লেভেল ওয়ান হতে আমার অর্জন by- @shayama

in আমার বাংলা ব্লগlast year

**আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেভেল ওয়ান হতে আমার অর্জন **
@shayama

হ্যালো আমার বাংলা ব্লগ। সকলকে জানাই আমার সালাম আসসালামু আলাইকুম । আাশা করি আপনারা সকলেই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি।আজ আমি লেভেল ওয়ান এর লিখিত পরীক্ষা পুনরায় দিচ্ছি।কারণ পূর্বের পরীক্ষায় আমার কিছু সেটিংস এর ভুল হয়। যার জন্য পরীক্ষাটি আমি পুনরায় দিচ্ছি। আমি লেভেল ওয়ান থেকে যা অর্জন করেছি তা আপনাদের সামনে তুলে ধরছি।

১.কোন ধরনের এক্টিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয়?

উত্তর :স্প্যামিং বলতে অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত বিষয়গুলোকে বোঝায় যা বারবার করা হয়ে থাকে। যেমন আপনি কোনো ধরনের বার্তা না চাওয়া শর্তেও কোন ব্যক্তি একই ধরনের বার্তা পাঠিয়েই যাচ্ছে বা কোনো একটি পোস্টে আপনাকে অযথা মেনশন দিয়েই যাচ্ছে এটি এক ধরনের স্প্যামিং।একই ছবি বারবার আপলোড করা এক ধরনের স্প্যামিং। এক লাইনে কমেন্ট করা ও অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করা একটি স্প্যামিং। এছাড়াও একই ঘটনা বারবার ভিন্নভাবে উপস্থাপন করাও একটি স্প্যামিং।

২. ফটোকপিরাইট সম্পর্কে আপনি কি কি ধারনা অর্জন করেছেন?

উত্তর : কপিরাইট হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপারটি রক্ষা করার জন্য কপি বা নকল করার ক্ষেত্রে একটি আইন।ফেইসবুক, ইউটিউব, গুগল বা অন্য কোন সোর্স থেকে গল্প, কবিতা, ছবি কপি করাও একটি কপিরাইট । এছাড়া কোনো ব্যক্তির ছবি, লেখা ,গল্প ,কবিতা অন্য কোন ব্যক্তির নকল করার হাত থেকে রক্ষা করার নিয়ম হলো কপিরাইট।

ফটো কপিরাইট বলতে বোঝায় কোনো ব্যক্তি অন্য কোন ব্যক্তির সংগৃহীত ফটো বা তথ্য থেকে অনুমতি বিহীন আর্থিক ভাবে লাভবান হওয়ার জন্য ফটো বা তথ্য ব্যবহার করা ফটো কপিরাইট হিসেবে গণ্য হবে।

৩.তিনটি ওয়েবসাইটের নাম বলুন যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তর : 1.https://stocksnap.io
2.https://unsplash.
3.https://burst.shopify.

৪.পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উত্তর :ট্যাগ হচ্ছে যে বিষয়ের উপর পোস্ট লেখা হয় সে বিষয়ের কিছু কিওয়ার্ডস। যেমন রেসিপি সংক্রান্ত পোস্ট গুলোতে fish,carry,ricepe ইত্যাদি ট্যাগ ব্যবহার করতে হয়। আবার ট্রাভেল পোস্টে tour,travel, travelling ইত্যাদি ট্যাগ ব্যবহার করতে হয়। ট্যাগ ব্যবহারের মাধ্যমে সেই শব্দটি ট্রেন্ডিং এ থাকবে এবং উক্ত শব্দে ক্লিক করলে সেই সংক্রান্ত সকল পোস্ট পরপর এক জায়গায় পাওয়া যাবে। অশ্লীল বা আপত্তিজনক পোস্টগুলো NSFW ট্যাগ( Not Safe for work)ব্যবহার করা হয়। যার ফলে পোস্ট হাইট বা মিউট থাকে। তবে এখানে অন্যান্য প্লাটফর্মের মত ট্যাগ ব্যবহারের জন্য হ্যাশ(#) চিহ্ন দিতে হয় না। একটি ট্যাগের পর স্পেস দিয়ে আরেকটি শব্দ লিখলেই হবে।

৫. আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ে পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর :
১. অবৈজ্ঞানিক, কুসংস্কার, মিথ্যা গুজব সমর্থন করে এই সম্পর্কিত পোস্ট লেখা নিষিদ্ধ।
২.কোনো ধরনের অপরাধকে সমর্থন করে এমন পোস্ট লেখা নিষিদ্ধ।
৩.NSFW ট্যাগ ছাড়া কোন আপত্তিজনক পোস্ট করা নিষিদ্ধ।
৪.পশু পাখি নির্যাতনমূলক কোন পোস্ট ছবি ভিডিও শেয়ার করা যাবে না।
৫.উদ্দেশ্য প্রণোদিতভাবে কোন ব্যক্তি বিশেষের নামে ঘৃণা ও অবজ্ঞাসূচক কোন পোস্ট লেখা যাবে ন।
৬.শিশু শ্রম সমর্থন করে এমন কোন ধরনের পোস্ট লেখা যাবে না ।
৭.নারী বিদ্বেষমূলক ও নারীর সম্মান ক্ষুন্ন করে এবং নারী নির্যাতনমূলক যেকোনো ধরনের পোস্ট লেখা নিষিদ্ধ।
৮. সামাজিক বর্ণ বৈষম্য সমর্থন করে এমন কোন পোস্ট লেখা যাবে না।
৯. চাইল্ড পর্নোগ্রাফি যে কোনো কনটেন্ট শেয়ার করা যাবে না বা লেখা যাবে না।
১০.ধর্মীয় এলিফিকেশন এর উপর লেখা যাবে না।

৬. প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর : অন্যের কোন লেখা কপি করা এবং লেখাটি কিছুটা ইডিট করে সম্পূর্ণ নিজের বলে চালানোকে প্লাগারিজম বলে। এক্ষেত্রে ৭০ শতাংশ নিজে লিখতে হবে। এবং বাকি ৩০ শতাংশ অন্য কোন সোর্স থেকে নিতে পারি এবং যে সোর্স বা মাধ্যম থেকে নিয়েছি সেটি মেনশন করে দিতে হবে।

৭.re-write আর্টিকেল কাকে বলে?

উত্তর :এমন বিষয়ের উপর লেখা যা প্রাসঙ্গিক। ৭৫ শতাংশ অভিজ্ঞতা নিজের হতে হবে এবং বাকি ২৫ শতাংশ গুগল বা অন্যান্য সোর্স বা ওয়েবসাইট থেকে নিয়ে নিজের মতো করে সাজিয়ে লেখাকে re-write বলে।যে বিষয়ের উপর লিখব তার সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে।

৮.ব্লগে লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর :
১.রেফারেন্স সোর্সগুলো উল্লেখ করতে হবে।
২. উক্ত সোর্স থেকে আমি যা অর্জন করে পোস্টটি লিখেছি তা উল্লেখ করতে হবে।

৯. একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর:একটি মাত্র ছবি বা ১০০ ওয়ার্ডের কম লেখা যেকোনো পোস্ট মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

১০.প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে? (আমার বাংলা ব্লক কমিউনিটিতে)

উত্তর :প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ ৩টি পোস্ট করতে পারবে।

আমার বাংলা ব্লক কমিউনিটিতে লেভেল ওয়ান থেকে আমি উক্ত বিষয়গুলো অর্জন করেছি। আমার লেখা বা উত্তরে যদি কোন ভূল ভ্রান্তি থাকে তাহলে তা ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন। আজ এখানেই শেষ করছি। আমার জন্য সকলেই দোয়া করবেন। সকলের জন্য শুভকামনা রইল।

Banner_Annivr2.png

Banner_New.png

hr>

photo_2021-06-30_13-14-56.jpg

9875a14b-ad7e-4398-835f-e363c1c0e168 (1).jpeg

আমি তাইয়্যেবা সরকার শ্যামা। আমি বাঙ্গালী। বাঙ্গালী হিসেবে আমি গর্ব বোধ করি। আমি অনার্স প্রথম বর্ষে পড়ি। আমি ঘুরতে ভালোবাসি। সময় পেলে পরিবার ও বন্ধুদের সাথে ঘুরি। আমি ছবি আঁকতে এবং নতুন কিছু তৈরি করতে ভালোবাসি। বই পড়তেও ভালো লাগে। এছাড়াও আমি অন্যের মতামতকে সম্মান করি। নতুন মানুষের সাথে পরিচিত হতে এবং অভিজ্ঞতা অর্জন করতে পছন্দ করি। সবসময় নতুন কিছু জানার চেষ্টা করি এবং নিজের জীবনে তা প্রয়োগ করার চেষ্টা করি।সাংস্কৃতিক বিষয় গুলো আমার ভালো লাগে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়:লেভেল ওয়ান এর পরীক্ষা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ....

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65546.28
ETH 2666.01
USDT 1.00
SBD 2.90