রেসিপি - ১৬ | | মলা মাছের ঝুরি | | @shimulakter

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ ১০ ই শ্রাবন ১৪২৯ বঙ্গাব্দ| | বর্ষাকাল

আসসালামু আলাইকুম , আদাব

মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি" আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি ।বর্ষাকাল তবুও কোন বৃষ্টি নেই । তাই গরমে চারিদিকে সবাই অতিষ্ঠ ।সবাই খুব সাবধানে থাকবেন । কারন এই গরমে সবাই অসুস্থ হচ্ছে । এসময় তাই আমাদের প্রচুর পানি আর ভিটামিন যুক্ত খাবার খেতে হবে । বন্ধুরা, আমি আজ আপনাদের জন্য একটা মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি । আমার এই রেসিপিটি মাছ দিয়ে হবে ।আমার পোস্টের টাইটেল দেখে নিশ্চয়ই বুঝে গেছেন , আমার আজকের রেসিপি "মলা মাছের ঝুরি ।"

মলা মাছের ঝুরি (1).jpg

বন্ধুরা , মাছটাকে কেন ঝুরি করলাম ? এ প্রশ্নটা আপনাদের মনে আসতে পারে । আসলে বন্ধুরা , মলা মাছ খুব ভিটামিন যুক্ত মাছ । এই মাছ চোখের দৃষ্টিশক্তির জন্য অনেক দরকার । আমাদের ঘরের ছোট সদস্যরা কাঁটার জন্য এ মাছ খেতে পারে না । তারা গুরুত্বপূর্ন ভিটামিন থেকে বঞ্চিত হচ্ছে । তাই তাদের কথা মাথায় রেখে আমি আমার আজকের রেসিপি দিলাম । আমার আম্মু আমাদেরকে সব সময় ,যখন ছোট ছিলাম এভাবে রান্না করে খাওয়াতো । আশাকরি আমার আজকের রেসিপি দেখে , আপনারাও ঘরের ছোট সদস্যদের জন্য এভাবে রান্না করে খাওয়াবেন ।এতে করে তারা পরিপূর্ণ ভিটামিন পাবে ।

WhatsApp Image 2022-07-25 at 8.19.43 AM.jpeg

“মলা মাছের ঝুরি “ করতে আমার কি কি উপকরন লাগছে আমি এক এক করে তা তুলে ধরছি -

উপকরনপরিমান
মাছ২৫০ গ্রাম
পেঁয়াজ কুচি৩/৪ টি
রসুন কুচি২টি
হলুদের গুঁড়াসামান্য
মরিচের গুঁড়াঝাল যে যেমন পছন্দ করে
লবণপরিমান মত

উপকরন ত দিলাম , এবার আমি মাছের ঝুরির প্রস্তুত প্রণালীতে চলে যাব ।

প্রস্তুত প্রণালীঃ

আমি মাছের ঝুরি করতে যে যে ধাপ অবলম্বন করেছি ,আপনাদের তা তুলে ধরছি -

প্রথম ধাপঃ

WhatsApp Image 2022-07-25 at 8.29.20 AM.jpeg

প্রথমে আমি মাছেগুলো সব সুন্দরমত ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয় ধাপঃ

WhatsApp Image 2022-07-25 at 8.20.10 AM.jpeg

এবার আমি মাছ গুলোকে বেটে নিয়েছি ।

তৃতীয় ধাপঃ

WhatsApp Image 2022-07-25 at 8.24.07 AM.jpeg

এখন চুলায় কড়াই বসিয়ে গরম হতে দেব । গরম হলে , তাতে পরিমান মত তেল দেব ।

চতুর্থ ধাপঃ

WhatsApp Image 2022-07-25 at 8.24.03 AM.jpeg

তেল গরম হলে , এতে পেঁয়াজ দিয়ে ভেজে নেব । এরপর তাতে রসুন কুচি দিয়ে ভেজে নিলাম ।

পঞ্চম ধাপঃ

WhatsApp Image 2022-07-25 at 8.24.00 AM.jpeg

পেঁয়াজ , রসুন কুচি ভাজা হলে , তাতে সামান্য হলুদ ও পরিমান মত মরিচের গুঁড়া দিয়ে ভুনতে থাকব ।পরিমান মত লবণ ও দিয়ে দেব ।

ষষ্ঠ ধাপঃ

WhatsApp Image 2022-07-25 at 8.23.58 AM.jpeg

সবকিছু ভুনা হয়ে এলে , বেটে নেয়া মাছ গুলো দিয়ে নাড়তে থাকব । ভাজা ভাজা হলে নামিয়ে নেব ।

সপ্তম ধাপঃ

WhatsApp Image 2022-07-25 at 8.19.50 AM.jpeg

এই ধাপে এসে , আমার মাছের ঝুরি পুরোপুরি রেডি । এখন শুধু গরম ভাত দিয়ে খাবারের পালা ।

আমার [“মাছের ঝুরি “ রেসিপি আপনাদের কেমন লাগলো , জানাবেন । আমি আমার রেসিপির সব ছবি নিজের মোবাইল দিয়ে তুলেছি । নীচে আমি এর তথ্য তুলে ধরছি -

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter

“বন্ধুরা” , আজ এ পর্যন্তই । আবার নতুন কোন রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হব । সে পর্যন্ত সবাই সুস্থ থাকবেন , ভাল থাকবেন ।

সবাইকে ধন্যবাদ

আমি শিমুল আক্তার
বাংলাদেশ, ঢাকা থেকে

Sort:  
 2 years ago 

আপু আপনি খুব সুন্দর ভাবে মলা মাছের রেসিপি তৈরী করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক স্বাদের হয়েছে। ধনবাদ আপু এই রকম একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার যে রেসিপিটা আমার কাছে খুবই অনেক লেগেছে। মলা মাছ দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন আমাদের মাঝে। খুবই ভালো লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

খুবই মজাদার একটি মলা মাছের ঝুরি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ঝুড়ি রেসিপি দেখেই জিভে জল এসে গিয়েছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

এই মাছ আসলেই আমাদের জন্য অনেক উপকারী। বিশেষ করে চোখের জন্য অনেক ভালো। তবে এই মাছ আমি কখনো ঝুরি করে খাইনি। নতুন জানলাম,ধন্যবাদ আপনাকে আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু।

 2 years ago 

ওয়াও মলা মাছের দারুন ঝুড়ি রেসিপি তৈরি করেছেন সত্যি এই ধরনের খাবার খেতে আমি খুবই পছন্দ করি। অনেকদিন হলো খাওয়া হয় না আপনার রেসিপিটি আমার খুবই পছন্দ হয়েছে।

 2 years ago 

ভাইয়া ধন্যবাদ ।

 2 years ago 

স্বাদে এবং পুষ্টিতে ভরা মলা মাছ বরাবরই আমার অনেক ফেভারিট 😋😋 তেলে ভেজে এরকম রেসিপি প্রস্তুত করা দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হবে এতে কোন সন্দেহ নেই।

 2 years ago 

হে ভাইয়া খুব মজা খেতে । আপনাকে ধন্যবাদ ।

 2 years ago 

মলা মাছ খেলে না চোখের শক্তি বৃদ্ধি পায় , কথা সত্য । আমার কাছে এই সব ছোট মাছ খেতে অনেক ভালো লাগে । আর আপনার মাছ ভাজি দেখে তো লোভ সামাল দেওইয়া কঠিন ।

 2 years ago 

ভাইয়া আপনাকে ধন্যবাদ ।

 2 years ago 

অনেক ধরনের মাছ খেয়েছি কিন্তু এরকম ভাবে ঝুরি তৈরি করে কখনো মাছ খাওয়া হয়নি। মলা মাছ কিন্তু অনেক উপকারী একটি মাছ। বিশেষ করে এই মাছে প্রচুর ভিটামিন থাকে। বিশেষ করে মাছের ঝুরি তৈরি করেছেন আমার কাছে বেশ ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ আপু ।

 2 years ago 

মলা মাছ আমাদের জন্য খুবই উপকারি একটা মাছ। মলা মাছে প্রচুর পরিমানে ভিটামিন থাকে যা আমাদের দেহের জন্য অত্যান্ত প্রয়োজনীয়। আপনার মলা মাছের ঝুরি রেসিপি দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে মলা মাছের ঝুরি রেসিপি করেছেন। মালা মাছ খেতে আমার খুব ভালো লাগে এটা অনেক সুস্বাদু হয়ে থাকে। অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন ।এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59159.44
ETH 2522.84
USDT 1.00
SBD 2.47