মাছ বাজার ও আমার মতামত || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220429_132416-01.jpeg
ঘটনাটি ছিল বেশ কিছুদিন আগের । আমি আসলে তেমন বাজারে খুব একটা যাই না বলতে গেলেই চলে , বিশেষ করে মাছ বাজারের কথা শুনলে তো আমার অনেকটাই এলার্জি কাজ করে শরীরের ভিতরে । কারণ সেই ভীষণ চেঁচামেচি, তার ভিতরে বহু লোকজনের কাকুতি-মিনতি, এই ব্যপারগুলোতো আছেই। তাই একটু নিজেকে এই জায়গাগুলো থেকে আড়াল করে রাখি । কারণ সবার মিনতি-অনুরোধ ফেলা আমার জন্য একটু কষ্টকর হয়ে যায় । তবে এবার অনেকটাই বাধ্য হয়ে আমাকে যেতে হয়েছিল মাছ বাজারে ।

20220429_132342-01.jpeg

20220429_132423-01.jpeg

যদিও আমি একা যাইনি সঙ্গে আমার শাশুড়ি ছিল । তবে আমার সেটাও যাওয়ার কথা ছিল না । আসলে বাসার অন্যান্য সব বাজার শেষ করার পরেই মূলত শাশুড়ির অনুরোধের কারণেই আমাকে যেতে হয়েছিল । যাইহোক সেই ব্যাপারটিই আজকে আপনাদের কাছে ব্যাখ্যা করার চেষ্টা করব । কেমন ছিল আমার সেদিনের সেই মুহূর্তটি ।

20220429_132347-01.jpeg

20220429_132355-01.jpeg

মাছ বাজার পৃথিবীর এমন একটা জায়গা, যেখানে গেলে আপনি যতই স্যুটেড-বুটেড পরিহিত ভদ্রলোক হন বা লুঙ্গি পরা সাধারণ মানুষ হন না কেন , ওখানে সবার যোগ্যতা আসলে একইভাবে পরিমাপ করা হয় । মূলত আপনি মন চাইলে কিনবেন আর না চাইলে নাই । তবে আপনাকে নানা রকম কাকুতি-মিনতির শিকার হতে হবে এবং তাছাড়াও মাছ বিক্রেতাদের হাঁকডাক তো আছেই ।

20220429_132407-01.jpeg

যদি আমরা হাটবারের দিনেই গিয়েছিলাম , তাই একটু পরিস্থিতিটা ভিন্ন রকম ছিল । কোনরকমে লোকজনের ভিড়ের মাঝখান দিয়ে মাছ বাজারের ভিতরে ঢুকে গেলাম । অনেকটাই এলাহি কারবার । কারণ এইদিন সব শ্রেণী পেশার লোকজন হাটে এসেছে বাজার করার জন্য । তবে আমি আমার শাশুরিকে বলে দিয়েছি, যদি আমাকে নিয়ে বাজার করতে চান তাহলে আমার চিন্তাধারাটা কিন্তু সম্পূর্ণ আলাদা হবে । আমি হয়তো পুরো বাজারটা আগে একবার ঘুরে ঘুরে দেখব । তারপরে যার মাছ আমার বেশি পছন্দ হবে , তার মাছটি আমি কিনব ।

20220429_132351-01.jpeg

তবে এক্ষেত্রে আমারও কিছু ব্যক্তিগত নিয়মকানুন আছে । আমি মাছ কেনার আগে মাছ বিক্রেতার মন মানসিকতা বোঝার চেষ্টা করি । বোঝার চেষ্টা করি তার সময়টা কেমন যাচ্ছে , হয়তো সেটা আমি নিজের মতো করে বিচার করার চেষ্টা করি । আমি মনেকরি যে লোকের আসলেই পয়সার দরকার , তার মিনতি বা তার চেহারায় সেই ছাপটা ভালোভাবেই লক্ষ্য করা যায় ।

20220429_132338-01.jpeg

যেমন কথা ঠিক তেমন কাজ, তবে আমি যেভাবে ভাবি সবসময় তার বিপরীত চিত্র অনেক সময় ঘটে থাকে আমার সঙ্গে । আজ যখন এ বাজারে ঢুকেছি, এ বাজারে সব মাছ বিক্রেতাকে দেখে বেশ ভালই পয়সাওয়ালা মনে হল । তেমন কারো মাঝে হতাশার ছাপ দেখিনি । তবে ঢুকতেই যেখানে দেশি মাছ দেখেছিলাম, সেই জায়গায় বড় একটা নদীর রুই মাছ দেখেছি । তবে সেই ভদ্রলোকের ভিতর কিছুটা হলেও আমি হতাশার ছাপ দেখে ছিলাম।

20220429_132411-01.jpeg

যদিও আমি প্রথমেই ঢুকতেই তাকে নজরে রেখেছিলাম । তবে তাকে তা বুঝতে দেই নি । অতঃপর মোটামুটি পুরো বাজার ঘুরে ঘুরে দেখে মাছের গায়ে হাত দিয়ে টিপে টিপে দেখার চেষ্টা করছিলাম মাছ গুলো ঠিকঠাক আছে কিনা । একটা সময় তো এক মাছ বিক্রেতা আমার উপর বেশ কড়া মেজাজ দেখিয়ে দিল কারণ সে আমাকে বারবার বলছিল, মাছের গায়ে হাত দিবেন না । মন চাইলে নিন না আর মন না চাইলে পাশের জায়গায় দেখুন ।

20220429_131040-01.jpeg

20220429_132330-01.jpeg

তবে আমি বান্দা নারাজ, আমি মাছ কিনব এতগুলো পয়সা দিয়ে , তবে তা দেখে কিনব না সেটা আবার কেমন কথা । পুরো বাজার ঘুরলাম, বহু প্রজাতির মাছ, সেই ইলিশ মাছ থেকে শুরু করে বড় রুই মাছ, বড় কাতল মাছ, বড় বড় চিংড়ি মাছ এবং নানা প্রজাতির মাছ দেখে অবশেষে আমার মাথা কিছুটা গুলিয়ে গেল যে, আসলে আমি কি মাছ কিনতে চাই , সেটাই আমি কিছুটা ভুলতে যেতে বসেছি । তবে যেহেতু আমার বাসার এক পারিবারিক উৎসবকে কেন্দ্র করে মাছ কিনতে এসেছি , তাই মোটামুটি একটু বড় সাইজের মাছ নিতে চাই । নদীর একটা বড় কাতল মাছ বেশ পছন্দ হয়েছিল তবে অতিরিক্ত দামের কারণে সেটা নিতে পারিনি । পরবর্তীতে অবশ্য বড় একটা রুই মাছটা কিনেছিলাম,সেই প্রথম দোকানদারের কাছ থেকে ।

20220429_132330-01.jpeg

পুরো বাজার ঘুরে এসে , হুট করে যখন তাকে আমি বললাম, ভাইজান আমি আপনার মাছ ক্রয় করতে চাই । তখন তার মুখে অদ্ভুত একটা প্রশান্তির হাসি । আমি তাকে বললাম, আমি মাছটির গায়ে হাত দিতে চাইনা । আপনি আমাকে এক কথায় উত্তর দিন , মাছটি তরতাজা হবে কিনা । সে আমাকে বলল , আপনি খেয়ে এসে আমাকে উত্তর দিবেন । যদি ভালো না হয় তাহলে আপনাকে আমি এরকম আরো একটি মাছ দেওয়ার চেষ্টা করব, তার জন্য কোনো বাড়তি পয়সা দিতে হবে না । অবশেষে তাকে বললাম মাছটি আমি নিতে রাজি আছি, তবে আমাকে কেটে পরিষ্কার করে দিতে হবে । কারণ এত বড় মাছ , বাসায় কাটাকাটি করা একটু ঝামেলার ব্যাপার ।

20220429_131808-01.jpeg

কিছু মানুষের আনন্দ দেখতে আমার বরাবরই ভাল লাগে, এটা আমি বিগত সময়েও বলেছিলাম । তাই আমি যেকোনো পরিস্থিতি থেকেই চেষ্টা করি, যে মানুষটার আসলেই পয়সার দরকার এবং আমার কষ্টের পয়সাটা যেন ঠিক তার কাছেই যায় সেই ব্যাপারটা আমি খুব ভালোভাবে নিশ্চিত করার চেষ্টা করি । হয়তো এই ভদ্রলোক তেমন আমাকে কাকুতি-মিনতি করে নি, তবে আমি তার চেহারার মাঝে অনেকটাই হতাশার ছাপ দেখতে পেয়েছিলাম । সেটা আমি নিজের থেকেই অনুধাবন করেছি বিধায় তাকে শেষমেষ নিজের থেকে প্রস্তাব দিয়েছিলাম।

20220429_131815-01.jpeg

যাইহোক অতঃপর আমি আর আমার শাশুড়ি দুইজন মিলে মাছ ক্রয় করে নিয়ে, তাকে কিছু কাঁচা পয়সা দিয়ে অবশেষে বিদায় নিলাম । তবে বেশ ভালো একটা অভিজ্ঞতা হয়েছিল সেই দিন এবং সঙ্গে কিছু দেশি মাছ দেখতেও পেয়েছিলাম।

20220429_132429-01.jpeg

তবে বন্ধুরা আমি আমার ব্যক্তিগত জায়গা থেকে একটা কথা বলতে পারি । সেটা হচ্ছে পৃথিবীটাকে যদি একটু নতুন করে চিনতে চান, তাহলে একবার হলেও মাছ বাজারে যাওয়া উচিত । তাহলে দেখবেন, সেখানে কত প্রকার মানুষের কত প্রকার বাহানা থাকে মাছ ক্রয়ের জন্য । মুহূর্তেই সেই স্যুটেড-বুটেড পরিহিত ভদ্রলোক গুলো অনেকটাই লুঙ্গি পরা লোকের মত আচরণ করে । যাইহোক দিনশেষে কিছু পয়সা বাঁচাতে চায় , এটাই হচ্ছে সত্য কথা । কত মানুষের ভিতরে যে কত রকম লুকায়িত মনোভাব থাকে, সেই চিত্রগুলো ফুটে ওঠে অনেকটাই মাছ বাজারে গেলে । এমনটাই তো দেখলাম সেদিন । হয়তো সেদিন মাছ বাজারে না গেলে , এই অভিজ্ঞতা গুলো আমার মোটেও হতো না ।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আসলে ভাইয়া আপনি ঠিকই বলেছেন মাছের বাজার এমন একটি জায়গা যেখানে গেলে নতুন অভিজ্ঞতা তৈরি হয়। আর এই অভিজ্ঞতা তৈরি হয় আকুতি-মিনতি এবং নানা রকম মানুষের মাছ ক্রয় বিক্রয়ের মাধ্যমে। আসলে মাছের বাজার পৃথিবীর এমন একটি জায়গা যেখানে গেলে নতুন অভিজ্ঞতা হবেই। আপনি খুবই সুন্দর ভাবে মাছের বাজার ঘুরে দেখেছেন, মাছের বাজার ভাল ভাবে ঘুরে দেখেছেন এবং মাছ বিক্রেতার মন মানষিকতা আপনি দেখেছিলেন। আপনার এই ব্যাপারটা আমার খুবই ভালো লেগেছে। আপনার শাশুড়ির সাথে মাছের বাজারে আসেছেন।আপনি সাধারণত মাছের বাজারে আসেন না। তারপরেও আপনি আপনার শাশুড়ি কথা রাখতে এসেছেন।আসলে আপনি মাছ বিক্রেতার কাছ থেকে যখন বললেন আপনার মাছ কিনবেন তখন তার মুখে যে হাসি ফোটেছে, এই হাসিটা আপনার মনে প্রশান্তি এনে দিয়েছে জেনে খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া। মাছের বাজারের গল্পটি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হুম এইটা সত্য হয়তো বাজারে না গেলে এমনটা পরিস্থিতির শিকার হতে হতো না । তবে ভালই হয়েছে এক দিক থেকে কারণ বেশ ভালই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি ।

 2 years ago 

নতুন একটি অভিজ্ঞতা হলো তাহলে ভাইয়া। আপনার শ্বাশুরির অনুরোধে বাজারে গিয়েছেন আর বাজার থেকে বড় রুই মাছটি কিনলেন। তবে আপনি যেভাবে মাছের বাজারে গিয়ে মানুষের মানসিকতা বিচার করলেন সেটা আমার কাছে খুবই ভালো লাগলো । এমন অনেক মাছ ব্যবসায়ী আছে তাদের সংসার চলে মাছ বিক্রি করে। সারাদিন যখন একটি মাছও বিক্রয় করতে পারেনা তখন তাদের সংসার চালাতেও কষ্ট। আসলে আপনার চিন্তাধারা করে মানুষের মানসিকতা দেখে মাছ কেনা উচিত। ভালো লাগলো ভাইয়া পড়ে

 2 years ago 

হুম ভাই , তবে এমন অভিজ্ঞতা আর নিতে চাই না । ধন্যবাদ আমার অনুভূতি বোঝার জন্য।

সকল ধর্মের মানুষের আনাগোনা মাছ বাজারে পাওয়া যায়। তাই কেউ কখনো কসম কিংবা হলপ করলে বলে, আসিস আমি মাছ বাজারে দেখা করব। মাছ বাজার নিয়া সুন্দর সুন্দর অনুভূতি প্রকাশ করলেন। সাথে ছবি তুলতেও পিছুপা হলেন না। বক্তব্য গুলোও ছিল মানানসই।

 2 years ago 

একদম সঠিক কথা বলেছেন ভাই , মাছ বাজার হলো সার্বজনীন জায়গা ।

জি ,মাছ বাজারে সকল জাতির লোক আসা যাওয়া করে । যেটা মাংসের বাজারে পাওয়া যায় না।

 2 years ago 

মাছ বাজারে মাছ কেনার ব্যাপারে আপনার ব্যক্তিগত অভিমত টা আমার কাছে ভালো লেগেছে ।আসলে যাদের প্রয়োজন আছে তাদের দেখেই বোঝা যায় এবং এবং সেই সব ব্যক্তির কাছ থেকে আপনি মাছ কিনে থাকেন ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি দেখি আমার অনুভূতিটা সহজেই বুঝতে পেরেছেন। যাক ধন্যবাদ আপনাকে ভাই ।

 2 years ago 

আসলেই মাছ বাজার পচা একটি জায়গা। আমিও বেশ কয়েকবার গিয়েছি। এত হাউকাউ চিল্লাচিল্লি কেন যে হয় এই বাজারে বুঝতে পারিনা। আর মাছের গন্ধ তো আছেই। কিন্তু আপনি যেই বাজারে গিয়েছেন সেই বাজারে বিভিন্ন ধরনের অনেক টাটকা মাছ দেখতে পেলাম। আপনার প্রথমের টেংরা আর শিং মাছ দেখে তো আমারই কিনতে ইচ্ছা করছে । আপনার মাছ বাজারের অভিজ্ঞতাগুলো পড়ে আসলেই ভালো লাগলো ভাইয়া। আমাদের সকলেরই উচিত এরকম লোক খুঁজে বের করে তাদের কাছ থেকে কেনাকাটা করা।

 2 years ago 

আপনার যদি এই দেশী মাছ গুলো লাগে , তাহলে কিন্তু পার্সেল করে পাঠিয়ে দিতে পারি । হাজার হলেও আপনার ভাতিজার বাবা আমি । হ্যাঁ আপু এইটা সত্য কথা বেশ বিরক্তিকর একটা জায়গা হচ্ছে মাছ বাজার ।

 2 years ago 

হা হা হা।
কষ্ট করে পাঠাবেন কেন ভাইয়া। কিনে দাওয়াত দিলেই হবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.029
BTC 63396.97
ETH 2619.18
USDT 1.00
SBD 2.80