আমার স্বরচিত কবিতা -- "একলা জীবন | | @shimulakter | | ২১.৮.২০২২ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, আদাব

হ্যালো ,

“আমার বাংলা ব্লগ” এর ভারত ও বাংলাদেশের ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি । আমি বাংলাদেশ ঢাকা থেকে @shimulakter আপনাদের সাথে যুক্ত আছি । বন্ধুরা , আজ আমি আমার নিজের লেখা আরও একটি কবিতা নিয়ে হাজির হয়েছি । আমার আজকের কবিতাটির নাম "একলা জীবন "। আমার কবিতাটি আশাকরি আপনাদের কাছে ভাল লাগবে ।আর ভাল লাগলেই আমার সার্থকতা ।

কবিতাheading.jpg
image source

একজন দায়িত্বশীল মানুষ সবার কথা একাই ভেবে যায় । সেই মানুষটি নিজের জন্য কিছু ভাবা । নিজের ভাল থাকার জন্য কিছু করা হয়ত তার আর হয়ে উঠে না । সেই মানুষটি সবার জন্য সারাক্ষন ভেবে সময় পার করে দেয় । তার জন্য হয়ত কেউ সেভাবে ভাবেই না । অনেক মানুষ আবার তার থেকে সাহায্য নিতে এসে উপকার পেয়ে যায় ।কিন্তু দিনশেষে সেই মানুষটির কোন খবরও রাখে না । এসব কিছু দেখে মানুষটি নিজের কাছে নিজে সাহস সঞ্চার করে । নিজেই নিজের মনে শক্তি জাগিয়ে এগিয়ে চলে ।এ ধরনের মানুষগুলো অনেক বেশি আত্মবিশ্বাসী হতে শুরু করে । কারন মানুষটি জানে , দিনশেষে তাকে একাই লড়াই করে বাঁচতে হবে ,পাশে কেউ নেই । থাকবেও না কেউ । তাই আমার এই কবিতাটির নামকরন যথার্থই হয়েছে " একলা জীবন "। অনেকবেশি বাস্তবতাপূর্ণ কবিতাটি।

আশাকরি আমার "একলা জীবন " কবিতাটি আপনাদের খুব ভাল লাগবে । চলুন এবার কবিতাটি পড়ি --

একলা জীবন

অনেক দিন ত হলো,নিজে ভাল থাকা ,
নিজেকে সময় দেয়ার, নিজেকে নিয়ে ভাবার,
আজও হল না সময় আমার ।

সবার কথা ভেবে ভেবে সময় হল পার ,
নিজের জন্য কি হবে না সময় আমার ?
সবার কথা ভেবে ভেবে দিন করলাম শেষ ,
নিজের জন্য একটু সময় কখন বলো দেই ?

আজ যখন ক্লান্ত হয়ে ,বিষণ্ণ হয়ে পরি,
কেউ ত এসে বলে না আমায় ,আমি কিন্তু আছি ।
ক্লান্তি কাটিয়ে সাহস করে ,যখন দাঁড়াই উঠে ,
নিজের মনে নিজেকেই বলি আমি কিন্তু আছি।

নিজের সাহস নিজেই যোগাই ,কেউ ত নেই পাশে
একলা আমি,একলা জীবন এভাবেই যায় কেটে ।
যেতে যেতে অনেক পথ গেলাম আমি একা
এ জীবনে আমার হয়ে কেউ ত দেবে না আর দেখা ।

জীবন - যুদ্ধে এগিয়ে যাই সাহস নিয়ে বুকে
সাহস ই আমার এই জীবনে বন্ধুর মত আছে ।
নিজের সাহস নিজেই নেই ,কেউ ত নেই পাশে ,
এই আমি আমার ই মত ,এভাবেই বেশ আছি ।

প্রয়োজনে সবাই এসে ভিড় করে পাশে।
প্রয়োজন ফুরিয়ে গেলে কেই ই বা মনে রাখে ।
মনে মনে আজ তাই শপথ নিয়েছি ,
নিজের সাথে নিজেই আজ সন্ধি করেছি।
নিজের শক্তি বড় শক্তি এই নিয়েছি মেনে ,
একলা জীবন, একলা দিন এভাবেই যায় কেটে।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

WhatsApp Image 2022-08-05 at 5.21.29 PM (1).jpeg

Sort:  
 2 years ago 

সুন্দর কবিতা লিখেছেন আপু। সাহসিকতার সাথে একা এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। নিজের সাহস নিজে যোগাতে পারলে তার থেকে বড় আর কি হয়।

 2 years ago 

হে ভাইয়া সত্যি ই তাই। নিজের শক্তি, আত্মবিশ্বাস নিয়েই আছি। এভাবেই এগিয়ে যেতে চাই। ভাইয়া আর আপুরা পাশে থাকলে, আর কি চাই??

 2 years ago 

অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছেন এবং নিজের সাহস নিজেকেই দিতে হবে। অন্যের সাহসে ঝামেলা থাকলেও নিজের সাহস নিজে জোগাতে কোন ঝামেলা থাকে না। যাইহোক অনেক চমৎকার একটি কবিতা লিখেছেন। আর একা কে বলছে পুরো আমার বাংলা ব্লগ বাসি আপনার সাথে আছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া,এত সুন্দরভাবে এই আমাকে উৎসাহ দেয়ার জন্য। নেট ছিল না, নয়ত রিপ্লাই আগেই দিতাম। হে, সত্যি ই বলেছেন, "আমার বাংলা ব্লগ " আছে আমার সাথে, তাইতো একা নই আমি আর। অনেক শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য।

অনেক সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। জীবনে কি দিয়েছি বা কি পেয়েছি সে চিন্তা না করে, নিজেকে নিয়ে নিজে আত্মবিশ্বাসি, শক্তিশালী করার শপথ নিয়ে কবিতাটি অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। পাশে থেকে সাপোর্ট করে যাচ্ছেন। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

বাহ! আপু আপনি তো একলা জীবন নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। অনেক সুন্দর ছিল আপনার কবিতাটি। আপনার সম্পূর্ণ মনে ভাব তুলে ধরেছেন এই কবিতা। আপনাকে ধন্যবাদ আপু সুন্দর কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু কবিতা লেখার চেষ্টা করছি মাত্র। আপনার ভালো লেগেছে জেনে ভাল লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপনার কবিতাটির সঙ্গে আমার জীবনে অনেক মিল রয়েছে । কারণ এখন প্রতিটি সময় যুদ্ধ করে চলতে হয় । আর আপনি আপনার কবিতাটি কে সেই বিষয়টি অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন। এত সুন্দর একটি কবিতা তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

সবার সাথেই ভাইয়া মিলে যায়। জীবন আসলে এমন ই। কেউ পায়, কেউ আবার কিছুই পায় না। এই নিয়ে বেঁচে থাকার চেষ্টা করে যেতে হয়। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

নিজের সাহস নিজেই যোগাই ,কেউ ত নেই পাশে
একলা আমি,একলা জীবন এভাবেই যায় কেটে ।
যেতে যেতে অনেক পথ গেলাম আমি একা
এ জীবনে আমার হয়ে কেউ ত দেবে না আর দেখা ।

মাঝে মাঝে একলা থাকা ভালো একলা থাকলে জীবনের মর্ম টা বোঝা যায় বন্ধুত্বের গভীরতা টা বোঝা যায়।।

যাহোক কবিতাটি অনেক সুন্দর ছিল ছন্দে ছন্দে মিলিয়ে সুন্দরভাবে রচনা করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে।।

 2 years ago 

আপনার কাছে আমার লেখা কবিতা ভাল লেগেছে জেনে ভাল লাগলো ভাইয়া। লেখার চেষ্টা করছি মাত্র। পাশে থেকে ভাইয়া,আপুরা সাপোর্ট করলে হয়ত এগিয়ে যেতে পারব। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রয়োজনে সবাই এসে ভিড় করে পাশে।
প্রয়োজন ফুরিয়ে গেলে কেই ই বা মনে রাখে

একেবারে বাস্তব একটি লাইন। প্রয়োজন ফুরিয়ে গেলে আর কেউই মনে রাখে না😩। যে মানুষা সবার কথা ভাবে দিনশেষে কেউই তার কথা ভাবে না কী আশ্চর্য না। এটাই দুনিয়া। দারুণ ছিল কবিতা টা।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। আমার কবিতা ভাল লেগেছে জেনে ভাল লাগলো। পাশে থেকে সাপোর্ট করলে হয়ত সুন্দর সুন্দর কবিতা লিখতে পারব। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

একলা জীবন নিয়ে একটা দুর্দান্ত কবিতা আপনি লিখেছেন দিদি। শব্দ ও ভাষায় কবিতার মাধুর্য একটা অন্য মাত্রায় পৌঁছেছে। ভালো লাগলো কবিতাটা পড়ে। ধন্যবাদ এই সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকেও অনেক ধন্যবাদ। আমার কবিতাটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। লেখার চেষ্টা করছি মাত্র। পাশে থাকবেন। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

সত্যি আপু যদি সামনে থাকতেন এবং আপনি আবৃত্তি আকারে শুনতাম অনেক হাততালি দিতাম। যেহেতু আপনার কবিতাটি আমি সম্পূর্ণ আবৃত্তি করেছিলাম আমার কাছে অসাধারণ লেগেছে, বেশ ভালো হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত চমৎকার একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকে ও অনেক ধন্যবাদ। কবিতাটি ভাল লেগেছে জেনে ভাল লাগলো। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

অসাধারণ একটি কবিতা শেয়ার করেছেন আমাদের মাঝে আপনি। যদিও আমি কখনো কবিতা লিখতে পারি না এভাবে। চেষ্টা করেছিলাম। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। আর আমিও চেষ্টা করছি মাত্র কবিতা লিখতে। পাশে থেকে সাপোর্ট করবেন আশাকরি। অনেক শুভকামনা ভাইয়া আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89