কবিতা - ৪ | | আমার স্বরচিত কবিতা " মা তুমি " | | @shimulakter | | ২৪.৮.২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, আদাব

হ্যালো ,

“আমার বাংলা ব্লগ" এর সব বন্ধুরা ,কেমন আছেন সবাই ? আশাকরি ভাল আছেন । আমিও আপনাদের শুভ কামনায় ভাল আছি ।আমি শিমুল আক্তার বাংলাদেশ ,ঢাকা থেকে আপনাদের মাঝে আছি । " আমার বাংলা ব্লগ" আমার ভালবাসার একটা জায়গা । এখানে বাংলায় মন খুলে লেখা যায় ।মনের ভাব খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা যায় । প্রতিনিয়ত আমি আপনাদের সাথে অ্যাক্টিভ থাকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি । বন্ধুরা আমি আজ আপনাদের জন্য আমার নিজের লেখা নতুন আর একটি কবিতা নিয়ে হাজির হয়েছি । আশাকরি আপনাদের ভাল লাগবে । যদি ভাল লেগে থাকে , তবেই আমার কবিতাটি লেখা সার্থক।

Add a heading (11).jpg
free image source

আমার নতুন এই কবিতাটির নাম " মা তুমি "। মা কে নিয়ে লেখা আমার আজকের এই কবিতা । ছোট শব্দ এই “ মা ” ,এর তুলনা হয় না । “ মা " নামের এই মানুষটি আমাদের সবার জীবনের জন্য আশীর্বাদ স্বরূপ । মায়ের তুলনা শুধু মা- ই , আর কেউ নয় । তাই “ মা " থাকতে পাশে মায়ের মর্ম বুঝতে হবে আমাদের সকলের।

বন্ধুরা, আমরা এই মাকে কখনো ছেড়ে থাকব না । এই মায়ের মুখে হাসি হয়ে আমরা থাকতে চাই । পৃথিবীতে মায়ের মত আপন কেউ নাই ।এ কথা আমাদের সব সময় মনে রাখতে হবে । মায়ের মুখের হাসির কারন যদি না ও আমরা হই , তবুও মায়ের চোখের কান্না আমরা যেন না হই । এই মায়ের দোয়ায় আমরা একদিন অনেক বড় হতে পারব ।এক সময় যখন কেউ আপনার পাশে থাকবে না , তখন এই মা ই কিন্তু আপনাকে ঘিরে থাকবে । তাই কোনভাবে মা কে ছেড়ে থাকা যাবে না ।এই মা আমাদের সকল কাজের প্রেরণার উৎস ।

তবে চলুন , “মা তুমি “ কবিতাটি পড়ে আসি । আমার লেখা কবিতা আপনাদের কেমন লাগে জানিনা ,কিন্তু কবিতা লিখতে আমার খুব ভালো লাগে । ভাল কিংবা মন্দ ,যাই লাগুক না কেন আমাকে অবশ্যই জানাবেন । ভালবাসার জায়গা থেকে আমার এই কবিতা লেখা , যদি আপনাদের ভাল লাগে ,তবে ই সার্থক। ভালবেসে আমার এই কবিতা লেখা ,আপনাদের সাপোর্ট পেলে হয়ত লিখে যাব ।

মা তুমি

মা তুমি ছায়া হয়ে ,
আছো আজ ও পাশে ।
অনেক কষ্টে ও সুখ পাই
তুমি আছো ভেবে ।

তুমি আমার প্রেরণার উৎস ,
তুমি ই আমার সব
তোমায় নিয়ে গড়ব আমি
সুখের একটি ঘর।

তোমার কথা ভেবে মা
সুখ পাই মনে।
তুমি আমার এ জীবনের
চাওয়া সকল যে ।

হাসি ফোটাতে তোমার মুখে
এই করেছি পণ ।
জীবনকে করবে তোমার
সুখ আলিঙ্গন ।

অনেক কষ্ট করেছ মাগো
এই আমাকে নিয়ে ।
তোমার ঋণ শোধ হবে না ,
জীবন চলে গেলে ।

মা তুমি মন ভরে
দোয়া করো আমায় ,
সব চাওয়া আমি
পূরন করব তোমার ।

হারিয়ে গেলে মা কিন্তু,
মা পাবো না ।
তাইতো মাকে এ জীবনে
ছেড়ে থাকবো না ।

পৃথিবীতে মায়ের মত
আপন কেউ নেই ।
এ কথাটি সকলের ,
মনে রাখা চাই ।

সবাইকে ধন্যবাদ

@shimulakter

WhatsApp Image 2022-08-09 at 2.47.29 PM (3).jpeg

WhatsApp Image 2022-08-05 at 5.21.29 PM (2).jpeg

Sort:  
 2 years ago 

মাকে নিয়ে অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছেন দিন দিন আপনার কবিতা অর্থবহুল হয়ে উঠছে এবং খুব ভালো লাগছে আপনার আজকের কবিতাটি ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন

 2 years ago 

ভাইয়া,আপনাকেও অনেক ধন্যবাদ। কবিতাটি পড়েছেন, দেখে ভাল লাগলো। আপনার ভাল লেগেছে জেনে আরও ভাল লাগলো।অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে ও অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য সামনের দিকে এগিয়ে যান এই কামনা করি।

 2 years ago 

আপু ঠিক বলেছেন, মা শব্দটি বেশ ছোট, কিন্তু এর কোন তুলনা হয় না।মা আমাদের জীবনে আর্শীবাদ। যাই হোক কবিতাটি বেশ সুন্দর হয়েছে। প্রতিটি লাইন অসাধারণ। ধন্যবাদ

 2 years ago 

আপনার ভাল লেগেছে জেনে অনেক ভাল লাগলো আপু। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মাকে নিয়ে অনেক অনুভূতি প্রকাশ করলেন কবিতার মাধ্যমে। সত্যিই পড়ে অনেকটা ভালো লাগলো। মায়ের ভালোবাসা পৃথিবীর সকল ভালোবাসা থেকে শ্রেষ্ঠ অনেক সুন্দর ছিল আপনার লেখা কবিতা।

 2 years ago 

ভাইয়া, শুকরিয়া। আপনার ভালো লেগেছে জেনে ভাল লাগলো। আপনাদের সাপোর্ট পেলে কবিতা আরও লিখতে চাই। পাশে থাকবেন আশাকরি সব সময়। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

মায়ের মতো পৃথিবীতে আর কেউ হয় না। মা শব্দটার মধ্যে কত মাধুর্য কত মায়া আছে। মা কে নিয়ে কবিতা টা দারুণ লিখেছেন। চমৎকার হয়েছে। সত্যি মায়ের সঙ্গে কারো তুলনা হয় না। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। আপনার কাছে আমার লেখা কবিতাটি ভালো লেগেছে জেনে খুব ভাল লাগলো। সাপোর্ট পেলে,হয়ত আরও লিখব। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি মাকে নিয়ে আসলে মা আমাদের জীবনের গুরুত্বপূর্ণ ব্যক্তি। যাকে নিয়ে লিখে কখনো শেষ করা যাবেনা মায়ের গুরুত্ব আমাদের কাছে অপরিসীম। আপনার কবিতার প্রতিটি লাইন যেন একেবারে হৃদয় কে স্পর্শ করে গেছে।

 2 years ago 

আপু শুকরিয়া। আপনার ভাল লেগেছে জেনে, খুব ভাল লাগলো। এভাবে সাপোর্ট দেবেন সব সময় আশাকরি। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পৃথিবীতে মায়ের মত
আপন কেউ নেই ।
এ কথাটি সকলের ,
মনে রাখা চাই ।

খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি আমার কাছে খুবই ভালো লেগেছে।। আপনার কবিতা পরে আমার "মা"এর কথা মনে পরে গেল। বেশ কিছু দিন মা কে ছাড়া একা আাছি।।

 2 years ago 

আপনার মন খারাপ করে দেয়ার জন্য দুঃখিত ভাইয়া। 😔আমার কবিতাটি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মা কে নিয়ে লেখা আপনার কবিতা অসাধারণ হয়েছে আপু। পড়ে আমি অনেকটাই আবেগপ্রবণ হয়ে গেলাম, মায়ের ঋণ কখনো শোধ করা যায় না। মা হারিয়ে গেলে আর ফিরে পাওয়া যায় না আর সেটার যে কি যন্ত্রণা আমি এখন বুঝতে পারছি, আমার মা ১০ মাস হলো মারা গেছে আজও একটি মুহূর্তের জন্য মাকে ভুলতে পারছিনা না। পৃথিবীতে মায়ের মতো আপন আর কেউ হয় না এটা একদম ঠিক বলেছেন আপু। মা কে নিয়ে এত সুন্দর একটি কবিতা লেখার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। শুভকামনা রইল। ❤️❤️

 2 years ago 

আপু আপনার মন খারাপ হয়েছে মায়ের জন্য, এজন্য খুবই দুঃখিত আমি😔।আবার আমার কবিতা আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88