রেসিপি -- ২৬ | | " কাঁঠালের বীচি দিয়ে মুরগি রান্না " | | @shimulakter | | ২৯.৮.২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম , আদাব

হ্যালো ,

“আমার বাংলা ব্লগ” এর সকল ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের শুভ কামনায় ভালো ই আছি ।বন্ধুরা আমি @shimulakter বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে আছি । আপনাদের সবার সহযোগিতায় প্রতিনিয়ত কাজ করার উৎসাহ পাচ্ছি । তাইতো প্রতিদিন ই কিছু না কিছু ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হচ্ছি ।

_কাঁঠালের বীচি দিয়ে মুরগি রান্না.jpg

বন্ধুরা, আমি আজ আপনাদের মাঝে একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি ।আমার আজকের রেসিপি “কাঁঠালের বীচি দিয়ে মুরগি” রান্না । আমরা সচরাচর আলু দিয়েই মুরগি রান্না করে থাকি । কিন্তু আলুর সাথে যদি কাঁঠালের বীচি দেয়া হয়, তবে খেতে কিন্তু বেশ সুস্বাদু হয় । আর যারা কাঁঠালের বীচি খেতে পছন্দ করেন ,তাদের কাছে ত বেশ ভাল লাগবে এই রেসিপিটি । এক রকম রান্না না করে আমরা ভিন্ন ভিন্ন ভাবে মুরগি রান্না করে খেতে পারি । এতে খাবারের প্রতি অনীহা আসার সম্ভাবনা নেই । আর খেতেও বেশ ভাল লাগে ।

WhatsApp Image 2022-08-28 at 11.22.06 PM.jpeg

মূল রেসিপিতে যাওয়ার আগে আমি আমার রেসিপির উপকরনগুলো এক এক করে তুলে ধরছি -

উপকরনপরিমান
মুরগির মাংস১ কেজি
কাঁঠালের বীচিসামান্য পরিমান
আলু২ টি
পেঁয়াজ৪/৫ টি
হলুদের গুঁড়া১ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
রসুন পেস্ট২ চামচ
আদা পেস্ট১ চামচ
জিরা পেস্ট১ চামচ
তেলপরিমান
গরম মসলাসামান্য
লবণপরিমান মত
প্রস্তুত প্রণালী

বন্ধুরা , আমি আমার রেসিপির প্রস্তুত প্রণালী ধাপে ধাপে তুলে ধরছি --

প্রথম ধাপ

WhatsApp Image 2022-08-28 at 9.29.48 AM.jpeg

প্রথমে মুরগিগুলো কেটে সুন্দর করে ধুয়ে নিয়েছি । আলু ২ টি টুকরো টুকরো করে কেটে ধুয়ে নিয়েছি । কাঁঠালের বীচি কেটে ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-08-28 at 11.22.15 PM.jpeg

এবার প্যান চুলায় বসিয়ে গরম করে নিয়ে ,তাতে গরম মসলা দিয়ে ভেজে নিলাম ।এরপর পরিমান মত তেল দিলাম ।

তৃৃতীয় ধাপ

WhatsApp Image 2022-08-28 at 11.22.14 PM (1).jpeg

তেল গরম হয়ে এলে ,তাতে পরিমান মত পেঁয়াজ দিয়ে ভেজে নেব । ভাজা হয়ে এলে তাতে এক চামচ হলুদের গুঁড়া , ২ চামচ মরিচের গুঁড়া দিব । এরপর পরিমান মত লবণ দিয়ে ভাল মত মসলাগুলো ভুনতে হবে ।

চতুর্থ ধাপ

WhatsApp Image 2022-08-28 at 11.22.14 PM.jpeg

এরপর তাতে এক চামচ রসুন পেস্ট ,এক চামচ জিরা পেস্ট এবং হাফ চামচ আদা পেস্ট দিয়ে ভুনতে থাকব । সামান্য পানি দিয়ে ভুনতে হবে ।

পঞ্চম ধাপ

WhatsApp Image 2022-08-28 at 11.22.13 PM.jpeg

সুন্দর মত মসলা ভুনা হলে ,তাতে ধুয়ে রাখা মুরগির মাংস গুলো দিয়ে আবার ভুনতে থাকব । এ পর্যায়ে ঢাকনা দিয়ে ঢেকে দেব ।

ষষ্ঠ ধাপ

WhatsApp Image 2022-08-28 at 11.22.11 PM.jpeg

এখন ভুনা মুরগির মধ্যে কাঁঠালের বীচি দিয়ে কিছুক্ষন ভুনে ,কেটে রাখা আলুও দিয়ে ভুনতে থাকব ।

সপ্তম ধাপ

WhatsApp Image 2022-08-28 at 11.22.22 PM.jpeg

সুন্দর মত ভুনা হয়ে গেলে ,পরিমান মত পানি দিয়ে সিদ্ধ হতে দেব ।সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নেব ।

অষ্টম ধাপ

WhatsApp Image 2022-08-28 at 11.11.12 PM.jpeg

এ পর্যায়ে আমার কাঁঠালের বীচি দিয়ে মুরগি রান্না পুরোপুরি রেডি । এখন শুধু খাওয়ার পালা ।

বন্ধুরা , এই রেসিপির সব ছবি আমি আমার মোবাইল দিয়ে তুলেছি । নীচে এর তথ্য তুলে ধরছি --

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আমার আজকের রেসিপি আপনাদের কেমন লাগলো ,আশাকরি ভাল লেগেছে । আজ এ পর্যন্তই । আবার কোন নতুন রেসিপি নিয়ে হাজির হব । সবাই সুস্থ থাকবেন , ভাল থাকবেন ।

আল্লাহ হাফেজ

ধন্যবাদ সবাইকে

@shimulakter

WhatsApp Image 2022-08-05 at 5.21.36 PM (2).jpeg

Sort:  
 2 years ago 

কাঁঠালের বিচি খেয়েছি অনেকভাবে। বেশ পুষ্টিকর একটি খাবার। কিন্তু কখনো মুরগির মাংসের সঙ্গে কাঁঠালের বিঁচি খাওয়া হয়নি। বেশ ইউনিক একটি রেসিপি ছিল। দারুণ তৈরি করেছেন। ভালো লাগল দেখে। ধন্যবাদ আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ জানাই ভাইয়া আপনাকে ও। সব সময় আমার ব্লগ সময় নিয়ে পড়ে সুন্দর করে মন্তব্য করার জন্য। পাশে থাকবেন আশাকরি সব সময়। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে কখনো মুরগির মাংস খাওয়া হয়নি। তাই রেসিপিটা আমার কাছে খুব ইউনিক লাগলো। জানিনা এর স্বাদ ঠিল কি রকম হবে। তবে আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আমিও একদিন কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস রেসিপি করার চেষ্টা করব। ধন্যবাদ জানাচ্ছি আপু এত সুন্দরভাবে কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস রেসিপি তৈরি করার পদ্ধতি আমাদের মাঝে উপস্থিত করার জন্য।

 2 years ago 

ভাইয়া এই রেসিপিটি খুব মজার হয়। আপনি বাসায় করে খাবেন আশাকরি ভাল লাগবে। আর আমাকে জানাবেন কিন্তু কেমন লাগলো?? অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

কাঁঠালের বীচি দিয়ে মুরগি রান্না রেসিপি টা লোভনীয় একটি রেসিপি। আমি কিছুদিন আগে এই রেসিপি টা খেয়েছিলাম। খুবই মজাদার এবং সুস্বাদু একটি রেসিপি। রান্নার প্রসেস সমূহ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। সব সময় আমার ব্লগ পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। সব সময় পাশে থাকবেন আশাকরি। আপনার জন্য ও শুভকামনা রইল।

 2 years ago 

মুরগি দিয়ে কাঁঠালের বিচি খুবই ইউনিক একটা রেসিপি বানিয়েছেন আপনি। যদিও এর আগে আমি কখনো এভাবে খাইনি, আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেলাম মাত্র। আশা করি খুব শীঘ্রই ফ্যামিলিকে বলে বানিয়ে খেতে হবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রেসিপিটি অনেক মজার হয় ভাইয়া। আশাকরি রেসিপিটি বাসায় করে খাবেন। সব সময় এভাবেই পাশে থাকবেন আশাকরি। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

যেহেতু বলেছেন অনেক মজা হয় তাহলে তো খেয়ে দেখতে হবে একদিন ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এই রেসিপি প্রথমবার দেখলাম। চোখ বন্ধ করে বলে দিতে পারি খুব সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

হে ভাইয়া, সত্যিই খুব মজার হয়েছে। বাসায় রেসিপিটি করে খাবেন আশাকরি। অনেক ধন্যবাদ।

 2 years ago 

অবশ্যই খাব। কাঠালের বিচি আমার বেশ প্রিয়।তবে আমি বেশির ভাগ ভেজে খেতে পছন্দ করি।এবার না হয় নতুন কিছু ট্রাই করব।

 2 years ago 

মুরগী আলু দিয়ে খেয়েছি তবে কাঁঠালের বিচি দিয়ে খাওয়া হয় নাই। আপনার কাঁঠালের বিচি দিয়ে মুরগী রান্না দেখে খুবই ইউনিক লাগলো আমার কাছে। ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার করার জন্য।

 2 years ago 

ভাইয়া খেতে খুব মজার হয়েছে। বাসায় এভাবে রান্না করে খাবেন আশাকরি ভাল লাগবে। পাশে থেকে সাপোর্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে অন্যান্য রেসিপি প্রস্তুত করে খেয়েছি তবে আপনার মত করে কখনো মুরগির মাংস রান্না করা হয়নি।। তবে আপনার প্রস্তুত করা রেসিপিটি ভালোভাবে পর্যবেক্ষণ করলাম খেতে খুব সুস্বাদু হবে এটাই বুঝতে পারলাম।। ধন্যবাদ আপনাকে নতুন আইটেমের রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া। এক রকম রান্না প্রতিদিন না করে আলাদা আলাদা রান্না করে খেলে ভালোই লাগে। আশাকরি এভাবে রান্না করে খাবেন। সব সময় পাশে আছেন, ভাল লাগলো। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

প্রতিদিন শুধু মজার মজার রেসিপি প্রস্তুত করে ব্লগে শেয়ার করলেই হবে প্রত্যেকটা রেসিপি দেখিয়ে তো লোভে ফেলে দেন একদিন দাওয়াত করে খাওয়াতেও তো পারেন।।

 2 years ago 

ভাইয়া খাওয়াতে পারলে খুবই ভাল লাগবে। শুধু আপনাকে ই নয়, "আমার বাংলা ব্লগ" এর সবাইকে। হয়ত এমন দিন আসবে "আমার বাংলা ব্লগ " এর সব সদস্যদের মিলন মেলা হবে। সেদিন সবাই এক এক আইটেম করে নিয়ে সবাই একসাথে খাওয়া হবে। এমন ভেবে আনন্দ পেতে তো দোষ নেই। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

✋✋✋✋✋

 2 years ago 

কাঁঠালের বিচি আলু ও মুরগির মাংস আপনি অনেক সুন্দর ভাবে একসাথে রান্না করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। মুরগির মাংস হলে তো আর কোন কথাই নেই খেতে অসাধারণ লাগবে। আপনার তৈরি মাংস রান্না দেখে সত্যিই আমি মুগ্ধ হয়ে যাচ্ছি আপু। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ জানাই, আমার রেসিপিটি পড়ে সুন্দর সুন্দর মন্তব্য করেছেন তাই।সত্যি ই খুব মজা হয়েছিল খেতে। সব সময় পাশে আছেন ভাইয়া ভাল লাগলো। অনেক শুভকামনা ভাইয়া আপনার জন্য।

Fresh and juicy content! 🍍🍉👏

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে মুরগি রান্নার রেসিপি আপনি আমাদের মধ্যে শেয়ার করেছেন কাঁঠালের বিচি দিয়ে এরকম ভাবে কখনো খাওয়া হয়নি। মজাদার এবং ইউনিক রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকেও। সব সময় পাশে থেকে সাপোর্ট করার জন্য। সব সময় এভাবে এগিয়ে যেতে সাপোর্ট করবেন আশাকরি। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65970.26
ETH 2696.32
USDT 1.00
SBD 2.88