বিষয় - রেসিপি " টক - ঝাল -মিষ্টি জলপাইয়ের আচার " | | 10 % beneficiary for @shy-fox | | ৪/ ১১/২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম / আদাব বন্ধুরা,



আজ শুক্রবার ৪ ই নভেম্বর ২০২২ ইং
বাংলা ১৭ ই কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ


হ্যালো ,

আমার বাংলা ব্লগ " এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন সবাই ? সবাই ভাল আছেন আশাকরি।আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি।বন্ধুরা আমি @shimulakter বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে আছি। আপনাদের সবার সহযোগিতায় প্রতিনিয়ত কাজ করার উৎসাহ পাচ্ছি। তাইতো প্রতিদিন ই কিছু না কিছু ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হচ্ছি।

টক -ঝাল -মিষ্টি জলপাইয়ের আচার

WhatsApp Image 2022-11-03 at 9.48.21 PM.jpeg

বন্ধুরা, আমি আজ রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি।আমার আজকের রেসিপি আচারের রেসিপি।আচারের কথা শুনে সবার জিভে জল চলে এলো নাকি ? আমি কিন্তু বন্ধুরা,আচার খুব পছন্দ করি।আর এখন বাইরে বের হলেই জলপাই চোখে পরে।এই জলপাইয়ের আচার খাবারের পাশে যদি একটু নেয়া যায়,তবে কিন্তু মন্দ হয় না।তবে চলুন আমরা জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার করতে কি কি উপকরন লাগছে তা এক এক করে তুলে ধরছি---

প্রয়োজনীয় উপকরন


WhatsApp Image 2022-11-04 at 1.05.20 AM.jpeg

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

উপকরনপরিমান
জলপাইহাফ কেজি
চিনি২ টেবিল চামচ
সরিষার তেল৩ চামচ
লবনপরিমান মত
শুকনা মরিচ৩/৪ টি
ভিনেগারহাফ কাপ
আস্ত ধনিয়াসামান্য
পাচ ফোঁড়নসামান্য
রসুন পেস্টআন্দাজ মত

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

রেসিপির প্রস্তুত প্রণালী


বন্ধুরা,উপকরন ত হল এবার চলুন আমরা প্রস্তুত প্রণালীতে চলে যাই।আমি ধাপে ধাপে আপনাদের সামনে পুরো প্রস্তুত প্রণালীটি তুলে ধরছি। আশাকরি আপনাদের শেখা হয়ে যাবে।

ধাপ - ১

WhatsApp Image 2022-11-03 at 8.40.18 PM.jpeg

প্রথমে আমি জলপাইগুলো চাক চাক করে কেটে ধুয়ে নিয়েছি।

ধাপ - ২

WhatsApp Image 2022-11-03 at 8.40.58 PM.jpeg

এরপর পরিমান মত হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে আমি বেশ কিছু সময় বারান্দায় রেখে দিলাম।আমি এতে লবণ দেব না।কেননা লবণ দিলে জলপাইয়ের মধ্যে পানি উঠবে।

ধাপ - ৩

WhatsApp Image 2022-11-04 at 1.09.21 AM.jpeg

এদিকে আমি শুকনা মরিচ,আস্ত ধনিয়া ও পাচ ফোঁড়ন ভেজে নিলাম।

ধাপ -৪

WhatsApp Image 2022-11-04 at 1.09.28 AM.jpeg

এবার সবকিছু একসাথে গুড়ো করে নিলাম।

ধাপ -৫

WhatsApp Image 2022-11-03 at 9.48.11 PM.jpeg

অন্যদিকে আমার বারান্দায় দেয়া জলপাই বেশ ভালোই পানি শুকিয়ে গেছে।এবার আমি চুলায় প্যান বসিয়ে তাতে পরিমান মত সরিষার তেল দিয়ে গরম করে নিলাম।এবার তাতে রসুন পেস্ট দিয়ে হাল্কা ভেজে নিলাম।

ধাপ - ৬

WhatsApp Image 2022-11-03 at 9.48.14 PM.jpeg

এবার আমি তেলের মধ্যে মসলা মাখানো জলপাইগুলো ছেড়ে দিলাম।এরপর তাতে পরিমান মত লবণ দিয়ে দিলাম।এবার জলপাইগুলো আস্তে আস্তে নেড়ে-চেড়ে নেব।যাতে না ভেঙে যায়।আর লবন,তেল,রসুন পেস্ট যাতে জলপাইয়ের ভেতর ভালভাবে যায়।

ধাপ - ৭

WhatsApp Image 2022-11-03 at 9.48.19 PM.jpeg

জলপাই কিছুটা নরম হয়ে এলে,তাতে চিনি দিয়ে দেব।এরপর গুড়া মসলাগুলো ও দিয়ে দেব।এরপর আস্তে আস্তে জলপাই নেড়ে -চেড়ে নেব।

ধাপ -৯

WhatsApp Image 2022-11-04 at 1.23.11 AM.jpeg

এবার নামানোর পালা। নামানোর আগে হাফ কাপ ভিনেগার দিয়ে নেড়ে -চেড়ে মিশিয়ে নামিয়ে ফেলব।

পরিবেশন



WhatsApp Image 2022-11-03 at 9.49.07 PM.jpeg

WhatsApp Image 2022-11-03 at 9.48.57 PM.jpeg

WhatsApp Image 2022-11-03 at 6.06.43 PM.jpeg

এই ধাপে আমার আচার বানানো রেডি। আমি একটি প্লেটে নিয়ে পরিবেশন করলাম। আশাকরি আমার বানানো আচার আপনাদের কাছে ভাল লেগেছে। টক -ঝাল- মিষ্টি জলপাইয়ের আচার,এই আচারটি পোলাও ,বিরিয়ানি দিয়ে খেয়ে দেখবেন,আশাকরি অনেক ভাল লাগবে।

ফটোগ্রাফির তথ্য সমূহ --


ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

বন্ধুরা, আজ আর নয়।আবার কোন নতুন ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হব।সবাই সুস্থ থাকবেন,ভাল থাকবেন।আমার আচারের রেসিপি কেমন হল,অবশ্যই জানাবেন।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkH68jVCNK4hKZwCGfUMBFP8ZsUJgfSSBfzXnu7zpWkg5zGzFwka5KMkG7dT2yTrZYwE6LM85iWR2zCzbpbtGXnNUJuioFxovEYAGN2FJd85aUUR7tXXgz.png

Sort:  
 2 years ago 

সকাল সকাল জিভ জল নিয়ে আসলেন।অনেক লোভনীয় হয়েছে আচার। এভাবে জলপাই কেটে নিয়ে আচার বানাতে দেখি নি।অনেক মজার হয়েছে খেতে৷ আমি নিশ্চিত।ধন্যবাদ আপু টক ঝাল মিষ্টি জলপাইয়ের আচার শেয়ার করে সবার জীভে জল আনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। আর হে খেতে খুব মজা হয়েছে। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

সকাল করে কি লোভনীয় আচার দেখাইলেন আপু লোভ লেগে গেলো। টক ঝাল মিষ্টি জলপাই আচার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে সাজিয়েছে গুছিয়ে টক ঝাল মিষ্টি জলপাই আচার রেসিপি আমাদের মাঝে শেয়ার করছেন অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক মজা হয়েছে খেতে। অনেক ধন্যবাদ আপনাকে ও ভাইয়া।

 2 years ago 

আবারও আচার, আচার দেখলেই তো জিভে জল চলে আসে আর খেতে ইচ্ছে করে। জলপাই এর টক ঝাল মিষ্টি আচার দেখতে খুবই লোভনীয় হয়েছে আপু। আপনি খুব সুন্দর করে আচারের রেসিপি টি তৈরি করে আমাদের সাথে শেয়ার করেছেন তার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনাকেও অনেক ধন্যবাদ। জিভে জল এনে দিয়ে খাওয়াতে পারছি না,তাই দুঃখিত।ভাল থাকবেন আপু।

 2 years ago 

গতকাল সন্ধ্যায় বাহিরে বের হয়েছিলাম বাহিরে বের হয়ে রাস্তা দিয়ে হেটে যাওয়ার সময় দেখলাম রাস্তার পাশের ছোট্ট একটি দোকানের জলপাইয়ের আচার বিক্রি করছে দেখে আর লোভ সামলাতে পারেনি। জলপাইয়ের আচার বরাবরই আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে আপনার এই আচার রেসিপিটি দেখে এই দুপুরবেলা আবার নতুন করে জিভে জল এসে গেল। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে জলপাইয়ের আচার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। জলপাইয়ের আচার আপনার খুব পছন্দ জেনে ভাল লাগলো। জলপাই ত পাওয়া যাচ্ছে, আচার করে খাবেন। ভাল থাকবেন।

 2 years ago 

ওয়াও আপু টক ঝাল মিষ্টি জলপাই এর আচার দেখেই তো জিভে জল চলে আসলো। দেখতে অসাধারন লাগছে, খেতেও নিশ্চয় দারুন ছিল।আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন রান্নার ধাপগুলো। ধন্যবাদ আপু সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু, খেতে খুব মজা হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে ও।

 2 years ago 

এ হে দেখেই জিভে পানি চলে আসলো আপু। যদিও আমার আম্মু এই বছরে তৈরি করেছেন একদিন। আমি শেষ করে দিয়েছি আমার অনেক পছন্দের এই জলপাইয়ের আচারহ জলপাই সাধারণত শীতকালে পাওয়া যায়। দারুণ তৈরি করেছেন জলপাইয়ের আচার টা। এবং আপনার উপস্থাপনা টাও অনেক সুন্দর ছিল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। আমার রেসিপি আপনার ভাল লেগেছে জেনে অনেক ভাল লাগলো। আর হে, খেতে দারুন হয়েছে। 👌

 2 years ago 

আপু আপনার টক ঝাল মিষ্টি আচার দেখে তো আমার জিভে জল চলে আসলো। অনেক সুন্দর করে এবং ধাপে ধাপে আপনি টক জালা চারটি বর্ণনা করেছেন। খেতে পারলে ভালো লাগতো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63