রেসিপি পোস্ট -- 😋 " পটল ও আলু দিয়ে ইলিশ মাছের ঝোল " || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


হ্যালো বন্ধুরা,



মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

আমি @shimulakter "আমার বাংলা ব্লগ"এর আমি একজন নিয়মিত ইউজার। আমি ঢাকা থেকে আপনাদের মাঝে যুক্ত আছি। প্রতিদিনের মত আমি আজও নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।আমি আজ একটি রেসিপি পোস্ট নিয়ে আপনাদের মাঝে এসেছি।আমি আশাকরি আমার আজকের রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।


পটল ও আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপিঃ



বন্ধুরা,জাতীয় মাছ আমাদের এই ইলিশ মাছ।এই মাছকে বিভিন্ন সময় বিভিন্ন ভাবে রান্না করে খেতে ভীষণ ভালো লাগে। কখনও ভাজা,কখনও ঝোল,কখনও বা ভুনা করে খেতে ভালো লাগে।ভিন্ন ভিন্ন পদ্ধতিতে ভিন্ন ভিন্ন ভাবে মাছ রান্না করে খেতে আমার ভীষণ পছন্দ। একঘেয়েমি খাবার কখনও পছন্দ নয় আমার।তাইতো প্রতিনিয়ত ভিন্ন কিছু রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়ে যাই।আমি আশাকরি আমার রেসিপি আপনাদের কাছে ভালো লাগে।আজ আমি এই তাজা ইলিশের ঝোল রেসিপি নিয়ে হাজির হলাম। এই মাছের ঝোেলে আমি পটল ও আলু অ্যাড করেছি।মাছটা খেতে মজার আর তাই সবজি খেতে ও বেশ মজার হয়ে থাকে।খেতে দারুন মজা হয়েছিল। আর তাইতো আপনাদের মাঝে শেয়ার করতে চলে এলাম।চলুন আগে দেখে নেই এই রেসিপিটি করতে আমি কি কি উপকরন ব্যবহার করেছি।

প্রয়োজনীয় উপকরনঃ


১।ইলিশ মাছ - ৬/৭ পিস
২। পটল - ৫/৬ টি
৩।আলু- ১ টি
৪।পেঁয়াজ পেস্ট - ৪/৫ টি
৫।জিরা পেস্ট - ১ চামচ
৬।হলুদ এর গুঁড়া - ১ চামচ
৭।মরিচের গুঁড়া-- ১ চামচ
৮।লবন-- স্বাদ মতো
৯।তেল - পরিমান মতো
১০।কাঁচা মরিচ-৩/৪ টি


20230904_135159.jpg

20230904_135716.jpg

20230904_135302.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPpvALR7MwGr65nsY93YZLXP2JTgPU7mz3DqgHDLr8yJB5oGRZsQKbMsZ7Jt5E...onRk15KH76BDg3v8YPRr98zasb4tkeJN9EiN6wBsUzhGX2VKL6QLTGpCbbPnscmDzteEfasd3ofKhmBTa8JLQznRXKxeqrF6rB1v3Kwpe9xicMdMPHMucD9kGN.png

রান্নার ধাপ সমুহঃ


ধাপ -- ১


20230904_135324.jpg

20230904_135338.jpg

20230904_135548.jpg

প্রথমে মাছ কেটে সুন্দর করে ধুয়ে নিয়েছি।এরপর মাছের মধ্যে সামান্য হলুদ,মরিচের গুঁড়া দিয়ে পরিমান মতো লবন দিয়ে মেখে রেখে দিয়েছি বেশ কিছু সময়।এতে করে মাছের মধ্যে লবন ও মসলা ভালো মতো যায়।

ধাপ - ২


20230904_140004.jpg

20230904_140129.jpg

এরপর চুলায় প্যান বসিয়ে তাতে পরিমান মতো তেল ও পেঁয়াজ পেস্ট ও সামান্য জিরা পেস্ট দিয়ে ভেজে নিলাম।

ধাপ -৩


20230904_140242.jpg

20230904_140730.jpg

এবার পরিমান মতো হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ভুনা করে নেবো।ভুনা হয়ে এলে তাতে কেটে রাখা পটল ও আলু দিয়ে ভালো মতো ভুনা করে নেবো।

ধাপ - ৪


20230904_141302.jpg

20230904_143508.jpg

এবার পটল ও আলু সিদ্ধ হতে পরিমান মতো পানি দিয়ে দিলাম।এ সময় কাঁচা মরিচ ও দিয়ে দিলাম।পটল ও আলু সিদ্ধ হয়ে এলে মাছগুলো এক এক করে বিছিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নেবো।আর এরই মাঝে পটল দিয়ে ইলিশের ঝোল একেবারে রেডি।

পরিবেশন


পোস্ট বিবরন


শ্রেনিরেসিপি
ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসsamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থানঢাকা


আজ আর নয়। আশাকরি আমার রেসিপি আপনাদের কাছে খুব ভাল লেগেছে।আবার নতুন কোন ব্লগ নিয়ে হাজির হব। সবাই সুস্থ থাকবেন,ভাল থাকবেন।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

আমার পরিচয়


আমি শিমুল আক্তার।আমি একজন বাংলাদেশী।বাংলাদেশ ঢাকা থেকে আমি আপনাদের সাথে যুক্ত আছি।আমি এম এস সি ( জিওগ্রাফি) কমপ্লিট করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। আমি বিবাহিতা।আমি একজন গৃহিণী।আমি একজন স্বাধীনচেতা মানুষ। ভালোবাসি বই পড়তে, নানা রকমের রান্না করতে,আর সবাইকে নতুন নতুন রান্না করে খাওয়াতে ভীষণ ভালোবাসি।ফটোগ্রাফি করতে আমি ভীষণ পছন্দ করি।বাংলায় লিখতে আর বলতে পারার মধ্যে অনেক বেশী আনন্দ খুঁজে পাই।নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে সব সময় প্রকাশ করতে পছন্দ করি।এই বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

পটল আলু দিয়ে মজাদার ইলিশ মাছের ঝোল রেসিপি দেখে ইচ্ছে করছে এখনই আপনার বাসায় গিয়ে খেয়ে নিতে আপু। অনেক সুন্দর ভাবে আপনি পুরো রেসিপি উপস্থাপন করেছেন। এভাবে সবজি দিয়ে সুস্বাদু মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। ‌

 last year 

চলে আসেন আপু।মন্তব্যটি পড়ে ভীষণ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 last year 
 last year 

ইলিশ মাছের মজাটাই অন্যরকম। আসলে ইলিশ মাছ আমার খুব পছন্দের। ইলিশ মাছ দিয়ে যে কোন তরকারি রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে পটল ও আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। এতো চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকেও।

 last year 

ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন আমার কাছে খেতে খুব ভালো লাগে। আমার সব থেকে পছন্দের একটা মাছ হচ্ছে ইলিশ মাছ। ইলিশ মাছের মধ্যে অন্যরকম ভালো লাগা কাজ করে। আর ইলিশ মাছের এই রেসিপিটা দেখে ইচ্ছে করছে এক টুকরো নিয়ে খেয়ে ফেলতে। দুপুরবেলায় এরকম মজাদার রেসিপি দেখিয়ে লোভ লাগিয়ে ভালো করলেন না।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আমার সব থেকে প্রিয় কয়েকটি মাছের ভেতরে ইলিশ মাছ অন্যতম। আসলে ছোটবেলা থেকেই ইলিশ মাছ খাওয়ার প্রতি আলাদা একটি টান অনুভব করতাম। আলু আর পটল দিয়ে বেশ সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন ইলিশ মাছের যা দেখতে অসাধারণ লাগছে। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপু আপনি একটি ইউনিক রেসিপি শেয়ার করেছেন দেখছি। ইলিশ মাছ ভেজে খেতে এবং বেগুন দিয়ে রান্না করে খেতে আমার কাছে ভালো লাগে। আপনার রেসিপিটি অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপিটি আমার কাছে অনেক পছন্দ হয়েছে। ধন্যবাদ আপু।

 last year 

আপনার ভালো লেগেছে জেনে আমার ও খুব ভালো লাগলো আপু।ধন্যবাদ আপনাকেও।

 last year 

আপনার রেসিপিটা দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপিটা দেখেই জিভে জল চলে এসেছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

অনেক ধন্যবাদ আপু। সব সময় সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

পটল ও আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি দেখে আমার তো জিভে জল চলে এসেছে। এই রেসিপিটা আমার অনেক বেশি পছন্দের। আর ইলিশ মাছ খেতে সবাই অনেক বেশি পছন্দ করে। আমি তো খুবই ভালোবাসি ইলিশ মাছ খেতে। আর এভাবে যদি রান্না করা হয় তখন তো আরো ভালো লাগে। অসম্ভব ভালো লেগেছে আমার কাছে সম্পূর্ণ রেসিপি তৈরি করার পদ্ধতি।

 last year 

সুন্দর মন্তব্য করেছেন পড়ে আমারও খুব ভালো লাগলো আপু।ধন্যবাদ আপনাকে।

 last year 

ইলিশ মাছ আমার খুবই পছন্দের। ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আলু পটল দিয়ে ইলিশ মাছের রেসিপি দেখে লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। রান্না করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে অসাধারণ লাগে। আপনার তৈরী পটল ও আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি অনেক লোভনীয় লাগছে। সুন্দর এই রেসিপিটা ধাপে ধাপে বর্ণনা করে আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

অনেক ধন্যবাদ আপু আপনাকেও।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58951.49
ETH 2505.59
USDT 1.00
SBD 2.48