখেই বা লাভ কি ।।

20211113_161815-01.jpeg

কাজে মনোযোগ দাও , এসব রসিকতায় জীবন চলে না ।। এগিয়ে যেতে হবে বৎস, পিরিত করলে কি এখন চলবে ।। ক্ষতোও সারবে না, ব্যথাও কমবে না বরং মনোযোগী হও ।।

20211113_155042-01.jpeg

এই সকাল সকাল এত জ্ঞান দিওনা তো । মেজাজ কিন্তু বড্ড খারাপ হয়ে আছে, তুমি ছড়াচ্ছো নাহ নিজেকে জ্বালাচ্ছো এটা তোমার ব্যাপার বাবা ।। আমার কিন্তু মাথা একদম ভারী হয়ে আছে, আমি কিন্তু ছিদ্র হয়ে যাচ্ছি ।। এখন ঐ সাদা মেঘের ভেলা গুলো,আমাকে আলিঙ্গন করে ।। অহমিকা বলছো , আগে তো আমিও প্রাণবন্ত ছিলাম। বয়স বেড়েছে, তাই আর কেউ দেখেনা ।। ক্ষতগুলো বেড়েই যাচ্ছে,ঠিক ঐ পাতার মতো করে ।।হুট করে কবে যে, ধুপ করে শেষ হয়ে যাবো তা কিন্তু আর বলতে পারছি না ।।

জীবনে এমনিরে, থেমে থেমে রূপ বদলায়,শুকিয়ে যায়, হারিয়ে যায়, শেষ হয়ে যায়, অতঃপর স্মৃতি থেকে যায়, কিছু মানুষের কাছে ।। আফসোস জীবন এমনি ...!!

20211113_155024-01.jpeg

বি:দ্র:
নিজেকে বিস্তার করুন আর গুটিয়ে রাখুন সেটা কিন্তু আপনার ব্যক্তিগত ব্যাপার। তবে দিনশেষে গন্তব্য যে একটাই , এটা কিন্তু মাথায় রাখতে হবে। তাই যাই করুন ভেবেচিন্তে করুন। কর্মই হোক প্রধান এবং কর্মই হোক শেষ ।। কর্মের মাঝেই নিহিত হোক , সকলের অভ্যেস ।।

কতো দিনই বা টিকে থাকবো, কতো দিনই বা বেঁচে থাকবো । তবে শেষদিন পর্যন্ত যেন, কর্মে স্থির থাকতে পারি , এমনটাই কিন্তু আমি কামনা করি। কারণ আমি ভাবি, কর্মই আমাকে বাঁচিয়ে রাখবে সকলের মাঝে সর্বদা ।।

তারপর বলো,
কি আর বলবো..
আপাতত জীবন চলছে , বেঁচে আছি !!

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ভাইয়া আমি যখন আপনার লেখাগুলো পড়ছিলাম তখন একটি কল্পনার জগতের মধ্যে প্রবেশ করেছিলাম মনে হচ্ছিল।তারপর আস্তে আস্তে মনে হলো আপনার বিবেকের সঙ্গে বলা অনুভূতিগুলি অনেকটাই বাস্তব।
কর্মই জীবন,কর্মই ধর্ম।কথাই আছে এটাই সত্য বাণী,যা আমাদের চলার সফলতার পথ নিশ্চিত করে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago (edited)

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

এ দুনিয়া সত্যি বলতে কেউ এই সুখে নাই কোন না কোন দিক থেকে অসন্তুষ্ট।মানুষের প্রতিষ্ঠিত হতে একটু সময় লাগবে কিন্তু আমার তো ভাই চলছে কোনরকম এক্সাম চলছে। তাই অনেক প্যারা। আসলে নিজের কথা কাউকে বলার মতো না। আমাদের কষ্ট আমাদের এ বহন করতে হয়। আসলে আপনি ঠিক বলেছেন কোন কিছু করতে হলে ভেবেচিন্তে করতে হবে প্রথম। দিন শেষে আমরাও মানুষ। মানুষের জীবন এভাবে চলে যাবে। একদিন হঠাৎ করেই থমকে যাবে


IMG_20220106_113311.png

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 
  • এই দুনিয়াতে আমরা কেউ পুরোপুরি সুখী নই।মানুষ কল্পনাতেই বেশি সুখী। মানুষ যত বড় হতে থাকে ততই তার বিস্তার চারপাশে ছড়িয়ে যেতে থাকে। জীবনটা অনেক কঠিন হয়ে যায়।

আপনি যে সমস্ত কথা লিখেছেন তা একদম বাস্তবের সাথে মিলে যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমাদের মাঝে এরকম বাস্তবমুখী কথাগুলো উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আমার তো ঐ দিগন্তজোড়া বিস্তৃত মেঘ , আমি ভেসে বেড়াই অনেকটা গাঙ্গচিলের মতো ।

ভাইয়া আজকে আপনার পোস্টটি পড়ে আমি জাস্ট কয়েক মিনিট বসে ছিলাম। একজন মানুষ তার ভিতরে লুকানো কথা গুলো কিভাবে এত সুন্দর করে উপস্থাপনা করতে পারে সেটা আপনার পোস্ট না পড়লে বোঝা যেত না। আপনার লেখা প্রতিটি লাইন আমার হৃদয়ের কোনে স্পর্শ করেছে। সত্যি কথা বলতে আমাদের মনে লুকানো কথা গুলো হয়তো বলা হয়ে ওঠেনা। কিন্তু আপনি আপনার এই লেখাগুলোর মাঝে সব কিছু উপস্থাপন করেছেন। অসাধারণ ছিল প্রতিটি লাইন। ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আসলেই কিন্তু আপাতত জীবন চলছে, সামনে কি আছে তাও হয়তো জানা নেই, হয়তো জানা আছে।
দারুণ লিখেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

খুব সুন্দর লিখেছেন ভাই।আসলে দিন শেষে সবাই একা।একাই তার জীবনকে দূরে নিয়ে যেতে হবে।মানুষ কি বলে তাতে কোন যায় আসে না।কারন জন্য কারো জীবন আটকে থাকে না।ধন্যবাদ ভাই এতো সুন্দর একটি পোস্ট করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

সুন্দরভাবে বাস্তব এবং চিরন্তন সত্য একটি বিষয় তুলে ধরেছেন আপনার পোস্টে।আমার কাছে খুবই ভালো লেগেছে। জীবনের শুরু থেকে আমাদের উচিত সঠিক এবং সুন্দরভাবে জীবন পরিচালনা করা।উদ্ধত কিংবা অহমিকার কোনো স্থান রাখা উচিত না।কারণ এই ধরণীর কোনো কিছুই চিরস্থায়ী নয়।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

লেখাটি পড়ে, আমি আপনার নিয়মিত ভক্ত হয়ে গেলাম।সবুজ পাতার মধ্য দিয়ে আপনি আবহমান চিরায়ত একটি জীবনকে ব্যাখ্যা করেছেন।আসলে জীবনের গতিপথ কেমন?কিভাবে যান্ত্রিক এ জীবন নুয়ে যায়।কখনো সবুজ আর শেষে হয় বিকৃত। খুব ভালো বলেছেন,এভাবেই শেষ হয় জীবন।সত্যিই এভাবেই হয়তো কোন দিন থমকে যাবে চিরদিনের যন্ত্র।তাই কর্মই জীবন,কর্মেই বেঁচে থাকে মানুষ।শুভকামনা ভাইয়া;

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

ধন্যবাদ, শুভকামনা আপনার প্রতি।

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

মানুষের জীবণ খুবই ক্ষণস্থায়ী আজ আছি কাল নেই। তাই বলে আমাদের থেমে থাকলে চলবে না। আমাদের এগিয়ে যেতে হবে নিজের গতিধারায় কর্মের মাধ্যমে। নিজেকে ভালোবাসতে হবে, ভালোবাসতে হবে নিজের কর্মকে।
ভাই আপনার পোস্ট পড়ে আমার অনেক ভালো লাগলো। আপনি খুব সুন্দর ভাবে কথাগুলো সাজিয়ে লিখেছেন। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের উপহার দেওয়ার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

রবীন্দ্রনাথ ঠাকুর মানব জীবনের রহস্যময়তা ব্যাখ্যা করেছেন নদীর বয়ে চলার মাঝে এবং মোতাহের হোসেন চৌধুরী জীবনকে ব্যাখ্যা করেছেন বৃক্ষের মাঝে এবং আপনি জীবনের সুন্দর ব্যাখ্যা তুলে ধরেছেন বৃক্ষের ক্ষত বৃদ্ধ পাতার সাথে যা মানব জীবনের কোন একসময়ের সাথের বিশেষ মিল আছে। জীবন সময়ের সাথে চলে নদীর পানির বয়ে চলার মত বাক পরিবর্তন করে। জীবনের বড় সার্থকতা মিলে বৃক্ষের ন্যায় নিজেকে অন্যের কল্যাণে নিয়জিত করে। ভাই কি বলব সত্যিই সে ভাষা আমার জানা নাই, কিন্তু গল্পটি আমার কাছে ভাবুক মনে হয়েছে। ভালোবাসা এবং দোয়া আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58951.49
ETH 2505.59
USDT 1.00
SBD 2.48